মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

হাসিবুর
By -
0

আজকে জানাবো মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়। সাধারণত মুখে ব্রণ হওয়ার কারণে কালো ছোপ ছোপ দাগের সৃষ্টি হয়। যেটা মুখের ত্বকের উজ্জ্বলতাকে কমিয়ে দেয়। আর প্রত্যেকটি মানুষেরই উজ্জ্বল সুন্দর মুখমন্ডল কাম্য। আর তাই সকলেই কমবেশি জানতে চান, মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

তো আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে জেনে নিন, কোন কোন ওয়েতে মুখের কালো কালো ছপ ছপ দাগ দূর করতে পারবেন। আমরা মূলত আজকের এই পোস্টে মেয়েদের মুখের কালো দাগ দূর করার উপায়, পুরুষের মুখের কালো দাগ দূর করার উপায়, ব্রণের দাগ দূর করার উপায়, ডার্ক স্পট দূর করার উপায় সমূহ সম্পর্কে এ টু জেড জানাবো।

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় | ডার্ক স্পট দূর করার উপায়

মুখের কালো দাগ দূর করার একাধিক ঘরোয়া উপায় রয়েছে। আর এই প্রত্যেকটিই হচ্ছে প্রাকৃতিক উপায়। আজকের এই আলোচনায় মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় হিসেবে যেগুলো সাজেস্ট করব মূলত প্রয়োজনীয় সকল উপাদান আপনার হাতের নাগালেই পেয়ে যাবেন। তবে হ্যাঁ এর পাশাপাশি আপনি যদি জানতে চান শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো তাহলে আমাদের সাজেস্ট কৃত লিংকে সরাসরি ভিজিট করার মাধ্যমে জেনে নিন এর সম্পর্কে বিস্তারিত।

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় -১

মুখের কালো ছোপ ছোপ দাগ দূর করতে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে শসা। শসা মূলত ত্বকের জন্য খুবই ভালো। আর কেউ যদি নিয়মিত মুখের ত্বকে কালো ছোপ ছোপ দাগ এর উপরে শসার রস লাগিয়ে রাখে তাহলে খুব দ্রুত তা ঠিক হয়ে যায়।

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় -২

বাদামের তেল এর ব্যবহার। আপনি যদি ত্বকের কালো দাগ দূর করতে চান তাহলে প্রথমেই বাদাম তেল সংগ্রহ করুন। কেননা ইতিমধ্যে এটা প্রমাণিত হয়েছে বাদাম তেল ত্বকের কালো ছোপ দাগ দূর করতে পারে। এছাড়াও আপনি চাইলে বাদামের তেলের সঙ্গে এক চামচ মধু এবং এক চামচ গুঁড়ো দুধ মিশিয়ে নিতে পারেন। মূলত এই প্যাকটি নিয়মিত মুখে লাগিয়ে প্রায় ২০ মিনিট যাবত রেখে ধুয়ে ফেললে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং ত্বকের নানাবিধ সমস্যার উপকার মিলে।

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় -৩

মৌরি, স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে মৌরি রক্ত বিশুদ্ধ করন একটি শস্যদানা। আর আপনি চাইলে মৌরি ভালো করে পেস্ট করে গুঁড়ো তৈরি করে তাতে দই ও মধু মিশিয়ে একটি প্যাক তৈরি করে মুখে লাগাতে পারেন। সপ্তাহে অন্তত দুই দিন পুরো মুখে ভালোভাবে এই মৌরির ফেসপ্যাক টা এপ্লাই করে ত্রিশ মিনিট রেখে ধুয়ে ফেললে নিজে দেখতে পাবেন যে আপনার স্কিনে কতটা পরিবর্তন ঘটেছে।

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় -৪

খুবই পরিচিত একটি ফেসপ্যাক বা ফেস মাস্ক। সেটা হচ্ছে কমলার খোসা বাটা। কেননা ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এবং মুখের কালো দাগ দূর করতে কমলার খোসা বাটা খুবই উপকারী। এজন্য গোসলের পূর্বে কমলার খোসা পেস্ট করে মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় -৫

প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে লেবুর রস মুখের কালো দাগের ওপর লাগিয়ে রাখুন। এতে যেমন মুখের কালো দাগ দূর হবে ঠিক একইভাবে ব্রণ মুক্ত ত্বক পাবেন।

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় –৬

সম্ভব হলে প্রতিদিন রাতে অথবা বিকেলে মুখের যে সকল জায়গায় কালো দাগ রয়েছে তার ওপর আলুর রস লাগিয়ে রাখুন। কেননা আলুর রস নিয়মিত মুখের ত্বকে লাগালে কালো দাগ দূর হয় এবং স্কিন অনেক বেশি চকচকে পরিষ্কার দেখায়।

মূলত আমাদের উল্লেখিত এই ছয়টি উপায় এর মধ্যে থেকে যেকোনো একটি যদি আপনি নিয়মিত ফলো করে চলেন তাহলে ইনশাআল্লাহ আপনার মুখের কালো দাগ দূর হয়ে যাবে। পাশাপাশি অবশ্যই দিনে দুইবার অন্তত ভালো মানের একটি ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে ভুলবেন না। যে ফেসওয়াশটা আপনার ত্বকের জন্য ঠিকঠাক।

সেই সাথে যদি আপনার ত্বক শুষ্ক হয়ে থাকে তাহলে মুখ ধোয়ার পরপরই একটি মশ্চারাইজার ব্যবহার করবেন এবং প্রচুর পরিমাণে পানি পান করার অভ্যাস করবেন। কেননা পানি শূন্যতার কারণে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়।

মেয়েদের মুখের কালো দাগ দূর করার উপায়

ইতিমধ্যে আমরা মুখের কালো দাগ দূর করার জন্য যে টিপস গুলো শেয়ার করেছি তার প্রত্যেকটি মেয়েদের মুখের কালো দাগ দূর করবে। তবে হ্যাঁ মুখের ত্বকের কালো দাগ দূর করার পাশাপাশি যদি আপনি সুন্দর ঝকঝকে ত্বকে স্কিন পেতে চান তাহলে সব সময় মুখ ধোয়ার চেষ্টা করবেন। এক কথায় পাঁচ বার ওযু করে ফেলবেন।

এর পাশাপাশি গোলাপজল ব্যবহার করতে পারেন মুখের স্ক্রিনে। কেননা ত্বকের জন্য গোলাপজল খুবই কার্যকরী একটি উপাদান। সেই সাথে কেমিক্যাল যুক্ত স্কিন প্রোডাক্ট গুলো ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা খুবই জরুরী। কেননা বিভিন্ন নামিদামি ক্রিম ব্যবহার করার ফলে অনেকেরই ভালো স্কিন খারাপ হয়ে যায়, আর তাই যে কোন জিনিস ব্যবহারের পূর্বে অবশ্যই স্কিনের ধরন ও কোনটা আপনার সাথে ছুট করবে সে ব্যাপারে জেনে ব্যবহার করুন।

আরো পড়ুন: মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা

ছেলেদের মুখের কালো দাগ দূর করার উপায়

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় হিসেবে আমরা যে কৌশল গুলো জানিয়েছি সেটা ছেলে এবং মেয়ে উভয়ের জন্যই কার্যকরী। কেননা আমরা এখানে কোন কেমিক্যাল যুক্ত জিনিস ব্যবহারের বিষয়টি উল্লেখ করিনি। তাই আপনি যদি ছেলে হয়ে থাকেন এবং মুখের কালো দাগ গুলো অতি দ্রুত দূর করতে চান তাহলে দেরি না করে প্রাকৃতিক উপায়ে আমাদের দেওয়া টিপসগুলো মেনে চলুন। আশা করা যায় ডার্ক স্পট খুব তাড়াতাড়ি বিলীন হয়ে যাবে।

আর হ্যাঁ সাধারণত ডার্ক স্পট অর্থাৎ মুখের কালো ছোপ ছোপ দাগ হওয়ার অন্যতম কারণ হচ্ছে সানস্ক্রিন ব্যবহার না করা। আর তাই আপনি ছেলে হয়ে থাকুন অথবা মেয়ে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

আরো পড়ুন: দাঁতের ব্যাথার ট্যাবলেট এর নাম ও ব্যথা কমানোর উপায়

মেয়েদের মুখের কালো দাগ দূর করার ক্রিম | পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম

মেয়েদের এবং ছেলেদের স্কিনের ধর্মের উপর নির্ভর করে যে কোন সানস্ক্রিন ক্রিম বা নাইট ক্রিম ব্যবহার করা উচিত। আর তাই আপনার জন্য কোন ক্রিমটি উপযুক্ত এবং আপনার ত্বকের কালো ছোপ ছোপ দাগ দূর করবে সেটা জানতে আপনার স্কিনের ধরন জানুন অথবা স্কিন কেয়ার ডাক্তারের পরামর্শ নিন।

তবে সাধারণত মুখের কালো দাগ দূর করার জন্য বেশিরভাগ মানুষ বেটনোভেট এন ক্রিমটি ব্যবহার করে থাকেন।

উপসংহার

তো পাঠক বন্ধুরা, এই ছিল আমাদের আজকের আলোচনা। মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানার পাশাপাশি আপনি স্বাস্থ্য সম্পর্কিত নানা বিষয় সম্পর্কে জানুন আমাদের ওয়েবসাইট থেকে। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!