বাংলাদেশের সেরা ১০ গার্মেন্টস কোম্পানি

হাসিবুর
By -
0

বাংলাদেশের সেরা ১০ গার্মেন্টস: গার্মেন্টস শিল্পের কথা আমরা সবাই শুনেছি। বাংলাদেশে প্রায় ০৪ হাজারের বেশি গার্মেন্টস শিল্প গড়ে উঠেছে। গার্মেন্টস শিল্পে হাজারো মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। বাংলাদেশ সারাবিশ্বে পোশাক রপ্তানি করছে। বাংলাদেশের গার্মেন্টস শিল্পও দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশ বিশ্বের ২য় বৃহত্তম তৈরি পোশাক শিল্প খ্যাতি অর্জন করে।

বাংলাদেশের সেরা ১০ গার্মেন্টস কোম্পানি

আমাদের পোশাক শিল্পের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দেশের সবচেয়ে বড় উৎপাদন খ্যাত হচ্ছে পোশাক শিল্প। BGMEA এর রিপোর্ট অনুযায়ী ২০১৯-২০২০ অর্থবছরে ২৭.৯ বিলিয়ন ডলারের বেশি রপ্তানি করেছে পোশাক শিল্প।

বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি যে পণ্য রপ্তানি হয় সেটা হচ্ছে পোশাক। বাংলাদেশে পোশাক তৈরির মান অনেক ভালো। মানুষের মৌলিক অধিকার গুলোর মধ্যে বস্ত্র একটি। আমি এই আর্টিকেলে বাংলাদেশের সেরা ১০ গার্মেন্টস, বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি নিয়ে আলোচনা করব। সেরা গার্মেন্টস গুলি নিম্নে উল্লেখ করা হল:

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

বাংলাদেশের সেরা ১০ গার্মেন্টস কোম্পানি

সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি হল:

  • ফকির গ্রুপ
  • হামীম গ্রুপ
  • বেক্সিমকো (টেক্সটাইল ও অ্যাপারেল বিভাগ)
  • স্কয়ার ফ্যাশনস লিমিটেড
  • ডিবিএল গ্রুপ
  • ওপেক্স সিনহা গ্রুপ
  • এপিলিয়ন গ্রুপ
  • স্ট্যান্ডার্ড গ্রুপ
  • এশিয়ান অ্যাপারেলস লিমিটেড
  • ভিয়েলাটেক্স লিমিটেড

১। ফকির গ্রুপ

বাংলাদেশের সেরা ১০ গার্মেন্টস কোম্পানি গুলোর একটি হচ্ছে ফকির গ্রুপ। এটি পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে টপ লিস্টে রয়েছে। এই প্রতিষ্ঠান প্রতিবছর প্রচুর পরিমাণে পোশাক রপ্তানি করে থাকে বিশ্ব বাজারে। ফকির গ্রুপ লেভেল ডিজাইনিং, গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং এবং নিট গার্মেন্টস সেবা প্রদান করে আসবে। এই পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠানটি বাংলাদেশের নারায়ণগঞ্জ, ঢাকা মধ্যে অবস্থিত। এছাড়াও দেশের বিভিন্ন জেলায় তাদের প্রতিষ্ঠান রয়েছে। এই পোশাক কারখানায় প্রচুর গার্মেন্টস শ্রমিক কাজ করে। ফকির গ্রুপ অনেক বড় একটি কোম্পানি। বাংলাদেশের জিডিপি বৃদ্ধিতে অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে এই ফকির গ্রুপ।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ ঔষধ কোম্পানি ২০২৪

২। হামীম গ্রুপ

সেরা ১০ গার্মেন্টস লিস্টে দ্বিতীয় স্থানে রয়েছে হামীম গ্রুপ। বাংলাদেশের বৃহত্তম শিল্প হিসেবে পরিচিত হামীম গ্রুপ। এই হামীম গ্রুপের মালিকানা একটি বেসরকারি কোম্পানির। এই গ্রুপটি বাংলাদেশে আরোও ২৬টি পোশাক কারখানার পরিচালনা করে আসছে।

এই হামীম গ্রুপের গার্মেন্টস কর্মীদের সংখ্যা পঞ্চাশ হাজার। এই কারখানার প্রধান পণ্য হচ্ছে হাই-ফ্যাশন ডেনিম জিন্স, পুরুষদের শার্ট, ড্রেস প্যান্ট, জ্যাকেট সুবিধা সহ আরোও অনেক কিছু। প্রতিবছর প্রচুর পরিমাণে পোশাক রপ্তানি করে থাকে হা-মীম গ্রুপ।

এই গ্রুপের ২৬টি পোশাক কারখানা রয়েছে বুঝতেই পারছেন কি পরিমাণ পোশাক তৈরি করে বিদেশে রপ্তানি করেছে এই গ্রুপ। এই পোশাক কোম্পানি ভালো মানের পোশাক তৈরি করার জন্য অনেক পুরষ্কার অর্জন করছে। এই পোশাক উৎপাদন শিল্পের প্রধান কার্যালয় বাংলাদেশের তেজগাঁও, ঢাকাতে অবস্থিত।

৩। বেক্সিমকো (টেক্সটাইল ও অ্যাপারেল বিভাগ)

বাংলাদেশের সেরা গার্মেন্টস এর একটি হচ্ছে বেক্সিমকো। এটি জনপ্রিয় পোশাক উৎপাদনকারী কোম্পানি। এই গার্মেন্টস প্রতিষ্ঠানে অনেক শ্রমিক কাজ করে আসছে। প্রতিবছর অনেক পোশাক রপ্তানি করেছে এই বেক্সিমকো কোম্পানি। এই গার্মেন্টস প্রতিষ্ঠানের মালিকানা একটি জয়েন্ট ভেঞ্চার কোম্পানির। তারা মহিলাদের ফ্যাশনেবল পণ্য এবং অন্যান্য উৎপাদন করে আসছে।

মহিলাদের সকল ধরনের পোশাক এই কোম্পানি তৈরি করে থাকে। এছাড়াও আরো বিভিন্ন পণ্য তৈরি করে থাকে এই গ্রুপ। এই গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং কোম্পানিটি ১৯৯৭ সালে বাংলাদেশের ধানমন্ডি, ঢাকা এবং এই কোম্পানির কারখানাটি বাংলাদেশের সাভার, ঢাকার মধ্যে অবস্থিত ছিল।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা সিমেন্ট ২০২৪ - বাংলাদেশের সেরা ১০ সিমেন্ট

৪। স্কয়ার ফ্যাশনস লিমিটেড

সেরা ১০টি গার্মেন্টস এর মধ্যে চতুর্থ নাম্বারে রয়েছে স্কয়ার ফ্যাশনস লিমিটেড। বাংলাদেশের আরেকটি স্বনামধন্য গার্মেন্টস শিল্প। এই প্রতিষ্ঠানটি স্কয়ার গ্রুপ অব কোম্পানির অংশ। যারা বিভিন্ন সংখ্যক টেক্সটাইল পণ্য এবং অন্যান্য ধরণের গার্মেন্টস পণ্য উৎপাদন করে আসছে। স্কয়ার ফ্যাশনস লিমিটেড ভালোমানের টেক্সটাইল পণ্য তৈরি করছে এবং সেগুলো আন্তর্জাতিক বাজারে উচ্চমূল্যে রপ্তানি করে কোটি কোটি টাকা আয় করছে। যা বাংলাদেশের জিডিপি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে।

এই গ্রুপ শুধু বাংলাদেশেই নয় সারাবিশ্বে তাদের সেবা প্রদান করছে। এই উৎপাদনকারী সংস্থার লক্ষ্য এবং দৃষ্টিভঙ্গি গ্রাহকদের চাহিদা পূরণ করা। এই পোশাক শিল্পের অবস্থান বাংলাদেশের উত্তরায়, ঢাকার মধ্যে। এই গ্রুপে হাজার হাজার কর্মী কাজ করে থাকে। পোশাক রপ্তানি করে কোটি কোটি টাকা আয় করে থাকে এই গ্রুপ।

৫। ডিবিএল গ্রুপ

বাংলাদেশের সেরা গার্মেন্টস তালিকার পঞ্চম স্থানে রয়েছে ডিবিএল গ্রুপ। এই কোম্পানিটি একটি শীর্ষস্থানীয় বহুমাত্রিক পোশাক এবং টেক্সটাইল উৎপাদনকারী প্রতিষ্ঠান। এরা দেশে নিটওয়্যার কোম্পানি হিসেবেও পরিচিত লাভ করেছে। এই ডিবিএল গ্রুপে ৩৫ হাজার কর্মচারী কাজ করছে। বুঝতেই পেরেছেন কি পরিমাণ পোশাক রপ্তানি করেছে এই গ্রুপ।

ডিবিএল গ্রুপের উৎপাদন পণ্য আন্তর্জাতিক বাজারে সরবরাহ করছে। ডিবিএল গ্রুপের অবস্থান হচ্ছে বাংলাদেশের কাওরান বাজারে, ঢাকার মধ্যে অবস্থিত। এছাড়াও দেশের বিভিন্ন জেলায় তাদের প্রতিষ্ঠান আছে। এই কোম্পানি ভালোমানের পোশাক তৈরির জন্য খুব জনপ্রিয় লাভ করেছে। প্রতিবছর বহু পণ্য বিদেশে রপ্তানি করে থাকে।

৬। ওপেক্স সিনহা গ্রুপ

সেরা গার্মেন্টস এর মধ্যে একটি হচ্ছে ওপেক্স সিনহা গ্রুপ। এই গ্রুপ উন্নত মানের পণ্য তৈরি করছে। তারা এই পণ্য দেশের সব জায়গায় এবং আন্তর্জাতিক বাজারে স্থানীয় বাজারে তাদের পরিষেবা প্রদান করছে। এই গ্রুপের পণ্য আন্তর্জাতিক বাজারে অনেক উচ্চ মূল্যে রপ্তানি করা হয়। এই কোম্পানিতে প্রচুর গার্মেন্টস কর্মী কাজ করে আসছে। এই কোম্পানি বাংলাদেশের কাঁচপুর, নারায়ণগঞ্জে অবস্থিত। এপেক্স সিনহা গ্রুপ অনেক জনপ্রিয় একটি গার্মেন্টস শিল্প।

৭। এপিলিয়ন গ্রুপ

বাংলাদেশের সেরা ১০ গার্মেন্টস এর সপ্তম নাম্বারে রয়েছে ইপিলিয়ন গ্রুপ। এই কোম্পানি বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় পোশাক শিল্প কোম্পানি। এই এপিলিয়ন গ্রুপের পণ্য হলো নিটওয়্যার এবং গার্মেন্টস। এই কোম্পানি বাংলাদেশের স্থানীয় এলাকায় পণ্য সরবরাহ করে থাকে। এছাড়াও এই গ্রুপ ইউরোপ, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ আন্তর্জাতিক বাজারে তাদের উৎপাদন করা পণ্য সরবরাহ করে থাকে। এই গ্রুপে হাজার হাজার মানুষ কাজ করে। প্রচুর পণ্য তৈরি করে বুঝতেই পারছেন বিদেশে কতগুলো দেশে পোশাক রপ্তানি করে থাকে।

৮। স্ট্যান্ডার্ড গ্রুপ

সেরা ১০টি গার্মেন্টস এর মধ্যে স্ট্যান্ডার্ড গ্রুপ রয়েছে। এটি একটি বৃহত্তম উৎপাদন শিল্প। এই কোম্পানি ঢাকার শহরের মধ্যে ১১টি পোশাক তৈরির কারখানা পরিচালনা করছে। এই গ্রুপ ১১টি পোশাক কারখানা পরিচালনা করার মাধ্যমে অনেক বৈদেশিক মুদ্রা অর্জন করেছে পোশাক রপ্তানি করে।

এই গ্রুপে চল্লিশ হাজার কর্মী কাজ করে থাকে। এই গ্রুপটি চল্লিশ হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। এটি স্ট্যান্ডার্ড গ্রুপের বড় উদ্যোগ। এই গ্রুপ ১৯৮৪ সালে বাংলাদেশে ঢাকায় অবস্থিত ছিল। এই কোম্পানি প্রতি বছর প্রচুর পণ্য রপ্তানি করে থাকে বিদেশের বাজারে।

৯। এশিয়ান অ্যাপারেলস লিমিটেড

বাংলাদেশের টপ লেভেলের গার্মেন্টস গুলোর মধ্যে একটি হচ্ছে এশিয়ান অ্যাপারেলস লিমিটেড। এই কোম্পানি অনেক ভালো পোশাক তৈরি করে থাকে। এই গ্রুপ ষোড়শ পোশাক পরিষেবা প্রধান করে থাকে। এই গ্রুপে কর্মচারীর সংখ্যা ৩০ হাজার। এই গ্রুপ গ্রাহকদের ওয়াশিং পরিষেবা সরবরাহ করতে হবে। এই কোম্পানিটি চট্টগ্রাম, ঢাকা, বাংলাদেশের মধ্যে অবস্থিত। এশিয়ান অ্যাপারেলস লিমিটেড অনেক জনপ্রিয় গার্মেন্টস কোম্পানি।

১০। ভিয়েলাটেক্স লিমিটেড

বাংলাদেশের সেরা গার্মেন্টস গুলোর মধ্যে ভিয়েলাটেক্স লিমিটেড রয়েছে। এটি একটি রপ্তানিমুখী এবং ভালো পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। এই উৎপাদনকারী প্রতিষ্ঠানের মালিকানা একটি বেসরকারি কোম্পানির। এই কোম্পানি ১৯৯৬ সালে বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়। এই কোম্পানি পোশাক শিল্পের পাওয়ার হাউস হিসেবে পরিচিত। এই গ্রুপ লাভফ্যাব্রিকেটিং পরিষেবা উপস্থাপন করছে। এই গ্রুপ গ্রাহকদের জন্য হাউস প্রিন্টিং এবং প্রিন্টেড টি-শার্ট সুবিধা প্রদান করছে। এই কোম্পানিতে হাজার হাজার মানুষ কর্মচারী হিসেবে কাজ করছে।

লেখকের শেষকথা

আমি এই আর্টিকেলে বাংলাদেশের সেরা ১০ গার্মেন্টস কোম্পানি নিয়ে আলোচনা করেছি। এই গার্মেন্টস শিল্প গুলো টপ লিস্টে রয়েছে। বাংলাদেশের অর্থনীতিতে বিপুল পরিমাণ অর্থ যোগ হচ্ছে এই গার্মেন্টস থাকার কারণে। বাংলাদেশের গার্মেন্টস কোম্পানি বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রেখেছে। প্রতি বছর বিলিয়ন মার্কিন ডলার নিয়ে আসছে বাংলাদেশে এই গার্মেন্টস শিল্প। বাংলাদেশের অর্থনীতিতে গার্মেন্টস শিল্প অনেক গুরুত্বপূর্ণ অবধান রাখছে।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!