এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল এর উপকারিতা

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল এর উপকারিতা: অলিভ অয়েল হার্ট এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। আপনি রান্নার জন্য অলিভ অয়েল এবং সালাদ বা যেকোনো কিছুতে লাগিয়ে খাওয়ার জন্য এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল এর উপকারিতা

অলিভ অয়েল রান্নার জন্য সবচেয়ে ভালো এবং উপকারী বলে মনে করা হয়। আপনি রান্নার জন্য এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অলিভ অয়েলে খুব কম পরিমাণে ফাইবার, সুগার, ক্যালোরি এবং কার্বোহাইড্রেট থাকে। এই কারণেই এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। 

ডায়াবেটিস রোগীদেরও অলিভ অয়েলে তৈরি খাবার খাওয়া উচিত। অলিভ অয়েল এবং এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের মধ্যে পার্থক্য অনেকেই জানেন না। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ১০০% বিশুদ্ধ। যদিও এটি রান্নার জন্য ব্যবহার করা হয় না। সালাদ, পাউরুটি বা যেকোনো খাবারের সাথে লাগিয়ে ব্যবহার করতে পারেন। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে সবজি রান্না করলে সব ভিটামিন নষ্ট হয়ে যায়। অন্যদিকে, আপনি রান্না, ভাজা এবং পরোঠা তৈরিতে ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

আপনি যদি অলিভ অয়েল এবং এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের মধ্যে পার্থক্য জানেন না, তাহলে অবশ্যই আমাদের লেখাটি পড়ুন। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল সব ধরনের অলিভ অয়েলের মধ্যে সেরা। এটি সবচেয়ে বিশুদ্ধ এবং স্বাস্থ্যকর। এই তেলটি সদ্য কাটা জলপাই তেল থেকে তৈরি করা হয়। 

এই তেল তৈরিতে কৃত্রিম স্বাদ বা রাসায়নিক ব্যবহার করা হয় না। এই তেল রান্না না করে যেকোনো কিছুতে যোগ করে খেতে পারেন। এক্সট্রা ভার্জিন অলিভ যেমন স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, তেমনি সৌন্দর্যও বাড়ায়। চলুন জেনে নেই এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল এর উপকারিতা কি কি?

আরো পড়ুনঃ টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল এর উপকারিতা

১। অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর চর্বি- সকল পুষ্টি এবং সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে পাওয়া যায়। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে ৩০ টিরও বেশি ফেনোলিক উপাদান রয়েছে, যা শরীরের কোষগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলকে মনোস্যাচুরেটেড ফ্যাটের প্রধান উৎস হিসেবেও বিবেচনা করা হয়। এই তেল হৃদরোগীদের জন্য উপকারী। 

২। এক্সট্রা ভার্জিন অলিভ হৃৎপিণ্ডকে সুস্থ রাখে- এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে এমন কিছু ধরনের সক্রিয় উপাদান পাওয়া গেছে, যা হার্টকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং ধমনী শক্ত হওয়া প্রতিরোধ করে। 

৩। এক্সট্রা ভার্জিন অলিভ খেলে স্ট্রোকের সমস্যা চলে যাবে- একটি গবেষণায় দেখা গেছে যারা এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করেন তাদের স্ট্রোকের ঝুঁকি ৪১% কম থাকে। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং মনোস্যাচুরেটেড ফ্যাট যা হার্টের স্বাস্থ্যের উপর অনুকূল প্রভাব ফেলে।

৪। এক্সট্রা ভার্জিন অলিভ টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি দূর করে- একটি গবেষণায় দেখা গেছে যে যারা এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করেন তাদের ডায়াবেটিসের ঝুঁকি কম থাকে। এতে রয়েছে ফেনোলিক যৌগ যা ইনসুলিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। যারা প্রতিদিন এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করেন তাদের টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি 20% কমে যায়। 

৫। এক্সট্রা ভার্জিন অলিভ হাড়ের জন্য উপকারী- এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল খেলে হাড় মজবুত হয়। এতে পলিফেনলের মতো পুষ্টি উপাদান রয়েছে যা বার্ধক্যের সাথে হাড়ের ক্ষয় থেকে রক্ষা করে। 

৬। এক্সট্রা ভার্জিন অলিভ মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভালো- এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল মস্তিষ্কের জন্যও উপকারী। এতে পাওয়া ফেনোলিক অ্যাসিড মস্তিষ্ককে সুস্থ রাখে। এ কারণে ভুলে যাওয়া অ্যালঝাইমারের মতো মারাত্মক রোগ থেকে রক্ষা পাওয়া যায়।

৭। হৃদরোগ থেকে রক্ষা করেঃ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং মনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে। এটি হাই কোলেস্টেরল স্তরের উন্নতিতে সাহায্য করে এবং HDL স্তরের ভারসাম্য বজায় রাখে।

৮। হজমশক্তি বাড়ায়ঃ এই তেল অন্যান্য তেলের তুলনায় পাকস্থলীতে ভালো যায়। এটি পেটের আলসার এবং অন্যান্য গ্যাস্ট্রিক সমস্যা নিরাময় করে। অলিভ অয়েল শরীরে পিত্তের উৎপাদন বাড়ায়।

৯। এক্সট্রা ভার্জিন অলিভ ত্বকের জন্য উপকারীঃ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল এটি ত্বকের সৌন্দর্যের জন্য উপকারী। এটি সম্পূর্ণ ত্বকের যত্নের তেল কারণ এতে ভিটামিন, খনিজ এবং প্রাকৃতিক ময়শ্চারাইজিং উপাদান রয়েছে। এটি মুখে লাগালে মুখ নরম হয়ে যায়। তাই ত্বক সুন্দর করতে চাইলে গোসলের পর অলিভ অয়েল লাগান।

Disclaimer: টেকনিক্যাল কেয়ার বিডি ওয়েবসাইট এর এই আর্টিকেলে উল্লিখিত পদ্ধতি এবং দাবিগুলি নিশ্চিত করে না। এগুলিকে শুধুমাত্র পরামর্শ হিসাবে নিন। এই ধরনের কোনো চিকিৎসা/ঔষধ/খাদ্য অনুসরণ করার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

পোষ্ট ক্যাটাগরি: