বহনযোগ্য ওয়েট মেশিন এর দাম এবং সুবিধা ও অসুবিধা

একটি বহনযোগ্য ওয়েট মেশিন হল একটি কমপ্যাক্ট এবং লাইটওয়েট ডিভাইস যা রান্না বা বেক করার সময় উপাদানের ওজন পরিমাপ করতে ব্যবহৃত হয়। 

ওয়েট মেশিন এর সুবিধা ও অসুবিধা

এটি সহজে পরিবহন এবং বিভিন্ন স্থানে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে, যেমন বাড়ির রান্নাঘর, আউটডোর সেটিংস বা ভ্রমণের সময়। এই স্কেলগুলি সাধারণত ব্যাটারি চালিত হয় এবং ওজন পরিমাপ সহজে পড়ার জন্য একটি ডিজিটাল ডিসপ্লে থাকে।

Portable Weight Machine গুলি তাদের জন্য উপকারী যারা প্রায়ই রান্না বা বেক করেন, নির্দিষ্ট খাদ্যতালিকাগত প্রয়োজনীয়তার জন্য উপাদানগুলি ভাগ করতে চান বা তাদের খাদ্য গ্রহণের সঠিকভাবে নিরীক্ষণ করতে চান৷ এগুলি স্থান-সংরক্ষণকারী, সঞ্চয় করা সহজ এবং ব্যাগে বহন করা যেতে পারে বা ভ্রমণের জন্য প্যাক করা যেতে পারে। যেকোন রান্নাঘরের সেটআপের সাথেই এগুলো মানিয়ে যাবে।

(toc) #title=(সুচিপত্র)

বহনযোগ্য ওয়েট মেশিনের দাম কেমন হতে পারে

একটি বহনযোগ্য রান্নাঘরের ওজন স্কেল নির্বাচন করার সময় আপনার নির্দিষ্ট চাহিদা, বাজেট এবং পছন্দসই বৈশিষ্ট্যগুলি বিবেচনা করা গুরুত্বপূর্ণ। ব্র্যান্ডের খ্যাতি মূল্যায়ন, গুণমান, নির্ভুলতা এবং অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির কারনে দাম কম বেশি হতে পারে। 

বাংলাদেশে আপনি এক হাজার টাকার মধ্যেই বেশ ভালো মানের কিচেন স্কেল পেয়ে যাবেন। এই রেঞ্জের শুরু হয় ৩০০ টাকা থেকে। কোয়ালিটি ভালো হলে, একটি মেশিনই কয়েক বছর চলে যাবে। কিছু কারন এই দামের তারতম্যে ভূমিকা রাখতে পারে। সেগুলো হল - 

১. গুণমান এবং নির্ভুলতার জন্য খ্যাতি সহ প্রতিষ্ঠিত এবং সুপরিচিত ব্র্যান্ডগুলির দাম প্রায়শই তুলনামূলক বেশি হয়। এই ব্র্যান্ডগুলি গবেষণা, উন্নয়ন এবং মান নিয়ন্ত্রণে বিনিয়োগ করেছে, যা তাদের পণ্যের সামগ্রিক খরচে অবদান রাখতে পারে। 

২. স্কেল তৈরিতে ব্যবহৃত উপকরণের গুণমান এর দামকে প্রভাবিত করতে পারে। স্টেইনলেস স্টিল বা টেকসই প্লাস্টিকের মতো উচ্চ-মানের উপকরণ দিয়ে তৈরি স্কেলগুলির দীর্ঘায়ু এবং সহজে ভেঙ্গে যায় না। তাই এদের দামও একটু বেশি হয়। 

৩. সব স্কেলের সর্বোচ্চ ওজন করার ক্ষমতা এক না। এই তারতম্যের কারনে দাম কম বেশি হয়। 

৪. ডিসপ্লের ধরন, আকার এবং গুণগতমান, সেইসাথে ইউজার ইন্টারফেস, পোর্টেবল ওজন স্কেলের দামকে প্রভাবিত করতে পারে। বড়, ব্যাকলিট ডিসপ্লে বা টাচস্ক্রিন সহ স্কেলগুলির অতিরিক্ত সুবিধার কারণে দাম বেশি হতে পারে। 

৫. যে ব্র্যান্ডগুলি বেশি দিনের জন্য ওয়ারেন্টি দেয় বা ভালো কাস্টোমার সার্ভিস অফার করে তারা এই অতিরিক্ত সুবিধাগুলির জন্য তাদের পণ্যের দাম বেশি দিতে পারে।

আরো পড়ুন: কেন বেশিরভাগ অ্যান্ড্রয়েড ম্যানুফ্যাকচাররা নিজস্ব ইকোসিস্টেম বা গ্যাজেট তৈরি করে?

পোর্টেবল ওয়েট মেশিন ব্যবহার করলে যে সুবিধা গুলো পাবেন 

কথা যখন হচ্ছে পোর্টেবল মেশিন নিয়ে তখন তার প্রথম সুবিধা অবশ্যই তার বহনযোগ্যতা। এ স্কেলগুলো হালকা আর আকারে তুলনামূলক ছোট হওয়ায় সহজেই ব্যাগে করে যেখানে সেখানে নিয়ে যাওয়া যায়। আপনি এটিকে ক্যাম্পিং এ, ঘুরতে যাওয়ার সময় সাথে করে নিতে পারবেন। 

সঠিক পরিমাপ করা যায়। পোর্টেবল কিচেন স্কেলগুলি উপাদানগুলির সুনির্দিষ্ট এবং সঠিক পরিমাপ প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। রান্না এবং বেকিংয়ের ক্ষেত্রে এই নির্ভুলতা অপরিহার্য। পরিমাপে ভুল হলে তা একটি রেসিপির ফলাফলকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। 

যেকোনো ইউনিটে মাপা যায়। পোর্টেবল স্কেলগুলিতে বিভিন্ন ইউনিটে পরিমাপ করা যায়। এর মাধ্যমে আপনি সহজে গ্রাম, আউন্স, পাউন্ড এবং অন্যান্য সাধারণভাবে ব্যবহৃত ইউনিটগুলিতে মেপে দেখতে পারবেন। এতে আপনি যে রেসিপিই ফলো করেন না করেন, ইনগ্রেডিয়েন্ট মেপে নিতে কোনোই অসুবিধা হবে না। 

আপনার রান্নাঘরের জায়গা বাঁচাবে। পোর্টেবল রান্নাঘরের ওজন স্কেলগুলি খুব বেশি বড় হয় না। এটি ব্যবহার করার সময়  আপনার রান্নাঘরে ন্যূনতম কাউন্টার স্পেস প্রয়োজন। পরে একে সহজেই একটি ড্রয়ার বা ক্যাবিনেটে রেখে দিতে পারবেন। 

এই কিচেন স্কেলগুলো কনটেইনারের ওজন মাপে না। এটিকে টেয়ার ফাংশন বলে। এই ফাংশনটি আপনাকে এটিতে একটি পাত্র রাখার পরে স্কেলটিকে শূন্যে পুনরায় সেট করতে দেয়। এতে শুধুমাত্র উপাদানগুলির ওজন পরিমাপ করা হয়। তাই একই পাত্রে একাধিক উপাদান পরিমাপ করা যায়, অতিরিক্ত ম্যাজারিং কাপ বা বাটিগুলির প্রয়োজন পড়ে না। 

বিদ্যুতের প্রয়োজন পড়ে না। এধরনের মেশিন চালাতে সারাক্ষণ বিদ্যুতের দরকার পড়বে না। এগুলো সাধারণত ব্যাটারি চালিত বা রিচার্জেবল হয়। তাই এটি নিয়ে আপনি নির্দ্বিধায় ঘরের বাইরে যেতে পারবেন।

আরো পড়ুন: সেকেন্ড হ্যান্ড ম্যাকবুক কেনার আগে যে জিনিস গুলো দেখে নেয়া উচিত

বহনযোগ্য ওয়েট মেশিনের কোনো অসুবিধা কি রয়েছে?

ওজন করার ক্ষমতা সীমিত। পোর্টেবল রান্নাঘরের ওজন স্কেলগুলিতে সাধারণত বড় স্কেলগুলির তুলনায় কম ওজনের ক্ষমতা থাকে। আপনি যদি বেশি পরিমাণে উপাদান বা ভারী আইটেম পরিমাপ করতে চান তবে একটি পোর্টেবল স্কেল উপযুক্ত নাও হতে পারে। 

ডিসপ্লের আকার ছোট মনে হতে পারে। যা পরিমাপ পড়া কঠিন করে তুলতে পারে। বিশেষ করে যদি আপনি বড় কন্টেইনার ব্যবহার করেন বা একই সাথে একাধিক উপাদান পরিমাপ করেন। 

পরিষ্কার করবেন যেভাবে 

মেশিনটি পরিস্কার করাও কিন্তু সহজ। কোনো ভেজা কাপড় দিয়ে পুরো মেশিনটি একবার মুছে নিবেন। বাটনগুলোও পরিস্কার করতে ভুলবেন না। স্কেলটি মুছে ফেলার পরে, এটি আবার সংরক্ষণ বা ব্যবহার করার আগে এটি সম্পূর্ণরূপে শুকিয়ে গেছে তা নিশ্চিত করুন। কোন আর্দ্রতা অপসারণ করতে একটি পরিষ্কার, শুকনো কাপড় বা তোয়ালে ব্যবহার করুন। 

ওজন করার প্ল্যাটফর্ম বা বাটি যদি আলাদা করা যায় তবে যেকোনো ডিশওয়াশ  এবং গরম পানি ব্যবহার করে আলাদাভাবে ধুয়ে ফেলুন। স্কেলে পুনরায় সংযুক্ত করার আগে সম্পূর্ণরূপে শুকিয়ে নিন। একবার স্কেল পরিষ্কার করা হয়ে গেলে, এটি একটি পরিষ্কার এবং শুকনো জায়গায় সংরক্ষণ করুন। 

উপসংহার

সামগ্রিকভাবে, বহনযোগ্য ওয়েট মেশিনগুলো সঠিকভাবে পরিমাপ করার ক্ষমতা, বহনযোগ্যতা এবং বহুমুখিতা ইত্যাদি ফিচারের জন্য দিন দিন আরো জনপ্রিয় হচ্ছে। এগুলি রান্না এবং বেকিংয়ের কাজকে সহজ করে দিচ্ছে।  যাইহোক, তাদের ওজন করার সীমাবদ্ধতা, ডিসপ্লের ছোট আকার ইত্যাদি অসুবিধার মুখোমুখি হতে পারেন। কেনার আগে আপনার চাহিদা কেমন, স্কেলের বৈশিষ্ট্যগুলি বিবেচনা করুন। এতে আপনার প্রয়োজনীয়তা পূরণ হবে কি না তা বুঝতে পারবেন।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)