পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক - পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম - আপনি কি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানার জন্য আমাদের এই পোস্টটি ওপেন করেছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

সূচিপত্রঃ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আজকের এই পোস্টে আমরা আপনি অনলাইনে অথবা এসএমএস দিয়ে কিভাবে পাসপোর্ট চেক করবেন সেই বিষয়গুলো জানাবো। আজকের পোস্টে আমরা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানব।

আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে সম্পুর্ন পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক বা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জেনে নেই। 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক সম্পর্কে জানার আগে চলুন জেনে ই-পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জেনে নিইঃ

ই-পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট পাওয়ার পর পাসপোর্ট চেক করাটা অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু আমরা অনেকেই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানিনা। এর জন্য আমাদের বিভিন্ন রকম বিপদের সম্মুখীন হতে হয়। 

তাই আজকের এই পোস্টে আমরা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানব। তাহলে চলুন এই ই-পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জেনে নেই।

১। প্রথমে আপনাকে আপনার মোবাইল অথবা কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজারে গিয়ে Passport.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এটি হলো সর্বপ্রথম ধাপ।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

এটি হলো বাংলাদেশ সরকার অনুমোদিত পাসপোর্ট চেক করার একটি ভেরিফাইড ওয়েবসাইট। এরপর আপনাকে Application Status অপশনে ক্লিক করার পর আপনার পাসপোর্ট অফিসের নাম্বার এবং আপনার জন্ম তারিখ সাবমিট করতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

এরপর সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার ই-পাসপোর্ট এর সঠিক তথ্য গুলো দেখাবে। আপনার পাসওয়ার্ড হতে কতদিন সময় লাগবে? কতদিন পর আপনি আপনার পাসপোর্ট পাবেন এসকল বিষয় জানা যাবে।

আরো পড়ুনঃ দালাল ছাড়া বিদেশ যাওয়ার উপায়

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আমরা অনেকেই বিদেশ যাওয়ার জন্য পাসপোর্ট করি কিন্তু পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানিনা। কিন্তু এটি করা অত্যন্ত প্রয়োজন। এতে আপনার সবথেকে বেশি উপকার হবে। বিভিন্ন রকম বিপদের হাত থেকে আপনি রক্ষা পাবেন। 

তাই আপনার উচিত পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে নেওয়া। আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে না পারেন তাহলে আজকের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি সম্পূর্ণ বিষয়টি বুঝতে পারবেন।

প্রথমে আপনাকে আপনার যেকোনো ব্রাউজারে গিয়ে www.epassport.gov.bd লিখে সার্চ দিতে হবে এরপর তাদের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

এরপর আপনাকে Check Status অপশনে গিয়ে আপনাকে আপনার অনলাইন রেজিস্ট্রেশন আইডি, পাসপোর্ট নাম্বার এবং আপনার ভোটার আইডি কার্ড অনুযায়ী জন্ম তারিখ বসাতে হবে। এরপর সাবমিট করে দিতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

তাহলে আপনি আপনার পাসপোর্ট সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন। এটি আপনি ঘরে বসে করতে পারবেন এর জন্য আপনাকেও পাসপোর্ট অফিসে যাওয়ার প্রয়োজন হবে না। আমাদের উপরের নিয়ম অনুযায়ী যদি আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে চান তাহলে এই নিয়মটি অনুসরন করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আরো পড়ুনঃ পাসপোর্ট রিনিউ করার নিয়ম

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম

আমাদের মধ্যে অনেকেই আছে যারা অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানেনা। অনলাইন ছাড়াও আপনি মোবাইলে এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন। এর জন্য কিছু নিয়ম রয়েছে যা আপনাকে অনুসরণ করতে হবে। 

এতক্ষণ আমরা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানলাম। এখন আমরা এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানব।

১। প্রথমে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে।

২। এরপর মেসেজ অপশন ওপেন করতে হবে এবং সেখানে টাইপ করতে হবে।

৩। MRP <space> 15 ডিজিটের আইডি দিতে হবে

৪। তারপরে আপনাকে 6969 নাম্বারে সেন্ড করে দিতে হবে।

এরপর আপনি কিছুক্ষণ অপেক্ষা করুন কিছুক্ষণ পর একটি ম্যাসেজ আসবে সেখানে আপনার পাসপোর্ট কি অবস্থাতে রয়েছে সে সম্পর্কে বিস্তারিতভাবে বলার থাকবে। আপনি কখন পাসপোর্ট হাতে পাবেন? পাসপোর্ট করতে আর কতদিন সময় লাগবে ইত্যাদি ইত্যাদি।

শেষ কথাঃ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

আপনারা যারা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক বা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য উপরে সম্পূর্ণ বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। 

আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন সহজেই। আপনার বিদেশ যাওয়ার আগে এবং পাসপোর্ট হাতে পাওয়ার আগে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে নেওয়াটা অত্যন্ত জরুরী। 

তাহলে আপনি পাসপোর্ট এর বিভিন্ন রকম তথ্য এখান থেকে সহজেই জানতে পারবেন। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক লেখাটি আপনার কাছে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পোষ্ট ক্যাটাগরি: