Technical Care BD https://www.technicalcarebd.com/2021/05/which-is-best-blog-or-wordpress.html

ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস? ব্লগিং এর জন্য কোনটি সেরা?

ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস কোনটা ভালো — কোনটা সবথেকে বেশি ভালো! ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার এটা নিয়ে মনে প্রশ্ন জাগেনি এই রকম মানুষ খুবই অল্প আছেন। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের দেখাবো ওয়ার্ডপ্রেস এবং ব্লগ এর কিছু সুবিধা ও অসুবিধা। যার দ্বারা আপনি সহজেই বুঝতে পারবেন যে ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস কোনটা আসলে ভালো!

ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস

প্রথমে আমরা কথা বলবো ব্লগার নিয়ে-

ব্লগার এর সুবিধা

  • ব্লগার আসলে ফ্রি তাই জন্য আপনাকে কোনো হোস্টিং কেনার প্রয়োজন হবে নাহ! অর্থাৎ প্রত্যেক মাসে ব্লগিং এর জন্য আপনাকে কোনো প্রকার হোস্টিং কেনার দরকার হবে নাহ!
  • ব্লগারের আক্সেক্স আপনি খুব সহজেই নিতে পারবেন অর্থাৎ যদি আপনি নতুন হয়ে থাকেন তাহলে আপনি খুব সহজেই ব্লগারের ব্যবহার করতে পারবেন!
  • ওয়েবসাইট এর একটা খারাপ দিক হচ্ছে যে যখনই আপনি অ্যাডসেন্স অথবা অন্য কোনো অ্যাড নেটওয়ার্কের জন্য রিকুয়েস্ট দিলেন তখন বাজে হোস্টিং এর জন্য ওয়েবসাইটটি ডাউন হয়ে যায়! কিন্তু ব্লগ কখনও ডাউন হয় নাহ কারণ এটা গুগল সার্ভার দিয়ে হোস্ট করা হয়!
  • ব্লগার 100% বিশ্বস্ত!
  • আপনি(.Blogspot.com/in) ডোমেইন গুলাে ফ্রিতে লাইফটাইম ব্যবহার করার সুযোগ পাবেন!
  • আপনি যেকোনো টেমপ্লেট কেনার জন্য কোনো ধরনের এক্সট্রা খরচ করার প্রয়োজন হবে নাহ! অর্থাৎ আপনি ব্লগারের থিম গুলো ফ্রিতেই ব্যবহার করতে পাবেন!

ব্লগার এর অসুবিধা

  • ব্লগারে এসইও (SEO) করার জন্য কিছু লিমিটেশন রয়েছে!
  • একটা সবথেকে খারাপ জিনিস হচ্ছে ব্লগিংয়ে যদি আপনার গুগল অ্যাডসেন্স একাউন্ট থাকে তবে সেটা সুরক্ষিত রাখার মতো ব্লগিং এ কোনো ধরনের প্লাগিন নেই!
  • ব্লগার তাদের ব্যবহারকারীদের জন্য কোনো লেটেস্ট আপডেট প্রদান করে নাহ! অর্থাৎ যদি আপনি কোনো আপডেট না পেয়ে থাকেন তাহলে আপনাকে দিনের পর দিন পুরাতন ভার্সনই ব্যবহার করতে হবে!
  • ব্লগিং সাইট এসইও SEO করার জন্যে কোনো প্লাগিন এর প্রয়োজন হয় না বা ব্লগার ওয়েবসাইটে এসইও করার কোন প্লাগিন নেই যার ফলে আপনি আপনার ওয়েবসাইটটি খুব সহজেই এসইও করতে পারেন!

তো এতক্ষণ শুনলেন ব্লগার এর সুবিধা ও অসুবিধা। এইবার কথা বলবো ওয়ার্ডপ্রেস নিয়ে!

ওয়ার্ডপ্রেস এর সুবিধা

  • ওয়ার্ডপ্রেসে আপনার সাইটটি এসইও SEO করার জন্যে আপনি বিভিন্ন ধরনের ফ্রি প্লাগিন পাবেন। যেগুলাে ব্যবহার করে আপনি খুবই সহজেই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটি এসইও SEO করতে পারবেন!
  • আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগটিকে কাস্টোমাইজ করতে পারবেন সম্পূর্ণ প্রোফেশনালভাবে! তাছাড়াও আপনি ওয়ার্ডপ্রেস সাইটে পাবলিশ করা স্ট্যাটাস স্বাচ্ছন্দো মতো সাজাতে পারবেন।
  • এছাড়াও আপনি এখানে অনেক ভালো ভালো প্লাগিন পেয়ে যাবেন আপনার গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট সহ অন্যান্য অ্যাড নেটওয়ার্ক একাউন্ট সুরক্ষিত করার জন্যে! কারণ আপনার অ্যাডসেন্সের একই অ্যাডে অনেকবার ক্লিক করার কারণে ব্লক হয়ে যেতে পারে!
  • ওয়ার্ডপ্রেস সাইটে আপনাকে সবসময় আপডেট দিবে কারণ তারা চায় তাদের সার্ভিসটা ব্যবহারকারীদের কাছে আরো ভালোভাবে পৌঁছে দেয়ার জন্য এবং ইউজাররা যাতে আরও উদ্বুদ্ধ হয়!

ওয়ার্ডপ্রেস এর অসুবিধা

  • ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট চালানোর জন্য সর্বপ্রথম আপনাকে একটি ডোমেইন ও ভাল মানের একটি হোস্টিং কিনতে হবে!
  • আর আপনার যদি ওয়েবসাইটের হোস্টিং ভালো না হয়ে থাকে তবে যেকোনো সময়ে আপনার ওয়েবসাইটটি ডাউন হতে পারে! যার কারণে ভালো ও উন্নতমানের হোস্টিং ব্যবহার করতে হয়! যদিও ভালো মানের হোস্টিং অনেক ব্যয়বহুল!
  • আপনি যদি নতুন হয়ে থাকেন তবে ওয়ার্ডপ্রেস সাইটের ব্যবহার করা আপনার জন্য অনেক কষ্টসাধ্য হবে! আপনাকে অনেক কষ্ট করে এটার পুরোপুরি নিজের আয়ত্তে আনার দরকার হবে!
  • ওয়েবসাইটের সুন্দর লুকিং দেওয়ার জন্য নিশ্চয় একটা ভাল মানের থিমের পদরকার! আর যদি আপনি ভালো কোনো থিম ব্যবহার করতে চান তবে এটার জন্যও আপনাকে অনেক টাকা খরচ করতে হবে!

এখন জেনে নিন আমার ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস কোনটি বেছে নিবেন ব্লগিং করার জন্য মতামত

আমি মূলত ব্লগিংকেই সবথেকে বেশি প্রাধান্য দিয়ে থাকবো! কিছু কিছু ক্ষেত্রে! কারণ এখানে আপনি পেয়ে যাবেন ফ্রি ডোমেইন! এছাড়াও আপনাকে হোস্টিং কোনো খরচ করতে হবে নাহ! তাছাড়াও যদি আপনি নতুন হয়ে থাকেন তবে ব্লগিংই ব্যবহার করাই আপনার জন্য ভালো হবে কারণ অতিরিক্ত কোনো খরচ এতে আপনার হবে নাহ! তারপরে আপনি ব্লগিং থেকে আয় করে সিদ্বান্ত পরিবর্তন করতে পারেন এবং আপনার যদি কাছে ডলার থেকে থাকে তবে আপনি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যবহার করতে পারেন! কারণ এটা খুবই সহজেই কয়েকটা প্লাগিন ব্যবহার করে আপনার ওয়েবসাইটটিকে রাঙ্ক করাতে সাহায্য করবে!

এটা বললে ভুল হবে যে শুধুমাত্র ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট গুগলে সার্চ ইঞ্জিনে রাঙ্ক করে! অনেক ব্লগ ওয়েবসাইটও রয়েছে যেগুলো গুগলে খুব সহজেই রাঙ্ক করে! সেটা আপনার ক্ষেত্রেও হবে আপনি যদি আপনার কনটেন্টেকে ফোকাস দেন এবং ভালোভাবে কাজ চালিয়ে যেতে পারেন! তাছাড়াও ব্লগিং এবং ওয়ার্ডপ্রেসে অনেক পার্থক্য রয়েছে! এখন আপনিই সিদ্ধান্ত গ্রহণ করুন আপনি কোনটা ব্যবহার করবেন করবেন ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার! দুটিই কিন্ত ভালো! যদি আপনি ভালোভাবে কাজ করেন তবে আপনিও একদিন না একদিন এমনিতেই সফল হবেন!

তোহ আজকের আর্টিকেলটি এই পর্যন্ত আশা করি ভালো লাগছে! ধন্যবাদ এতক্ষণ সঙ্গে থাকার জন্য!

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া