বজ্রপাতের সময় ওয়াইফাই রাউটার বন্ধ রাখুন

বজ্রপাত থেকে ওয়াইফাই রাউটার কীভাবে সুরক্ষিত করবেন — এইতো কয়েকদিন পরপরই ঝড়বৃষ্টি হচ্ছে ঢাকাসহ সারা দেশে। জীবনযাপন মেনে নিতে হচ্ছে প্রকৃতির সাথে। বর্তমানে যেহেতু জীবনযাপনে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে প্রযুক্তি যেমন—স্মার্টফোন, ইন্টারনেট সংযোগ, টিভি সহ ইত্যাদি ডিভাইস খেয়াল বা লক্ষ্য রাখতে হচ্ছে সেদিকেও। অনেকের মনেই প্রশ্ন থাকে এবং অনেকেই প্রশ্ন করেন যে, বজ্রপাতের সময় ওয়াইফাই সংযোগ কি বন্ধ রাখতে হবে? নাকি বজ্রপাতের সময় ওয়াইফাই সংযোগ চালু রাখলে কোনো ক্ষতি নেই? কেউ কেউ আবার অভিযোগ করেন যে ঝড়বৃষ্টির কারণে তাদের বাসা-বাড়ির ওয়াইফাই রাউটার পুড়ে গেছে। কোন পরামর্শ অনুসরণ করে চলা ভালো?

ওয়াইফাই হচ্ছে একধরনের তারবিহীন ইন্টারনেট সংযোগ। এটি মূলত কাজ করে রাউটার এর সাহায্যে। আর এই ওয়াইফাই রাউটার কাজ করে বিদ্যুৎ সংযোগে। অনেকেই মনে করেন যে, বজ্রপাতের সময়ে যেহেতু ওয়াইফাই রাউটার ক্ষতিগ্রস্ত হতে পারে বা ওয়াইফাই সংযুক্ত যন্ত্রগুলোও হয়তোবা ক্ষতির সম্মুখীন হতে পারে। প্রযুক্তিবিদদের মতে, বজ্রপাতের কারণে আপনার ওয়াইফাই রাউটার নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু হ্যাঁ এটির কারণে ওয়াইফাই সংযুক্ত ডিভাইসের কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। নষ্ট হলে শুধুমাত্র রাউটারটি নষ্ট হবে, কিন্তু তার কোনো প্রভাব পড়বে না সেই ওয়াইফাই নেটওয়ার্কে সংযুক্ত থাকা মোবাইলফোন বা ল্যাপটপে।

বিদ্যুৎ সংযোগে বজ্রপাত ঘটলে আমাদের ডিভাইসগুলো অতিরিক্ত পরিমানে চার্জ গ্রহণ করার ফলে অকেজো হয়ে যেতে পারে। এজন্যই ইউপিএস অর্থাৎ স্ট্যাবিলাইজারের মতো যন্ত্রগুলোর ব্যবহার করার আমরা যন্ত্রগুলো নিরাপদ রাখি। বজ্রপাতের সময়ে যে ডিভাইসটি সেই মুহূর্তে বিদ্যুৎ সংযোগকৃত অবস্থায় থাকেনা তাতে কোন ক্ষতি হবার আশঙ্কাও থাকেনা। এই কারণে বজ্রপাতের সময়ে ওয়াইফাই রাউটার বন্ধ রাখাই উত্তম। শুধুমাত্র ওয়াইফাই রাউটার কেন, বাকি সকল বৈদ্যুতিক যন্ত্রপাতিগুলো প্লাগ থেকে খুলে রাখাই হবে আপনার জন্য নিরাপদ।

বজ্রপাতের সময় কালে তাই মোবাইল ফোনকে চার্জ না লাগানো উত্তম। যদি ল্যাপটপ চালাতেই হয় তবে প্লাগ থেকে খুলে নিয়ে ল্যাপটপ ব্যাটারিতে চালানো অনেক বেশি নিরাপদ। আর যদি সম্ভবপর হয় তাহলে টিভির ডিশ লাইন সংযোগও খুলে রেখে দিন। ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করে ফ্রিজ চালানো গেলে সেটি অনেক ভালো।

বজ্রপাতের সময়ে যেকোন ইলেকট্রনিক ডিভাইস গুলোকে সুরক্ষিত রাখার জন্য বাসা-বাড়ি অথবা অফিসে থাকা কাট আউট নিরাপদ রাখুন। নিয়মিত ভাবে ইলেকট্রিশিয়ানের মাধ্যমে বিদ্যুৎ লাইন পরীক্ষা করিয়ে নিন। অনেকেই আছেন যারা কাটআউটে অনেক মোটা তারের ব্যবহার করেন, যেটি বিদ্যুৎ চালিত যন্ত্রের জন্য খুব ক্ষতিকর।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)