Technical Care BD https://www.technicalcarebd.com/2021/06/Copyright-free-image-and-copyright-free-video-download-websites.html

কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট

কপিরাইট ফ্রি ভিডিও ওয়েবসাইট — কপিরাইট ফ্রি ছবি এবং কপিরাইট ফ্রি ভিডিও সাধারণত একটি ওয়েবসাইট অথবা একটি ইউটিউব চ্যানেলের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রত্যেক ব্লগার এবং ইউটিউবারের জন্য কপিরাইট ফ্রি ছবি এবং কপিরাইট ফ্রি ভিডিও দরকার হয়ে থাকে। আপনি গুগল অথবা অন্যান্য সাইট থেকে যেকোনো ছবি ব্যবহার করলে কপিরাইট স্ট্রাইক চলে আসে, সেক্ষেত্রে ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেলের অনেক সমস্যা হয়ে থাকে, তবে এই সমস্যা থেকে সমাধানের জন্য কি করার!

কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট

ইন্টারনেটে অনেক Copyright Free Stock Photo এবং কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট আছে যেখান থেকে কপিরাইট লাইসেন্স নেয়ার জন্য টাকা পেমেন্ট করতে হয়। কিন্তু প্রথমেই সকল কিছুর পিছনে টাকা ঢালার রিস্ক নেয়াটা উচিত নয়।

তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে বলবো কিভাবে ইউটিউব এবং ফ্রি স্টক ভিডিও/ফ্রি স্টক ইমেজ ওয়েবসাইট থেকে কপিরাইট ফ্রি ভিডিও ও কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করবেন।

সূচীপত্র

ইউটিউব থেকে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার উপায়। শুরুতেই আমরা ইউটিউবের কথা বলি। যদি আপনি ইউটিউব চ্যানেলে ভিডিও কনটেন্ট তৈরি করার কথা চিন্তাভাবনা করেন তবে আপনাকে সবার প্রথমে যে বিষয়টিকে লক্ষ্য রাখতে হবে বা যে বিষয়টি লক্ষ্য করা উচিত তা হচ্ছে কপিরাইট ফ্রি ভিডিও ও কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার করা। আর যদি আপনি কপিরাইট ফ্রি ভিডিও অথবা কপিরাইট ফ্রি ইমেজ না ব্যবহার করেন তাহলে আপনার ইউটিউব চ্যানেলে কপিরাইট স্ট্রাইক চলে আসবে। আর যদি ইউটিউব চ্যানেলে কপিরাইট স্ট্রাইক চলে আসে তবে সেই ইউটিউব চ্যানেলটিকে ইউটিউব কর্তৃপক্ষ বন্ধ করে দিতে পারে।

আর এই কারণে ইউটিউব চ্যানেলে নিজস্ব কনটেন্টের মধ্যে নিজের তৈরি করা ভিডিও এবং ছবি ব্যবহার করার প্রয়োজন হয়। আর যদি আপনাকে আপনার ইউটিউব চ্যানেলটি ইউটিউবে টিকিয়ে রাখার প্রয়োজন হয় তবে এই কাজ করার প্রয়োজনীয়তা খুব গুরুত্বপূর্ণ।

ধরুন, আপনি টিউটোরিয়াল কন্টেন্ট তৈরি করলেন তবে আপনার অন্য কারো ভিডিও অথবা ইমেজ ব্যবহার করার প্রয়োজন হবে না। কিন্তু যদি অন্যান্য কেউ একটু ভিন্ন টাইপের কন্টেন্ট তৈরি করে তাদের জন্য বিভিন্ন ধরনের ইমেজ ও ভিডিও ব্যবহার করার প্রয়োজন হয়ে থাকে।

তাই আজকের এই পোস্টে আমি আপনাকে জানাবো যে আপনি এই সকল ইউটিউব চ্যানেল অথবা ওয়েবসাইটের জন্য কপিরাইট ফ্রি ইমেজ এবং কপিরাইট ফ্রি ভিডিও কিভাবে সহজেই ডাউনলোড করবেন। আমি আপনাকে যে পদ্ধতিগুলো বলবো সেই পদ্ধতিগুলো অনুসরণ করে যদি আপনি ভিডিও এবং কোনো ইমেজ ডাউনলোড করেন তবে আপনার ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেলে কোনো ধরনের কপিরাইট স্ট্রাইক চলে আসবে না। তোহ চলুন জেনে নেয় কপিরাইট ফ্রি ছবি এবং কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার সেই উপায় গুলো:

ইউটিউব থেকে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার নিয়ম

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্যে আপনাকে প্রথমেই ইউটিউবে যেতে হবে। তারপরে যদি আপনি স্মার্টফোনের মাধ্যমে কাজ করেন তবে আপনাকে আপনার স্মার্টফোনের ব্রাউজারটিকে অবশ্যই ডেক্সটপ ভার্শন করে নিতে হবে। তারপর সেখানে সার্চবারে যেকোনো কিছু লিখে সার্চ করতে হবে, যেমন- Nature লিখে সার্চ করলেন।

Nature লিখে সার্চ করার পরে আপনার সামনে দেখবেন কিছু ভিডিও চলে আসছে। এই সকল ভিডিওগুলি কিন্তু আপনি ইউটিউব থেকে সরাসরি ডাউনলোড করে নিয়ে আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করতে পারবেন না। এছাড়াও যদি আপনি মনে করেন কোনো ভিডিও ডাউনলোড করে কাট কাট করে তারপর ইউটিউব চ্যানেলে আপলোড করবেন সেটিও কিন্তু আপনি করতে পারবেন না। কারণ এসকল ভিডিওর মাঝের অধিকাংশ ভিডিও কপিরাইটের নীতিমালার আওতাধীন হতে পারে। তবে হা ভিডিওর ১০ সেকেন্ডের কম অংশকে কেটে নেওয়া যায়।

আরও পড়ুনঃ অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয়

কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার ওয়েবসাইট

এইবার আপনাকে ইউটিউব থেকে কপিরাইট মুক্ত ভিডিও ডাউনলোড করার জন্যে ভিডিওর উপরে থাকা Filter ফিল্টার অপশনে ক্লিক করতে হবে। তারপরে আপনি সেখান থেকে একটু নিচে গিয়ে দেখতে পারবেন যে Creative Commons লেখা সেখানে আপনাকে ক্লিক করতে হবে। তারপর অ্যাপ্লাই Apply বাটনে ক্লিক করুন।

তারপর আপনার সামনে যেসকল ভিডিও চলে আসবে সেই সকল ভিডিও হচ্ছে কপিরাইট ফ্রি ভিডিও। আপনি চাইলেই এখান থেকে আপনার পছন্দ অনুযায়ী ভিডিওগুলো ডাউনলোড করে নিয়ে আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করতে পারবেন। আর এই সকল ভিডিও আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করার পরে কোনো কপিরাইট স্ট্রাইক আসবে না।

যদি আপনার এই প্রক্রিয়ায় ভিডিও ডাউনলোড করতে কোনো সমস্যা হয় তবে আপনি আরো একটি কাজ করতে পারেন। আপনি যে ভিডিওটি আপনার ইউটিউব চ্যানেলে ব্যবহার করতে চাচ্ছেন সেই ভিডিও ডিসক্রিপশনে চলে যান। ভিডিও ডেসক্রিপশন যাওয়ার পর যদি আপনি License লাইসেন্সের জায়গায় লেখা থাকে Creative Common Attributed License (Reuse Allowed), তবে আপনি সেই ভিডিও ডাউনলোড করে আপনার ইউটিউব চ্যানেলের জন্য ব্যবহার করতে পারবেন। এই ভিডিও আপনার চ্যানেলে ব্যবহার করার পরে আপনার চ্যানেলে কোনো ধরনের কপিরাইট স্ট্রাইক আসবে না।

ইউটিউব থেকে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার তো জেনে নিলেন, এবার ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায় জেনে নিন। এখানে কম্পিউটার ও স্মার্টফোন উভয় ডিভাইসের জন্যে সফটওয়্যার ছাড়াই কিভাবে ভিডিও ডাইনলোড করতে হয়, সে বিষয়ে আলোচনা করা হয়েছে।

আরও পড়ুনঃ ইউটিউব ভিডিও ডাউনলোড | ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার

কপিরাইট ফ্রি ছবি এবং কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট

কপিরাইট ফ্রি ছবি এবং কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার জন্য প্রথমেই আপনাকে যেতে হবে যেকোন একটি ওয়েব ব্রাউজারে। এখানে আমি প্রথমে বলবো কিভাবে আপনি কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করবেন সেই সম্পর্কে। এইজন্য আপনাকে গুগলে গিয়ে Free Stock Photo Site লিখে সার্চ করতে হবে।

তারপর আপনার সামনে কিছু কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার জন্য ওয়েবসাইট চলে আসবে, যেমন- Pixels, Pixabay, Unflash ইত্যাদি। আপনি এই সকল ওয়েবসাইটের মধ্যে যেকোনো একটি ওয়েবসাইটকে ব্যবহার করতে পারেন আপনার প্রয়োজনীয় ফ্রি ইমেজের জন্য। আপনার সুবিধার জন্য সেরা ২২টি কপিরাইট ফ্রি ইমেজ এবং কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইটের অ্যাড্রেস নিচে দিয়েছি। আপনার কাজের জন্য যেকোনো ওয়েবসাইটকে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুনঃ ছবি এডিট সফটওয়্যার ২০২১

গুগল থেকে কপিরাইট মুক্ত ছবি ডাউনলোড করার উপায়

গুগল থেকে কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার জন্য প্রথমে ছবির বিষয়বস্তু লিখে গুগলে সার্চ করতে হবে। তারপর গুগলে All রেজাল্টের ডানপাশে থাকা Images ইমেজের উপরে ক্লিক করুন।

কপিরাইট ফ্রি ছবি

তারপর Tools টুলসে ক্লিক করে Creative Commons License অপশন সিলেক্ট করে নিন। পেজটি ফিল্টার হয়ে আপনার সামনে কপিরাইট ফ্রি ইমেজগুলো চলে আসবে। তারপর সেই সকল ছবি আপনি ডাউনলোড করে নিয়ে ব্যবহার করতে পারবেন যেকোনো সাইটে।

কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড ওয়েবসাইট

  • Pexels
  • Freepik
  • Pixabay
  • Unsplash
  • Morguefile
  • Picjumbo
  • Gratisography
  • Shopify
  • Reshot
  • Pngguru
  • Lifeofpix
  • Stocksnap
  • Freestocks
  • Picography
  • Stockvault
  • Isorepublic
  • Kaboompics
  • Rawpixel
  • Negative space
  • Pikwizard
  • Fancycrave
  • Libreshot

এবার আপনাকে এই সকল ওয়েবসাইটের মধ্য থেকে যেকোনো একটা ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে। আপনি যে ক্যাটাগরির ছবি আপনার ওয়েবসাইট অথবা চ্যানেলে ব্যবহার করতে চান, সেই Category লিখে সার্চ করুন। তারপর দেখবেন অনেক ধরনের ছবি চলে আসবে এরপর এখান থেকে আপনার যে ছবিটা পছন্দ হয়েছে সেই ছবিতে ক্লিক করুন। 

তারপর আপনার সামনে চলে আসবে ফ্রী ইমেজ ডাউনলোড করার একটি বাটন। এখানে ক্লিক করলেই আপনার অরজিনাল সাইজের কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড শুরু হয়ে যাবে। এভাবে আপনি আপনার ইউটিউব চ্যানেল অথবা ওয়েবসাইটের জন্য কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার করতে পারবেন সহজেই।

শেষ কথা

তোহ আপনি জানলেন কিভাবে কপিরাইট ফ্রি ইমেজ এবং কপিরাইট ফ্রি ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায় সহজেই, গুগল থেকে কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করা যায়। আর আরও জানলেন কপিরাইট ফ্রি ইমেজ/ছবি ডাউনলোড করার ২২টি ওয়েবসাইট সম্পর্কে, যেখানে আপনি কপিরাইট ফ্রি ইমেজ এবং ভিডিও পাওয়া যায়।

আপনি নিশ্চয়ই দেখছেন যে মায়াজাল এবং কী কেন কীভাবে ইউটিউব চ্যানেল এর ইউটিউব ভিডিও এই সকল ভিডিও তোহ কপিরাইট। কি মনে হয়! তারা কি এসব ভিডিও ধারণ করছে! নাহ, তারাও বিভিন্ন স্টক ইমেজ এবং ভিডিও ওয়েবসাইট থেকে নিয়ে ইডিট করে কন্টেন্ট তৈরি করছে। আরও বেশি প্রফেশনাল ভিডিও পাওয়ার জন্য প্রিমিয়াম স্টক ফটো ও পেইড ভিডিও ব্যবহার করতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া