নাকের হাড় বাঁকা অপারেশন করতে কত টাকা লাগে

নাকের হাড় বাঁকা অপারেশন করতে কত টাকা লাগে

নাকের হাড় বাঁকা অপারেশন করতে কত টাকা লাগে: মূলত যারা রাইনোপ্লাস্টি করাতে চান তারা এই প্রশ্নটি করে থাকেন। কেননা নাকের হাড় বাঁকা হওয়ার কারণে বিভিন্ন ধরনের জটিলতা দেখা দেয়।

যেমন ধরুন অতিরিক্ত হাঁচি হওয়া কিংবা বারবার সর্দি কাশি লেগে যাওয়া, শ্বাসকষ্ট সহ প্রভৃতি। ঠিক এ কারণেই নাকের হাড় বাঁকা হলে অপারেশন করার প্রয়োজন পড়ে।

রাইনোপ্লাস্টি হচ্ছে একটি অস্ত্রোপাচার পদ্ধতি। আর এই পদ্ধতির সাহায্যে নাকের হাড়কে সংশোধন করা হয়। যা সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করব আজকের নিবন্ধনটিতে। পাশাপাশি “নাকের হাড় বাঁকা অপারেশন করতে কত টাকা লাগে” সে সম্পর্কেও সুস্পষ্ট ধারণা প্রদানের চেষ্টা করব। তো আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

(toc) #title=(সূচিপত্র)

নাকের হাড় বাঁকা অপারেশন করতে কত টাকা লাগে ?

প্রাইভেট হাসপাতালে নাকের হাড় বাঁকা অপারেশন করতে মোটামুটি ২০ হাজার থেকে শুরু করে ৫০০০০ পর্যন্ত টাকা লাগে। আপনি যদি দেশের মধ্যে অর্থাৎ ঢাকা বা অন্য কোন জেলাতে এই অপারেশন করান সেক্ষেত্রে মোটামুটি আমাদের সাজেস্টকৃত অ্যামাউন্ট এর প্রয়োজন পড়বে নাকের হাড় বাঁকা অপারেশন করতে। এছাড়াও সরকারি হাসপাতালে নাকের হাড় সহ নাক, কান ও গলার সকল সমস্যার অপারেশন করতে পারবেন ৫ হাজার থেকে ১০ হাজার টাকার মধ্যে।

আর হ্যাঁ, এখানে আমরা নাকের হাড়ের অস্ত্রোপচারের ব্যাকে প্রভাবিত করেছি নিম্ন বর্ণিত চারটি কারণে। সেগুলো হলো:

  • সার্জনের দক্ষতা
  • ক্লিনিক এর ফি
  • ফ্রি অপারেটিভ পরীক্ষা এন্ড পরামর্শ
  • অ্যানেস্থেসিয়া ফি

অত;এব নাকের হাড় বাঁকা অপারেশন করতে টোটাল খরচ পড়বে মোটামুটি কুড়ি হাজার থেকে পঞ্চাশ টাকা।

এবার আসুন আরো জেনে নেই নাকের হাড় বাঁকা অপারেশন কোথায় করতে পারবেন এবং নাকের হাড় বাঁকা হলে সাধারণত কি কি সমস্যা দেখা দেয়? পাশাপাশি যদি কারো নাকের হাড় বাঁকা হয়ে যায় তাহলে সেক্ষেত্রে কি অপারেশনে একমাত্র রাস্তা নাকি ঔষধ সেবন করার মাধ্যমেও এই সমস্যার সমাধান মেলে? তার সবটাই আলোচনা করব আর্টিকেলের এই অংশে। তবে তার আগে আপনি চাইলে আরো পড়তে পারেন পাইলস এর চিকিৎসা কোথায় ভালো হয় এ সম্পর্কিত আরো একটি পোষ্ট।

নাকের হাড়ের চিকিৎসা | নাকের হাড়ের অপারেশন কোথায় করা যায় ?

নাকের হাড়ের চিকিৎসা সাধারণত নিকটস্থ যেকোনো হাসপাতালে বা ক্লিনিকে করা হয়ে থাকে। তবে আপনি যদি ঢাকায় নাকের হাড়ের অপারেশন করাতে চান সেক্ষেত্রে সরাসরি যোগাযোগ করতে পারেন আমাদের সাজেস্টকৃত নম্বরে। নম্বরটি হলো: 01740486123. 

নাকের হাড় বাঁকা হলে কি কি সমস্যা হয়?

যাদের নাকের হাড় বাঁকা তাদের মূলত সচরাচর বেশ কিছু সমস্যা দেখা দেয়। আমরা সবাই জানি যে নাক আমাদের খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। নিশ্বাস বন্ধ হয়ে গেলেই মানুষ এই দুনিয়ার মায়া ত্যাগ করবে। আমরা মূলত শ্বাসপ্রশ্বাস নেওয়ার কাজে নাকের ব্যবহারটাই বেশি করে থাকে। আর যদি নাকের হাড় বাঁকা হয় তাহলে কোনো না কোনো সমস্যা হবে এটাই স্বাভাবিক। অনেকেই হয়তো আন্দাজ করতে পারছেন যে নাকের হাড় বাঁকা থাকলে কি কি সমস্যা হতে পারে!

