ব্লগারদের জন্য ২৫টি প্রয়োজনীয় ব্লগিং টুলস

ব্লগারদের জন্য ২৫টি প্রয়োজনীয় ব্লগিং টুলস — বিনামূল্য এবং পেইড ভার্সন। একজন ব্লগার তার আর্টিকেলটিকে অনলাইনে পাবলিশ করার পূর্বে Rank করানো এবং পাঠকদের পড়ার উপযোগী করে তোলার জন্য বিভিন্ন ধরনের টুলসের ব্যবহার করে থাকেন। এমনিতেই নতুন ব্লগারদের ওয়েবসাইটের ডোমেইন অথরিটি কম হওয়ার কারণে অনেক পিছিয়ে থাকেন, সেই সঙ্গে প্রাথমিকভাবে বেশিরভাগ টুলস সম্বন্ধে জানাও থাকেনা। সবমিলিয়ে গুগল র‍্যাংকিংয়ে ওয়েবসাইটের আর্টিকেলের পজিশন বেশ পিছিয়েই থেকে যায়।

ব্লগ বা ওয়েবসাইটে ভিজিটর বাড়ানো, বিশেষ করে নতুন ব্লগারদের জন্য একমাত্র উপায় হচ্ছে সার্চ ইঞ্জিন। কেননা নতুন অবস্থাতে আমাদের কাছে না থাকে কোনো সোশ্যাল এংগেজমেন্ট আর না থাকে কোনো পাঠক ইমেইল লিস্ট। ব্লগার থেকে টাকা ইনকাম করার পথ যতই বৃদ্ধি পাচ্ছে, ঠিক প্রতিযোগিতা কিন্ত তারথেকে অনেক বেশি হারে বৃদ্ধি পাচ্ছে। তাই এসবের সঙ্গে লড়াই করে টিকে থাকার জন্য তৈরি হয়েছে বিভিন্ন ধরনের ব্লগিং টুলস এবং ওয়েবসাইট।

ব্লগারদের জন্য ২৫টি প্রয়োজনীয় ব্লগিং টুলস

যে ব্লগারের কাছে সঠিক ওয়েবসাইট এবং ব্লগিং টুলস রয়েছে এবং সেগুলো ভালোভাবে ব্যবহার করতে পারেন, বর্তমান মার্কেটে সফলতাও কিন্ত তাদের হাতেই ধরা দিচ্ছে।

সূচীপত্র

ব্লগারদের জন্য প্রয়োজনীয় এবং সেরা ব্লগিং টুলস (Essential Blogging Tools)। ব্লগারদের জন্যে প্রয়োজনী বা দরকারি ব্লগিং ‍টুলসগুলো আপনার ব্লগিং ক্যারিয়ারের সফলতা বৃদ্ধি করার পাশাপাশি পাঠকদেরকে সুন্দর অভিজ্ঞতা প্রদান করবে। পার্ট-টাইম, প্রফেশনাল অথবা পার্সোনাল আপনি যে ধরনের ব্লগার হয়ে থাকেন না কেন, আজকের এই ব্লগার ‍টুলসের তালিকা সকল ব্লগাদের জন্য সমানভাবে প্রযোজ্য। আমার থেকে পরামর্শ হবে যে আপনি লিস্টটি বুকমার্ক করে রেখে দিন। আপনার ব্লগার ক্যারিয়ারকে আরো সহজ এবং সুবিধার জন্য একই কাজের বিভিন্ন ‍টুলসগুলো সেকশন ভিত্তিতে তালিকা করা হয়েছে।

নোট: আজকের তালিকায় বেশ কিছু প্রিমিয়াম টুলস আছে, যেগুলো আপনার ব্লগিং ক্যারিয়ারে সাফল্য পাওয়ার জন্য যেগুলো অধিকাংশই আপনার কাজে আসবে। কিন্তু যদি আপনার জন্য এই টুলসগুলোর বেশি খরচ মনে হয়, তাহলে কিভাবে বিকাশে পেমেন্ট করে শেয়ারড ‍টুলস ক্রয় করতে পারবেন, সেই বিষয়ে আর্টিকেলের শেষের অংশে বলেছি। তাই আর চিন্তা না করে সম্পূর্ণ আর্টিকেলটি বিস্তারিত পড়ে নিন, আপনার জন্যে উল্লেখ করা ব্লগারের জন্য বিভিন্ন ফ্রি টুলসগুলো আগেই সিলেক্ট করে নিন।

কনটেন্ট আইডিয়া জেনারেটর টুলস

BuzzSumo — কোন ওয়েবসাইটের সবথেকে অ্যাংগেজিং আর্টিকেল কোনগুলি অথবা নির্দিষ্ট কি-ওয়ার্ডের জন্য কোন আর্টিকেলগুলো অনেক বেশি ক্লিক পাচ্ছে, সেটা জানার জন্যে ডোমেইন কিংবা কি-ওয়ার্ড লিখে সার্চ করুন।

Quora — আপনার কি-ওয়ার্ডটি সার্চবক্সে লিখে অনুসন্ধান করুন। কোন কোন ধরনের উত্তর মানুষ বেশি পছন্দ করছে অথবা এই কি-ওয়ার্ড নিয়ে কোন প্রশ্নগুলাে বেশি বেশি করা হয়েছে, কি কি প্রশ্নের জনপ্রিয়তা খুব বেশি (অনুসরণ সংখ্যা) সেটা আপনি এখান থেকে জানতে পারবেন।

Google Trends — বর্তমানে কোন টপিকটি নিয়ে সবথেকে বেশি পরিমাণে সার্চ করা হচ্ছে অর্থাৎ ট্রেন্ডিং টপিক খুঁজে পাওয়ার জন্য অথবা কোন কি-ওয়ার্ড বা টপিকের উপরে সার্চ বৃদ্ধি পাচ্ছে, সেসব জানার জন্য আপনি ব্যবহার করতে পারেন এই সম্পূর্ণ ফ্রি ‍টুলস Google Trends.

Blog Topic Generator — জনপ্রিয় Hubspot ওয়েবসাইটের ফ্রি ব্লগিং টুলসটি ব্যবহার করে আপনি যেকোন কি-ওয়ার্ড লিখে সার্চ করলেই ২৫০টি টপিক আইডিয়া নিমিষেই পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ ব্লগারে ভিজিটর বাড়ানোর উপায় 

ব্লগ পোস্ট টাইটেল ‍টুলস

Headline Analyzer — ব্লগ পোস্ট টাইটেল অ্যানালাইজার হিসাবে ব্লগাররা যতগুলো ব্লগার টুলস ব্যবহার করে, তার মধ্যে থেকে এই Headline Analyzer সেরা। নতুন ব্লগার অথবা অভিজ্ঞ সকল ব্লগারদের জন্য উপযোগিতা বুঝতে পারবেন। ব্লগ পোস্ট টাইটেলের স্কোর এবং প্রতিযোগিদের ব্লগ পোস্টের টাইটেল স্কোর সম্পর্কে জানার জন্যে সম্পূর্ণ বিনামূল্য এই ব্লগিং টুলসটি ব্যবহার করতে পারেন। স্ট্রং ওয়ার্ড, এট্রাক্টিভ ওয়ার্ড ব্যবহার করছেন কি-না সেটি সম্পর্কে জানতে পারবেন এটি ব্যবহার করার মাধ্যমে।

EMV Tool — ব্লগ টাইটেল যতবেশি এট্রাক্টিভ হবে, সোশ্যাল মিডিয়া এবং গুগল অথবা অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে তত বেশি পরিমাণে ট্রাফিক/ভিজিটর আসবে। আপনার ওয়েবসাইটের আর্টিকেলের টাইটেলের এট্রাক্টিভ ওয়ার্ড ভ্যালু চেক করার জন্য আপনি EMV Tool ব্যবহার করতে পারেন। EMV স্কোর যতবেশি হবে ঠিক এট্রাক্টিভ ওয়ার্ড ভ্যালু তত বেশি হবে।

Countingcharacters — আর্টিকেলের টাইটেল, মেটাডেসক্রিপশন লেন্থ ঠিকঠাক আছে কি-না, সেটি এই বিনামূল্য ব্লগিং টুলস ব্যবহার করে জানতে পারবেন।

প্রুফ রিডিং ‍টুলস

Grammarly.com — যেসব ব্লগার আছেন যারা ইংরেজিতে ব্লগিং করে থাকেন তাদের জন্য গ্রামারলি নিঃসন্দেহে সারাক্ষণের জন্য সঙ্গী ও সেরা ব্লগ ‍টুলস। একজন নেটিভ ইংলিশ স্পিকার না হয়েও আমেরিকা, কানাডা অথবা ইংল্যান্ডের মতো নেটিভ ইংলিশ স্পিকারদের কাছে নিজের বক্তব্যকে সঠিক সুন্দরভাবে ইংরেজিতে উপস্থাপন করার জন্যে গ্রামারলি হচ্ছে সবথেকে কার্যকরী ‍টুলস। ভালোমানের শব্দ খুঁজে দিতে, গ্রামার এবং স্পেলিং মিসটেক সহ গ্রামারলি সম্পূর্ণ প্রুফ রিড করার ক্ষমতা রাখে।

Hemingwayapp — ইংলিশ আর্টিকেলের মান উন্নয়ন করার জন্য আরেকটি সেরা ব্লগিং টুলস। আমি নিশ্চিত যে আপনি এই বিনামূল্য ইংলিশ গ্রামার টেস্ট করার ওয়েবসাইটটিকে বুকমার্ক করতে চলেছেন।

ProWriting Aid — বিভিন্ন ডিভাইসের জন্যে সাপোর্টেড গ্রামার এবং স্পেলিং এরোর চেক করার জন্যে আরও একটি প্রিমিয়াম ব্লগিং টুলস এটি।

কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড

Pexels — যেকোনো ওয়েবসাইটের জন্য সম্পূর্ণ বিনামূল্য ছবি ডাউনলোড করার জন্য অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে Pixels। এখানে আপনি ছবি নিজের মতো করে রিসাইজ করে নিতে পারবেন। মজার ব্যাপার হচ্ছে ছবি ব্যবহার করার জন্য কোনো ধরনের ক্রেডিট দেয়ার প্রয়োজন হয়না।

Pixabay — পিক্সেল এবং এই ওয়েসাইটের মধ্যে অনেকটা মিল খুঁজে পাবেন। এই সাইটে ছবি কিছুটা কম তবে হা, ভেক্টর ইমেজের দিক থেকে পিক্সেল সাইটের চেয়ে বেস্ট।

Freepik — কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে Freepik। এই সাইটের ছবিগুলো অনেক বেশি হাই-কোয়ালিটি সম্পন্ন। প্রত্যেকটি ছবির ফুল সাইজ প্রায় ১০ মেগাবাইট। এই ওয়েবসাইটের বিশেষত্ব হচ্ছে ভেক্টর ইমেজ। তবে হা এই ওয়েবসাইটের ছবিগুলোকে ব্যবহার করার জন্যে আপনাকে ক্রেডিট দেয়ার প্রয়োজন হবে।

আরও পড়ুনঃ কিভাবে সহজে দ্রুত ওয়েবসাইটে অ্যাডসেন্স অ্যাপ্রভাল পাবেন

ভিজিটর পরিসংখ্যান বিষয়ক ব্লগিং ‍টুলস

Google Analytics — আপনার ওয়েবসাইটের ট্রাফিক/ভিজিটর এবং ভিউয়ারস সম্বন্ধে বিস্তারিত জানার জন্য সেরা বিনামূল্য ব্লগ ‍টুলস হচ্ছে Google Analytics। এই টুলস সরাসরি আপনার সাইট ও গুগল থেকে ডাটা সংগ্রহ করে। Google Analytics এর সাহায্য আপনি লাইভ ট্রাফিক/ভিজিটর সম্পর্কেও জানতে পারবেন।

Jetpack — বিভিন্ন কাজের কাজি এই প্লাগিনটি আপনার ড্যাশবোর্ডেই ব্লগ ট্রাফিক সম্বন্ধে বিভিন্ন প্রয়োজনীয় তথ্য দেখাবে।

কিওয়ার্ড রিসার্চ টুলস

Google Keyword Planner — গুগল এর বিনামূল্য ও সিম্পল কি-ওয়ার্ড রিসার্চ টুল হচ্ছে Google Keyword Planer। এখানে কিছু তথ্য কম পাওয়া গেলেও সরাসরি গুগল থেকে ডাটা কালেক্ট করাই খুবই বিশ্বস্ত ব্লগিং টুলস হচ্ছে এটি।

SEMRUSH — যারা ইংলিশ কন্টেন্ট নিয়ে ব্লগিং করেন তাদের জন্য মাস্ট হ্যাভ ব্লগিং টুলস হচ্ছে SEMRUSH। যেকোন ব্লগের জন্যে লো-কম্পিটিটিভ ও হাই সার্চ ভলিয়ম কি-ওয়ার্ড খুঁজে দেয়ার জন্য এখনো এই SEMRUSH কি-ওয়ার্ড রিসার্চের প্রতিদ্বন্দী দ্বিতীয়টি আর নেই।

Ahref — ব্লগারদের কাছে কি-ওয়ার্ড রিসার্চের জন্য জনপ্রিয় কিওয়ার্ড রিসার্চ টুলস হচ্ছে SEMRUSH এবং এর পরে যদি আর কোনো Keyword Research Tools থেকে থাকে, তাহলে সেটি অবশ্যই Ahref। বিশেষ করে বাংলায় কি-ওয়ার্ড রিসার্চ করা যায় এমন টুলসগুলোর মধ্যে সবথেকে বেশি সমৃদ্ধ।

এসইও অডিট টুলস

Google Search Console — বিনামূল্য গুগল ব্লগিং টুল, যেখানে আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটের বিভিন্ন সার্চ রেজাল্টের জন্যে ক্লিক, গুগল পজিশন, ইম্প্রেশন দেখতে পাবেন। এর মাধ্যমে আপনি কোন কোন ওয়েবসাইট থেকে ব্যাকলিঙ্ক পেয়েছেন তাও দেখতে পারবেন।

Bing Webmaster Tool — এটি ঠিক গুগল সার্চ কনসোল এর মতোই। কিন্তু বিং ওয়েব মাস্টার টুল বা বিং সার্চ ইঞ্জিনের জন্য অনেক রেজাল্ট পাওয়া যাবে।

ScreamingFrog — সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইটকে কিভাবে দেখছে সেটা কি জানতে চান? তবে এই ডেস্কটপ ভার্সন টুলসটি ব্যবহার করে দেখতে পারেন।

Alexa — অ্যামাজনের এই ওয়েবসাইট অডিট টুলসটি আপনার নিজের ব্লগ সম্বন্ধে তথ্য দেবার পাশাপাশি অন্য প্রতিযোগীদের সম্বন্ধে তথ্য দিতে পারে।

আরও পড়ুনঃ ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস? ব্লগিং এর জন্য কোনটি সেরা?

মার্কেটিং টুলস

Convertkit — এক কথায় এটি হচ্ছে ব্লগারদের জন্য বেস্ট ই-মেইল মার্কেটিং টুলস। অটোমেটিক মেইল পাঠানো অথবা ম্যানুয়ালি এডিট করা ও শিডিউল আকারে মেইল পাঠানোর সুবিধা আছে। এর Pre-Built ই-মেইল টেমপ্লেটগুলো দেখতে বেশ সুন্দর এবং আকর্ষণীয়, যা আপনার ই-মেইল মার্কেটিংকে আরো বেশি সহজ করে দিবে।

Aweber — ব্লগারদেরর জন্য অথবা ই-মেইল মার্কেটারদের কাছে এটি হচ্ছে আরেকটি জনপ্রিয় মেইল মার্কেটিং টুলস। Aweber এখানে রয়েছে ৩০ দিনের জন্য ফ্রি ট্রায়াল, যা কোনো রকম ক্রেডিট কার্ড সাবমিশন ছাড়াই ব্যবহার করা যাবে।

PushEngage — ব্লগ বা ওয়েবসাইটে ভিজিটর ধরে রাখার জন্য এক অভিনব নতুন পদ্ধতি হচ্ছে PushEngage। আপনার ব্লগের নতুন পোস্ট ইউজারকারীর ডিভাইসে পুশ নোটিফিকেশন পাঠানোর জন্য এই ব্লগিং টুলসটি ব্যবহার করতে পারেন।

সকল ব্লগিং টুলস বিকাশে পেমেন্ট করে নিন

আপনার কি উপরোক্ত আলোচনা করা অথবা এর বাহিরে অন্য কোনো ব্লগিং টুলস প্রয়োজন? অথচ ক্রেডিট কার্ড না থাকায় কিংবা মূল্য বেশি হওয়ার ফলে কিনতে পারছেন না! তবে সেটার জন্য সেরা সমাধান হচ্ছে BDSeotools।

ব্লগার এসইও টুলস

এটি হচ্ছে একটি ক্লাউড টুল প্রোভাইডার এজেন্সি। ব্লগারদের জন্য প্রয়োজনীয় ৩০টি টুলসের প্রিমিয়াম ভার্সন সকলের মধ্যে শেয়ার করার ফলে দাম কম পড়ছে। সিঙ্গেল অথবা প্যাকেজ, যেভাবে আপনি ব্যবহার করতে চান সেইভাবে কিনতে পারবেন। তবে আমার পরামর্শ হবে ৭৯৯ টাকার প্রো প্লানটি ব্যবহার করুন। এই প্যাকেজের মধ্যে প্রয়োজনীয় প্রায় সকল ব্লগিং টুলস রয়েছে যেমন- Semrush, Ahref, Ubersuggest, Grammarly, Alexa।

তবে এর সকল কিছু আপনার প্রয়োজন না হলে আপনি সিঙ্গেল প্যাকেজ ১৪৯-৩৯৯ টাকা প্রত্যেক মাসের জন্য টুলস নিতে পারেন। আকর্ষনীয় বিষয় হচ্ছে BDSeotools আপনাকে Moz ও Canva Pro লাইফটাইম বিনামূল্য ব্যবহার করার সুযোগ দিয়ে দিচ্ছে।

শেষ কথা

আজকের এই ব্লগিং টুলসের তালিকাটি আপনার সাহায্য ছাড়া কখনোই সম্পূর্ণ হবেনা। ব্লগারদের জন্যে প্রয়োজনীয় সকল টুলস তালিকা আরও সমৃদ্ধ হবে যদি আপনার নিজের প্রিয় ব্লগিং টুলসগুলো সম্পর্কে আমাদের সঙ্গে কমেন্ট বক্সে শেয়ার করেন। আজকের এই ব্লগিং টুলস লিস্টকে ৫০+ করার জন্য আমাদেরকে সহায়তা করুন। আরেকটি বিষয় হচ্ছে যে, আপনার ব্লগার বন্ধুদের সঙ্গে এই আর্টিকেলটি শেয়ার করতে কিন্ত ভুলবেন না।

আরও পড়ুনঃ ওয়েব হোস্টিং কি | হোস্টিং কত প্রকার

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)