Technical Care BD https://www.technicalcarebd.com/2021/05/what-is-5g.html

5G কি? ৫ জি সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

৫জি কি | 5G কি — যদি আপনি ৫জি টেকনোলজি সম্পর্কে বিস্তারিত জানতে চান তবে আপনি সঠিক জায়গাতে আসছেন। আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি জানতে পারবেন ৫জি কি, ৫জি কিভাবে কাজ করে এবং ৫জি নেটওয়ার্কে আপনি কত স্পিড পাবেন সবকিছু।

5G কি

৫জি কি | 5G কি

৫জি হচ্ছে একটি জেনারেশন যেমন- 1G প্রথম জেনারেশন, 2G ২য় জেনারেশন, 3G ৩য় জেনারেশন, 4G ৪র্থ জেনারেশন, 5G পঞ্চম জেনারেশন এইভাবে তৈরি হয়েছে এর পরবর্তী সময়ে 6G চলে আসবে তবে এখন আমরা শুধু ৫জি নেটওয়ার্ক সম্পর্কে বিস্তারিত জানবো। এই ৫ম প্রজন্মের ওয়্যারলেস বা ৫জি হচ্ছে অতি সর্বশেষতম সেলুলার প্রযুক্তি, যেটি সহজেই ওয়্যারলেস নেটওয়ার্ক গুলোর গতি এবং প্রতিক্রিয়াশীলতা বাড়ানোর জন্য ইঞ্জিনিয়ার করা হয়েছে। 5G-তে ডেটা ওয়্যারলেস ব্রডব্যান্ড সংযোগ এর মাধ্যমে প্রায় 20 Gbps এর বেশি গতিতে সংক্রমণ করা যায়।

এর সাথে ৫জি খুব কম বিলম্বের প্রস্তাব দেয় যেটি মিলিসেকেন্ডের বিলম্ব এবং এর চেয়েও কম সময়ে যেখানে রিয়েল-টাইম প্রতিক্রিয়া প্রয়োজন। 5G-তে উচ্চ ব্যান্ডউইথ ও উন্নত অ্যান্টেনা প্রযুক্তির কারণে এর মাধ্যমে ওয়্যারলেস মাধ্যমে প্রচুর পরিমাণে ডেটা সংক্রমণ করা সম্ভব হয়। গতি, ক্ষমতা ও বিলম্বিতকরণের উন্নতির পাশাপাশি 5G প্রযুক্তি অন্যান্য সকল নেটওয়ার্ক পরিচালনার বৈশিষ্ট্য ও সরবরাহ করে, যার মধ্যে একটি হচ্ছে নেটওয়ার্ক স্লাইসিং, যা অন্য সকল মোবাইল অপারেটরদেরকে একাধিক একক ভার্চুয়াল নেটওয়ার্ক তৈরি করার সুযোগ দেয় ৫জি নেটওয়ার্কে। এই দক্ষতার সঙ্গে, ওয়্যারলেস নেটওয়ার্ক সংযোগগুলো কোনও নির্দিষ্ট ব্যবহার অথবা ব্যবসায়িক কাজে ব্যবহার করতে পারবেন এবং এটি একটি হিসেবে ভিত্তিতে বিক্রয় করা যায়।

আরও পড়ুনঃ ই-সিম কি জেনে নিন

ধরুন, একটি স্ব-ড্রাইভিং গাড়ি, যার জন্য একটি নেটওয়ার্ক স্লাইস দরকার যা অত্যন্ত দ্রুত, কম-অল্প সংযোগ সরবরাহ করে এটি কোনো যানকে নিদিষ্ট সময়ে নেভিগেট করতে দেয় আমরা নিম্ন-শক্তি, স্লো সংযোগের মাধ্যমে কোনোও হোম অ্যাপ্লায়েন্সকে সংযুক্ত করতে পারি কারণ উচ্চ কার্যকারিতার জন্য কোনও প্রয়োজন নেই। এগুলো ছাড়াও ইন্টারনেটে জিনিস গুলোতে (আইওটি) আমরা সুরক্ষিত, ডেটা-কেবল সংযোগগুলি ব্যবহার করতে পারি।

৫জি প্রযুক্তি এবং পরিষেবাগুলো আগামী কয়েক বছরে অনেক পর্যায়ে মোতায়েন করা হবে যা মোবাইল ও ইন্টারনেট-সক্ষম ডিভাইসের প্রয়োজন মেটাতে পারবে। সামগ্রিকভাবে তারপরে 5G এর মাধ্যমে আমরা প্রচুর নতুন অ্যাপ্লিকেশন তৈরি করতে পারি।

৫জি প্রযুক্তি বৈশিষ্ট্য | 5G প্রযুক্তির বৈশিষ্ট্য

এই মুহূর্তে আমরা 5জি প্রযুক্তির কয়েকটি বিশেষ বৈশিষ্ট্য সম্পর্কে জানি। চলুন আমাদের 5জি প্রযুক্তিতে এমন নতুন বৈশিষ্ট্যগুলো কি সেগুলো একনজরে দেখে নেয়।

  1. আপনি ৫জি প্রযুক্তি ব্যবহার করে সেকেন্ডে ১০ জিবি পযন্ত ডাউনলোড স্পিড পাবেন।
  2. যেকোন ভিডিও ৫জিতে ১ মিলিসেকেন্ডের মধ্যে চালু করা যাবে।
  3. ৪জি প্রযুক্তি থেকে ১০০০ গুণ বেশি 5G তে ব্যান্ডউইথ আপনি পাবেন।
  4. ৪জি প্রযুক্তি থেকে ১০০ গুণ বেশি লোক একটি ৫জি নেটওয়ার্ক সংযুক্ত ডিভাইস থাকতে পারবে।
  5. ৫জি নেটওয়ার্ক ৯৯.৯৯৯% চালু থাকবে।
  6. ৫জি প্রযুক্তিতে স্পিড কম বেশি হবে না এটি ১০০% কভারেজ দিয়ে থাকবে।
  7. ৫জি নেটওয়ার্কে শক্তির ব্যবহার ৯০% কম করে।
  8. ৫জি প্রযুক্তিতে খুব স্বল্প পাওয়ার নেওয়ার কারনে আইওটি ডিভাইস ব্যবহার করতে পারেন যা আপনাকে প্রায় ১০ বছর ধরে পাওয়ার দিতে করতে পারে।

৫জি প্রযুক্তি কিভাবে কাজ করে | 5G কিভাবে কাজ করে

ওয়্যারলেস নেটওয়ার্ক গুলোতে মূলত সেল সাইটগুলো থাকে যা সেক্টরে বিভক্ত করা যা রেডিও তরঙ্গ গুলের মাধ্যমে ডেটা প্রেরণ করে থাকে। এটা বলা ভুল হবেনা যে ৪র্থ প্রজন্মের (৪জি) দীর্ঘমেয়াদী বিবর্তন (LTE) বেতার প্রযুক্তি নিজেই 5G এর ভিত্তি স্থাপন করেছিল। সংকেত বিকিরণের জন্য যেখানে 4G দীর্ঘতর দূরত্বে বৃহত্তর, উচ্চ-শক্তিযুক্ত সেল টাওয়ারগুলোর দরকার হয়, সেখানে ছোট ছোট যায়গার মতো ৫জি বেতার সংকেত প্রেরণের জন্যে অনেকগুলো ছোট সেল স্টেশনগুলোর দরকার হয়। হালকা খুঁটিতে অথবা বিল্ডিং এর ছাদে রোপণ করা যায়।

আরও পড়ুনঃ ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায়

একাধিক ছোট ছোট কোষ এখানে ব্যবহার হয় কারন মিলিমিটার তরঙ্গ বর্ণালীতে- বর্ণালীটির ব্যান্ডটি সবসময় ৩০ GHz থেকে ৩০০ GHz এর মধ্যে থেকে থাকে ও যেহেতু ৫জি উচ্চ গতির নেটওয়ার্ক তৈরি করতে পারে যা কেবলমাত্র কম দূরত্বে। ভ্রমণ করতে পারেন এগুলো বাদেও, এই সংকেতগুলো যে কোনো আবহাওয়া ও শারীরিক বাধা যেমন বিল্ডিং এর সঙ্গে সহজেই হস্তক্ষেপ করতে পারে।

যদি আমি পূর্বের প্রজন্মের ওয়্যারলেস প্রযুক্তি সম্পর্কে কথা বলতে চাই, তাহলে এতে বর্ণালীটির নিম্নফ্রিকোয়েন্সির ব্যান্ডগুলো ব্যবহৃত হয়েছিল। এবং এর পাশাপাশি, মিলিমিটার ওয়েভ চ্যালেঞ্জ গুলো মোকাবেলায় যা আরো বেশি দূরত্ব ও হস্তক্ষেপের দিকে পরিচালিত করবে, ওয়্যারলেস শিল্প 5G নেটওয়ার্ক গুলোতে নিম্নমানের-ফ্রিকোয়েন্সি বর্ণালী ব্যবহৃত করার কথা চিন্তা করেছে যাতে করে নেটওয়ার্ক অপারেটররা ইতিমধ্যে তাদের বর্ণালীটি ব্যবহার শুরু করতে পারে। একটি জিনিস আমাদের খেয়াল রাখা উচিত যে নিম্নমানের ফ্রিকোয়েন্সির বর্ণালীটি সব সময় আরো বেশি দূরত্ব জুড়ে তবে মিলিমিটার তরঙ্গ এর তুলনায় এর স্পীড এবং ক্ষমতা কম হয়ে থাকে।

শেষ কথা

আঁশা করি আপনি ৫ জি সম্পর্কে আপনার যা কিছু জানা প্রয়োজন? সবকিছু জেনে গেছেন। আপনি ৫জি, ৫জি প্রযুক্তি, ৫জি নেটওয়ার্ক কি সম্পর্কে সবকিছু জেনে গেছেন। যদি আপনার এই পোস্ট ভালো লাগে তবে হোয়াটস্যাপ ও ফেসবুকে শেয়ার করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া