norix 1 pill details - norix 1 এর কাজ কি

norix 1 এর কাজ কি? norix 1 pill details - অনেক সময় দেখা যায় ভালোবাসার মুহূর্তে কন - ডম ব্যবহার করা হয়ে ওঠে না। আর হঠাৎ করে এমন ভুল হতেই পারে। তখন অনেকেই চিন্তায় পড়ে যায়। অনেক সময় দেখা যায় অনাকাঙ্ক্ষিত যৌ - ন মিলনের পর ঠিক সময়ে গ্রহণ না করায় অনেকে গর্ভবতীও হয়ে পড়েন।

norix 1 এর কাজ কি

কিন্তু এখন আর চিন্তার কোন কারণ নেই। বর্তমানে বাজারে এমন একটি ইমার্জেন্সি পিল রয়েছে যা অনাকাঙ্ক্ষিত যৌ - ন মিলনের ৭২ ঘণ্টার মধ্যে সেবন করলে যথেষ্ট। এবং এটি সেবন করার পর গর্ভধারণের কোন প্রকার সম্ভাবনাই থাকবে না। norix 1 মূলত একটি এসএমসি কোম্পানির প্রডাক্ট যা জন্মনিয়ন্ত্রন পিল হিসেবে বেশ জনপ্রিয়।

norix 1 বলতে মূলত বোঝানো হয় ১ টা প্যাকেটে ১ টি ট্যাবলেট এবং এক পিলেই জন্মনিয়ন্ত্রণ সম্ভব। ট্যাবলেটি মূলত নারীরা সেবন করে থাকেন। মিলনের পর যদি সাথে সাথে পিল খেতে মনে না থাকে সেক্ষেত্রে মনে পড়া মাত্রই ৭২ ঘণ্টার মধ্যেই আপনি যদি আপনার সঙ্গীকে পিলটি খাওয়ান তবে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের সম্ভাবনাটি কাটিয়ে উঠতে পারবেন। চলুন আজকের আর্টিকেলে আমরা এই norix 1 এর কাজ কি বা পিলটি সম্পর্কে বিস্তারিত জানিঃ

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

নোরিক্স ১ খাওয়ার কতদিন পর মাসিক হয়

norix 1 পিলটি খাওয়ার কত দিন পর পিরিয়ড হবে তা নিয়ে সকলেই একটি দ্বিধায় পড়ে থাকেন। সেক্ষেত্রে অনেকেরই ১৫ থেকে ২০ দিনের মধ্যে পিরিয়ড না হলে খুব দুশ্চিন্তায় পড়ে যান। আসলে নোরিক্স পিলটি একটি ইমারজেন্সি পিল। আমরা অনেকই হয়ত জানি না যে ইমারজেন্সি পিলগুলো মূলত অধিক হরমোনযুক্ত পিল হয়ে থাকে।

তাই এই পিলটি সেবনে পিরিয়ড টাইম পরিবর্ত হবে এবং এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। তাই পিরিয়ড হচ্ছে না বলে ঘাবরে যাবেন না। তাছাড়া যাদের হরমোনের গ্রোথ ভালো তাদের এমনও হয়ে থাকে পিরিয়ডের টাইমের পূর্বেই পিরিয়ড হয়ে যায়।

যদি নোরিক্স ওয়ান ট্যাবলেট খাওয়ার অনেকদিন অতিক্রম হওয়ার পর পিরিয়ড না হয় সেক্ষেত্রে তাদেরকে প্রেগনেন্সি টিউব দিয়ে প্রেগনেন্সি টেস্ট করানো উচিত। তাছাড়া নোটিক্স ওয়ান ট্যাবলেট খাওয়ার পরেই কিছুদিনের মধ্যেই পিরিয়ড হয়ে থাকে। ইমারজেন্সি পিলটি নিয়মিত সেবন না কারই ভাল।

আরো পড়ুনঃ জন্মনিয়ন্ত্রণের সবচেয়ে ভাল পদ্ধতি কোনটি

নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়

আজকাল স্বামীরা স্ত্রীর সঙ্গে যৌ - ন মিলন করার সময় কন - ডম ব্যবহার করতে চায় না। সেক্ষেত্রে তারা আবার একটি ভয়ে থাকে যে তার স্ত্রী গর্ভবতী হয়ে যায় কিনা। সেক্ষেত্রে নোরিক্স পিলটি সহ- বাসের সময় পানি দিয়ে খেয়ে নিলেই এই দুশ্চিন্তা হতে মুক্তি মিলবে। 

ইমারজেন্সি এই পিলটি খেলে আপনারা নিশ্চিন্তে যৌ - ন মিলন করতে পারবেন। সহ- বাসের পরেও ট্যাবলেটটি সেবন করতে পারবেন। তবে অবশ্যই আপনাকে মনে রাখতে হবে ৭২ ঘণ্টার মধ্যেই ট্যাবলেটটি সেবন করতে হবে। ৭২ ঘন্টা পর সেবন করলে কাজ নাও হতে পারে।

নোরিক্স এর উপকারিতা

এটি অরোক্ষিত সহ- বাসের পরে ডি -ম্বাণু এবং শু -ক্রাণুর নিষিক্ত করণকে বাধা দেয়। যাতে সঙ্গী অনাকাঙ্খীত গর্ভবতী না হয়। আপনার স্ত্রী যদি জন্ম বিরতি পিল না খেয়ে থাকেন তিন দিনের মধ্যে এই পিলটি খেলে গর্ভবর্তী হওয়ার কোন চান্স নেই এবং ইমারজেন্সি পিল হিসেবে এই পিলের জনপ্রিয়তা অনেক বেশি।

কারণ আপনাকে সারা মাস ধরে কোন ওষুধ সেবন করতে হচ্ছে না। কেবলমাত্র একটি পিল খেলেই আপনার গর্ভধারণের আর কোন সম্ভাবনা নেই। তাই যারা কন - ডম ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করেনা তারা নিয়মিত এই পিলটি সেবন করে থাকে।

নোরিক্স পিল খাওয়ার নিয়ম

এই পিলটির একটি বক্সে মাত্র একটি ট্যাবলেট থাকে। যার বাজার মূল্য ৬০-৬৫ টাকা। সেক্ষেত্রে আপনি যদি আপনার স্ত্রীকে এই ট্যাবলেটি ভেঙ্গে বা টুকরো করে খাওয়ান। এই ট্যাবলেটি তখন কোন কাজেই আসবে না। তাই সহ- বাসের পরপর পানির সাহায্য পুরো পিলটি স্ত্রীকে গ্রহন করাতে হবে। 

তাছাড়া আপনার স্ত্রীর বয়স যদি ১৮ বছরের নিচে হয় তাহলে ভুলেও এটি ব্যবহার করবেন না। অনেক মহিলারাই মৃগী রোগ, কিডনির সমস্যা থাকে, লিভার ইনফেকশন থাকে, হাই ব্লাড পেসারের সমস্যা থাকে তাহলে অব্যশই এই ট্যাবলেটি চিকিৎসকের পরামর্শ ছাড়া গ্রহন করবেন না। নোরিক্স ইমারজেন্সি পিল খাবার পরে পরবর্তী মাসিক না হওয়ার আগে দ্বিতীয় আরো একটি পিল গ্রহন করা যাবে না।

আরো পড়ুনঃ কোন পিল সবচেয়ে ভালো? ইমারজেন্সি পিল কোনটা ভালো

নোরিক্স খেলে কি বাচ্চা হয়

পিলটি সেবন করার পরে বাচ্চা হবে কি হবে না এটা বলা আসলেই সম্ভব নয়। কারণ অনেকেরই পিল খাওয়ার পরও গর্ভবতী হতে দেখা গেছে। আবার অনেকেই পিল খেয়ে গর্ভবতী হোন না। সেক্ষেত্রে বেশিরভাগ মানুষ ইমার্জেন্সি পিল সেবন করে গর্ভবতী হয়না। নোরিক্স পিল খেলে ৯৯ শতাংশ পর্যন্ত গর্ভধারণ আটকানো সম্ভব। কিন্তু জন্মনিয়ন্ত্রক পিল খাওয়ার সময় সঠিক পদ্ধতি মানা না হলে কনসিভ করার সম্ভাবনা ১২ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে।

নোরিক্স পিল খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

আমরা অনেকেই আছি অনাকাঙ্খিত মিলনের পরে আমাদের স্ত্রীদের পিল খাইয়ে থাকি। কিন্তু এই নিয়মিত ইমারজেন্সি পিল সেবন করানোর ফলে বিভিন্ন রকমের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। যার ফলে আমাদের দাম্পত্য জীবনে সমস্যা তৈরী হতে পারে। নিয়মিত পিল গ্রহন করা উচিত নয়। সাধারণ পিল ও ইমারজেন্সি পিল দুটো পুরো বিপরীত হয়ে থাকে।

জানলে অবাক হবেন যে পাঁচটি সাধারণ পিলে যে পরিমাণ হরমোন দেওয়া থাকে একটি ইমারজেন্সি পিলে ঠিক সেই সমপরিমাণ হরমোন দেওয়া থাকে। তাহলে বুঝতেই পারছেন যে কতটা ক্ষতিকর ইমার্জেন্সি পিল। তাই এটি নিয়মিত গ্রহণ না করাই ভালো। এটির আরো অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।যেমন-

  • পিরিয়ড সময় পরিবর্তন করে দেয়।
  • যৌ - ন পথে রক্তক্ষরন হতে পারে।
  • মুখে ব্রন হতে পারে।
  • এটি অতিরিক্ত গ্রহনের ফলে গর্ভধারন ক্ষমতা বা প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলতে পারেন।
  • শরীরে হরমোনের নিয়ন্ত্রন নষ্ট হয়ে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।
  • মাথা ব্যাথা হতে পারে পিল গ্রহনের পরে বা মাথা ঘুরতে পারে।
  • ডায়রিয়া হতে পারে।
  • পিরিয়ডের মাত্রা বা পরিমান কমে যেতে পারে।

আরো পড়ুনঃ জন্ম নিয়ন্ত্রণ পিল কোনটা ভালো

নোরিক্স পিল কয়টা খেতে হয়

নোরিক্স-১ পিলের একটি প্যাকেটে কেবলমাত্র একটি পিলই থাকে। অনাকাঙ্ক্ষিত মিলনের 72 ঘণ্টার মধ্যে যত দ্রুত আপনি খেতে পারবেন ততই ভালো। একটি পিল গ্রহণ করার পর পিরিয়ড হওয়ার আগে দ্বিতীয় পিল গ্রহণ করা উচিত নয়।

কারণ ইমারজেন্সি পিল হলো একটি জরুরী বিল যা কেবলমাত্র অনাকাঙ্ক্ষিত যৌ - ন মিলনের পরই খাওয়া উচিত এবং এর অনেকটাই পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই নিয়মিত এই পিল সেবন না করাই ভালো। পিলটি সেবন করার ৭২ ঘণ্টার মধ্যে অসংখ্যবার যৌ - ন মিলন করলেও গর্ভবতী হওয়ার কোন প্রকার সম্ভাবনা থাকবে না।

নোরিক্স পিলের কাজ কি

  • এটি জন্মনিরোধক পদ্ধতি হিসেবে কাজ করে।
  • যৌ - ন মিলনের ৭২ ঘণ্টার মধ্যে সেবন করলে অনাকাঙ্ক্ষিত বাচ্চা ধারণ করা সম্ভাবনাকে ধ্বং- স করে।

আরো পড়ুনঃ নোরিক্স পিল খাওয়ার কতদিন পর মাসিক হয়

norix 1 এর কাজ কি নিয়ে শেষকথা

সবশেষে, যেকোনো ওষুধ সেবনের পূর্বে সে ওষুধটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া প্রত্যেকেরই একান্ত প্রয়োজন। আমাদের সকলের জন্য সব ওষুধ সামঞ্জস্যপূর্ণ নয়। আশা করি আজি আর্টিকেল এর মাধ্যমে ইমারজেন্সি পিল নোরিক্স-১ সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানাতে সক্ষম হয়েছি। সুস্থতার জন্য নিয়মিত এই ওষুধটি সেবন থেকে বিরত থাকুন। যৌ - ন মিলনের সময় কন - ডম ব্যবহার করার চেষ্টা করুন। সুস্থ থাকুন ভালো থাকুন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: