ভালো আয়রন মেশিন চেনার উপায়

ভালো আয়রন মেশিন চেনার উপায় - আয়রন মেশিন আমাদের নিত্যপ্রয়োজনীয় জিনিস গুলোর মধ্যে একটি। প্রতিটি বাসায় আয়রন মেশিন ব্যবহার করা হয়। ভালো মানের আয়রন মেশিন না হলে পরতে হয় নানান ঝামেলায়।

ভালো আয়রন মেশিন চেনার উপায়

আপনারা যারা নতুন আয়রন মেশিন ক্রয় করতে করতে বিরক্ত তারা চাইলে আজকের আর্টিকেলটি পড়ে ফেলতে পারেন। কারণ আমাদের আজকের আর্টিকেলে জানাবো ভালো আয়রন মেশিন চেনার উপায় গুলো সম্পর্কেঃ

(toc) #title=(সুচিপত্র)

ভালো আয়রন মেশিন চেনার উপায়

ভালো আয়রন মেশিন চেনার একমাত্র একটি উপায় হলো ব্রান্ডের নাম দেখা। আপনি যত বেশি ভালো ব্রান্ডের আয়রন মেশিন ক্রয় করতে পারবেন ততোটাই ভালো মেশিন পাবেন। অনেক সময় দেখা যায়, কাপড় আয়রন করার সময় অতিরিক্ত গরম হয়ে কাপড় পুড়ে যায়।

সাধারণত সস্তা ও মানহীন ব্রান্ড গুলোতে এ ধরণের সমস্যা থাকে। বাজারে আয়রন মেশিন ক্রয় করতে গেলে বিভিন্ন ধরণের আয়রন মেশিন আপনি দেখতে পাবেন। আপনার প্রয়োজন অনুসারে আপনার জন্য কোন আয়রন মেশিনটি ক্রয় করা প্রয়োজন সেটা আপনাকেই বুঝে নিতে হবে। ভালো আয়রন মেশিন চেনার উপায় গুলোর মধ্যে আপনাকে যে জিনিস গুলো ভালোভাবে লক্ষ রাখতে হবে -

১। সোল-প্লেট দেখে নিন

আয়রন মেশিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ হলো প্লেট। লোহার প্লেটের মান যদি বাজে হয় তাহলে মরীচা ধরা সহ বিভিন্ন ধরণের সমস্যা দেখা যায়। লোহার প্লেটের সাথে কোন ধরণের সিরামিক ব্যাবহার আছে সেটা ও দেখে নিতে হবে।

যখন অতিরিক্ত তাপ হয়ে যাবে তখন কাপড়কে পুড়ে যাওয়া হতে রক্ষা করার জন্য সিরামিক বা ড্রাই আয়রন এগুলা প্রয়োজন অনেক বেশি। একটি ভালো আয়রন মেশিনের প্লেট ও ধরণ উন্নত মান সম্পন্ন হবে। তাই সবার আগে লক্ষ রাখুন যে প্লেট টি কি ধরণের ও মান কি রকম।

আরো পড়ুনঃ রহিম আফরোজ আইপিএস ব্যাটারির দাম

২। তাপ মাত্রা নিয়ন্ত্রণ সিস্টেম

আমরা অনেকেই একটি আয়রন মেশিন দিয়ে সব ধরণের কাপড়কে আয়রন করে থাকি। এক্ষেত্রে যদি তাপমাত্রা কমানো বা বাড়ানো না যায় তাহলে সব ধরণের জামা - কাপড় আয়রন করা কখনো সম্ভব হবে না।

ভালো আয়রন মেশিন গুলোতে সবসময় তাপমাত্রা নিয়ন্ত্রণ সিস্টেম গুলো রাখা হয়। যার মাধ্যমে আপনারা আলাদা আলাদা তাপমাত্রা সিলেক্ট করে সুতি অথবা যেকোনো ধরণের পোষাক সহজে আয়রন করে নিতে পারবেন।

৩। ওয়াট দেখে নিন

ভালো আয়রন গুলোতে অধিক ওয়াট এর বিদ্যুৎ প্রয়োজন হয়। কারন আয়রনের প্লেটকে দ্রুত গরম করে দেয়ার জন্য আপনার বেশি মানের ওয়াট ব্যবহার করতে হবে। কিন্তু আপনার বাসায় যদি অত পরিমান ওয়াটের বিদ্যুৎ না থাকে তাহলে আপনি ব্যবহার এই করতে পারবেন না। ভালো আয়রন চেনার উপায় এর মধ্যে অবশ্যই আয়রন ক্রয়ের পূর্বে আয়রনটি কত ওয়াট বিদ্যুৎ এ চলতে পারে ও হিট করতে পারে সেটা পরীক্ষা করে নিতে হবে।

৪। ভালো মানের প্রযুক্তি কি না যাচাই করুন

ভালো মানের প্রযুক্তি ব্যবহার না করা হলে আয়রন মেশিনটি কয়েকদিনের মধ্যে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিবে। এক্ষেত্রে যদি অধিক দিন বা মাস ব্যাবহার করতে চান তাহলে অবশ্যই মেশিনে কি ধরণের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে সেটা জানতে হবে।

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রতিদিন কয়েকবার করে কাপড় আয়রন করেন। কম ক্ষমতাসম্পন্ন কোনো আয়রন মেশিন দিয়ে দিনের অধিক সময় আয়রন করতে পারবেন না। তাই ভালো আয়রন মেশিন চেনার উপায় গুলোর মধ্যে প্রযুক্তি কি ধরণের রয়েছে সেটা যাচাই করে নিন।

আরো পড়ুনঃ পানির ফিল্টার কোনটা ভালো

৫। অটো অফ সুবিধা আছে কি না দেখুন

আয়রন মেশিন অধিক গরম হয়ে গেলে অটো অফ হয়ে যাবে। যদি অটো অফ না হয়ে যায় তাহলে বিভিন্ন ধরণের দূর্ঘটনার সম্মুখীন হতে পারেন। বিশেষ করে, ঘরে আগুন লেগেও যেতে পারে।

যেকোনো ভালো আয়রন মেশিন গুলোর অন্যতম গুন হলো প্রয়োজনের বেশি গরম হয়ে গেলে অটো অফ হয়ে যাবে আবার ঠান্ডা হয়ে গেলে গরম হতে শুরু করবে। ভালো আয়রন মেশিন চেনার উপায় গুলোর মধ্যে এ বিষয়টি আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে।

৬। আয়রনের ওজন দেখে নিন

সাধারণত ভালো আয়রন মেশিনের ওজন কমও হয়না আবার বেশি ও হয়না। দেড় থেকে দুই কেজির মধ্যে যে আয়রন গুলোর ওজন হয় সেগুলো দিয়ে সহজে কাপড় আয়রন করা যায়। ওজন অনেক কম হলে কাপড় আয়রন সঠিক ভাবে হতে চায় না। আপনি যদি ভালো আয়রন ক্রয় করতে চান তাহলে অবশ্যই আপনাকে দেখে নিতে হবে যেন আয়রনটির ওজন দেড় কেজি অথবা দুই কেজির মধ্যে হয়।

৭। ব্রান্ড ও দাম দেখে নিন

একটি ভালো ব্রান্ডের পণ্যের গুনগত মান ভালোই হবে এটা স্বাভাবিক বিষয়। যেহেতু আপনি ভালো আয়রন মেশিন ক্রয় করতে চাচ্ছেন সেহেতু আপনাকে ব্রান্ডের কথা মাথায় রাখতে হবে। ভালো ব্রান্ডের পণ্যের দাম কিছুটা বেশি থাকবে। সাথে আপনি হয়ত ১-২ বছরের ওয়ারেন্টি ও পেয়ে যেতে পারেন। ওয়ারেন্টি এর ক্ষেত্রে আপনি ১-২ বছর চিন্তাহীন ভাবেই ব্যবহার করতে পারবেন। ভালো আয়রন মেশিন চেনার উপায় গুলোর মধ্যে এগুলো দেখতে হবে।

আরো পড়ুনঃ ওয়ালটন পানির ফিল্টারের দাম

কোন কোম্পানির আয়রন মেশিন ভালো

বর্তমানে বাজারে গেলে হাজারো কোম্পানির আয়রন মেশিন পাওয়া যায়। কিন্তু সব গুলো কোম্পানির আয়রন যে ভালো হবে সেটা ভাবা ভুল হবে। আপনাকে অবশ্যই মনে রাখতে হবে জনপ্রিয় কোনো কোম্পানি বা ব্রান্ডের কথা। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় কয়েকটি আয়রন তৈরি করার ব্রান্ডের নাম হলো -

১। ভিশন - ভিশন ব্রান্ডের কথা আমরা কম বেশি অনেকেই জানি। ভিশন কোম্পানি গুলো প্রতিনিয়ত বাজারে ভালো মানের আয়রন মেশিন সরবরাহ করে। আপনি চাইলে ভিশন এর আয়রন মেশিন ব্যবহার করতে পারেন।

২। ফিলিপস - ভালো আয়রন মেশিনের জন্য বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি প্রতিষ্ঠান হলো ফিলিপস। ভালো মানের আয়রন মেশিন ক্রয় করতে চাইলে ফিলিপস এর আয়রন মেশিন ব্যাবহার করতে পারেন।

৩। জ্যাকপট - বাজারে অনেক ধরণের ভালো মানের জ্যাকপটের আয়রন মেশিন পেয়ে যাবেন। আপনার প্রয়োজন অনুযায়ী ক্রয় করতে পারেন।

৪। প্যানাসনিক - আপনি ভালো মানের আয়রন মেশিন ক্রয় করতে ভাইলে প্যানাসনিক এর আয়রন গুলো ক্রয় করতে পারেন। আয়রনের মান ও দামের দিক থেকে অনেকটা ভালো।

৫। ওয়ালটন - বাংলাদেশের অন্যতম শীর্ষ একটি ব্রান্ডের নাম ওয়ালটন। ওয়ালটন কোম্পানির প্রচুর পরিমানে আয়রন মেশিন রয়েছে। আপনি চাইলে বাজার থেকে দেখে শুনে ওয়ালটনের আয়রন মেশিন ব্যাবহার করতে পারেন।

শেষ কথা - ভালো আয়রন মেশিন চেনার উপায়

ভালো আয়রন মেশিন চেনার উপায় আর্টিকেলে উল্লিখিত বিষয়গুলো মেশিন ক্রয়ের সময় অবশ্যই মাথায় রাখবেন। এখানে থাকা উপায় গুলোর মাধ্যমে আপনি সহজেই যাচাই করতে পারবেন কোন আয়রন মেশিনটি ভালো। আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: