Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/How-to-cool-an-overheated-phone.html

মোবাইল ফোন গরম হলে কি করনীয়

মোবাইল গরম হয়ে গেলে করণীয় — আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন কি খুবই গরম হয়? গরম হওয়া স্মার্টফোনটি পকেটে থাকা অবস্থায় আপনার ত্বক পুড়িয়ে দেয়? স্মার্টফোন ওভারহিটিং নতুন কিছু নয়। স্মার্টফোন আবিষ্কারের পর থেকেই এটি চলে আসছে। স্মার্টফোন বেশি গরম কীভাবে হয় তা এখনও নিশ্চিত হয়নি? কারণ অতিরিক্ত গরম হওয়া স্মার্টফোন একটি সমস্যার চেয়ে বেশি, একটি গভীর সমস্যার লক্ষণ। এটি একটি হার্ডওয়্যার সমস্যা বা একটি অ্যাপ সমস্যা হতে পারে। যাই হোক না কেন, আপনাকে এই বিষয়ে বিস্তারিত জানার জন্য নীচে যেতে হবে। অন্যথায়, এটি কেবল আপনার আঙ্গুলই পুড়ে যাবে তা নয়, স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়ার কারণে আপনার পকেটও পুড়ে যাবে।

মোবাইল ফোন গরম হলে কি করনীয়

মোবাইল গরম হওয়ার কারন | স্মার্টফোন অতিরিক্ত গরম কিভাবে হয়

একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়ার কোনো সহজ কারণ নেই। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে অনেকগুলি অ্যাপ চলতে থাকে যা সিপিইউ এবং ওয়াইফাই উভয় সংস্থানকে নিষ্কাশন করে এবং সম্ভাব্যভাবে ডিভাইসের তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে। এছাড়াও, এটি আইফোনের জন্য আইওএসের মতো একক ডিভাইসের জন্য অপ্টিমাইজ করা হয়না। এটি একটি বিস্তৃত ডিভাইসের সাথে কাজ করে যা বিভিন্ন ডিভাইস ব্যবহার করে যা প্রত্যাশিত হতে পারে, সামঞ্জস্যের সমস্যাগুলির জন্য আরও ঝুঁকিপূর্ণ।

কিন্তু অন্যান্য, আরও ব্যবহারিক এবং সহজেই সনাক্তযোগ্য কারণ রয়েছে যা ডিভাইসটিকে অ্যান্ড্রয়েডে অতিরিক্ত গরম করতে পারে। এবং আপনি আপনার ডিভাইসটি কীভাবে ব্যবহার করেন এবং কোনো অ্যাপস (এবং কতগুলি) আপনি এটি চালান তার সাথে এটি করতে হবে।

এখানে কিছু প্রধান কারণ রয়েছে যা ডিভাইসটিকে অতিরিক্ত গরম করার কারণ করে:

১। খুব বেশি সময় ধরে গেমিং করলে
২। আপনার ফোনের ডিসপ্লে ব্রাইটনেস বাড়িয়ে ব্যবহার করলে
৩। ব্লুটুথ স্পিকারের সাথে অ্যালার্ম জন্য সংযুক্ত
৪। আপনার ডিভাইসে একবারে অনেকগুলি কাজ করার চেষ্টা করা, যেমন ফাইলগুলি কপি করা, ফটোগুলি প্রক্রিয়াকরণ করা এবং গেমস খেলা
৫। এইচডি ভিডিও দেখা বা দীর্ঘ ভিডিও স্ট্রিম করা
৬। অন্তর্নির্মিত ক্যামেরা টর্চলাইট অতিক্রম করছে
৭। খারাপ ডিজাইন করা অ্যাপ ব্যবহার করা
৮। পুরনো ব্যাটারি চার্জ করা বা নিম্নমানের চার্জার ব্যবহার করা
৯। আপনার ডিভাইসে ম্যালওয়্যার অনুমোদিত
১০। এন্ড্রয়েড সিস্টেম বা অ্যাপে কাস্টম পরিবর্তন করুন

অতিরিক্ত উত্তাপে অবদান রাখার অন্যান্য কারণগুলি হল কভার বা দুর্বল বায়ু চলাচলের ক্ষেত্রে। আপনার ফোনটি আপনার পকেটে রাখা বা সরাসরি সূর্যের কাছে উন্মুক্ত করাও এর তাপমাত্রা বাড়িয়ে দিতে পারে।

আরও পড়ুনঃ পুরাতন মোবাইল কেনার আগে যা জানা জরুরি

ফোন গরম না হওয়ার উপায়

যদি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন ক্রমাগত গরম থাকে, তাহলে এটি উপরের এক বা একাধিক কারণে হতে পারে। কিন্তু কারণ যাই হোক না কেন, এই প্রক্রিয়ায় আপনার সমস্যাটির সমাধানের জন্য নীচের আর্টিকেল টুকু পড়ে নিন।

'হট' অ্যাপস সনাক্ত করুন - কিছু অ্যাপ ওয়াইফাই এবং সিপিইউ রিসোর্সকে আরো নিবিড়ভাবে ব্যবহার করতে পারে। সাধারণ মোবাইল অতিরিক্ত গরম হওয়ার সমস্যাটি হচ্ছে গেম, গ্রাফিকাল অ্যাপস, ওয়েব ব্রাউজার এবং ব্যাকগ্রাউন্ডে আপডেট করার জন্য ডিজাইন করা অ্যাপ, যেমন আবহাওয়া অ্যাপ বা ম্যালওয়্যার থ্রেট মনিটর।

ডিভাইসের তাপমাত্রা পর্যবেক্ষণ করুন - আপনার ডিভাইসের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে কুলিং মাস্টার বা কুলার মাস্টারের মতো একটি অ্যাপ ব্যবহার করুন। এই সরঞ্জামগুলির সাহায্যে আপনি এমন ডিভাইসগুলি সনাক্ত করতে পারেন যা আপনার ডিভাইসকে অতিরিক্ত গরম করে এবং সেগুলি আনইনস্টল করে।

গেম খেলার সময় বিরতি নিন - ড্রাইভিং সিমুলেটর, জটিল ভূমিকা পালনকারী গেম এবং স্পোর্টস গেমগুলি গ্রাফিক্সের চাহিদা নিয়ে আসে। তারা আপনার ডিভাইসের সিপিইউকে ট্যাক্স দেয় এবং অতিরিক্ত গরম করার প্রচার করতে পারে। মনে রাখবেন যে এন্ড্রয়েড স্মার্টফোনগুলাে গেম কনসোল হওয়ার জন্যে ডিজাইন করা হয়নি।

আপনার ব্যাটারি ওভারলোড করবেন না - শুধু 90% চার্জ করুন এবং তারপর আনপ্লাগ করুন। এটি আপনার ডিভাইসের ব্যাটারি সংরক্ষণ করতে সাহায্য করে। এমন কিছু প্রমাণ রয়েছে যা প্রস্তাব করে যে 100% পর্যন্ত চার্জ করার ফলে ডিভাইসটি অতিরিক্ত গরম হতে পারে। এটা বলার অপেক্ষা রাখে না যে আপনার সর্বদা একটি নিরাপদ চার্জার ব্যবহার করা উচিত।

আপনার ফোনকে একটি বিরতি দিন - আপনার ফোনটি সর্বদা ব্যবহার করা, একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে স্যুইচ করা, কল করা এবং এটিতে অন্য সবকিছু করা অতিরিক্ত গরম হতে পারে। ঘুম/জাগ্রত বোতাম টিপুন এবং স্ক্রিনকে একটু ঘুমাতে দিন আপনার ফোনকে তার প্রয়োজনীয় বিশ্রাম দিতে পারে।

ফ্ল্যাশলাইট ব্যবহার করবেন না - ফ্ল্যাশলাইট আপনার ফোনে কর দেয় এবং ব্যাটারি নষ্ট করতে পারে। ফ্ল্যাশলাইটের সমস্যা হল যে কখনও কখনও তারা ক্র্যাশ করে এবং আপনার পকেটে বা টেবিলে পুড়ে যায় এমনকি যখন আপনার প্রয়োজন হয় না। আপনি আপনার হোম স্ক্রিনে একটি টর্চলাইট শর্টকাট আইকন যোগ না করে এটি হওয়ার সম্ভাবনা কমাতে পারেন।

স্টপ পটভূমি অ্যাপ্লিকেশনকে - ব্যবহারের ক্লিন মাস্টার বা ঘনিষ্ঠ একটি অনুরূপ ক্লিনার অ্যাপ পটভূমি অ্যাপ্লিকেশনকে এবং বিনামূল্যে অ্যাপ মেমরি, CPU- র এবং ওয়াইফাই অংশ। আপনি দ্রুত রিসোর্স ক্ষুধার্ত অ্যাপগুলি আনইনস্টল করতে ক্লিন মাস্টার ব্যবহার করতে পারেন। নিয়মিত জায়গা খালি করার জন্য কুইক বুস্ট বৈশিষ্ট্যটি ব্যবহার করুন।

আরও পড়ুনঃ মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

কেস বন্ধ করুন - কেস তাপ আটকাতে পারে, ব্যাটারি উষ্ণ রাখে। কেসটি সরিয়ে, আপনি ব্যাটারিকে দ্রুত ঠান্ডা করার অনুমতি দেন। এটি অবশ্যই শুধুমাত্র উপসর্গের চিকিৎসা করছে - আপনার ডিভাইসের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য অতিরিক্ত উত্তাপের প্রকৃত কারণটি দেখা ভাল। আপনি চার্জ করার সময় কেসটি সরাতে পারেন।

ইয়ার প্লেন মোড চালু করুন - বিমান মোডে, আপনার ডিভাইস ওয়াইফাই ব্যবহার করে না। অন্যান্য জায়গা ব্যবহারও হ্রাস করা হয়েছে। বিমান মোড আপনার ডিভাইস বন্ধ করার জন্য একটি ভাল বিকল্প।

অব্যবহৃত অ্যাপস বন্ধ করুন - অনেক নির্মাতারা মোবাইল ডিভাইসগুলিকে তাদের নিজস্ব কাস্টম অ্যাপ সহ প্যাক করে, যার মধ্যে রয়েছে মালিকানাধীন অ্যাপ স্টোর, একাধিক গেম এবং স্টার্টআপ অ্যাপস। সম্ভাবনা আপনার এইগুলির প্রয়োজন নেই। সেটিংস> অ্যাপস> সমস্ত অ্যাপে যান এবং আপনার প্রয়োজন নেই এমন অ্যাপস আনইনস্টল / ফোর্স স্টপ করুন।

একটি শুষ্ক, শীতল স্থানে সংরক্ষণ করুন - আপনার ফোনটি আপনার ডেস্কে বা রান্নাঘরের কাউন্টারে রেখে এটি সূর্যের আলোতে প্রকাশ করতে পারে। এটি একটি বিছানায় বা চেয়ারে রাখা ভাল ধারণা নাও হতে পারে কারণ পোশাক বায়ুচলাচল কমাতে পারে। কিন্তু আপনি এটি নরম পৃষ্ঠতলে রাখতে পারেন কারণ এটি স্ক্রিনে আঁচড় দেবে না।

আপনার ব্যাটারি প্রতিস্থাপন করুন - ব্যাটারিগুলি চিরকাল স্থায়ী হওয়ার জন্য ডিজাইন করা হয়নি। যদি আপনার ডিভাইস সব সময় গরম থাকে এবং উপরের সমস্ত টিপস সমস্যার সমাধান না করে, তাহলে আপনার ব্যাটারি প্রতিস্থাপনের সময় হতে পারে। একটি আসল প্রতিস্থাপন সিলেক্ট করুন, অথবা একটি উচ্চ রেটযুক্ত তৃতীয় পক্ষের ব্যাটারি কিনুন। প্রয়োজনে অ্যাডাপ্টার প্রতিস্থাপন করতে ভুলবেন না।

দিনের শেষে, অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি অতিরিক্ত গরম হওয়ার সমস্যা হওয়া উচিত নয়। আপনি যদি এটি নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণ করেন তবে এটি কেবল একটি লক্ষণ হবে যা আপনি নিয়ন্ত্রণে রাখতে পারেন। তবুও, মনে রাখবেন যে আপনার ডিভাইসটি অতিরিক্ত গরম হওয়া স্বাভাবিক নয়। এমন একটি অ্যান্ড্রয়েডের সাথে সহজাতভাবে ভুল কিছু নেই যা অতিরিক্ত গরম করে। আপনার অ্যাপগুলি সাবধানে সিলেক্ট করুন এবং আমার শেয়ার করা পরামর্শগুলি অনুসরণ করুন। অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিকে ঠান্ডা এবং ফাস্ট রাখার বিষয়ে আপনার কি অন্য কোন টিপস আছে? দয়া করে সেগুলো আমাদের সাথে শেয়ার করুন।

আরও পড়ুনঃ সেরা ১০টি ফ্রি এন্টিভাইরাস অ্যাপস

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া