তবে নিচের বিষয়গুলো জেনে নেওয়ার মাধ্যমে মিলিয়ে নিতে পারেন যে নাকের হাড় বাঁকা থাকলে সাধারণত প্রাথমিক সমস্যা হিসেবে কি কি সমস্যা দেখা দেয়। যথা:

  • শ্বাসকষ্ট
  • মাথাব্যথা এবং মাথায় চাপ চাপ অনুভব
  • হুটহাট সর্দি লেগে যাওয়া
  • কানে তালা লাগার মত সমস্যা
  • কণ্ঠস্বরের পরিবর্তন
  • গলায় অস্বস্তিকর ব্যথা
  • ঘ্রাণ নেওয়ার অনুভূতি হারানো
  • নাকে ইনফেকশন এবং নাক দিয়ে রক্তপাত সহ প্রভৃতি সমস্যা।

আর তাই এই সমস্যাগুলো থেকে পরিত্রাণ পেতে নাকের হাড়ের পজিশন ঠিকঠাক করতে সঠিক চিকিৎসা গ্রহণ করা অতীব ও জরুরী। আপনার যদি উপরে উল্লেখিত সমস্যাগুলো দেখা দেয় এবং আপনি বুঝতে পারেন যে আপনার নাকের হাড় বাঁকা হয়ে গিয়েছে সেক্ষেত্রে চিকিৎসকের সাথে কথা বলুন এবং তাদের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন। আর হ্যাঁ নাকের হাড় বাকার চিকিৎসা সম্পর্কে আর কিছু বিষয়ে জানতে নিচের অংশটুকু পড়ুন।

আরো পড়ুন: এলার্জির ঔষধ এর নাম - এলার্জি ঔষধ এর নাম

নাকের হাড় বাঁকার চিকিৎসা ও অপারেশন

নাকের হাড় বাঁকা হয়ে যাওয়ার পজিশন যদি প্রাথমিক অবস্থায় ধরা পড়ে এবং সঠিক ঔষধ সেবন করা হয় তাহলে কখনো কখনো ঔষধ খাওয়ার মাধ্যমেও তা ঠিক হয়ে যায়। কিন্তু যদি ঔষধ খাওয়ার পরবর্তীতে ঠিক না হয় সেক্ষেত্রে সার্জারি করার প্রয়োজন পড়ে। আর এর কোন বিকল্প নেই।

এর জন্য আপনাকে অবশ্যই নাকের হাড় বাঁকা সারানোর অপারেশন করতে হবে। অনেকেই এখনো ভ্রান্ত ধারণা পুষে রাখেন আর তাই অপারেশন থেকে দূরে থাকতে চান। আবার কেউ কেউ রয়েছেন যারা কিনা অপারেশনের কথা শুনলেই অনেক বেশি ভয় পেয়ে যান। কিন্তু সত্যি বলতে নাকের হাড় বাঁকা অপারেশন খুব একটা জটিল নয়।

যদি আপনি বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যান এবং বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে অপারেশন করান তাহলে আপনার নাকের হাড় বাঁকা খুব সহজেই ঠিক হয়ে যাবে। তাই টেনশন মুক্ত থাকুন এবং যদি এই সমস্যাটা থেকে থাকে তাহলে সঠিক চিকিৎসা গ্রহণের সিদ্ধান্ত নিন।

আর হ্যাঁ নাকের হাড় বাঁকা নিয়ে আরও কিছু বহুল প্রদর্শিত প্রশ্ন রয়েছে। যদি ঐ সকল প্রশ্নের উত্তর জানতে চান তাহলে নিচের উল্লেখিত প্রশ্ন ও তার উত্তর গুলো পড়ুন। পাশাপাশি আরো দেখতে পারেন অপারেশনের পর ইনফেকশন হলে করণীয় কাজ কি এই সম্পর্কিত আরো একটি পোস্ট।

FAQ

১. নাকের হাড় বাঁকা হলে কি করনীয়?

নাকের হাড় বাঁকা হলে করণীয় কাজ হচ্ছে চিকিৎসকের শরণাপন্ন হওয়া এবং তাদের পরামর্শ অনুযায়ী সঠিক চিকিৎসা গ্রহণ করা।

২. নাকের বাঁকা হাড় সোজা করার ব্যায়াম কোনটি?

ব্যায়াম স্বাস্থ্যের জন্য খুবই উপযোগী এটা আমরা সবাই জানি। ব্যায়াম করার ফলে আমাদের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গ ভালো থাকে তবে নাকের বাঁকা হার সোজা করার ব্যায়াম হিসেবে সুনির্দিষ্ট কোন ব্যায়ামের কথা সাজেস্ট করা যাচ্ছে না।

৩. নাকের হাড় বাঁকা অপারেশন ভিডিও

আপনি যদি নাকের হাড় বাঁকা সমাধানের অপারেশন ভিডিওটি দেখতে চান তাহলে এখনি সার্চ করুন ইউটিউবে।

৪. নাকের হাড় বাঁকা হয় কেন?

নাকের হাড় বাঁকা হওয়ার একাধিক কারণ রয়েছে। আমাদের নাকের পর্দা বা পার্টিশন কয়েকটি হাড় এবং কার্টিলেজের সমন্বয়ে গঠিত। সামনের যে অংশটা নরম, তাকে আমরা সেপটাল কার্টিলেজ বলে থাকি। এর পেছনে থাকে পারপেনডিকুলার প্লেট অব ইথময়েড ও ভোমার। নিচে থাকে ম্যাক্সিলারি ক্রেস্ট। এ স্ট্রাকচারের এক বা বেশি সমস্যা হলে বা বেঁকে গেলে সাধারণ ভাষায় একে ডিএনএস বলা হয়।

উপসংহার

তো পাঠক বন্ধুরা, এই ছিল নাকের হাড় বাঁকা অপারেশন খরচ সম্পর্কিত আজকের পোস্ট। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন সেই সাথে স্বাস্থ্য সম্পর্কিত এবং ইনফরমেশন মুলক পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করবেন। সবাইকে আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)