বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম - অনলাইনে বি এস খতিয়ান দেখার নিয়ম

অনলাইনে বি এস খতিয়ান দেখার নিয়ম - বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম - প্রিয় পাঠক, আপনি কি বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন? তবে আজকের এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

বাংলাদেশে অনলাইনে বি এস খতিয়ান চেক করার জন্য বেশ কিছু মাধ্যেম রয়েছে। আপনি বাংলাদেশের ভূমি বিভাগ থেকে বি এস খতিয়ান অনলাইনে দেখে নিতে পারেন। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। তবে চলুন জেনে নেই বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ তথ্য।

(toc) #title=(সুচিপত্র)

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম নিয়ে কিছু কথা

আমাদের অনেক সময় বি এস খতিয়ান অনলাইনে চেক করার প্রয়োজন হতে পারে। বাড়ি কিংবা অন্য কোন জমির ক্ষেত্রে বি এস খতিয়ান নাম্বার দেখা দরকার। বর্তমানে বাংলাদেশের ভূমি ভূমি মন্ত্রানলেয়ের অফিস থেকে খুব সহজেই বি এস খতিয়ান অনলাইনে দেখা যায়।

যদি আপনিও বি এস খতিয়ান অনলাইনে দেখতে চান তবে আজকের এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত একবার হলেও ভালোভাবে পড়ুন। কেননা আজকের এই পোস্টে আমি আপনাদের বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম নিয়ে বিস্তারিতভাবে কথা বলব।

বি এস খতিয়ান কি?

বি খতিয়ান হলো বাংলাদেশ সার্ভে এর সংক্ষিপ্ত নাম। অর্থাৎ ১৯৫০ সালের জমিদারি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন অনুযায়ী এই জরিপ কার্য চালু করা হয়েছিল। ১৯৯৮ সালের পর থেকে বর্তমান চলমান জরিপকে বিএস খতিয়ান বা সিটি বলা হয়ে থাকে। আশা করি আপনি আজকের এই পোস্টের এই অংশটুকু পড়ে বি এস খাতিয়ান কি? এই ব্যাপারে কিছুটা হলেও ধারণা পেলেন।

আরো পড়ুনঃ অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম - বি এস খতিয়ান যাচাই

আপনার সম্পত্তির যদি বি এস খতিয়ান প্রয়োজন হয়, তবে আপনি খুব সহজেই আপনার সম্পত্তির খতিয়ান যাচাই করতে পারবেন। কিভাবে বি এস খতিয়ান দেখতে পারবেন তা আজকের এই পোস্টে আপনারা দেখতে পারবেন।

বি এস খতিয়ান অনলাইনে দেখা যাবে। আপনার হাতে যদি একটি স্মার্টফোন থাকে তবে আপনি খুব সহজেই আপনার সম্পত্তির বি এস খতিয়ান বের করে নিতে পারবেন এবং সেটি ডাউনলোড করে আপনার ফাইলে সংগ্রহ করতে পারেন পরবর্তী সময়ের জন্য আর যদি আপনার তথ্য দেওয়ার পর যদি বি এস খতিয়ান অনলাইনে দেখা না যায় তবে আপনি বি এস খতিয়ানের জন্য আবেদন করতে পারবেন।

তো যাইহোক, আজকে যেহেতু আমরা বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম নিয়ে আলোচনা করব। তাই এই পোস্টটি আপনারা পড়তে থাকুন। তবে মনে রাখবেন, বাংলাদেশের সকল জেলা বা বিভাগে বর্তমানে বি এস খতিয়ান দেখা যাচ্ছে না।

বি এস খতিয়ান আপনি এখন ঘরে বসেই চেক করতে পারবেন। যদি আপনার হাতে একটি স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকে। তবে চলুন, আর বেশী সময় নষ্ট না করে বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়মগুলো দেখে নেই। নিচে বি এস খতিয়ান যাচাই করার নিয়মগুলো উল্লেখ করা হলো।

বি এস খাতিয়ান অনলাইনে চেক করার নিয়ম

বি এস খতিয়ান অনালাইনে চেক করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইল অথবা ডেস্কটপের যেকোন একটি ব্রাউজারে ওপেন করুন (আপনি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারেন) এরপর গুগল সার্চ বক্সে eporcha gov bd khatian লিখে সার্চ করুন। অথবা যদি সার্চ করতে কোন ধরনের সমস্যা হয়ে থাকে তবে সরাসরি এই লিংকে ক্লিক করুন

এরপর নিচের ছবির মত আপনার সামনে ও এধরনের একটি ওয়েবপেইজ ওপেন হবে। আপনারা অবশ্যই এই সাইটে প্রবেশ করবেন।

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

তবে মনে রাখবেন, এই ওয়েবসাইটে সার্ভার জনিত কিছু সমস্যার কারণে Eror দেখাতে পারে। তাই আপনি পরে আবার চেষ্টা করতে পারেন।

এরপর আপনারা একটি ফর্ম দেখতে পাবেন। নিচের ছবির মত। এখানে জমি সংক্রান্ত আপনার সকল তথ্য দিতে হবে।

বি এস খতিয়ান

আপনারা যদি বি এস খতিয়ান নাম্বার দেখার প্রয়োজন হয়ে থাকে তবে আপনি এই ফরমে থাকা বক্সগুলোপূরণ করবেন। অবশ্যই আপনার তথ্য বা জমির তথ্য অনুযায়ী ফরম টি পূরণ করবেন। কিভাবে বি এস খতিয়ান ফরম পূরণ করবেন তা নিচে উল্লেখ করা হলো।

সর্বপ্রথম আপনাকে বিভাগ সিলেক্ট করতে হবে। আপনার সম্পত্তি যে বিভাগে আছে সে বিভাগটি সিলেক্ট করতে হবে। যেমনঃ খুলনা। এখানে বাংলাদেশের সব কয়টি বিভাগ দেওয়া আছে।

এরপর আপনার জেলা দিতে। আপনার সম্পত্তি যে জেলায় আছে আপনি সে জেলা সিলেক্ট করুন। অর্থাৎ আপনার নিজের জেলা সিলেক্ট করতে হবে। যেমনঃ যশোর।

এরপর খাতিয়ান টাইপ নির্বাচন করুন এই স্থানে বি এস সিলেক্ট করতে হবে। আপনি অন্যগুলো সিলেক্ট করবেন না। শুধুমাত্র বি এস এই অপশান টি সিলেক্ট করবেন। এরপর আপনার উপজেলা নির্বাচন করুন। যেমনঃ বাঘারপাড়া।

এরপর আপনার মৌজা নির্বাচন করুন। অর্থাৎ আপনার গ্রাম সিলেক্ট করুন। যেহেতু আপনি আপনার গ্রামের বি এস খাতিয়ান দেখবেন। তাই মৌজা স্থানে আপনার গ্রামের নাম সিলেক্ট করুন। বাংলাদেশের প্রায় সকল গ্রামের নাম এখানে দেওয়া আছে।

এরপর আপনাকে খতিয়ান নাম্বার দিতে হবে। যদি আপনার খতিয়ান নাম্বার জানা থাকে তবে আপনি জমির দাগ নাম্বার, মালিকানার নাম, পিতা/স্বামীর নাম দিতে হবে। যেহেতু এখানে লাল তারকা দেওয়া আছে তাই আপনাকে এই ঘরটি অবশ্যই পূরণ করতে হবে।

এরপর নিচের ক্যাপচাটি দেখে দেখে পূরণ করুন। ক্যাপচাটি বাংলা ভাষায় লিখতে হবে। যেহেতু এখানে বাংলাতে দেওয়া আছে তাই বাংলাতে পূরণ করা উচিত। যেমনঃ ২৩৪৫।

যদি আপনার এই ফরমের সকল তথ্য পূরণ করা হয়ে যায় তবে নিচে “অনুসন্ধান করুন”নামক একটি বাটন দেখতে পাবেন। আপনি এখানে ক্লিক করুন। এখানে ক্লিক করলেই আপনার দেওয়া জমির তথ্য অনুযায়ী বি এস খতিয়ান টি চলে আসবে। আপনি এখন এখান থেকে দেখে নিতে পারেন। 

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

যদি আপনার জমির বি এস খতিয়ান খুঁজে পাওয়া না যায় তবে “আপনার জমির বি এস খতিয়ান খুঁজে পাওয়া যায় নি” এধরনের একটি ম্যসেজ দেখতে পাবেন। আপনি পরবর্তীতে বি এস খতিয়ানের জন্য আবেদন ও করতে পারবেন।

আরো পড়ুনঃ মৌজা কিভাবে বের করবো

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তরসমূহ

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো।

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম কি?

বি এস খতিয়ান অনলাইনে দেখতে চাইলে প্রথমে আপনার মোবাইল অথবা ডেস্কটপের যেকোন একটি ব্রাউজারে ওপেন করুন (আপনি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারেন) এরপর গুগল সার্চ বক্সে eporcha gov bd khatian লিখে সার্চ করুন। অথবা যদি সার্চ করতে কোন ধরনের সমস্যা হয়ে থাকে তবে সরাসরি এই লিংকে ক্লিক করুন।

বি এস খতিয়ান কাকে বলে?

বাংলাদেশ সার্ভে এর সংক্ষিপ্ত নাম কে বলা হয় বি এস খতিয়ান। ১৯৫০ সালের জমিদারি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন অনুযায়ী এই জরিপ কার্য চালু করা হয়েছিল।

বি এস খতিয়ান চেক করার ওয়েবসাইট কোনটি?

বি এস খাতিয়ান চেক করার ওয়েবসাইট হচ্ছে https://eporcha.gov.bd/khatian-search-panel। আপনার এখান থেকে জমির আর এস এবং বি এস খতিয়ান চেক করতে পারেন।

শেষ কথাঃ বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

জমি সংক্রান্ত কারণে বি এস খাতিয়ান চেক করা দরকার। এক্ষেত্রে অনলাইনে বি এস খতিয়ান খুব সহজে করা যায়। সুপ্রিয় পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম, বি এস খতিয়ান কি, বি এস খতিয়ান অনলাইনে কিভাবে দেখবেন তার সমস্ত বিষয় নিয়ে আজকের এই পোস্টে আলোচনা করেছি। যদি আপনার কাছে আজকের এই পোস্টটি তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: