নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম এবং নতুন ল্যাপটপ কতক্ষণ চার্জ দিতে হয়

আপনি যখন একটি নতুন ল্যাপটপ ক্রয় করেন, তখন শুরু থেকেই ব্যাটারির পারফরম্যান্স এবং এর ব্যাটারি দীর্ঘ সময় ধরে ব্যবহার কথা চিন্তা করেন। আর এজন্যই আপনি নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম জানতে চান। ‌একটি নতুন ল্যাপটপ কেনার পর, নতুন ল্যাপটপ কতক্ষণ চার্জ দিতে হয় এবং আপনি কীভাবে একটি নতুন ল্যাপটপ চার্জ করবেন, তা জানা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম

আপনি যদি প্রথম থেকেই নতুন ল্যাপটপ চার্জ করার সময় কয়েকটি প্রয়োজনীয় নিয়ম অনুসরণ করেন, তাহলে প্রথম দিন থেকেই আপনি আপনার ল্যাপটপের ব্যাটারির সর্বাধিক পারফরম্যান্স পেতে পারেন এবং যা ভবিষ্যতে আপনার ল্যাপটপের ব্যাটারি দীর্ঘ সময় ধরে ভালো ব্যাকআপ প্রদান করবে।

তাই, আজকের এই আর্টিকেলটিতে আপনি জানতে পারবেন, একটি নতুন ল্যাপটপ কতক্ষণ চার্জ দিতে হয় এবং নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম ও নতুন ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে। আজকের এই টিপসগুলোর মাধ্যমে আপনি আপনার নতুন ল্যাপটপের ব্যাটারির পারফরম্যান্স দীর্ঘদিন বজায় রাখতে পারবেন।

চলুন তবে, এবার দেখে নেওয়া যাক, নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম কী এবং আপনি কীভাবে একটি নতুন ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য সঠিকভাবে চার্জ করবেন।

(toc) #title=(সুচিপত্র)

১। নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময় মেনুফ্যাকচারদের নির্দেশনা গুলি পড়ুন

যখন একটি নতুন ল্যাপটপ ক্রয় করা হয়, তখন সেই ল্যাপটপের সাথে কিছু নির্দেশনা বলি থাকে। ‌আর আপনি যখন একটি নতুন ল্যাপটপ ক্রয় করেন, তখন নির্দেশনাবলিতে নতুন ল্যাপটপটিতে চার্জ দেওয়ার নিয়ম লেখা থাকতে পারে। এক্ষেত্রে আপনি সেই ল্যাপটপ ম্যানুফ্যাকচারদের ডকুমেন্টেশন বা ইউজার ম্যানুয়ালটি পড়তে পারেন এবং সেখান থেকে নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম জেনে নিতে পারবেন।

ল্যাপটপ ম্যানুফ্যাকচারদের দেওয়া ইউজার ম্যানুয়ালটিতে আপনার ল্যাপটপের ব্যাটারির জন্য নির্দিষ্ট কিছু তথ্য থাকতে পারে এবং যেখানে সেই ল্যাপটপটিতে কতক্ষণ চার্জ দিতে হয়, এটি সম্পর্কে ও লেখা থাকতে পারে। ‌যাইহোক, একটি নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে জানার জন্য আপনি সর্বপ্রথম ল্যাপটপের ইউজার ম্যানুয়ালটি পড়তে পারেন এবং সেখান থেকে নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম জানতে পারেন।

আর আপনি যদি ইউজার ম্যানুয়াল থেকে নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম না জানতে চান, তাহলে আপনার জন্য নিচের পয়েন্ট গুলো রয়েছে, যেখান থেকে আপনি একটি নতুন ল্যাপটপের ব্যাটারি ভালো রাখতে চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। নতুন ল্যাপটপ কেনার পর করণীয় কি লেখাটি পড়তে পারেন।

২। নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময় অরজিনাল চার্জার ব্যবহার করুন

একটি নতুন ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য অবশ্যই ল্যাপটপের অরজিনাল চার্জার দ্বারা চার্জ করতে হবে। নতুন ল্যাপটপ কেনার সময় যে চার্জার দেওয়া হয়, আপনাকে অবশ্যই সেই চার্জারটি দিয়েই চার্জ করা উচিত। যদি কোন কারণে ভবিষ্যতে আপনার ল্যাপটপের সাথে দেওয়া চার্জারটি নষ্ট হয়ে যায়, তাহলে আপনি সেরকম একটি চার্জার বাজার থেকে কিনে নিতে পারেন। ‌আর এক্ষেত্রে অবশ্যই আপনাকে একটি অরিজিনাল চার্জার বাছাই করতে হবে।

আপনি যদি নতুন ল্যাপটপ চার্জ করার সময় অথবা ভবিষ্যতে কোনো নকল চার্জার ব্যবহার করেন, তাহলে এতে আপনার ল্যাপটপের ব্যাটারি পারফরম্যান্স খারাপ হয়ে যেতে পারে অথবা সেটি নষ্ট হয়েও যেতে পারে। তাই, ল্যাপটপ চার্জ দেওয়ার সময় অথবা যেকোনো ডিভাইজ চার্জ করার সময় একটি অরিজিনাল বা ভালো মানের চার্জার ব্যবহার করা উচিত।

৩। নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময় সম্পূর্ণভাবে চার্জ করুন

একটি নতুন ল্যাপটপ প্রথমে চার্জ দেওয়ার সময় অবশেষে প্রথম দিন ১০০% চার্জ দেওয়ার পরামর্শ দেওয়া হয়। আর তাই, আপনি যখন একটি নতুন ল্যাপটপ চার্জ করার কথা বিবেচনা করবেন, তখন প্রথমে চার্জ দেওয়ার সময় ১০০% চার্জ পূর্ণ করুন।

নতুন ল্যাপটপে ১০০% চার্জ দেওয়ার পর, আপনি এটি দেখতে পারেন যে, সেটির ব্যাটারি পারফরম্যান্স কেমন এবং সেই চার্জ দিয়ে আপনার ল্যাপটপটি কতক্ষণ চলছে। এক্ষেত্রে আপনি যদি লক্ষ্য করেন যে, একটি নির্দিষ্ট স্তরে এসে আপনার নতুন ল্যাপটপের ব্যাটারির চার্জ খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে, তাহলে আপনি ল্যাপটপটি পরিবর্তন করার কথা চিন্তা করতে পারেন অথবা ব্যাটারি পরিবর্তন করতে পারেন। যাইহোক, নতুন অবস্থায় যেহেতু ল্যাপটপের ওয়ারেন্টি রয়েছে, তাই এ সময় আপনি সেটি পরিবর্তন করতে পারবেন। আরো পড়ুন ল্যাপটপ অতিরিক্ত গরম হলে করনীয়

৪। নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময় বিঘ্নিত চার্জ এড়িয়ে চলুন

একটি নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময় অথবা পরবর্তীতে চার্জের সময়ও যতটা সম্ভব বিঘ্নিত চার্জ এড়িয়ে চলতে হবে। ‌বিঘ্নিত চার্জিং হলো, ঘনঘন চার্জ দেওয়া এবং চার্জ থেকে ডিসকানেক্ট করা। আপনি যখন একটি নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার ক্ষেত্রে এরকম ঘন ঘন চার্জার ডিসকানেক্ট করেন এবং চার্জ দিবেন, তখন এটি আপনার ব্যাটারির পারফরম্যান্স এবং দীর্ঘায়ুকে প্রভাবিত করতে পারে।

তাই, একটি নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময় বা নতুন ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য আপনার অবশ্যই এ ধরনের বিঘ্নিত চার্জ এড়িয়ে চলতে হবে। ‌আর তা না হলে, আপনার ক্রয় করা নতুন ল্যাপটপটির ব্যাটারি অল্প কিছু দিনের মধ্যেই নষ্ট হয়ে যেতে পারে।

৫। নতুন ল্যাপটপ চার্জের সময় অতিরিক্ত ব্যবহার করবেন না

আপনি যখন একটা নতুন ল্যাপটপ ব্যবহার করেন, তখন সেটিকে আপনার সবসময় ব্যবহার করার প্রয়োজন হতে পারে। আর এক্ষেত্রে আপনি অনেক সময় চার্জে লাগিয়েও ল্যাপটপ অতিরিক্ত ব্যবহার করতে পারেন। ‌যদিও, চার্জিং অবস্থায় ল্যাপটপ ব্যবহার করার ক্ষেত্রে কিংবা ১০০% চার্জের পরেও চার্জিং অবস্থায় ল্যাপটপ ব্যবহার করা ক্ষতিকর নয়। ‌কেননা, এই মুহূর্তে বাজারে থাকা সমস্ত ল্যাপটপে অনেক অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয় এবং যে কারণে ১০০% চার্জ হয়ে গেলেও চার্জিং অবস্থায় ল্যাপটপের ব্যাটারির কোন ক্ষতি হয় না।

তবে, আপনি যদি একটি ল্যাপটপ চার্জিং অবস্থায় অতিরিক্ত ব্যবহার করেন, তাহলে এটি অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। ‌আর, একটি ল্যাপটপ অতিরিক্ত গরম হলে কিংবা অতিরিক্ত ঠান্ডা পরিবেশে ব্যবহার করলে, তা ব্যাটারির পারফরম্যান্সের জন্য অনেক ক্ষতিকর হয়। তাই, একটি নতুন ল্যাপটপের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখার উপায় এর অংশ হিসেবে, আপনি নতুন ল্যাপটপ অতিরিক্ত গরম পরিবেশে ব্যবহার করবেন না। আর নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময় তো অবশ্যই এই বিষয় মাথায় রাখবেন।

৬। নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার ক্ষেত্রে ডিপ ডিসচার্জ এড়িয়ে চলুন

যদিও ল্যাপটপের ব্যাটারি পারফরম্যান্স দীর্ঘদিন ভালো রাখার জন্য ব্যাটারীটিকে একেবারে ডিসচার্জ করা গুরুত্বপূর্ণ। তবে, আপনি নিয়মিতভাবে ল্যাপটপের এরকম ডিসচার্জ করা এড়িয়ে চলুন। অর্থাৎ, ল্যাপটপের ব্যাটারি পারফরম্যান্স বাড়ানোর কৌশল হিসেবে ব্যাটারিকে নিয়মিত ০% করা উচিত নয়। আমরা যে সমস্ত ল্যাপটপ ব্যবহার করি, সেগুলোতে সাধারণত আধুনিক লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়। আর লিথিয়াম আয়ন ব্যাটারিগুলো সাধারণত সম্পন্নভাবে চার্জ শেষ করে আবার পরিপূর্ণ চার্জ করার জন্য ডিজাইন করা হয়না। 

তাই, লিথিয়াম আয়ন ব্যাটারির পারফরম্যান্স দীর্ঘদিন ভালো রাখতে আপনার ল্যাপটপের চার্জ ২০% এর নিচে আনা উচিত নয়। সাধারণত, চার্জিং স্তর ২০-৮০% এরমধ্যে রাখা, ব্যাটারির জন্য সর্বোত্তম বলে মনে করা হয়। আর একটি নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম হিসেবে, আপনি এই টিপসটি অনুসরণ করতে পারেন। এছাড়াও কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ কি জানতে পোষ্টটি পড়তে পারেন।

নতুন ল্যাপটপ চার্জ করার সঠিক নিয়ম সম্পর্কে আরো কিছু কথা

একটি নতুন ল্যাপটপ ক্রয় করার পর অবশ্যই সেটির চার্জিং এর বিষয়টি মাথায় রাখতে হবে। ল্যাপটপের চার্জিং এর সময় যেন সর্বোচ্চ ৮০ শতাংশ চার্জ হয় এবং সর্বনিম্ন চার্জ ২০ শতাংশের পূর্বেই চার্জ করা হয়। ল্যাপটপ চার্জিং কিংবা অন্য যেকোন লিথিয়াম আয়ন বা লিথিয়াম পলিমার ব্যাটারি চার্জিং এর ক্ষেত্রে বিশেষজ্ঞগণ এভাবেই চার্জিং এর পরামর্শ দেন।

বিশেষজ্ঞদের মতে, ল্যাপটপের ব্যাটারিতে অতিরিক্ত চার্জিং এর ফলে ধীরে ধীরে ব্যাটারির কোষগুলোর কার্যক্ষমতা কমতে থাকে। আর অতিরিক্ত চার্জার ব্যাটারির কোষগুলো খুলে যায় এবং একপর্যায়ে ব্যাটারি নষ্ট হয়ে যায়।

আর একটি ব্যাটারির জন্য সবসময় উষ্ণ বা গরম পরিবেশ ক্ষতিকর। অতিরিক্ত গরম পরিবেশ কিংবা ঠান্ডা পরিবেশে ব্যাটারির দ্রুত খরচ হতে থাকে। তাই, নতুন ল্যাপটপ চার্জ করার পর কিংবা ল্যাপটপ ব্যবহার করার সময়, অবশ্যই এই দুই ধরনের পরিবেশ এড়িয়ে চলবেন। আর এ ধরনের পরিবেশে নতুন ল্যাপটপ চার্জ করলে, সেটি আপনার ল্যাপটপে চার্জিং এর ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে।

তাই আপনি যদি একটি নতুন ল্যাপটপ নিয়ে থাকেন, তাহলে ল্যাপটপটির ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখার জন্য অবশ্যই এই নিয়ম মেনে চার্জ করবেন। এতে করে আপনি আপনার নতুন ল্যাপটপ টি দীর্ঘদিন ভালো রাখতে পারবেন।

একটি নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে শেষ কথা

নতুন ল্যাপটপে চার্জ করার এই নিয়মগুলো আপনার ল্যাপটপের ব্যাটারির কার্যক্ষমতা দীর্ঘমেয়াদি করতে পারে। তাই, একটি নতুন ল্যাপটপ চার্জিং এর ক্ষেত্রে আপনার অবশ্যই অতিরিক্ত চার্জিং এড়ানো উচিত এবং সেই সাথে প্রতিনিয়ত ডিসচার্জিং ও এড়ানো উচিত। 

কেননা, ল্যাপটপে থাকা লিথিয়াম আয়ন বা লিথিয়াম পলিমার ব্যাটারিগুলো এরকম ভাবে ডিজাইন করা হয়নি। ‌আপনি যদি একটি ল্যাপটপ ক্রয় করার পর, সেটি চার্জ করার সময় এসব নিয়ম গুলো অনুসরণ করেন, তাহলে আপনি ল্যাপটপের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখতে পারবেন। আর এগুলোই হল একটি নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম। যা অনুসরণ করার মাধ্যমে আপনি আপনার ল্যাপটপটি দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন, ইনশাআল্লাহ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)