নটরডেম কলেজে পড়ার যোগ্যতা: জানুন ভর্তি হওয়ার প্রয়োজনীয় শর্তগুলো (২০২৪)

হাসিবুর
লিখেছেন -

কিছুদিন পূর্বেই প্রকাশিত হয়েছে এসএসসি ও সমমানের পরিক্ষার ফলাফল। ফলাফল পাওয়ার পরেই শিক্ষার্থীদের মাঝে চিন্তার কারণ হয়ে দাড়িয়েছিল ভালো একটি কলেজে চান্স পাওয়ার ব্যাপার। দীর্ঘদিন ধরেই বাংলাদেশের অন্যতম শীর্ষ কলেজ হিসেবে নটরডেম কলেজের সুনাম রয়েছে।

অনেকেই ভালো ফলাফল অর্জন করার পরে ভাবছেন যে, নটরডেম কলেজে ভর্তি হবেন। কিন্তু ভর্তি প্রক্রিয়া কিভাবে হয়, কি কি যোগ্যতা থাকতে হবে নটরডেম কলেজে পড়ার জন্য সে সম্পর্কে অনেকেই জানেন না।

আমাদের আজকের আর্টিকেলে আমরা জানাবো, নটরডেম কলেজে পড়ার যোগ্যতা, কিভাবে ভর্তি হতে হবে, কত পয়েন্ট থাকতে হবে, নটরডেম কলেজে পড়ার সুবিধা গুলো কি কি ইত্যাদি। তো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা

(toc) #title=(সূচিপত্র)

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা নির্ধারিত হয় তাদের ভর্তি নীতিমালা ও একাডেমিক মানদণ্ডের উপর ভিত্তি করে। সাধারণত, নটরডেম কলেজে ভর্তি হতে হলে নিম্নলিখিত যোগ্যতাগুলি পূরণ করতে হয়:

নটরডেম কলেজে পড়ার জন্য আপনার জিপিএ ভালো থাকতে হবে। নটরডেম কলেজে চান্স পাওয়ার জন্য আপনাকে এডমিশন পরিক্ষায় অংশগ্রহন করতে হবে। যদি উক্ত পরিক্ষায় আপনি পাস করতে পারেন তবেই কেবল নটরডেম কলেজে আপনি পড়তে পারবেন।

বর্তমানে নটরডেম কলেজে ভর্তির আবেদন এর জন্য নির্ধারিত জিপিএ থাকতে হবে। নির্ধারিত জিপিএ হলোঃ

  • বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৫.০০ থাকতে হবে।
  • মানবিক বিভাগ হতে কমপক্ষে জিপিএ ৩.০ থাকতে হবে।
  • ব্যবসা শিক্ষা বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৪.০০ থাকতে হবে।

এখানে, আপনি যদি বিজ্ঞান বিভাগ এর জন্য এডমিশন নিতে চান তবে আপনার এসএসসি তে অবশ্যই জিপিএ ৫ থাকতে হবে। তবে আপনি যদি বিভাগ পরিবর্তন করতে চান তাহলে-

বিজ্ঞান বিভাগ থেকে মানবিক যেতে চাইলে জিপিএ ৪.৫০ থাকতে হবে ও বিজ্ঞান বিভাগ থেকে যদি ব্যবসা বিভাগে যেতে চান সে ক্ষেত্রে জিপিএ ৪.০০ থাকতে হবে এসএসসি তে।

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা

নটরডেম কলেজে বাংলা ভার্সন ও ইংরেজি ভার্সন দুটি মাধ্যমে ভর্তি হয়ে থাকে। যদি আপনি পূর্বে বাংলা ভার্সনে পড়াশোনা করেন তবে ইংরেজি ভার্সন এর জন্য কোনো ভাবে আবেদন করতে পারবেন না। এছাড়াও O লেভেল শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করে না নটরডেম কলেজ।

ভর্তির সঠিক নিয়ম ও যোগ্যতা সম্পর্কে বিস্তারিত তথ্য নটরডেম কলেজের অফিসিয়াল ওয়েবসাইট বা ভর্তি নোটিস থেকে সংগ্রহ করা উচিত, কারণ এই নিয়মগুলো সময়ের সাথে পরিবর্তিত হতে পারে।

রিলেটেডঃ ঢাকার সেরা কলেজের তালিকা ২০২৪

নটরডেম কলেজের মাসিক বেতন

নটরডেম কলেজে পড়ার জন্য মাসিক বেতন কত লাগে সে সম্পর্কে যারা জানতে চান আর্টিকেলের এ অংশে যেনে নিন -

  • বাংলা ভার্সন (বিজ্ঞান বিভাগ) এর জন্য মাসিক বেতন হলো ১৬০০ টাকা।
  • ইংরেজি ভার্সন (বিজ্ঞান বিভাগ) এর জন্য মাসিক খরচ হলো ৩২০০ টাকা। 
  • এছাড়াও বিজ্ঞান বিভাগের টিউশন ফি ১২০০০/১৪০০০ টাকার মতো হয়ে থাকে।
  • ব্যবসায় শিক্ষার বিভাগের মাসিক বেতন হলো ১০০০ টাকা 
  • টিউশন ফি ১২০০০ থেকে ১৪০০০ টাকা।
  • মানবিক বিভাগের জন্য মাসিক বেতন হলো - ১০০০ টাকা। 
  • মানবিক বিভাগের টিউশন ফি ১২০০০ থেকে ১৩০০০ টাকা।

বিঃদ্রঃ- নটরডেম কলেজের মাসিক বেতন বা টিউশন ফি বাড়তে/কমতে পারে। তাই এটার সঠিক ভাবে বলা কঠিন।

নটরডেম কলেজে পড়ার সুবিধা

আসলে নটরডেম কলেজে পড়ার সুবিধা হয়ত বলে শেষ করা যাবে না। নটরডেম কলেজ বর্তমানে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি প্রতিষ্ঠান মেধার দিক দিয়ে। নটরডেম কলেজে সবচেয়ে মেধাবী শিক্ষার্থীগন পড়াশোনা করার সুযোগ পায়।

এত এত মেধাবী শিক্ষার্থীদের মধ্যে আপনার মেধা কম হলেও আপনি ভালো পরিমান ইন্সট্রাকশন পেয়ে গেলে আপনার প্রতিভা বিকশিত করার সুজোগ পেয়ে যাবেন। নটরডেম কলেজে পড়ার কয়েকটা সুবিধার দিক হলোঃ

  • দেশের অন্য যেকোনো কলেজের তুলনায় নটরডেম কলেজের পরিবেশ একদম ভিন্ন।
  • প্রতিবছর কলেজ পাস করা শিক্ষার্থীরা পাবলিক বিশ্ববিদ্যালয় চান্স পায় সবচেয়ে বেশি। তাই এখানে, বিশ্ববিদ্যালয় চান্স পাওয়ার ক্ষেত্রেও অনেক সাহায্য করে থাকে।
  • ভালো মানের শিক্ষক এখানে পড়াতে আসেন।
  • কলেজে বিভিন্ন ধরণের প্রতিযোগিতা হয়ে থাকে, কুইজ প্রতিযোগিতা শিক্ষার্থীদের আরো বেশি মেধাবী করে তোলে।
  • শিক্ষার্থীদের বিভিন্ন ধরণের নিয়ম এর উপর তৈরি করা হয় রুটিন তাই কোনো শিক্ষার্থী অযথা সময় নস্ট করার কোনো সুযোগ পায় না।

ইত্যাদি ছাড়াও অনেক ধরণের সুবিধা পাওয়া যায় যা অন্যান্য কলেজে পাওয়া যায় না। তাই নটরডেম কলেজে চান্স পাওয়ার জন্য পুরো দেশের শিক্ষার্থীরা অংশ গ্রহন করতে চায় এডমিশন পরিক্ষায়।

রিলেটেডঃ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কি - জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর সুযোগ সুবিধা

নটরডেম কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

নটরডেম কলেজে ভর্তি হওয়ার জন্য নিম্নে দেয়া পয়েন্ট লাগবে -

  • বিজ্ঞান বিভাগ - জিপিএ ৫.০০
  • ব্যবসা শিক্ষা বিভাগ - জিপিএ ৪.০০
  • মানবিক বিভাগ - জিপিএ ৩.০০

নটরডেম কলেজে কোন বিষয়ে পরীক্ষা হয়

নটরডেম কলেজে ভর্তি পরিক্ষার ক্ষেত্রে এসএসসি এর বিষয় গুলোতে পরিক্ষা হয়। যে বিভাগ শিক্ষার্থী তাকে সে বিষয়ের উপর পরিক্ষা নেয়া হয়। নিচে বিভাগ অনুযায়ী পরিক্ষার বিষয় দেখে নিন -

  • বিজ্ঞান বিভাগ: বাংলা, ইংরেজি, উচ্চতর গনিত, রসায়ন, পদার্থ বিজ্ঞান ও জীববিজ্ঞান।
  • মানবিক বিভাগ: বাংলা, ইংরেজি, সাধারণ বিজ্ঞান, সাধারণ জ্ঞান।
  • ব্যবসা বিভাগ: বাংলা, ইংরেজি, হিসাব বিজ্ঞান, সাধারণ জ্ঞান, সাধারণ বিজ্ঞান।

নটরডেম কলেজে চান্স পাওয়ার উপায়

নটরডেম কলেজে চান্স পাওয়ার জন্য পড়াশোনার কোনো বিকল্প পন্থা আমার জানা নেই। এসএসসি এর বিষয় গুলোর উপরে ভালোভাবে ধারণা থাকতে হবে। যদি কোনো চ্যাপ্টার এ আপনার দূর্বলতা থাকে তবে সেটা সমাধান করে নিতে হবে।

বিগত বছরের প্রশ্ন গুলো থেকে কমন আসার সম্ভাবনা খুবই কম, পূর্বের প্রশ্ন গুলো অভিজ্ঞতার জন্য সমাধান করতে পারেন। যে বিষয় থেকে আপনি পরিক্ষা দিবেন সেটার উপরে কোনো প্রকার দূর্বলতা যেন না থাকে সেভাবে পড়াশোনা করলে তবেই নটরডেম কলেজে চান্স পেতে পারেন।

নটরডেম কলেজে কি মেয়েরা পড়ে

নটরডেম কলেজ একটি ছেলেদের কলেজ এখানে কোনো মেয়ে পড়ার সুযোগ নেই।

নটরডেম কলেজের ওয়েবসাইট: নটরডেম কলেজের সকল তথ্য ও নোটিস জানার জন্য ভিজিট করুন - https://ndc.edu.bd

নটরডেম কলেজের ঠিকানাঃ Toyenbee Circular Road, Dhaka 1000

উপসংহার

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা মূলত একাডেমিক উৎকর্ষতা, প্রতিযোগিতামূলক ভর্তি পরীক্ষা, এবং সুনির্দিষ্ট মানদণ্ডের উপর ভিত্তি করে নির্ধারিত হয়। উচ্চ মাধ্যমিক পর্যায়ের এই কলেজে ভর্তি হতে হলে শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় উচ্চ GPA অর্জন করতে হয়, যা বিভিন্ন বিভাগের জন্য বিভিন্ন হতে পারে। ভর্তি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন এবং সাক্ষাৎকারে সফল অংশগ্রহণও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এছাড়াও, নটরডেম কলেজ অতিরিক্ত কার্যক্রমে অংশগ্রহণকে গুরুত্ব দেয় এবং বিভিন্ন কোটার মাধ্যমে বিশেষ ক্যাটাগরির শিক্ষার্থীদেরও সুযোগ প্রদান করে। সুতরাং, নটরডেম কলেজে ভর্তি হতে হলে শিক্ষার্থীদের শুধুমাত্র একাডেমিক দক্ষতা নয়, বরং সার্বিক ব্যক্তিত্ব এবং অতিরিক্ত কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণের প্রতিও নজর দিতে হয়। মোটকথা, নটরডেম কলেজের যোগ্যতা মানদণ্ড অত্যন্ত উচ্চ এবং প্রতিযোগিতামূলক, যা শিক্ষার্থীদের সর্বাঙ্গীন বিকাশে সহায়ক ভূমিকা পালন করে।

নটরডেম কলেজে পড়ার জন্য যে সকল যোগ্যতার প্রয়োজন তা সবই আলোচনা করলাম। এর পরেও কোনো কিছু জানার থাকলে আমাদের মন্তব্য করে জানাতে পারেন, ধন্যবাদ।

ব্লগ ক্যাটাগরি: