পাইথন প্রোগ্রামিং কি?

পাইথন প্রোগ্রামিং কি — ডাটা কল করেই ফাংশনালিটি সহ ইম্পোর্ট করতে পারবেন। আর এই লাইব্রেরী এতবেশি সমৃদ্ধ যে, এখানে প্রতিনিয়ত কোড আপডেট হতে থাকে। যার কারণে আপনি সহজেই লেটেস্ট ভার্সন এর ডাটাবেজ ইম্পোর্ট করার সুবিধে পাবেন।

পাইথন প্রোগ্রামিং কি

অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং এর সুবিধা

পাইথন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ অবজেক্ট ওরিয়েন্টেড হওয়ার কারণে, অনেক সমস্যাই রয়েছে যেগুলো আপনি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং সিস্টেমে ইমপ্লিমেন্ট করতে পারবেন। যার কারণে পাইথন তার নিজস্ব দক্ষতা ব্যবহার করে অনেক কঠিন কঠিন সমস্যার স্বয়ংক্রিয়ভাবে সমাধান করে দেবে।

পাইথনের ব্যবহার

পাইথনের ব্যবহার মূলত আপনি অনেকভাবেই করতে পারবেন। সেই জন্য আপনাকে শুধুমাত্র জানতে হবে এবং শিখতে হবে। পরের আর্টিকেলে আমরা পাইথন শেখার সম্পর্কে আলোচনা করব। আপাতত আপনি পাইথন এর বিখ্যাত কয়েকটি ব্যবহার জেনে নিন।

GUI ভিত্তিক সফটওয়্যার ডেভেলেপমেন্ট

অ্যাপভিত্তিক যেকোন সফটওয়্যারের গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস বানানোর জন্য পাইথন ব্যবহার করতে পারেন। আমরা জানি, বর্তমান যুগে ইউজার এক্সপেরিয়েন্স এবং ইউজার ইন্টারফেস এই দুটো টার্ম অনলাইনে যেকোনো প্রোডাক্ট কিংবা অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে কতবেশি গুরুত্বপূর্ণ। আপনি চাইলেই পাইথনের লাইব্রেরী ব্যবহার করে সহজেই আপনার সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনের জন্যে ইউজার-ফ্রেন্ডলি ইন্টারফেস ডেভেলপ করতে পারেন।

ওয়েব অ্যাপ্লিকেশান ডেভেলপমেন্ট

যেকোনো ওয়েব অ্যাপ্লিকেশন বানানোর জন্যে পিএইচপি ব্যবহার করতেন। কিন্তু পাইথনের সাহায্য আপনি অনেক সহজেই ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপ করতে পারবেন। তাইতো বর্তমানে অনেকেই ওয়েব অ্যাপ্লিকেশনের জন্যে পাইথনের দিকে ঝুঁকছেন।

সিস্টেম প্রোগ্রামিং

পাইথন ব্যবহার করার মাধ্যমে অনেক সাধারণ কোডিং দিয়ে সিস্টেম প্রোগ্রামিং করা সম্ভব। আপনি যেকোনো থ্রেডিং, বেশি পরিমানের ফাইল হ্যান্ডলিং, শেল কমান্ডের মতো কঠিন কঠিন প্রোগ্রামিং গুলি খুবই সহজেই পাইথন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করার মাধ্যমে করতে পারবেন।

ডাটাবেজ প্রোগ্রামিং

বর্তমান সময়ে ডাইনামিক ডাটাবেজ ছাড়া ভালো কোনো সফটওয়্যার অথবা ওয়েব অ্যাপ্লিকেশনের মতো কাজগুলি করার কথা চিন্তাভাবনা করা যায়না। আর এই পাইথনের বিল্ট-ইন ডাটাবেজ ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় ডাটাবেজ ডেভেলপ করতে পাবেন। যেটা অন্য ল্যাংগুয়েজ এর ক্ষেত্রে কঠিন কঠিন কোডিংয়ের মাধ্যমে এতদিন করা হতো।

মেশিন লার্নিং ও ডিপ লার্নিং

মেশিন লার্নিং ও ডিপ লার্নিং বর্তমানে অনেক এগিয়ে। AI অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ডেভেলপ করার জন্য মেশিন লার্নিং হচ্ছে একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই মেশিন লার্নিং বিষয়টা পাইথন প্রোগ্রামিংকে আরো অনেক বেশি সহজতর করে দিয়েছে। যেখানে আপনি খুবই সহজ কোডিং করার মাধ্যমেই অ্যাডভান্স লেভেলের মেশিন লার্নিং ফিচার ইমপ্লিমেন্ট করতে পাবেন। পাইথন এর মেশিন লার্নিং লাইব্রেরী অনেক অনেক বেশি ডাটা সম্পন্ন, যেকোনো কিছুই আপনি এই লাইব্রেরীর মাঝে পেয়ে যাবেন খুব সহজে।

সাইন্টিফিক প্রোগ্রামিং

পাইথন এর ডিফল্ট লাইব্রেরী ব্যবহার করে আপনি খুব সহজেই সাইন্টিফিক প্রোগ্রামিং করতে পারবেন। অনেক সময় দেখা যায়, ছোট একটি সাইন্টিফিক সিস্টেম তৈরি করার জন্য অনেক বেশি কোডিং করার মাধ্যমে সিস্টেম ডেভেলপ করতে হতো। ম্যাটল্যাব ছিলো অন্যতম মাধ্যম এই সকল সাইন্টিফিক প্রোগ্রামিং করবার জন্য। তবে বর্তমানে পাইথন এই জায়গাটি দখল করতে শুরু করছে এটার লাইব্রেরী ইম্প্রুভ করে নেয়ার মাধ্যমে।

কীভাবে পাইথন শিখবেন

পাইথন শেখার জন্য আসলে অনেকগুলি মাধ্যম রয়েছে। যদি আপনি পাইথন কোর্স করে শিখতে চান তবে শিখতে পারবেন। আবার যদি আপনি মনে করেন যে, আপনি কোর্স না করে শিখবেন তবেও পারবেন। ইউটিউব চ্যানেলে অনেক কোর্স পাবেন যেখানে পাইথন এর একেবারে বেসিক লেভেল থেকে শুরু করে অ্যাড ভান্স লেভেল পর্যন্ত শেখানো হয়। 

আজকের আলোচনা এটুকু। আঁশা করি আপনি পাইথন প্রোগ্রামিং সম্পর্কে অনেক কিছুই জানতে পারলেন, যদি আমাদের লেখাটি আপনি ভালোভাবে পড়ে থাকেন।

পোষ্ট ক্যাটাগরি: