নোরিক্স পিল খাওয়ার কতদিন পর মাসিক হয়

নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় – সাধারণত যারা এই ওষুধটি নিয়মিত সেবন করছেন তাদের জিজ্ঞাসিত প্রশ্ন এটি। আজ আমরা আমাদের এই আলোচনার মাধ্যমে আপনাদেরকে জানাবো নোরিক্স পিল সম্পর্কে খুঁটিনাটি। পাশাপাশি স্পষ্ট ধারণা প্রদান করব নোরিক্স পিল খাওয়ার কতদিন পর মাসিক হয় এই বিষয়ে।

তো অডিয়েন্স বন্ধুরা, দেরি না করে আমাদের আজকের নিবন্ধনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। পাশাপাশি স্বাস্থ্য সম্পর্কিত যদি অন্যান্য আরো কিছু আর্টিকেল পড়তে চান তাহলে ভিজিট করুন আমাদের সাজেস্টকৃত লিংকে।

(toc) #title=(সূচিপত্র)

নোরিক্স পিল খাওয়ার কতদিন পর মাসিক হয়

নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না যে, নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়। কেননা কারোর কারোর ৫ দিন কমবেশি হয়ে থাকে আবার কখনো কখনো ১০ দিন পর্যন্ত কম বেশি গ্যাপ পরে। তাই এই দিক বিবেচনা করে বলা যায় নোরিক্স ইমারজেন্সি পিল সেবন করলে মোটামুটি মাসিকের তারিখ ৫ থেকে ৭ দিন অথবা ৮ থেকে ১০ দিন পিছিয়ে যেতে পারে। তাহলে বুঝতেই পারছেন নোরিক্স পিল খাওয়ার ঠিক কতদিন পর মাসিক হতে পারে আপনার।

নোরিক্স পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

আপনি নিশ্চয়ই এটা জানবেন যে প্রত্যেকটি ওষুধেরই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থেকে থাকে। এমন কিছু মেডিসিন রয়েছে যেগুলো দীর্ঘদিন সেবন করলে গুরুতর সমস্যা পর্যন্ত দেখা দিতে পারে। এর জন্য এই বিষয়ে সতর্কতা অবলম্বন করা খুবই জরুরী। এমনকি যারা নোরিক্স পিল সেবন করছেন তাদেরও জেনে রাখা জরুরী যে এর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে আপনার উপর কি কি প্রভাব পড়তে পারে।

সাধারণত বাজারে যে সকল ইমারজেন্সি পিল বিক্রি করা হয় সেগুলোর প্রায় প্রত্যেকটিতেই কিছু না কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। আর যারা নিয়মিত নরিক্স পিলটি সেবন করছেন তাদের মাঝে পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে যেসব দেখা দেয় সেগুলো হলো:

  • বমি বা বম বমি ভাব
  • অবসন্নতা
  • মাথা ঘুরা
  • মাথা ব্যথা
  • পেট ব্যথা বা ব্রেস্ট এ ব্যথা
  • যো নি পথে রক্ত ক্ষরণ
  • অতিরিক্ত মোটা হয়ে যাওয়া
  • মাসিক এর ডেট এগিয়ে আসা অথবা পিছিয়ে যাওয়া
  • দীর্ঘদিন সেবনের ফলে মাসিক বন্ধ হয়ে যাওয়া
  • প্রাইভেট অঙ্গের কাজ বন্ধ হয়ে যাওয়া এবং শরীরের নানাবিধ সমস্যা

এছাড়াও এই পিল নিয়মিত সেবন করলে যে গর্ভধারণ করার সম্ভাবনা একদমই নেই এমনটাও নয়। তাই অবশ্যই দীর্ঘদিন সম্পর্কে জড়িয়েও যদি গর্ভধারণ না করতে চান সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন এবং তাদের নির্দেশনা মেনে ইমার্জেন্সি পিল বা অন্যান্য পদ্ধতি অনুসরণ করুন। 

আরো পড়ুন: টেস্টিস ৩x ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া

নোরিক্স ইমারজেন্সি পিল সেবনে সতর্কতা

ইতিমধ্যে আমরা নোরিক্স তেল খাওয়ার কতদিন পর মাসিক হয়, এ প্রশ্নের উত্তরে জানিয়েছি মোটামুটি সাত দিন অথবা ১০ দিন পরবর্তী সময়। তবে অবশ্যই একটা বিষয় মাথায় রাখবেন। যদি আপনার মাসিকের সময়সীমা এর থেকে দ্বিগুণ হয় অর্থাৎ সর্বোচ্চ ১৭ দিন বা ২০ দিন পর্যন্ত বন্ধ হয়ে থাকে সেক্ষেত্রে এক মুহূর্ত দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। কেননা এমনও হতে পারে যে আপনি কনসিভ করেছেন। কারণ কখনো কখনো ইমারজেন্সি পিল সেবন করার পরও কনসিভ করা সম্ভাবনা থেকে থাকে।

নোরিক্স পিল খাওয়ার নিয়ম | নোরিক্স ১ পিল খাওয়ার নিয়ম

এই ওষুধটি সেবনের নিয়ম হচ্ছে অরক্ষিত সহবাসের পর যত তাড়াতাড়ি সম্ভব স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে গিলে খাওয়া। তবে আপনি চাইলে মিলনের প্রায় ৭২ ঘণ্টা সময়ের মধ্যে সেবন করতে পারেন এটি। আর হ্যাঁ আরেকটি সুবিধাজনক বিষয় হচ্ছে, আপনি যদি এই পিলটি সেবন করেন তাহলে পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে যদি সহবাস করেন তাদের কোন সমস্যা নেই। অতএব আপনাকে পুনরায় আবারো পিল সেবন করতে হবে না।

এমনকি ভুলেও কেউ দিনে দুইবার কোন ইমার্জেন্সি পিল সেবন করতে যাবেন না। মনে রাখবেন ডাক্তারের পরামর্শ ছাড়া কখনো কোন ঔষধ সেবন করা উচিত নয়। হঠাৎ যদি অনাকাঙ্খিত মিলন ঘটে সেক্ষেত্রে একবার বা দুইবার নোরিক্স পিল সেবন করতে পারেন তবে দীর্ঘদিন জন্মনিরোধক হিসেবে এই ট্যাবলেট ওষুধটি কার্যকর নয়। কারণ এই ওষুধ সেবনে ১০০% গ্যারান্টি নেই গর্ভনিরোধনের। 

আরো পড়ুন: ২১ দিনের পিল খাওয়ার নিয়মবাচ্চা না হওয়ার ট্যাবলেট এর নাম

নোরিক্স পিল এর দাম

নোরিক্স পিল এর দাম

আপনি যদি নোরিক্স ১ ট্যাবলেট ওষুধটি কিনতে চান তাহলে প্রতি ট্যাবলেট এ খরচ পড়বে মাত্র ৭০ টাকা। মূলত নিকটস্থ যেকোনো ফার্মেসির দোকান থেকে এই ওষুধটি সংগ্রহ করা সম্ভব। 

এবার আসুন আলোচনার শেষ মুহূর্তে বহুল জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও কুয়েরী সমূহের উত্তর জেনে নেওয়া যাক। যার প্রত্যেকটি স্বাস্থ্য সম্পর্কিত এবং অডিয়েন্সরা মাঝেমধ্যেই জানার আগ্রহ প্রকাশ করেন। যথা:

FAQ

১. নোরিক্স খাওয়ার পর রক্তপাত হয় কেন?

উত্তরঃ রক্তপাত হওয়া এটি মূলত একটি পার্শ্ব প্রতিক্রিয়া। অতএব নোরিক্স খাওয়ার পর রক্তপাত হওয়ার কারণ হচ্ছে এর পার্শ্ব প্রতিক্রিয়া প্রকাশ পাওয়া। 

২. নোরিক্স খাওয়ার পর কি সহবাস করা যায়?

উত্তরঃ হ্যাঁ, অবশ্যই। 

৩. Norix খাওয়ার পর মাসিক হয়?

উত্তরঃ হ্যাঁ হয়, তবে ৫-১০ দিন পর্যন্ত পিছিয়ে যেতে পারে আপনার মাসিকের ডেট। 

৪. নো রিক্স পিল খাওয়ার পর হালকা রক্ত কি মাসিকের?

উত্তরঃ না এই রক্ত মাসিকের নয়। এটি মূলত এই ওষুধটির পার্শ্ব প্রতিক্রিয়ার ফল। 

৫. কোন পিল খেলে মাসিক হয়?

উত্তরঃ মূলত যেকোন ইমারজেন্সি পিল খেলে মাসিক হয়। তবে কিছুটা সময় আগা পেছা হয় এই আর কি।

লেখকের শেষকথা

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, নোরিক্স পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়, এ সম্পর্কিত আলোচনার ইতি টানছি আজ এখানেই। আশা করছি আমাদের এই আলোচনার মাধ্যমে এ বিষয়ে আপনাদের আর কোন প্রশ্ন নেই। তবুও যদি কিছু জানতে চান কমেন্ট সেকশনে জানিয়ে দিন। পাশাপাশি আমাদের ওয়েবসাইট থেকে স্বাস্থ্য সম্পর্কিত অন্যান্য আরো কিছু আর্টিকেল পড়ুন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)