বাচ্চা বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয়

যান্ত্রিক এই শহরে পোষা প্রাণী হিসাবে বিড়ালের জনপ্রিয়তা বাড়ছে দিন দিন। দেশি-বিদেশি কিংবা বেওয়ারিশ শখের বশে ঘরে বিড়াল পালা নতুন কিছু নয়। কিন্তু, বিড়াল পালার পাশাপাশি বিড়ালের যত্ন নেওয়া প্রয়োজন।

আদরে এই প্রাণীর সঠিক পরিচর্যা না করলে হতে পারে যে কোন ধরনের দুর্ঘটনা। তাই ছোট্ট এই পোশা প্রাণীটির সুস্বাস্থ্য এবং পরিবারের সদস্যের নিরাপত্তা‌ ও সুরক্ষার কথা চিন্তা করতে ভ্যাকসিন বা টিকা দেওয়া প্রয়োজন।

অনেক বিড়াল প্রেমিকই জানেন না বিড়াল আঁচড় বা কামড় দেয় কেন? বাচ্চা বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয়? বিড়াল আঁচড় বা কামড় দেয় কেন? বাচ্চা বিড়ালের আঁচড় কতটা বিপদজনক কিংবা আচড় দেওয়া ঠিক কত দিনের মধ্যে ভ্যাকসিন দিতে হয়?

আজ আমরা এ সম্পর্কে বিস্তারিত কথা বলব তাই বিড়াল সংক্রান্ত সব সমস্যার উত্তর জানতে আমাদের আর্টিকেলের শেষ অব্দি থাকুন!

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

বাচ্চা বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয়

বিড়ালের ভ্যাকসিন বা টিকা কি?

টিকা বা ভ্যাকসিন মূলত একটি প্রতিষেধক যা বিভিন্ন রোগ থেকে সুরক্ষা বিকাশে প্রতিরোধ হিসেবে কাজ করে থাকে। বিড়ালের শরীরে এই ভ্যাকসিন বা টিকা antibiotics তৈরি করে এবং বিভিন্ন রোগ জীবাণু, ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। একটি নির্দিষ্ট সময় পর পর বিড়ালের সুরক্ষার জন্য তাই ভ্যাকসিন দেওয়া উচিত।

বিড়ালের কামড় বা আঁচড়ে যা হতে পারে?

  • জলাতঙ্ক কিংবা ধনুষ্টংকা হতে পারে।
  • মারাত্মক ক্ষতের সাথে রক্তক্ষরণ হতে পারে।
  • ব্যাকটেরিয়াজনিত বিভিন্ন সংক্রমণ রোগ ছড়াতে পারে।
  • বিড়ালের বেশি জোরে কামড়ের ফলে ত্বকের নিচের স্নায়ু, পেশী ও রক্তনালী ক্ষতি হতে পারে।

বাচ্চা বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় ?

দুধের মতন ধবধবে সাদা বর্ণের ছোট্ট আদুরে দেখতে প্রাণীটির নাম বিড়াল। প্রাকৃতিকভাবে বিড়ালের স্বভাব হচ্ছে কামড় বা আঁচড় দেওয়া। এমন কোন বিড়াল মালিক নেই যে এ আচড় বা কামড় হাত থেকে রেহাই পেয়েছে।

আদৌ বাচ্চা বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হবে এ ধরনের অনিশ্চয়তা ভুগছেন অনেক বিড়াল প্রেমিক। পোষা কিংবা বেওয়ারিশ বিড়াল কামড়ালে বা আঁচড়ে দিলে জলাতঙ্ক ছাড়াও হতে পারে বিভিন্ন রোগ।‌

হোক বাচ্চা কিংবা বড় বিড়াল কামড় বা আঁচড় দিলে ভ্যাকসিন দিতে হবে কিনা তা নির্ভর করে ক্ষতস্থানের উপর। যদি বিড়াল কামড় বা আঁচড়ে ক্ষতস্থান ততটা গভীর এবং রক্তপাত না হয় তাহলে তাৎক্ষণিক ভ্যাকসিন বা টিকা প্রয়োজন নেই।

আপনি চাইলে ঘরে বসেই চিকিৎসকের কিছু পরামর্শ অনুযায়ী সুস্থতা নিশ্চিত করতে পারবেন। আপনার ছোট্ট বাচ্চা বিড়ালটির বয়স যদি (১-৩) মাসের মধ্যে হয় এবং ভ্যাকসিন না দেওয়া থাকে তাহলে বিড়াল কামড়ে দিলে ক্ষতস্থানের উপর সিদ্ধান্ত নিতে হবে ভ্যাকসিনের প্রয়োজন আছে কিনা। ক্ষতস্থানের গভীরতার সাথে যদি রক্তপাত হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভ্যাকসিন বা টিকার পাশাপাশি ওষুধ সেবনের প্রয়োজন হতে পারে। বিড়াল কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয় জানতে পোষ্টটি পড়তে পারেন।

বিড়াল কামড়ে দিলে কত দিনের মধ্যে ভ্যাকসিন বা টিকা দিতে হবে?

ক্ষতস্থানটি গভীর হলে অবশ্যই আপনাকে একদিন বা ২৪ ঘন্টার মধ্যে ভ্যাকসিন বা টিকা দিতে হবে। এছাড়াও যদি ক্ষতস্থান থেকে রক্তপাত হয় তাহলে টিকার পাশাপাশি ওষুধ গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

২৪ ঘন্টার মধ্যে প্রথম টিকা দেওয়ার পর এক মাসের মধ্যে ক্রমানুসারে বিড়ালের কামড়ে আক্রান্ত ব্যক্তিকে (৩, ৭, ১৪ এবং ২৮) তম দিনে বাকি চারটি ভ্যাকসিন বা টিকা দিতে হয়।

বিড়ালের কামড়ের ভ্যাকসিনের নাম

বিড়াল যদি কামড় দেয় আর কামড় যদি গভীর হয় বা যদি রক্ত বের হয় তবে, ক্ষতস্থানের পাশে রেইবিজ ইমিউন গ্লোবিউলিন বা আরআইজি ভ্যাকসিন দিতে হয়। বিড়ালের কামড়ের ভ্যাকসিনের নাম গুলো হলোঃ

  • RABISIN VACCINE
  • Quadricat
  • NOBIVAC Feline 1-HCPC
  • Imovax Rabies
  • HDCV (Human Diploid Cell Vaccine)
  • PCEC (Purified Chick Embryo Cell Vaccine)

বিড়ালের ভ্যাকসিনের দাম কত

বিড়াল কিংবা কুকুর কামড় বা আঁচড়ে জলাতঙ্ক রোগ ছাড়া বিভিন্ন রোগ থেকে রক্ষার জন্য যে ভ্যাকসিন গুলো ব্যবহার করা হয় তাদেরকে জলাতঙ্ক ভ্যাকসিন বলা হয়। জলাতঙ্ক বা রেবিস এই ভ্যাকসিন বিভিন্ন ধরনের হয়ে থাকে। বর্তমানে আমাদের দেশে বহুল ব্যবহৃত কিছু ভ্যাকসিন এবং মূল হল:

  • Rabisin - (৩০০ থেকে ৫০০) টাকা 
  • Quadricat - (১০০০ থেকে ১৫০০) টাকা 
  • NOBIVAC Feline 1-HCPC - (১০০০ থেকে ১৫০০) টাকা

এছাড়াও আরো কিছু ব্র্যান্ড বা ফর্মুলেশনের ভ্যাকসিন বা টিকা পাওয়া যায়:-

  • Imovax Rabies
  • HDCV(Human Diploid Cell Vaccine)
  • PCEC(Purified Chick Embryo Cell Vaccine)
এছাড়াও বর্তমানে এখন প্রায় সকল সরকারি হসপিটাল ও পশু হসপিটাল গুলোতে বিনামূল্যে রোগের ধরন ও চিকিৎসা অনুযায়ী ভ্যাকসিন প্রদান করে থাকে।

বিড়ালকে ভ্যাকসিন বা টিকা দেওয়ার সময়সূচি?

বিড়ালের সুরক্ষা ও আপনার নিরাপত্তার জন্য বিড়ালের ভ্যাকসিন বা টিকা দেওয়া প্রয়োজন। ভ্যাকসিন বা টিকা দেওয়ার পূর্বে বিড়ালের বর্তমান বয়স জানা গুরুত্বপূর্ণ। বিড়ালের ভ্যাকসিন মূলত ৩ মাসের পর থেকে শুরু হয় এরপর বয়সভেদে বিভিন্ন ভ্যাকসিন দিতে হয়।

বাচ্চা বিড়াল কামড়ে দিলে করণীয় ?

খুব সম্ভবত বাচ্চা বিড়ালের আঁচড় বা কামড়ে তেমন ঝুঁকি থাকে না। কিন্তু আপনার বিড়ালের আঁচড় বা কামড়ের গভীরতা এবং বিড়াল ভ্যাকসিন দেওয়া হয়েছে কিনা তার উপর নির্ভর করে তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা।

বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বিড়াল কামড় বা আঁচড় দিলে ঘরে বসেই যে প্রাথমিক চিকিৎসা গুলো করা সম্ভব তা হল:-

১. ক্ষতস্থান পরিষ্কার- বাচ্চা কিংবা বড় বিড়াল যদি আঁচল দেয় এবং রক্ত বের না হয় তাহলে যথাসম্ভব ক্ষতস্থানটি জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করুন।

২. সাবান পানির ব্যবহার- সাবান পানি কিংবা কাপড় কাচার পাউডার বিড়ালের জলাতঙ্ক জীবাণু প্রতিশোধক হিসেবে কাজ করে। তাই তাৎক্ষণিক ক্ষতস্থানে সাবান পানি কিংবা কাপড় কাচার পাউডার লাগিয়ে ধুয়ে ফেলুন।

৩. এন্টিবায়োটিক- স্যাভলন ও ডেটল বিড়ালের ব্যাকটেরিয়া প্রতিরোধে অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। তাই বিড়ালের আদরের সাথে কামড় দিলে স্যাভলন বা ডেটল ব্যবহার করুন।

৪. রক্তপাত নিয়ন্ত্রণে- বিড়াল কামড়ে অধিক রক্তপাত বা রক্ত বন্ধ হওয়ার জন্য হাতের কাছে পরিষ্কার কাপড়, টিস্যু বা ব্যান্ডেজ ব্যবহার করুন।

বিড়ালের আঁচড়ের বাঁ কামড়ের ওপর নির্ভর করে আপনি ঘরে বসেই এ সকল প্রাথমিক চিকিৎসা গুলো অবলম্বন করতে পারেন। যদি কামড় বা আঁচড়ে অবস্থা গুরুতর হয় তাহলে অবশ্যই একজন চিকিৎসকের শরনাপন্ন হবেন। কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয় সম্পর্কে জানতে লেখাটি পড়ুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (Frequently Asked Questions)

বিড়ালের টিকা কতবার প্রয়োজন?

বিড়ালছানাকে সম্পূর্ণ বুস্টার সিরিজ দেওয়ার পর প্রতি ১ থেকে ৩ বছর পরপর পুনরায় টিকা দেওয়া প্রয়োজন।

বিড়ালের টিকা‌ কি নিজে দিতে পারি?

বিড়ালের মালিক যদি অভিজ্ঞ হয় তাহলে ঘরে বসেই আপনি আপনার বিড়ালকে ভ্যাকসিন বা টিকা দিতে পারেন।

পরিশেষে

আজকের আর্টিকেলে বাচ্চা বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনার পাশাপাশি বিড়াল সম্পর্কিত ধরনের গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেছি। বিড়াল ও কুকুর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ও আপডেট পেতে টোকা দিন আমাদের কমেন্ট বক্সে এবং আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। পাশাপাশি আমাদের ওয়েবসাইট থেকে আরো পড়তে পারেন ভাঙ্গা হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)