আবাসিক হোটেল ভাড়ার নিয়ম | আবাসিক হোটেল

আবাসিক হোটেল ভাড়ার নিয়ম - ভ্রমণ কিংবা বিভিন্ন কাজের উদ্দেশ্য আমাদের বিভিন্ন সময় দেশের বিভিন্ন প্রান্তে যেতে হয়। সেখানে থাকা খাওয়ার জন্য একটি ভালোমানের আবাসিক হোটেলের প্রয়োজন। কেননা থাকা-খাওয়ার জন্য আবাসিক হোটেলগুলো অনেক ভালো সার্ভিস প্রদান করে থাকেন।

আবাসিক হোটেল ভাড়ার নিয়ম

সম্মানিত পাঠকবৃন্দ, আপনারা অনেকেই জানতে চেয়েছেন আবাসিক হোটেল ভাড়ার নিয়ম বা কিভাবে আবাসিক হোটেল ভাড়া করব। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে আবাসিক হোটেল ভাড়ার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি শুরু থেকে শেষ পর্যন্ত এই পোস্টটি পড়ুন।

(toc) #title=(সুচিপত্র)

আবাসিক হোটেল নিয়ে কিছু কথা

দেশের বিভিন্ন প্রান্তে বেড়াতে গেলে সেখানে থাকা-খাওয়ার জন্য একটি ভালোমানের আবাসিক হোটেল প্রয়োজন। কেননা শুধুমাত্র আবাসিক হোটেলগুলোতেই এই ধরনের সার্ভিস দেওয়া হয়। বাজেট অনুযায়ী দেশের বিভিন্ন জায়গায় ভালোমানের আবাসিক হোটেল পাওয়া যায়। এই আবাসিক হোটেল গুলোতে ডাবল, সিংগেল এবং কাপলদের থাকার জন্য ভালো হতে পারে। আপনারা চাইলে এই আবাসিক হোটেল গুলোতে ২-১ দিন থাকতে পারেন।

আরো পড়ুনঃ রাজশাহী আবাসিক হোটেল ভাড়া কত

আবাসিক হোটেল বলতে কি বুঝায়

আবাসিক হোটেল হচ্ছে মূলত একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং একটি ডাইনিং রুম এবং থাকার রুম ও খাবার পরিষেবা প্রদান করে। বাজেট অনুযায়ী বিভিন্ন ধরনের ডাবল বেড, সিংগেল বেডের রুম পাওয়া যায়। আবাসিক হোটেল বিলাসবহুল এবং মাঝারি দামের হতে পারে। আপনি কোন ধরনের আবাসিক হোটেলে থাকবেন তা সম্পূর্ণ আপনার উপরেই নির্ভর করছে।

আবাসিক হোটেল ভাড়ার নিয়ম

আপনারা অনেকেই কাজের উদ্দেশ্য এক স্থান থেকে অন্য স্থানে যান। তখন যদি সে এলাকায় পরিচিত কোন আত্মীয় না থাকে তবে থাকা-খাওয়ার জন্য স্মরণাপন্ন হতে হয় আবাসিক হোটেলের। 

তো আপনারা অনেকেই আছেন আবাসিক হোটেল কিভাবে ভাড়া বা রুম বুক করতে হয় এটা জানেন না। তো আপনি কিভাবে আবাসিক হোটেল ভাড়া করবেন তা এখন আমি আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করব।

আবাসিক হোটেলে থাকতে কি কি কাগজপত্র লাগবে

বর্তমানে আবাসিক হোটেলে থাকতে চাইলে বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন হবে। কেননা প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া কোনভাবেই আবাসিক হোটেলের রুম ভাড়া পাওয়া যাবে না। তাই আজকের পোস্টের এই অংশটুকু ভালোভাবে পড়ে জেনে নিন আবাসিক হোটেল থাকতে কি কি কাগজপত্র লাগে। নিচে কাগজপত্র সমূহ আলোচনা করা হলো।

  • আবাসিক হোটেলে রুম ভাড়া নিতে চাইলে অবশ্যই ১৮ বছরের বেশী হতে হবে।
  • ছাত্র-ছাত্রী অথবা সিঙ্গেল ব্যক্তির রুম ভাড়া নিতে হলে জাতীয় পরিচয়পত্র লাগবে।
  • বিবাহিত ব্যক্তি রুম ভাড়া নিতে চাইলে জাতীয় পরিচয়পত্র এবং বিয়ের কাগজপত্র দেখাতে হবে।
  • পাসপোর্ট সাইজের ছবি লাগতে পারে।
  • বন্ধু-বান্ধবীদের সাথে রুম ভাড়া নিতে হলে প্রত্যকের পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন লাগবে।

উপরোক্ত কাগজপত্র সংগ্রহ থাকলেই তবে আপনি আবাসিক হোটেলে রুম ভাড়া নিতে পারবেন। কিছু কিছু হোটেল আছে সেগুলোতে প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই করে না। সুতরাং, এখন থেকে আপনি আবাসিক হোটেলে রুম ভাড়া করার আগে সাথে করে পাসপোর্ট সাইজের ছবি এবং জাতীয় পরিচয়পত্র রাখবেন।

আরো পড়ুনঃ ময়মনসিংহ আবাসিক হোটেল ভাড়া কত

আবাসিক হোটেলে রুম ভাড়ার পদ্ধতি 

আবাসিক হোটেলে রুম ভাড়া করার বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। যেগুলো অনুসরণ করে আপনি খুব সহজেই আবাসিক হোটেলের যেকোন রুম বুক করতে পারবেন। আবাসিক হোটেলে রুম বুক করার জন্য অনলাইনে বুকিং.কম ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। অথবা সরাসরি আবাসিক হোটেলের ম্যানেজারের সাথে বিস্তারিত কথা বলে যেকোন আবাসিক হোটেলের রুম ভাড়া নিতে পারেন।

কম খরচে আবাসিক হোটেল ভাড়া করার নিয়ম

যারা কম খরচে আবাসিক হোটেল রুম ভাড়া করতে চান তাদের জন্য আজকের পোস্টের এই অংশটুকু গুরুত্বপূর্ণ। কম খরচে যারা হোটেল ভাড়া করতে চান তাদের জন্য সবার আগে যে বিষয়টি জানতে হবে তা হলো কিভাবে কম খরচে আবাসিক হোটেল ভাড়া করা যায় এই বিষয়টি। 

যদি আপনার আগে কোন আবাসিক হোটেলে থাকার অভিজ্ঞতা না থাকে তবে অনেকের কাছে বেশী টাকা হোটেল ভাড়া রাখেন হোটেল কর্তৃপক্ষরা। তাই আপনাকে এই ব্যাপারে সচেতন থাকতে হবে।

আপনি যদি কয়েকটি বিষয় মাথায় রেখে আবাসিক হোটেলগুলো ভাড়া নেন তবে এই সমস্য থেকে মুক্তি পেতে পারেন। নিচে কম খরচে আবাসিক হোটেল ভাড়ার উপায়গুলো উল্লেখ করা হলো।

  1. প্রথমেই আপনি যে বিষয়টা মাথায় রাখবেন তা হলো মেইন রোডের পাশে থাকা আবাসিক হোটেল ভাড়া থেকে এড়িয়ে যাবেন। কেননা এই হোটেলগুলোর ভাড়া তুলনামূলক অনেক বেশী। তাই চেষ্টা করবেন শহরের ভেতরের দিকের আবাসিক হোটেলগুলোতে হোটেলের রুম বুক করা।
  2. আপনি যে আবাসিক হোটেলটিতে থাকতে চাচ্ছেন, সেই হোটেলটির চারপাশে একটু ভালো করে লক্ষ্য করবেন। যদি দেখেন হোটেলটি ভালোভাবে ডেকরেশন করা কিংবা সুন্দরভাবে সাজানো-গোছানো রয়েছে তবে বুঝে নিবেন হোটেলটি আপনার কাছ থেকে এক্সট্রা টাকা চার্জ করবে।
  3. অনেক আবাসিক হোটেলের মালিকেরা হোটেলের ভাড়া একটু বেশি পরিমাণ চেয়ে থাকে। তো এক্ষেত্রে আপনি তাদের সাথে দামাদামি করতে পারেন। আপনার বাজেট অনুযায়ী ঠিক থাকলে থাকবেন না হলে অন্য হোটেল ভাড়া নিবেন।

আরো পড়ুনঃ আবাসিক হোটেলে থাকতে কি কি লাগে

ভালো আবাসিক হোটেল চেনার উপায়

প্রত্যক ব্যক্তিই চাই ভালোমানের আবাসিক হোটেলে থাকতে। কিন্তু বাজেট অনুযায়ী পর্যাপ্ত পরিমাণ অর্থ না থাকার কারণে ভালোমানের হোটেলে থাকা হয় না। তবে একটি ভালো আবাসিক হোটেল কেমন হতে পারে সে সম্পর্কে আমাদের কিছু ধারণা থাকা উচিত। তো এর জন্য আমাদের কিছু বিষয় জানতে হবে। নিচে ভালো আবাসিক হোটেল চেনার উপায়গুলো উল্লেখ করা হলো।

  1. হোটেলের রিশেপশনটি ভালোভাবে লক্ষ্য করুন। যদি আপনি দেখে হোটেলটির রিশেপশন সুন্দরভাবে সাজানো-গোছানো রয়েছে। তবে বুঝবেন হোটেলটির পরিবেশ অনেক ভালো।
  2. হোটেলের কর্মচারীদের আচার-আচারণ লক্ষ্য করুন। যে সকল আবাসিক হোটেলগুলো ভালো হয় সেখানে কর্মচারীরা ও বেশ ভালো ও সুন্দর আচরণ করে। তো এই বিষয়টি আপনি লক্ষ্য রাখতে পারেন।
  3. হোটেলের রুম নিশ্চিত করার আগে আপনি নিজে গিয়ে রুম দেখে আসুন। যে সব কিছু ঠিকঠাক আছে কি না। যেমনঃ ওয়াশরুম, বাথরুম ইত্যাদি। 
  4. ফ্রি ওয়াই–ফাই, এসি, টাইলস করা রুম, বারান্দা এসব কিছু আছে কি না তা আছে কি না তা আপনি যাচাই-বাছাই করে নিতে পারেন।

এভাবে যদি আপনি আবাসিক হোটেলগুলো যাচাই-বাছাই করেন তবে খুব সহজেই বুঝে নিতে পারবেন যে হোটেল-টি কেমন। এসব বিষয় মাথায় রেখে একটি ভালোমানের আবাসিক হোটেল রুম ভাড়া নিতে পারেন।

আবাসিক হোটেল ভাড়া করার নিয়ম

এতক্ষণে আমরা আবাসিক হোটেল নেওয়ার আগে যা যা করণীয় সেগুলো সম্পর্কে জানতে পারলাম। এবার আমরা জানব কিভাবে আবাসিক হোটেল ভাড়া করতে হয় - আবাসিক হোটেল ভাড়ার নিয়ম। 

আপনারা যারা আবাসিক হোটেল ভাড়া নিতে চাইবেন সেখানে আবাসিক হোটেলের ভাড়া কত সেখানকার পরিবেশের উপর নির্ভর করে। কিন্তু সাধারণ মানের হোটেলগুলোতে এক রাতের জন্য এক রুমের ডাবল বেডের জন্য ৩০০ থেকে ৩৫০ টাকার মধ্য ভাড়া পাওয়া যায়।

অনেক সময় ৩০০ টাকার কমেও ভালো রুম পাওয়া যায়। কিন্তু মোটামুটি ভালো মানের ডাবল বেডের এক রাতের জন্য ৩০০ টাকার থেকে বেশি ভাড়া হয়। আবাসিক হোটেল ভাড়া নেওয়ার আগে আপনি যে হোটেলের রুম ভাড়া নিতে চান সে হোটেল সম্পর্কে জেনে নিয়ে হোটেলের ম্যানেজারের সাথে কথা বলবেন। এরপর হোটেল ভাড়া করবেন।

অনলাইনে আবাসিক হোটেল ভাড়া করার নিয়ম

আবাসিক হোটেল ভাড়া নিতে চাইলে এখন খুব সহজে আবাসিক হোটেল অনলাইনে ভাড়া নিতে পারবেন। অনেকেই দেশের বাইরে এবং দেশের বিভিন্ন প্রান্তে কাজের জন্য যেতে হয়। থাকা-খাওয়ার জন্য হোটেল প্রয়োজন। এখন আপনি খুব সহজভাবে অনলাইনে আবাসিক হোটেলের রুম বুক করতে পারেন। 

কিভাবে আবাসিক হোটেলের রুম বুক করবেন। চলুন সেটা জেনে নেই। আবাসিক হোটেল রুম বুক করার জন্য আপনি booking.com সাইট ব্যবহার করতে পারেন। এখানে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের আবাসিক হোটেলের রুম বুক করতে পারেন।

বাংলাদেশের সেরা ১০ টি আবাসিক হোটেলের তালিকা

বাংলাদেশের সেরা ১০ টি ভালোমানে আবাসিক হোটেল রয়েছে। এই হোটেলগুলোর নামের তালিকা দেখতে পারেন।

  • সোনারগাঁও হো­টেল ইন্টারন্যাশনাল লিঃ - প্যান প্যাসিফিক সোনারগাঁও ঢাকা
  • ইন্টারকন্টিনেন্টাল ঢাকা - InterContinental Dhaka
  • রেডিশন ব্লু ঢাকা ওয়াটার গা­র্ডেন হো­টেল - Radisson Blu Dhaka Water Garden
  • ইউনিক হোটেল এন্ড রিসোর্ট লিঃ - Unique Hotel And Resort
  • হো­টেল সারিনা লিঃ - Hotel Sarina
  • ঢাকা রি­জেন্সী হো­টেল এন্ড রি­সোর্ট - Dhaka Regency Hotel & Resort
  • লো মেরিডিয়ান ঢাকা - Le Meridien Dhaka
  • ডরিন হোটেলস এন্ড রিসোর্টস লিঃ - Doreen Hotels & Resorts
  • সী-গাল হো­টেল লিমি­টড - Seagull Hotel
  • রয়্যাল টিউলিপ সী পার্ল বীচ রিসোর্ট এন্ড স্পা - ROYAL TULIP SEA PEARL BEACH RESORT AND SPA COX'S

উপরের বাংলাদেশের সেরা ১০ টি আবাসিক হোটেলের তালিকা নিয়ে আলোচনা করা হলো। আপনারা চাইলে উপরের তালিকা থেকে আপনার পছন্দের হোটেলে থাকতে পারেন।

ঢাকার আবাসিক হোটেল ভাড়া কত?

যদি আপনি ঢাকার মধ্য আবাসিক হোটেলের ভাড়া কত জানতে চান তবে আজকের পোস্টের এই অংশটুকু পড়ুন। ঢাকার আবাসিক হোটেলের ভাড়া নির্ভর করে আপনি যে মানের হোটেলে থাকবেন তার উপর। যদি আপনি এসি রুমে থাকতে চান তবে আপনার দৈনিক ভাড়া পড়বে ২৪৫০ টাকা আর এসি ডাবল ও ট্রিপল রুমের ভাড়া ২৭০০ থেকে ৩০০০ টাকা এবং ৩৫০০ টাকা। নন এসি এবং সিঙ্গেল রুমের ভাড়া ১০০০ টাকা থেকে ১৩০০ টাকা ভাড়া হতে পারে।

ঢাকার সবচেয়ে বড় হোটেলের নাম কি?

ঢাকার সবচেয়ে বিলাসবহূল এবং সবচেয়ে বড় হোটেল হচ্ছে ইন্টারকন্টিনেন্টাল হোটেল। যেটি ঢাকার রমনায় অবস্থিত।

সায়েদাবাদ আবাসিক হোটেল ভাড়া কত

ঢাকার মধ্য আবাসিক হোটেলের তালিকায় সেরা মানের হোটেল রয়েছে সায়েদাবাদ এলাকার বেশ কয়েকটি আবাসিক হোটেল। এই হোটেলগুলোর মান অনেক ভালো। 

ভালোমানের সার্ভিস প্রদান করে থাকে সায়দেবাদের আবাসিক হোটেলগুলো। এখানে সিংগেল ও ডাবল বেড পাওয়া যাবে। সায়েদাবাদ হোটেলগুলোর ভাড়া ১৬০০ টাকা থেকে শুরু করে ৬৩০০ টাকা পর্যন্ত হতে পারে।

সর্বশেষ কথা

বেড়াতে গেলে থাকা-খাওয়ার জন্য একটি ভালোমানের হোটেল প্রয়োজন। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে আবাসিক হোটেল ভাড়ার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যারা আবাসিক হোটেল ভাড়া নিতে চান তার হোটেলের ম্যানেজারের সাথে কথা বলে হোটেলের রুম বুক করতে পারেন। এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)