বাংলাদেশের সেরা ১০ কোম্পানি ২০২৪

বাংলাদেশের সেরা ১০ কোম্পানি ২০২৪ - আয়তনের দিক থেকে আমাদের বাংলাদেশ ছোট হলেও জনসংখ্যার দিক থেকে কিন্তু বাংলাদেশ ছোট নয়। বিশ্বের অষ্টম বৃহত্তম দেশ বাংলাদেশ। সবুজ শ্যামলাতে ভরা আমাদের এই ছোট্ট সুন্দর বাংলাদেশ। বাংলাদেশের জনসংখ্যা দিন দিন বেড়েই চলেছে। আর এই জনসংখ্যাকে জনশক্তিতে রুপান্তর করতে প্রতিনিয়ত বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি কোম্পানিগুলী কাজ করে যাচ্ছে।

বাংলাদেশের সেরা ১০ কোম্পানি ২০২৪

সম্মানিত পাঠকবৃন্দ, আজকের লেখাটি বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি নিয়ে সাজানো হয়েছে। আপনারা যারা বাংলাদেশের সেরা ১০ কোম্পানি সম্পর্কে জানতে চাচ্ছেন তারা আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। আশা করি এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

বাংলাদেশের সেরা ১০ কোম্পানি ২০২৪

বাংলাদেশের জনসংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে। জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার ফলে বেকারত্বের হার বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে কাজের দক্ষতা অনুযায়ী সবাই চাকরি পাচ্ছেনা। তাই বাংলাদেশ সরকার বেকারত্ব সমস্যা দূর করতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তবে সরকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বাংলাদেশে বেশ কিছু কোম্পানি তৈরি করা হচ্ছে। যেসকল কোম্পানিগুলোতে প্রতিবছর হাজার হাজার মানুষ কাজের সন্ধান পাচ্ছে এবং তারা তাদের জীবিকা নির্ভর করছে। নিচে এমনি কয়েকটি কোম্পানির নাম, ঠিকানা এবং যাবতীয় সকল তথ্য উল্লেখ করা হলো। বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি হল:

  1. বসুন্ধরা গ্রুপ
  2. বেক্সিমকো গ্রুপ
  3. প্রাণ-আরএফএল গ্রুপ
  4. এসিআই গ্রুপ লিমিটেড
  5.  স্কয়ার গ্রুপ
  6. যমুনা গ্রুপ
  7. আকিজ গ্রুপ
  8. আবুল খায়ের গ্রুপ
  9. সিটি গ্রুপ
  10. পারটেক্স গ্রুপ

১। বসুন্ধরা গ্রুপ

বসুন্ধরা গ্রুপ

বাংলাদেশের অন্যতম শিল্প প্রতিষ্ঠান হলো বসুন্ধরা গ্রুপ লিমিটেড। ১৯৮৭ সালে আহমদ আকবর সোবহান এই বসুন্ধরা গ্রুপ চালু করে। তাদের স্লোগান হলো “দেশ ও মানুষের জন্য”। শুরুতেই এটি একটি East West Property Devolpment নামে একটি রিয়েল এস্টেট কোম্পানি উদ্যোগ নেওয়া হয়েছিল।

পরবর্তী সময়ে দেখা যায়, এই ছোট প্রতিষ্ঠানটি বৃহত্তম কোম্পানিতে রুপান্তরিত হয়েছে। বর্তমানে বসুন্ধরা গ্রুপ বিভিন্ন সেক্টর নিয়ে কাজ করছে। তার মধ্য হলো বসুন্ধরা টিস্যু, পেপার মিলস, সিমেন্ট এবং গ্যাস। এছাড়াও তারা বিভিন্ন খাতে টাকা বিনিয়োগ করে থাকেন। বর্তমানে ৫৬ হাজারের বেশ লোক বসুন্ধরা গ্রুপে কর্মরত আছেন। আর প্রতিবছর বসুন্ধরা গ্রুপ ৫০ কোটি টাকার বেশী টাকা আয় করে।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ গার্মেন্টস কোম্পানি

২। বেক্সিমকো গ্রুপ

বেক্সিমকো গ্রুপ

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় কোম্পানী হলো বেক্সিমকো গ্রুপ। ১৯৭০ সালের দিকে এই বেক্সিমকো গ্রুপটি প্রতিষ্ঠিত হয়েছিল। এই কোম্পানিটি বাংলাদেশের বিভিন্ন সেক্টর নিয়ে কাজ করে থাকেন। তার মধ্যে উল্লেখযোগ্য খাত হলো বাজার বিনিয়োগ, ব্যাংকিং, অর্থনীতি, ফার্মাসিটিকিউল, গণমাধ্যম এবং আইটি সেক্টর নিয়েও এই কোম্পানিটি কাজ করে থাকে।

বর্তমানে বেক্সিমকো গ্রুপে প্রায় ৬৫ হাজারের বেশী এই গ্রুপে কর্মরত আছেন এবং প্রতিবছর কয়েকশত মার্কিন ডলার আয় করছে। এছাড়াও বেক্সিমকো গ্রুপের বাংলাদেশের অন্যতম নিউজ টিভি চ্যানেল ইনডিপিনডেন্ট টিভি চ্যানেল রয়েছে।

৩। প্রাণ-আরএফএল গ্রুপ

প্রাণ-আরএফএল গ্রুপ

বাংলাদেশের বহুল জনপ্রিয় কোম্পানির নাম হলো প্রাণ-আরএফএল গ্রুপ। বাংলাদেশের সবচেয়ে বেশী কৃষি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান এটি। প্রাণ-আরএফএল গ্রুপ নাম দ্বারা সহজেই বোঝা যায় এটি দুটি সংস্থায় বিভক্ত। একটি হলো প্রাণ আর অপরটি হলো আরএফএল। প্রাণ জাতীয়ভাবে কৃষি বা গ্রামীণ উন্নয়নকে বোঝায়।

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল খান ১৯৮১ সালে খাদ্য ও পানীয় পণ্য নিয়ে কোম্পানিটি শুরু করে। এছাড়াও তাদের ২০০ টির বেশী ব্রান্ড রয়েছে। বর্তমান বিশ্বের ৮০ হাজারের বেশী লোক প্রাণ কোম্পানিতে চাকরি করে। অন্যদিকে RFL বা রংপুর ফাউন্ড্রি লিমিটেড ১৯৮০ সালের দিকে যাত্রা শুরু করে। এই কোম্পানিটি মূলত পিভিসি পাইপ, প্লাস্টিকের চেয়ার ইত্যাদি পণ্য উৎপাদন করে থাকেন।

৪। এসিআই গ্রুপ লিমিটেড

এসিআই গ্রুপ লিমিটেড

বাংলাদেশের আর একটি জনপ্রিয় কোম্পানি হলো এসিআই গ্রুপ লিমিটেড। ACI এর পূর্ণরুপ হলো এডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ। এটি বাংলাদেশের বৃহৎ সমষ্টিগত কোম্পানি। ১৯৬৮ সালের দিকে এই কোম্পানির যাত্রা শুরু হয়েছিল। বর্তমানে এসিআই কোম্পানি সার, কীটনাশক, খাদ্যপণ্য, ইলেকট্রনিকস, মোটরসাইকেল সহ আরও বেশ কয়েকটি সেক্টর নিয়ে কাজ করছে। এছাড়াও এসিআই গ্রুপ লিমিটেড প্রায় ১০ হাজারের লোকের কর্ম-সংস্থানের সুযোগ তৈরি করে দিয়েছে।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ ঔষধ কোম্পানি ২০২৪

৫। স্কয়ার গ্রুপ

স্কয়ার গ্রুপ

বাংলাদেশের যত সব ইন্ডাস্ট্রিজ কোম্পানি রয়েছে তার মধ্য অন্যতম হলো স্কয়ার গ্রুপ। বাংলাদেশের ঔষধ কোম্পানির কথা বললে এক কথায় স্কয়ার গ্রুপের কথা সবাই বলবে। ১৯৫৮ সালের দিকে কোম্পানিটি প্রতিষ্ঠা করা হয়েছিল। বাংলাদেশের বহুল জনপ্রিয় টেলিভিশন মাছরাঙ্গা টিভি এর মালিক হলো স্কয়ার কোম্পানি। এটি পোশাক, ঔষধ, মিডিয়া সহ বিভিন্ন ব্যবসা ক্ষেত্রে পরিচালনা করে আসছে।

৬। যমুনা গ্রুপ

যমুনা গ্রুপ

বাংলাদেশের অন্যতম বৃহত্তম কোম্পানি হলো যমুনা গ্রুপ। ১৯৪৭ সালের দিকে নুরুল ইসলাম বাবু এই যমুনা গ্রুপের যাত্রা শুরু করেছিলেন। যমুনা গ্রুপের রয়েছে যমুনা ফিউচার পার্ক। যেটার আয়তন ৪,১০০০০ বর্গফুট। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় একটি শপিংমল এটি। এছাড়াও যমুনা গ্রুপের বেশ কিছু কোম্পানি রয়েছে যেমন, যমুনা সিটি, যমুনা টেলিভিশন, শামীম স্পিনিং মিলস লিমিটেড ইত্যাদি। যমুনা গ্রুপের সম্পদের পরিমান প্রায় ১৩০ কোটি ডলারের বেশী। এছাড়াও এই কোম্পানিটি বাংলাদেশের বিভিন্ন সেক্টরের সাথে জড়িত রয়েছে।

৭। আকিজ গ্রুপ

আকিজ গ্রুপ

বাংলাদেশের একটি বহুল পরিচিত আকিজ গ্রুপের নাম প্রায় সকলেই জানে। এই আকিজ গ্রুপ হলো বাংলাদেশের অন্যতম একটি ব্যবসা প্রতিষ্ঠান। ১৯৪০ সালে আকিজ গ্রুপের যাত্রা শুরু হয়েছিল। শুরুতেই তারা পাট শিল্প নিয়ে কাজ শুরু করেছিল। পরবর্তীতে তারা বিভিন্ন সেক্টর নিয়ে কাজ করে। আকিজগ্রুপ সাধারণত তামাক, ফুড, প্রিন্ট, ঔষধ সহ বিভিন্ন সেক্টরে ব্যবসা পরিচালনা করে আসছে। এই কোম্পানির সাথে বাংলাদেশের প্রায় সকল ব্যক্তিই পরিচিত। বর্তমানে তাদের প্রতিষ্ঠানে ৭০ হাজারের বেশী লোক কাজের সুযোগ পেয়েছে। তারা এই কোম্পানি থেকে আয় করছে ভালোমানের টাকা।

৮। আবুল খায়ের গ্রুপ

আবুল খায়ের গ্রুপ

বাংলাদেশের বৃহৎ শিল্প প্রতিষ্ঠানের মধ্য আর একটি অন্যতম হলো আবুল খায়ের গ্রুপ। ১৯৫৩ সালের দিকে কোম্পানিটি যাত্রা শুরু করেছিল। শুরুতেই কোম্পানিটি আবুল খায়ের টিন নামে পরিচিত ছিল। বর্তমানে কোম্পানিটি বিভিন্ন সেক্টর নিয়ে ব্যবসা পরিচালনা করছে। কয়েকটি উল্লেখযোগ্য ব্যবসা হলো স্টিল, টিন, সিরামিক, তামাকসহ বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠানের যুক্ত রয়েছে আবুল খায়ের গ্রুপ। এছাড়াও বর্তমানে কয়েক হাজার লোকের কর্মস্থানের সুযোগ তৈরি করে দিয়েছে।

আরো পড়ুনঃ বসুন্ধরা সিমেন্ট এর দাম ২০২৪

৯। সিটি গ্রুপ

সিটি গ্রুপ

বাংলাদেশের সেরা একটি ব্যবসা প্রতিষ্ঠান হলো এই সিটি গ্রুপ। ১৯৭২ সালের দিকে সিটি ওয়েল মিলস নামে এই কোম্পানিটির উদ্যোগ নেয়া হয়েছিল। সিটি গ্রুপ -টি প্রতিষ্ঠা করেছিলেন ফজলুর রহমান। সিটি গ্রুপ বর্তমানে ভোগ্যপণ্য, ইস্পাত, শিপিং পাওয়ার, মুদ্রণ ও প্যাকেজিং নিয়ে কাজ করছে। সিটি গ্রুপ কোম্পানিটি বর্তমানে ১০ হাজারের বেশী মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে।

১০। পারটেক্স গ্রুপ

পারটেক্স গ্রুপ

১৯৬২ সালে শিল্পপতি এম এ হাসেম তামাক ব্যবসার মাধ্যেমে এই পারটেক্স গ্রুপের যাত্রা শুরু করেছিলেন। এটি একটি সমষ্টিগত কোম্পানি। এই কোম্পানিতে প্রায় ৭০ হাজার কর্মচারী কাজের সুযোগ পেয়েছে। পারটেক্স গ্রুপ -টি বিভিন্ন পণ্য উৎপাদন করে থাকে। তারমধ্য উল্লেখযোগ্য পণ্য হলো ইস্পাত, খাদ্য ও পানীয়, রিয়েল এস্টেট, প্লাসিক কাগজ, বিদ্যুৎ শক্তি সহ আরও বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করে থাকে।

বিশ্বের সেরা ১০ কোম্পানি ২০২৪

বাংলাদেশের মত বিশ্বে বেশ কয়েকটি নামিদামি কোম্পানি রয়েছে। এই কোম্পানিগুলোতে বাংলাদেশ সহ পৃথীবির বিভিন্ন দেশের মানুষ কাজের সুযোগ পেয়েছে। কয়েকটি নামিদামি কোম্পানির নাম হলোঃ গুগল

  • ফেসবুক
  • মাইক্রোসফট
  • এডোবি
  • ওয়ালমার্ট ইত্যাদি

লেখকের শেষকথা

বাংলাদেশের সেরা কোম্পানিগুলোর সাথে আমাদের পরিচিত থাকা প্রয়োজন। চাকরি-বাকরির ক্ষেত্রে কোম্পানিগুলো সহয়তা করতে পারে। সম্মানিত পাঠকবৃন্দ,আজকে আমি আপনাদের সাথে বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি ২০২৪ নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। যদি আপনার কাছে এই পোস্টটি তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন।

পোষ্ট ক্যাটাগরি: