বাজার ভারসাম্য কি - বাজার ভারসাম্য কাকে বলে

বাজার ভারসাম্য কি? বাজার ভারসাম্য অর্থনীতিতে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। বাজার ভারসাম্য এর সঙ্গে চাহিদা এবং যোগান উভয় ধারণা ওতপ্রোতভাবে জড়িত। বাজার ভারসাম্য এর শর্ত হচ্ছে কোনো দ্রব্যের চাহিদা এবং যোগান সমান হবে। আজকের এই লেখায় আমরা বাজার ভারসাম্য কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। বাজার ভারসাম্য কি সেই সম্পর্কে বিস্তারিত জানতে লেখাটি শেষ পর্যন্ত পড়ুনঃ

বাজার ভারসাম্য কি

আমরা সকলেই জানি যে, কোনো দ্রব্যের দামের উপর তার চাহিদার পরিমাণ এবং যোগানের পরিমাণ নির্ভরশীল। কিন্তু দ্রব্যের দামের সঙ্গে চাহিদার পরিমাণের সম্পর্কও বিপরীতমুখী। অর্থাৎ অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে দাম হ্রাস পাওয়ার ফলে চাহিদা বৃদ্ধি পায় এবং দাম বৃদ্ধি হওয়ার কারণে চাহিদা হ্রাস পায়। 

অপরদিকে, দ্রব্যের দামের সঙ্গে যোগানের পরিমাণের সম্পর্ক প্রত্যক্ষ। অর্থাৎ অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে দাম হ্রাস পেলে যোগান কমে যায় এবং দাম বৃদ্ধি পেলে যোগান বেড়ে যায়। কাজেই দ্রব্যের দাম কেমন হবে তা নির্ধারণ করা দরকার। বাজার ভারসাম্য কি আজকের আলোচনায় পণ্যের মূল্য নির্ধারণ সমস্যাটি সমাধান করা হবে।

(toc) #title=(সুচিপত্র)

ভারসাম্য বলতে কি বোঝায়?

ভারসাম্য বলতে স্থিতিবস্থা বা সাম্যাবস্থা-কে বোঝায়। ইংরেজিতে ভারসাম্যকে বলা হয় Equilibrium. সাধারণতঃ দুই বা ততোধিক বিপরীতমূখী শক্তির পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়ার ফলে যদি ঐ শক্তিসমূহ একটি স্থিতিবস্থায় উপনীত হয়, যেখান থেকে তাদের বিচ্যুত হওয়ার কোন প্রবণতা থাকে না, সেই অবস্থাকে “ভারসাম্য" বলে।

অন্যভাবে বলা যায়, নির্দিষ্ট লক্ষ্যকে সামনে রেখে যখন পরস্পরবিরোধী শক্তি বা চলক তাদের পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়ার দ্বারা সমতা সূচক অবস্থায় উপনীত হয় এবং সেখান থেকে নড়াচড়ার কোনো প্রবণতা না থাকে তখন তাকে ভারসাম্য বলে।

অর্থনীতিতে ভারসাম্যের ধারণাটি যেসকল ক্ষেত্রে ব্যবহৃত হয় তার মধ্যে বাজার ভারসাম্য অন্যতম। বাজার ভারসাম্য বলতে কোন একটি দ্রব্যের দাম, চাহিদা ও যোগানের এমন একটি অবস্থাকে বুঝায় যা একবার অর্জিত হলে পরিবর্তন হওয়ার কোনো প্রবণতা থাকে না। এখন আসুন বাজার ভারসাম্যের সংজ্ঞা দেয়া যাক।

বাজার ভারসাম্য কি - বাজার ভারসাম্য বলতে কি বুঝায়

ভারসাম্য মানে হলো সাম্য অবস্থা বা স্থিতিবস্থা। যখন কোনো দ্রব্যের গতিশীল বিপরীতমুখী শক্তি সমূহ এমন একটি অবস্থায় এসে পৌঁছায় যে তাদের পরিবর্তনের আর কোনো প্রবণতা থাকে না তখন সেই অবস্থাকে 'ভারসাম্য' বলে। 

অর্থনীতিতে ভারসাম্য বলতে মূলত ১টি অর্থনৈতিক মডেল এর ভারসাম্যকে বুঝানো হয়। ১টি অর্থনৈতিক মডেলে পরস্পর সম্পর্কিত কয়েকটি চলক থাকে। সুতরাং অর্থনৈতিক ভারসাম্য বলতে এমন অবস্থাকে বুঝানো হয় যে মডেলের চলকগুলি এমন মানে উপনীত হয় যে, মানগুলো পরিবর্তনে মডেলের নিজস্ব কোনো প্রবণতা থাকেনা। 

সুতরাং আমরা বলতে পারি, একটি নির্দিষ্ট সময়ে এবং নির্দিষ্ট দামে একটি বাজারে চাহিদার পরিমাণ এবং যোগানের পরিমাণ সমান হলে যে ভারসাম্য অর্জিত হয় তাকে বাজার ভারসাম্য বলে। 

ভারসাম্য মানে যে দামে বিক্রেতারা যে পরিমাণ দ্রব্য বিক্রয় করতে চায়, ক্রেতারাও সেই পরিমাণ দ্রব্য কিনতে আগ্রহী থাকে। যে দামে চাহিদা ও যোগান সমান থাকে তাকে ভারসাম্য দাম বলে। 

অর্থনীতিবিদ অধ্যাপক লাইবফস্কি (Liebhafsky) এর ভাষায়, “ভারসাম্য বলতে এমন অবস্থাকে বুঝানো হয় যেখানে কোনো অর্থনৈতিক চলকের পরিবর্তনের প্রবণতা থাকেনা"।

আমরা জানি, দ্রব্যের চাহিদা এবং যোগানের পরিমাণ তার দাম দ্বারা সরাসরি প্রভাবিত হয়ে থাকে। দাম বৃদ্ধি পাওয়ার কারণে চাহিদা কমে যায় এবং দাম হ্রাস পাওয়ার ফলে চাহিদা বেড়ে যায়। অন্যদিকে দাম বাড়লে যোগান বৃদ্ধি পায়, দাম কমে গেলে যোগান কমে যায়। সুতরাং দামকে ঘিরে চাহিদা এবং যোগান বিপরীত আচরণ করে। কাজেই যে দামে চাহিদা এবং যোগানের পরিমাণ সমান হয় তাই হচ্ছে ভারসাম্য দাম। 

আর যে পরিমাণের ক্ষেত্রে চাহিদা দাম এবং যোগান দাম সমান হয় তাকে বলে ভারসাম্য পরিমাণ। তাই বলা যায়, দ্রব্যের চাহিদা এবং যোগানের সমতাস্থলে বাজার ভারসাম্য প্রতিষ্ঠিত হয়। আর এই ভারসাম্য বাজারের সকল ভোক্তার চাহিদা এবং সকল বিক্রেতার যোগানের যোগফলের উপর নির্ভর করে।

আরো পড়ুনঃ চাহিদার স্থিতিস্থাপকতা কাকে বলে

বাজার ভারসাম্য কি?

বাজারে ক্রেতা এবং বিক্রেতার দর কষাকষির মাধ্যমে দ্রব্যের চাহিদা এবং যোগানের সমতা দ্বারা ভারসাম্য দাম ও পরিমাণ নির্ধারিত হওয়াকে বাজার ভারসাম্য বলে।

বাজার ভারসাম্য কাকে বলে?

একটি নির্দিষ্ট সময়ে একটি নির্দিষ্ট মূল্যে ১টি নির্দিষ্ট দ্রব্যের চাহিদা এবং যোগান সমান হলে তাকে বাজার ভারসাম্য বলে।

বাজার ভারসাম্যের শর্ত কি - বাজার ভারসাম্যের শর্ত দুটি কি

যোগান এবং চাহিদা। এর কারণ হচ্ছে যোগান কিংবা চাহিদার হেরফের হলেই তখনি একমাত্র দাম বৃদ্ধি বা হ্রাসের প্রসঙ্গ উঠে আসে নচেৎ না।

উপসংহারঃ বাজার ভারসাম্য কি নিয়ে

পরিশেষে বলা যায় যে, আমাদের আজকের আলোচনায় বাজার ভারসাম্য কি তা নিয়ে বিস্তারিত তুলে ধরেছি। যদি আপনি বাজার ভারসাম্য কি সেই আরো কিছু জানতে চান অথবা আমাদেরকে জানাতে চান তবে তা কমেন্টে জানিয়ে দিন। আশা করি আমাদের এই লেখাটি পড়ে আপনি উপকৃত হয়েছেন।

পোষ্ট ক্যাটাগরি: