Technical Care BD https://www.technicalcarebd.com/2021/05/what-is-web-hosting.html

ওয়েব হোস্টিং কি | হোস্টিং কত প্রকার

ওয়েব হোস্টিং কি? আজ আমরা আপনাকে ওয়েব হোস্টিং সম্পর্কে বলতে যাচ্ছি। আপনি যদি একজন ইন্টারনেট ইউজার হয়ে থাকেন তাহলে কোনো না কোনো সময় হোস্টিংয়ের কথা শুনেছেন বা শুনে থাকবেন। যখন আমরা কোনো ওয়েবসাইট তৈরি করি, তারপর সেই ব্লগ বা ওয়েবসাইটে যে ইমেজ আপলোড করা হয়, সেই ওয়েব হোস্টিংয়ের একটি স্টোর রয়েছে। ইন্টারনেটে আমাদের ওয়েবসাইট চালানাের জন্য আমাদের একটি ওয়েব হোস্টিং এর প্রয়োজন। 

ওয়েব হোস্টিং বিভিন্ন ধরণের রয়েছে যেমন Shared, Dedicated, VPS এবং Cloud Hosting আমরা এই পোস্টে ওয়েব হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানবো। আপনি যদি নিজের জন্য কোনো ওয়েবসাইট তৈরি করতে চান তবে এই পোস্টের সাহায্যে আপনি নিজের জন্য আরো ভালো Web Hosting Select করতে পারেন।

ওয়েব হোস্টিং কি

ওয়েব হোস্টিং কি?

ওয়েব হোস্টিং যেকোনো ওয়েবসাইটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এর Server সাইটের সমস্ত সামগ্রী যেমন images, videos, text files, documents (HTML coding) ইত্যাদি সঞ্চয় করে Host হোস্টিং ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে (24 ঘন্টা) । যার কারণে লোকেরা যেকোনো সময় আপনার সাইটে অ্যাক্সেস করতে পারে।

ওয়েব হোস্টিং এমন একটি সার্ভিস যা ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটকে স্থান দেয়, এর অর্থ সাইটে প্রতিদিন আপলোড করা images, videos, text files, documents ইত্যাদি সঞ্চয় করে এটির সহায়তায় আপনার সার্ভারে সংরক্ষণ করা হয় যার কারণে যে কেউ আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারে।

আপনাকে ওয়েব হোস্টিং ক্রয় করতে হবে, সেরা ওয়েব হোস্টিং কোম্পানি গুলো হচ্ছে Godaddy, Bigrock, Hostinger ইত্যাদি অনেক হোস্টিং সংস্থা আপনার ওয়েবসাইটের জন্য hosting service provide করে থাকে। আপনি website domain name কিনতে পারেন প্রতি মাসে ওয়েব হোস্টিংয়ের জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে।

আপনি যদি ওয়ার্ডপ্রেসে আপনার ওয়েবসাইট তৈরি করেন তবে এর জন্য আপনার একটি ডোমেইন নাম এবং ওয়েব হোস্টিংয়ের প্রয়োজন হবে তবেই আপনি এটিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এছাড়াও আপনি যদি ব্লগারে নিজের ওয়েবসাইট তৈরি করেন তবে আপনি ডোমেইনের নাম এবং ওয়েব হোস্টিং বিনামূল্যে পেয়ে যাবেন। কারণ আপনি ব্লগারে ফ্রি হোস্টিং সহ ফ্রি ব্লগিং করতে পারেন, তাই ওয়ার্ডপ্রেস ব্লগে আপনি যতটা বৈশিষ্ট্য পান তেমন ব্লগারে পাবেন না।

ওয়েব হোস্টিং কত প্রকার ও কি কি?

এখন আপনাকে অবশ্যই জানতে হবে যে ওয়েব হোস্টিং কত প্রকার, এখন ওয়েব হোস্টিং সম্পর্কে জেনে নিন, তারপরে বিভিন্ন ধরণের ওয়েব হোস্টিং রয়েছে বিভিন্ন ওয়েবসাইট আপনাকে ওয়েব হোস্টিং সরবরাহ করে এবং অনেক লোক তাদের ওয়েবসাইটের জন্য বিভিন্ন হোস্টিং ব্যবহার করে, সুতরাং এখানে আপনাকে কেবল জনপ্রিয় এবং সর্বাধিক ব্যবহৃত ওয়েব হোস্টিং সম্পর্কে বলা হলো।

ওয়েব হোস্টিং প্রকারভেদ

  • VPS Hosting 
  • Shared Web Hosting
  • Dedicated Hosting
  • Cloud Web Hosting

শেয়ার হোস্টিং কি | শেয়ার্ড ওয়েব হোস্টিং কি

শেয়ারড হোস্টিং মানেই হ'ল এক কম্পিউটারে একটা হার্ড ডিস্ক থাকবে সেই হার্ড ডিস্কের সব স্পেস শেয়ার করা হয় অনেক হোস্টিং ইউজারদের মধ্যে।

ধরুন আপনার ২জিবি হোস্টিং যায়গা লাগবে আপনার ওয়েবসাইট চালাতে। সেক্ষেত্রে আপনি একটা কোম্পানির কাছে থেকে ১ বছরের মেয়াদে সেই ২ জিবি হোস্টিং যায়গা কিনলেন, ওই হোস্টিং স্পেসে আপনার ওয়েবসাইটের সকল ডাটা বা ইনফো ওয়েব কনটেন্ট ও ছবি এবং ভিডিও রাখতে পারবেন । যে কোম্পানির থেকে হোস্টিং কিনেছিলেন মূলত সেই কোম্পানি তাদের পিসির একটা হার্ড ডিস্ক থেকে আপনাকে ২ জিবি ভাড়া দিয়েছে বাকি জায়গা কিন্তু আপনার মতো আরও অনেকের কাছে প্যাকেজ আকারে বিক্রি করবে আর এটি হচ্ছে শেয়ারড হোস্টিং।

শেয়ারড হোস্টিং এর বিভিন্ন সুবিধা

এই ধরনের হোস্টিং যায়গা নিতে খরচ লাগে কম এবং যেকেউ সহজেই চালাতে পারে যদি তাকে একবার ভালোভাবে দেখিয়ে দেওয়া হয়। এছাড়াও নিম্নলিখিত সুবিধা গুলোর কারণে আমাদের দেশের বেশির ভাগ মানষ শেয়ার্ড হোস্টিং ব্যবহার করে থাকে। যেমনঃ

  • আনলিমিটেড সাব ডোমেইন
  • আনলিমিটেড ই-মেইল
  • আনলিমিটেড ডেটাবেস
  • ৯৯.৯% আপটাইম
  • ফ্রি cPanel
  • ফ্রি ডোমেইন কন্ট্রোলার
  • ফ্রি লাইফ টাইম এসএসএল 

শেয়ারড হোস্টিং এর অসুবিধা

  • শেয়ারড হোস্টিং এ নিরাপত্তা কম হয়ে থাকে কেননা এক হার্ড ডিস্কের মধ্যে ৫০-১০০-১৫০ অথবা এর বেশি ব্যবহারকারীর ওয়েবসাইটের তথ্য ডাটা থাকে।
  • অনেক সময় দেখা যায় ওয়েবসাইটে লোড বেশি পড়লে ওয়েবসাইটটি ডাউন হয়ে যাবার সম্ভবনা থাকে।
  • VPS ওয়েব হোস্টিং ব্যবহারকারী ওয়েবসাইট এর থেকে শেয়ারড হোস্টিং ব্যবহারকারীদের ওয়েবসাইটের লোডিং স্পিড অনেক কম হয়ে থাকে।

ভিপিএস (ভার্চুয়াল প্রাইভেট সার্ভার) VPS (Virtual Private Server)

ভিপিএস এটি শেয়ার্ড হোস্টিংয়ের মতো কাজ করে তবে এর গতিটি শেয়ারড হোস্টিংয়ের চেয়ে বেশি, আপনি যদি এই ওয়েব হোস্টিং ব্যবহার করেন তবে আপনার ওয়েবসাইটটি খুব ভালভাবে লোড হয়ে যাবে। যদি আপনার সাইটটি ভালো ট্র্যাফিক পায় তাহলে আপনি এই ওয়েব হোস্টিং ব্যবহার করতে পারেন।

Dedicated Web Hosting

যদি আপনার ওয়েবসাইটটি প্রতিদিন হাজার হাজার ভিজিটর পায় এবং আপনি শেয়ার করে নেওয়া ওয়েব হোস্টিং ব্যবহার করেন তবে আপনার ওয়েবসাইটের লোডিং স্পীড খুব স্লো হয়ে যাবে, তখন সেই সময় আপনার কাছে একটি দ্রুত ওয়েব হোস্টিং দরকার যা আপনার সাইটটি কয়েক সেকেন্ডের মধ্যে পুরোপুরি লোড করে দেবে এটি "Dedicated Web Hosting" এর মধ্যে আপনাকে একটি একক ওয়েব হোস্টিং দেওয়া হয় যা কেবলমাত্র আপনার ওয়েবসাইট দ্বারা ব্যবহৃত হয়, এইভাবে আপনার ওয়েবসাইটের Text, Videos, Image, Content সামগ্রী ইত্যাদি আরও স্থান পায় অনেক সুবিধা যেমন আরও স্টোরেজ,SSL CERTIFICATE ইত্যাদি সরবরাহ করা হয়।

আপনি আপনার বড় ওয়েবসাইট বা ব্যবসায়িক ওয়েবসাইটের জন্য ডেডিকেটেড সার্ভার ব্যবহার করতে পারেন যদি আপনার ওয়েবসাইটে প্রচুর পরিমাণে ভিজিটর আসে।

Cloud Web Hosting

এটি খুব ভালো মানের ওয়েব হোস্টিং এবং উচ্চ ট্র্যাফিক ওয়েবসাইটগুলি এটি ব্যবহার করে যাতে তাদের পৃষ্ঠাগুলি দ্রুত লোড হয়, আপনাকে এতে প্রচুর স্টোরেজ দেওয়া হয়, অনেক সার্ভার একসাথে আপনার ওয়েবসাইট চালাতে সহায়তা করে, ক্লাউড হোস্টিং আজ অনেক ব্লগার ওয়েবসাইটে ব্যবহার করে, এটিও ব্যবহৃত হয় বড় ওয়েবসাইট চালানোর জন্য।

ডিএনএস কি?

আপনি যদি ওয়েব হোস্টিং এবং ডোমেনগুলি আপনার ওয়েবসাইটের সাথে সংযোগ করতে চান তবে আপনি DNS সহায়তায় এগুলি করতে পারেন আপনি যদি ওয়েব হোস্টিং সম্পর্কে জানতে আগ্রহী হন তবে আপনার DNS সম্পর্কেও জানতে হবে।

DNS, যার পুরো নাম ডোমেন নেম সিস্টেম, ডোমেনগুলি সংযুক্ত করতে এবং ওয়েবসাইটে হোস্টিং করতে ব্যবহৃত হয়, আপনি যখন কোনও ব্রাউজারে থাকেন তবে তা ক্রোম ব্রাউজার বা মজিলা ফায়ারফক্স বা অপেরা ব্রাউজার যেকোনও ব্রাউজারে আপনি যখন কোনও ওয়েবসাইট পরিদর্শন করেন, এটির আপনি যদি URL টি টাইপ করে অনুসন্ধান করেন, তবে ডিএনএস আপনার ব্রাউজারকে বলবে যে এই ইউআরএলের আইপি ঠিকানা এটি এমন কী যা আপনার ব্রাউজারটি জানতে দেয় যে এই URL টি সম্পর্কিত কোনও ওয়েবসাইট যখন আইপি ঠিকানাটি জানা যায় ব্রাউজারটি আপনাকে সেই ওয়েবসাইটের হোম পৃষ্ঠায় নিয়ে যায় যা আপনি ব্রাউজারে অনুসন্ধান করেছিলেন।

ডোমেইন এবং ওয়েব হোস্টিংয়ের মধ্যে পার্থক্য কী?

ওয়েব হোস্টিং এমন একটি স্টোরেজ বা স্পেস যেখানে আপনার ওয়েবসাইটে সজ্জিত চিত্র, ভিডিও ইত্যাদি সংরক্ষণ করা আছে সেই সাহায্যে DOMAIN NAME হ'ল আপনার ওয়েবসাইটের URL বা ঠিকানা যা সাহায্যকারীরা আপনার সাইটে অ্যাক্সেস করতে পারে। 

ডোমেইনের আলাদা ডোমেন নেম এক্সটেনশন রয়েছে যেমন .Com, . Net, .Org, .In, .Xyz, .Me, .BD Etc. ইত্যাদি। আপনি নিজের পছন্দ অনুযায়ী যে কোনও ডোমেইন নাম কিনতে পারেন, পাশাপাশি বিভিন্ন ধরণের হোস্টিং থাকাকালীন আপনার ওয়েবসাইটের গতি এবং সুবিধার্থে বিভিন্ন ওয়েব হোস্টিং সিলেক্ট করা যেতে পারে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া