divorce papers তালাক নামা ফরম ডাউনলোড

হাসিবুর
By -
0

divorce papers তালাক নামা ফরম ডাউনলোড - ইসলাম ধর্ম অনুযায়ী বিবাহ বিচ্ছেদ-কে মূলত তালাক বলা হয়। ইসলামে তালাকের বৈধতা রয়েছে। স্বামী সর্বাবস্থায় তার স্ত্রীকে তালাক দিতে পারবে।

সম্মানিত পাঠকবৃন্দ,আপনারা অনেকেই divorce papers তালাক নামা ফরম ডাউনলোড অনলাইনে খুঁজে থাকেন। কিন্তু ডিভোর্স পেপার ডাউনলোড করতে পারেন না। তবে আজকের এই পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়লে divorce papers তালাক নামা ফরম ডাউনলোড করতে পারবেন। তবে চলুন জেনে নেই তালাক সম্পর্কিত সকল তথ্য।

(toc) #title=(সুচিপত্র)

divorce papers তালাক নামা ফরম ডাউনলোড

তালাক কি? - What is divorce?

তালাক এর আরবি প্রতিশব্দ হলো বন্ধনমোচন। অর্থাৎ ইসলামি পরিভাষায় বিধিসম্মত বিয়ে দ্বারা প্রতিষ্ঠিত স্বামী-স্ত্রীর বন্ধন ছিন্ন হওয়াকে তালাক বলা হয়। একজন স্বামী স্বামী সর্বাবস্থায় তার নিজের স্ত্রী কে তালাক দিতে পারবে। আশা তালাক কি তা আপনি বুঝতে পেরেছেন।

তালাক কত প্রকার ও কি কি?

তালাক প্রধানত তিন প্রকার। যথাক্রমেঃ

  • সর্বোত্তম
  • উত্তম
  • নিয়ম বিরুদ্ধ

তালাক কেন দেওয়া হয়?

স্বামী স্ত্রীর মধ্যে যখন চরমভাবে বিরোধ দেখা দেয়, পরস্পর মিলেমিশে স্বামী স্ত্রী হিসেবে শান্তিপূর্ণভাবে জীবন যাপন করা যখন একেবারেই অসম্ভব হয়ে দাঁড়ায় ঠিক তখনই এই চূড়ান্ত পন্থা অবলম্বনের নির্দেশ দেওয়া হয়েছে ইসলামে। তালাক হচ্ছে নিরুপায়ের উপায়।

তালাকের উদ্দেশ্য কি?

ইসলামে তালাকের ব্যাপারে ঘৃণিত কাজ বোঝানো হয়েছে। তবে স্বামী স্ত্রীর মধ্য তালাক প্রদানের উদ্দেশ্য হলো অন্যায়, জুলুম,কষ্ট, জ্বালাতন ও উৎপীড়ন ইত্যাদি অশান্তি হতে মুক্তি লাভ করা।

তালাক সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি কি?

তালাক সম্পর্কে অবশ্যই ইসলামের দৃষ্টিভঙ্গি রয়েছে। তালাক ইসলামি শরিয়তের একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের প্রিয় নবী হযরত মুহম্মদ (সঃ) বলেছেন, তালাক অপেক্ষা ঘৃনার জিনিস আল্লাহ তায়ালা আর সৃষ্টি করেননি।

তালাক দেওয়ার পূর্বে স্বামী-স্ত্রীর করণীয় কি?

তালাক দেওয়ার পূর্বে অবশ্যই স্বামী স্ত্রীর করণীয় রয়েছে। স্বামী-স্ত্রীর দাম্পত্য জীবনে বিবাধ-বিরোধ মনোমালিন্য দেখা দিতেই পারে। স্বামী-স্ত্রীর মধ্য বিবাধ-বিরোধ মনোমালিন্য দেখা দিলে ঠান্ডা মাথায় তা সমাধানে চেষ্টা করাই হলো তালাক দেওয়ার পূর্বে স্বামী-স্ত্রীর করণীয়। আশা করি আপনি বুঝতে পেরেছেন তালাক দেওয়ার পূর্বে স্বামী-স্ত্রীর করণীয় তালাক দেওয়ার পূর্বে স্বামী-স্ত্রীর করণীয় কি এই ব্যাপারে।

আরো পড়ুনঃ ডিভোর্সের কত দিন পর বিয়ে করা যায়

তালাক নিবন্ধন বা রেজিস্টার

তালাক দেওয়ার পর সংশ্লিষ্ট নিকাহ ও তালাক রেজিস্টারের কাছে তালাক নিবন্ধন করতে হয়। তালাক রেজিস্টার করার জন্যে বাংলাদেশ সরকারের নির্ধারিত তালাক ফরম আছে। তালাকের প্রকার অনুযায়ী বিভিন্ন ধরনের তালাক ফরম রয়েছে। নিচে তা উল্লেখ করা হলো।

তালাক নিবন্ধনে যা যা উল্লেখ করতে হয়

তালাক নিবন্ধনে বেশ কিছু তথ্য পূরণ করতে হয়। তালাক নিবন্ধনে কি কি তথ্য পূরণ করা লাগবে তা নিচে দেওয়া হলো। আপনারা তালাকের নিবন্ধন পেপার পড়ে সঠিকভাবে পূরণ করার চেষ্টা করবেন।

  • তালাকের তারিখ
  • স্বামীর নাম ও তার বাবার নাম এবং ঠিকানা
  • স্ত্রীর নাম ও তার বাবার নাম এবং ঠিকানা
  • কোন প্রকারের তালাক তা উল্লেখ করতে হয়
  • যে স্থানে তালাক প্রদান করা হয়েছে সেখানের গ্রাম,জেলা ও থানা
  • যে ব্যক্তির ঘরে তালাক দেওয়া হয়েছে তার নাম ও তার বাবার নাম
  • তালাকের সাক্ষীদের নাম, পিতার নাম ও ঠিকানা
  • যে ব্যক্তি স্বামী/স্ত্রী -কে সনাক্ত করেছে তার নাম, বাবারনাম ও ঠিকানা
  • রেজিস্টার করার তারিখ
  • তালাক দাতার সই ও সাক্ষীগণের স্বাক্ষর এবং রেজিস্টার কারীর স্বাক্ষর
  • এছাড়াও ফরমভেদে বিভিন্ন তথ্য প্রদান করতে হয়।

divorce papers তালাক নামা ফরম ডাউনলোড

যদি আপনার divorce papers তালাক নামা ফরম প্রয়োজন হয়ে থাকে। তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের এই পোস্টের এই অংশে আমি আপনাদের divorce papers তালাক নামা ফরম ডাউনলোড করার নিয়ম সম্পর্কে জানাব। তালাক নামাতে ডাউনলোড করতে চাইলে নিচে ধাপগুলো অনুসরণ করুন।

divorce papers তালাক নামা ফরম ডাউনলোড করতে হলে প্রথমে আপনার কম্পিউটার অথবা মোবাইলের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। এরপর সার্চ বক্সে divorce papers Form Download লিখে সার্চ করুন। এরপর আপনার সামনে সরকারি ওয়েবসাইট আসবে আপনারা এখান থেকে সরাসরি ডাউনলোড করে নিতে পারবেন।

আর যদি আপনি আমাদের এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে চান, সেটাও পারবেন। এখানে ক্লিক করে তালাক নামা ফরম pdf ডাউনলোড করুন।

আরো পড়ুনঃ দ্রুত বিয়ে ও উত্তম জীবনসঙ্গী পাওয়ার আমল

শেষ কথাঃ divorce papers তালাক নামা ফরম ডাউনলোড

ইসলামী শরিয়াহ অনুযায়ী সবচেয়ে ঘৃণার কাজ হলো স্বামী ও স্ত্রীর তালাক। তাই তালাক সম্পন্ন করার জন্য divorce papers তালাক নামা ফরম প্রয়োজন। আপনি কাজী অফিস থেকে divorce papers তালাক নামা ফরম সংগ্রহ করতে পারবেন। তাছাড়াও অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন।

সুপ্রিয় পাঠকগণ, আজকে আমি আপনাদের সাথে divorce papers তালাক নামা ফরম ডাউনলোড করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!