Technical Care BD https://www.technicalcarebd.com/2021/06/best-antivirus-for-android-download.html

সেরা ১০টি ফ্রি এন্টিভাইরাস অ্যাপস | ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার

সেরা ১০টি ফ্রি এন্ড্রয়েড এন্টিভাইরাস অ্যাপস — সময়ের সঙ্গে সঙ্গে স্মার্টফোনগুলো আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে গেছে। তাই মানুষ শুধুমাত্র আর যোগাযোগের জন্যেই স্মার্টফোনগুলো ব্যবহার করছেন না। বর্তমান সময়ে, ইউজাররা তাদের স্মার্টফোনে নানান রকমের সেনসিটিভ ডেটা সংরক্ষণ করে রাখেন। যার কারণে এই সকল ব্যক্তিগত তথ্য যদি কোনো না কোনো ভাবে হ্যাকারদের কাছে চলে যায় তখন তারা তাদের স্বার্থ হাসিল করার জন্য এই সকল ডেটাকে খারাপ কাজে ব্যবহার করতে পারে। তাছাড়াও স্মার্টফোনের মধ্যে নতুন কোনো কিছু ইনস্টল করার সঙ্গে সঙ্গে ম্যালওয়্যার, এ্যাডওয়্যার, ফেইক অ্যাপ ইত্যাদি দ্বারা আক্রান্ত হবার সম্ভাবনাও থাকে।

ফ্রি এন্টিভাইরাস অ্যাপস

তাই এই ধরনের সমস্যা থেকে রক্ষা পাওয়ার জন্য প্রয়োজন একটি ভালো এন্টিভাইরাস ব্যবহার করা। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের জন্য গুগল প্লে স্টোর থেকে বাছাইকৃত সবথেকে সেরা ১০টি ফ্রি এন্ড্রয়েড এন্টিভাইরাস নিয়ে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন তাহলে জেনে নেই- এন্টিভাইরাস কোনটা ভালো, জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার কোনটি, এন্টিভাইরাস ব্যাবহারের সুবিধা, এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম সেই সম্পর্কে।

সেরা ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার ২০২১

Kaspersky Mobile Antivirus — ক্যাসপারস্কি মোবাইল এন্টিভাইরাস

Kaspersky হচ্ছে একটি অসাধারণ সিকিউরিটি অ্যাপ ও নিঃসন্দেহে এন্ড্রয়েড স্মার্টফোনের জন্য সেরা অ্যান্টিভাইরাস অ্যাপস গুলোর মধ্যে একটি অন্যতম এন্টিভাইরাস। এই এন্টিভাইরাসটি উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি এন্টিভাইরাস। এর ফ্রি এবং পেইড দুটি ভার্সন আছে Kaspersky এন্টিভাইরাস এর। Kaspersky স্মার্টফোন এন্টিভাইরাস ফ্রি ভার্সনে আছে বেশ কিছু ইন-অ্যাপ প্রিমিয়াম ফিচার। স্মার্টফোনকে সুরক্ষা ও ডেটা নিরাপদ রাখার জন্য সকল গুরুত্বপূর্ণ ফিচারই রয়েছে ফ্রি ভার্সনে। তবে আপনি চাইলে ক্যাসপারস্কি এন্টিভাইরাসের পেইড ভার্সনও নিতে পারেন।

পেইড ভার্সনটিতে রিয়েল টাইম অ্যান্টি-থেফট, প্রটেকশন, অ্যান্টি-ফিশিং ও একটি অ্যাপস লকার আছে যা আপনার স্মার্টফোনের অ্যাপসগুলিকে অতিরিক্ত সুরক্ষিত ও নিরাপদ প্রদান করতে সক্ষম। এন্টিভাইরাসটি ইন্সটল করার পরে আপনি চাইলে ফ্রিতে ৩০ দিনের জন্য ট্রায়াল নিতে পারেন, যার মাধ্যমে আপনি সকল প্রিমিয়াম ফিচার ব্যবহার করতে পারবেন।

Avast Mobile Security  অ্যাভাস্ট মোবাইল সিকিউরিটি

গুগল প্লে স্টোরের জনপ্রিয় এন্ড্রয়েড এন্টিভাইরাস অ্যাপগুলির মধ্যে অন্যতম হ'ল Avast মোবাইল সিকিউরিটি। এন্টিভাইরাস হিসাবে Avast অ্যাভাস্ট এর বেশ সুনাম আছে। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি এখন পর্যন্ত ১০০ মিলিয়ন এর থেকেও বেশিবার ডাউনলোড করা হয়েছে। Avast এন্টিভাইরাস একাধিক প্ল্যাটফর্ম বিশ্বজুড়ে বহুল ইউজারদের ভাইরাস, ম্যালওয়্যার, ট্রোজান ইত্যাদি থেকে সুরক্ষা প্রদান করে আসছে।

Avast এন্টিভাইরাসের আছে একটি শক্তিশালী ইন্জিন যার মাধ্যমে এটি বিভিন্ন রকমের বিপদপজ্জনক অথবা সংক্রামিত অ্যাপ স্ক্যান করে এবং ভাইরাস, ট্রোজান, স্পাইওয়্যারগুলোর বিরুদ্ধে সম্পূর্ণ নিরাপত্তা ও সুরক্ষা প্রদান করে। অ্যাপটিতে আপনি ইন-অ্যাপ পারচেসের মাধ্যমে অ্যাপস লক, সিম সিকিউরটি, ক্যামেরা ট্রেপ সহ অন্যান্য নানান উন্নত ফিচার পেয়ে যাবেন। তবে ফ্রি ভার্সনে ভাইরাস সহ আপনার স্মার্টফোনটিকে প্রভাবিত করতে পারে এমন সকল হুমকিগুলোর বিরুদ্ধে সব সময় সুরক্ষা প্রদানের জন্য সকল প্রয়োজনীয় ফিচারই আছে।

Bitdefender Antivirus  বিটডিফেন্ডার এন্টিভাইরাস 

যদি আপনি স্মার্টফোনের জন্যে কোনো লাইটওয়েট এন্টিভাইরাস খুঁজতে থাকেন তবে আপনি এই Bitdefender এন্টিভাইরাস ব্যবহার করতে পারেন। অ্যাভাস্ট এবং ক্যাসপারস্কি এন্টিভাইরাসের মতোই Bitdefender স্মার্টফোনকে প্রভাবিত করতে পারে এমন সকল হুমকিগুলোর বিরুদ্ধে সবসময় সুরক্ষা ও নিরাপত্তা প্রদান করে থাকে। Bitdefender এন্টিভাইরাস হচ্ছে সবথেকে লাইটওয়েট এন্টিভাইরাসের মাঝে একটি যএটি ক্লাউড স্ক্যানিং প্রযুক্তিকে ব্যবহার করে।

Bitdefender এন্টিভাইরাস হচ্ছে এটি একটি খুবই শক্তিশালী এন্টিভাইরাস টুল। অ্যাপটি অন্যান্য সকল এন্টিভাইরাসের তুলনায় দ্রুত গতিতে স্ক্যানিং করতে পারে। এই এন্টিভাইরাসের একটি ভালো দিক হচ্ছে যে এটি ফ্রি ভার্সনে রিয়েল টাইম সুরক্ষা প্রদান করে থাকে যা অন্যান্য সকল এন্টিভাইরাসের ক্ষেত্রে সচরাচর দেখা যায়না। ফ্রি ভার্সনের পাশাপাশি অ্যাপটির একটি প্রিমিয়াম ভার্সন আছে। আপনি চাইলেই বিনামূল্যে ১৪ দিনের জন্য এটির একটি ট্রায়াল নিতে পারবেন। পেইড ভার্সনে আপনি অ্যাকাউন্ট প্রাইভেসি, ওয়েব সিকিউরিটি, ম্যালওয়্যার স্ক্যানার, এন্টি-থিফ এবং অ্যাপ লক এর মতো আরও উন্নত ফিচারগুলিতে অ্যাক্সেস করতে পারবেন।

Norton Security & Antivirus  নর্টন সিকিউরিটি ও এন্টিভাইরাস

এন্ড্রয়েড স্মার্টফোনের জন্য আরেকটি সেরা এন্টিভাইরাস হচ্ছে Norton এন্টিভাইরাস। এন্টিভাইরাসটি ফ্রি ভার্সনে চিত্তাকর্ষক এন্ড্রয়েড নিরাপত্তা সরবরাহ করে থাকে। এই অ্যাপটির আছে ১০০ শতাংশ ডিটেকশন রেট ও ট্রোজান, ভাইরাস এবং ম্যালওয়্যার বিরুদ্ধে আছে পাওয়ারফুল নিরাপত্তা ব্যবস্থা। Norton এন্টিভাইরাস এর আছে একটি অ্যালার্ম ট্রিগার যেটি আপনার এন্ড্রয়েড স্মার্টফোনটি হারিয়ে গেলে তার মধ্যে থাকা ডেটা চুরি রোধ করার জন্য আপনার ফোনটিকে লক করতে সক্ষম।

Norton এন্টিভাইরাসে আলাদা আলাদা অ্যাপ আছে যেমন- অ্যাপ্লিকেশন লকিং পাসওয়ার্ড ম্যানেজার ইত্যাদি। আরো উন্নত প্রিমিয়াম ফিচারসমৃদ্ধ ট্রায়াল আপনি ৩০ দিনের জন্য ব্যবহার করতে পারবেন। আপনি চাইলেই ফ্রিতে ৩০ দিনের জন্যে এটির ট্রায়াল নিতে পারেন যার মাধ্যমে আপনি সকল প্রিমিয়াম ফিচার উপভোগ করতে পারবেন। সামগ্রিকভাবে বলা যায় যে, এন্ড্রয়েড মোবাইলের জন্য সবথেকে নির্ভরযোগ্য ও সেরা এন্টিভাইরাস গুলোর মধ্যে Norton এন্টিভাইরাস হচ্ছে যে একটি তাতে কোন সন্দেহ নেই।

Sophos Mobile Security  সোফোস মোবাইল সিকিউরিটি

আজকের মোবাইল ফোনের জন্য সেরা এন্টিভাইরাস এর তালিকায় আরেকটি সেরা এন্ড্রয়েড এন্টিভাইরাস হচ্ছে Sophos। স্মার্টফোনের সিকিউরিটির জন্য ২০১৬ সালে এভিটেস্ট পুরষ্কার অর্জন করে এই আইটি ইনস্টিটিউটটি। এই এন্টিভাইরাস এর গুগল প্লে স্টোর থেকে ১০ মিলিয়ন বারে চেয়েও বেশিবার ডাউনলোড করা হয়েছে। Sophos এন্টিভাইরাস এন্ড্রয়েড স্মার্টফোনের জন্য একটি খুবই চমৎকার ফ্রি সিকিউরিটি অ্যাপ যেখানে কোনো অ্যাড দেখায় না এবং এটি অনেক উন্নত ফিচার সমৃদ্ধ একটি এন্টিভাইরাস।

স্মার্টফোনকে ভাইরাস ম্যালওয়্যার থেকে নিরাপত্তা দেয়ার পাশাপাশি এতে আপনি পাবেন অ্যাপ লকার, এন্টি থিফ প্রটেকশন, সিকিউরিটি এডভাইজার (যেটি ডিভাইসের সুরক্ষায় পরামর্শ প্রদান কওরে) কল ব্লকার সহ আরও অনেক উন্নত ফিচার।

Security Master  সিকিউরিটি মাস্টার এন্টিভাইরাস

Security Master হচ্ছে এন্ড্রয়েডের সিএম সিকিউরিটি অ্যাপ এর আপগ্রেড ভার্সন। এই এন্টিভাইরাসটি একের ভিতর সব এন্টিভাইরাস অ্যাপ বলা যায় যার গুগল প্লে স্টোরে অনেক ভালো রেটিং সহ প্রচুর পরিমাণে ডাউনলোড আছে। Security Master এন্টিভাইরাস আপনার মোবাইলফোনকে সমস্ত ধরণের ভাইরাস থেকে সুরক্ষিত রাখে এবং আপনার স্মার্টফোনে যেন কোনো ভাইরাস প্রবেশ করতে না পারে সেই বিষয় নিশ্চিত করে থাকে।

অ্যাপটির ফ্রি ভার্সনে আছে প্রচুর সিকিউরিটি ফিচার যা আপনার স্মার্টফোনকে সবসময় সুরক্ষা প্রদান করবে। এই এন্টিভাইরাসে ওয়াই-ফাই সিকিউরিটি, অ্যাপ লকার, ব্যাটারি সেভার, মেসেজিং সিকিউরিটি, এড ক্লিনার, স্ক্যানার, নোটিফিকেশন ক্লিনার, ফোন বুস্টার, জাঙ্ক ক্লিনার, সিপিউ কুলার, কল ব্লকারের মতো আরও অন্যান্য ফিচারগুলো আছে। এছাড়াও এই সকল ফিচারের পাশাপাশি এটির ইউজাররা ফেসবুক, ইউটিউব, টুইটার ইত্যাদি সাইটগুলো সেফলি ব্রাউজ করতেও আপনাকে সাহায্য করে।

McAfee Mobile Security & Lock  ম্যাকএফি মোবাইল সিকিউরিটি অ্যান্ড লক

আজকের সেরা এন্টিভাইরাস এর তালিকায় আরকেটি সেরা এন্টিভাইরাস অ্যাপ হচ্ছে McAfee। এই এন্টিভাইরাসটি বাজারে আসার পর থেকে অনেকগুলো উল্লেখযোগ্য পুরষ্কার অর্জন করছে। এন্টিভাইরাসটির ফ্রি ভার্সন আছে উল্লেখযোগ্য ফিচার সমূহ যেমন- সিকিউরিটি লক, ওয়াই-ফাই সিকিউরিটি, ব্যাটারি অপটিমাইজার, এন্টি-থিফ ফিচার, মেমরি ক্লিনারসহ নানা অ্যাডভান্সড ফিচার।

এই এন্টিভাইরাসটির একটি চমৎকার ইউজার ইন্টারফেস আছে যার সাহায্য সহজেই স্মার্টফোনকে স্ক্যান করতে পারবেন। এই সব এডভান্সড ফিচার থাকার ফলে নিঃসন্দেহে বলা যায় যে McAfee স্মার্টফোনের নিরাপত্তার জন্য একটি সেরা এন্টিভাইরাস।

DFNDR  ডিএফএনডিআর

DFNDR এন্ড্রয়েড স্মার্টফোনের জন্য একটি ফ্রি এন্টিভাইরাস যেটি আপনাকে স্মার্টফোনের পারফরম্যান্সকে অপ্টিমাইজ করতে সহায়তা করে থাকে। এভিটেস্ট ইনস্টিটিউট এই এন্টিভাইরাসটিকে টপ রেটেড এন্টিভাইরাস অ্যাপ এর খেতাব দিয়েছে। এটা হ্যাকিং এবং অ্যান্টিফিশিংয়ের হাত থেকে সবসময় ফোনকে নিরাপত্তা প্রদান করে থাকে। এছাড়াও এতে আছে হ্যাকিং এবং অ্যান্টিফিশিং প্রটেকশন ছাড়া আরাে নানান ধরনের ফিচার।

যেমন ধরুন, এটি স্মার্টফোনের ব্যান্ডউইথ সংরক্ষণ করার জন্য ব্যাকগ্রাউন্ডে থাকা অ্যাপসগুলোকে বন্ধ করে আপনার ইন্টারনেট সংযোগের গতি বৃদ্ধি করতে পারে। এন্টিভাইরাসটিতে থাকা জাঙ্ক ক্লিনারের মাধ্যমে ফোনের জাঙ্ক ফাইলগুলো সহজেই ডিলিট করা যাবে। তবে এন্টিভাইরাসটির একটা নেতিবাচক দিক হচ্ছে যে এটি অ্যাড প্রদর্শন করে যা অনেকের কাছেই খুবই বিরক্তিকর হতে পারে।

Avira Antivirus  এভিরা এন্টিভাইরাস

এন্ড্রয়েড এন্টিভাইরাস হিসাবে Avira এন্টিভাইরাসের জনপ্রিয়তা কম হলেও আজকের এই তালিকাতে থাকা অন্যান্য সব প্রতিযোগীদের মতো এটি সমানভাবে নির্ভরযোগ্য একটি সেরা এন্টিভাইরাস। স্মার্টফোনের নিরাপত্তার জন্য এভিরা এন্টিভাইরাসে আছে বেশ কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং বেশিরভাগ ফিচারই বিনামূল্য ভার্সনে উপভোগ করতে পারবেন।

এন্ড্রয়েড স্মার্টফোন এর গোপনীয়তা সুরক্ষায় এটি স্টোরেজকে ইউনিট আকারে স্ক্যান করে এবং প্রাইভেসি স্কেলে প্রতিটি অ্যাপকে রেটিং দেয়। এভিরা এন্টিভাইরাসটিতে থাকা 'সেলফোন ট্র্যাকার' ব্যবহার করে যখনই প্রয়োজন হবে তখনই আপনার মোবাইল ফোনের অবস্থান ট্র্যাক করতে পারবেন। Avira Antivirus এর পেইড ভার্সনের সঙ্গে আপনি অতিরিক্ত নিরাপত্তা পেতে পারেন। যেমন- অতিরিক্ত ব্রাউজার সিকিউরিটি, ক্যামেরা সিকিউরিটি ইত্যাদি। এই ফিচারগুলি সহজেই ইন অ্যাপ পারচেসের মাধ্যমে পেয়ে যাবেন।

360 Security  360 সিকিউরিটি

এন্ড্রয়েড স্মার্টফোনের জন্য আরও একটি সেরা এন্টিভাইরাস হচ্ছে 360 Security। আপনি হয়তোবা এটির নাম শুনে থাকবেন। এই এন্টিভাইরাসটিতে আপনি পেয়ে যাবেন এন্টি-থিফ প্রটেকশন, লক স্ক্রিন, ভাইরাস প্রটেকশন, সিপিইউ কুলার, স্পিড বুস্টার, জাঙ্ক ক্লিনার, সহ একাধিক ফাংশন আছে।

এছাড়াও রিয়েল-টাইম প্রটেকশন ছাড়াও এটি স্মার্টফোন এর লক স্ক্রীন থেকে সরাসরি ফোন স্ট্যাটাস সরবরাহ করে একটি মাল্টিফাংশন লক স্ক্রীনের সাহায্য। অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে সম্পূর্ণ বিনামূল্য ডাউনলোড করা যাবে। তবে হ্যাঁ এই 360 Security এন্টিভাইরাসটিতে বিজ্ঞাপন ফ্রী ইউজার ইন্টারফেস না থাকার কারণে আপনাকে বিরক্তিকর সব বিজ্ঞাপনের সম্মুখীন হতে হবে।

তো এই ছিল সেরা ১০টি এন্ড্রয়েড ফ্রি এন্টিভাইরাস। আশা করি আর্টিকেলটি ভালো লাগছে এবং ভালো লেগে থাকলে অবশ্যই আপনার মতামত কমেন্ট করে জানাবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া