Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/Circumcision-and-practice-of-the-holy-month-of-Ramadan.html

পবিত্র মাহে রমজানের সুন্নত আমল | মাহে রমজানের কিছু সুন্নত ও আমল

খোশ আমদেদ পবিত্র মাহে রমজান। রহমত ও বরকত এবং নাজাতের মেসেজ নিয়ে আবারো এলো আমাদের মাঝে পবিত্র মাহে রমজান ২০২১। অশেষ গুরুত্বপূর্ণ ফজিলতপূর্ণ ইবাদত হলো রোজা। রোজাদার ব্যক্তি হচ্ছে আল্লাহ তায়ালার কাছে প্রিয় বান্দা। সেই সাথে একজন রোজাদার ব্যাক্তি অন্য মানুষের কাছেও প্রিয় একজন। রোজা রেখে আমাদের এমন কোনো কাজ করা উচিত না, যার ফলে মানুষ তাদের মনে কষ্ট পায়। একজন রোজাদার ব্যক্তির উচিত সকল প্রকার সুন্নত আমল স্বযত্নে পালন করা।

পবিত্র মাহে রমজানের সুন্নত আমল

রোজাদারের সুন্নত আমলগুলো হলো, একজন রোজাদার ব্যাক্তিকে কেউ গালি দিলে বা তার সাথে ঝগড়া তৈরি করলে এর বিনিময়ে সেই ব্যক্তির সাথে ভালো ব্যবহার করে বলতে হবে যে; ‘আমি রোজাদার’।রোজাদারের জন্য সেহরি খাওয়া হলো সুন্নত কেননা সেহরির মধ্যে আছে আল্লাহ তায়ালার অশেষ বরকত। তাড়াতাড়ি ইফতার করাটা হচ্ছে সুন্নত আর দেরি করে সেহরি খাওয়াও সুন্নত।

আমাদেরকে ইফতার করার সময় কাঁচা খেজুর দিয়ে ইফতার করা উচিত, আর যদি কাঁচা খেজুর না থাকে তাহলে শুকনো খেজুর দিয়ে অথবা শুকনো খেজুরও না থাকলে পানি দিয়ে ইফতার করা হচ্ছে সুন্নত। প্রত্যেক রোজাদারের বেশি বেশি দোয়া করা হচ্ছে মুস্তাহাব। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণী: "তিন ব্যক্তির দোয়া আল্লাহ তায়ালা ফিরিয়ে দেন না"।

১। ন্যায়পরায়ণ শাসকের দোয়া আল্লাহ তায়ালা ফিরিয়ে দেন না

২। রোজাদার ব্যাক্তি ইফতার করার পূর্ব পর্যন্ত আল্লাহ তায়ালা দোয়া কবুল করে নেন

৩। মজলুমের দোয়া আল্লাহ তায়ালা ফিরিয়ে দেন না

ইমাম নববী (রহ.) বলেছেন যে, রোজাদার ব্যাক্তি রোজা পালন করার সময় নিজের জন্য ও প্রিয় মানুষদের জন্য এবং সকল মুসলমানদের জন্য দুনিয়া ও আখেরাতের গুরুত্বপূর্ণ বিষয়ে দোয়া করা হলো মুস্তাহাব।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া