Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/List-of-best-foods-to-increase-babys-height.html

দৈহিক উচ্চতা বৃদ্ধির উপায় | শিশুর ওজন ও উচ্চতা বৃদ্ধির উপায়

আমরা সকলেই জানি যে নির্দিষ্ট বয়স পর্যন্ত সকলের উচ্চতা বা হাইট বৃদ্ধি পায়। আর সঠিক খাদ্য গ্রহণ করার ফলে বাচ্চার উচ্চতা বৃদ্ধিতে অনেক বেশি প্রভাব ফেলে। আজ আমরা আপনাদের এমন ৭টি খাবারের তালিকা নিয়ে কথা বলবো, যেগুলি আপনার বাচ্চাকে খাওয়ানোর ফলে বাচ্চার হাইট বাড়াতে সাহায্য করে।

বাচ্চার উচ্চতা বৃদ্ধির জন্য সেরা খাদ্যে তালিকা
শাকসবজি

পালং শাক, পাতাজাতীয় শাক-সবজি বাঁধাকপিতে রয়েছে নানন ধরনের পুষ্টিকর সকল উপাদান। এই সবজি গুলোতে ভিটামিন-সি (Vitamin-C), ক্যালসিয়াম(Calcium), আয়রন(Iron), ম্যাগনেসিয়াম (Magnesium) এবং পটাসিয়াম, ভিটামিন-কে (Vitamin-K) থাকে যা শরীরে হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে হাইট বাড়ানোর কাজ করতে সাহায্য করে।

চিকেন

মুরগির মাংস বা চিকেন বেশি পরিমান প্রোটিন সমৃদ্ধ খাবার। মুরগির মাংস বাচ্চার শরীরে টিস্যু এবং পেশি তৈরি করতে সাহায্য করে। যা বাচ্চার দেহের উচ্চতা বৃদ্ধির জন্য খুবই অত্যন্ত কার্যকর খাবার।

দুগ্ধজাত পণ্য

দুগ্ধ জাতীয় খাবার হচ্ছে প্রোটিনের একটি ভালো উৎস। যা শরীরের কোষ সমূহ বৃদ্ধিতে সহায়তা করে থাকে। এছাড়াও দুধ, পনির এবং দইয়ের মতো দুগ্ধজাত খাবার গুলো ক্যালসিয়াম (Calcium), ভিটামিন-এ (Vitamin-A), ভিটামিন বি (Vitamin-B), ডি(Vitamin-D) ও ভিটামিন-ই (Vitamin-E) উচ্চ পরিমাণে দুগ্ধ জাতীয় খাবারে পাওয়া যায়।

স্যালমন মাছ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ স্যালমন ফিশ খাবার শরীরের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি উপাদান হিসেবে বিবেচনা করা হয়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হার্টের জন্য উপকারি যা শরীরের বৃদ্ধি ও বিকাশের জন্য ও ভালো উপাদান হিসেবে বিবেচিত হয়। কিছু গবেষণায় জানা যায় যে, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরের হাড়ের বৃদ্ধিতে ও খুবই কার্যকরি। এটি বাচ্চাদের ঘুমের সমস্যাও দূর করতে সাহায্য করে।

ডিম

ডিমে রয়েছে অনেক বেশি পরিমাণে প্রোটিন। এছাড়াও ডিমের মধ্যে এই প্রোটিন শরীরে হাড়ের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় অনেক ধরনের পুষ্টিকর উপাদান আছে ডিমের মধ্যে। কয়েকশো বাচ্চার উপর করা একটি গবেষণায় দেখা যায় যে, যারা নিয়মিত ডিম গ্রহণ করে সেই সকল বাচ্চাদের উচ্চতা যারা নিয়মিত ডিম গ্রহণ করেনি তাদের থেকে বেড়েছে। ডিমের হলুদ অংশে উপস্থিত স্বাস্থ্যকর ফ্যাটও শরীরের উপকার করতে পারে।

মিষ্টি আলু বা রাঙা আলু

ভিটামিন-এ সমৃদ্ধ মিষ্টি আলু হাড়ের স্বাস্থ্যের উন্নতি করে এবং তা শরীরের উচ্চতা বাড়াতে সহায়তা করে থাকে। মিষ্টি আলু বা রাঙ্গা আলু ম্যাঙ্গানিজ (manganese), ভিটামিন-বি৬(Vitamin B-6) এবং পটাসিয়াম এর একটি ভালো উৎস।

বাদাম

বাদামের মধ্যে আছে বিভিন্ন রকমের ভিটামিন এবং খনিজ জাতীয় উপাদান যা উচ্চতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাদামে স্বাস্থ্যকর ফ্যাট বাদে এতে আছে ফাইবার, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়াম জাতীয় উপাদান আছে। এছাড়াও বাদামে ভিটামিন-ই (Vitamin-E) উপাদান রয়েছে। একটি সমীক্ষায় দেখা গেছে যে, বাদামের মধ্যে যে সকল উপাদান রয়েছে সেগুলো আমাদের হাড়ের জন্যও খুব উপকারি।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া