অনলাইনে মামলা করার নিয়ম

অনলাইনে মামলা করার নিয়ম - প্রিয় বন্ধুরা আমাদের এলাকায় বিভিন্ন জোর ঝামেলা যে কোন সময় হয়ে থাকে। সেটা আমাদের সাথে আপনাদের সাথে হয়ে থাকে। বা আমাদের কিছু হারিয়ে যাওয়া সম্পদ নিয়ে আমরা থানায় মামলা করতে চাই। এবং আমরা অনেক দ্বিধাদ্বন্দ্বে পরি এজন্য আমরা কিভাবে চুপচাপ বাসায় বসে অনলাইনে মামলা করতে পারি সেই বিষয় নিয়ে আলোচনা করব। আজকের এই আর্টিকেলের অনলাইনে মামলা করার নিয়ম এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

পেজ সূচিপত্রঃ অনলাইনে মামলা করার নিয়ম

আপনারা অনেকেই হয়তো জানেন না যে অনলাইনে মামলা করা হয় বাসায় বসে থেকে। তাদের জন্য আজকের এই পোস্ট এ অনলাইনে মামলা করার নিয়ম বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন দেরী না করে অনলাইনে মামলা করার নিয়ম বিস্তারিত জেনে নিই।

ভূমিকাঃ অনলাইনে মামলা করার নিয়ম

অনলাইনে মামলা করা নিয়ম। এবং অনলাইনে মামলা কিভাবে করা যায় তা আমাদের অনেকেরই জানা নাই। আমরা কিন্তু আমাদের কাছে থাকা একটি অ্যান্ড্রয়েড ফোন বা কম্পিউটারের মাধ্যমে অনলাইনে মামলা জারি করতে পারি। আবার অনেক সময় দেখা গেছে যে এলাকায় দ্বিধাদ্বন্দ্বের কারণে থানায় এ মামলা করতে হবে এবং থানা যদি বেশি দূরে হয়ে থাকে তাহলে আমরা ঘরে বসে থেকে অনলাইনে মামলা করতে পারি।

আরো পড়ুনঃ মেয়েদের জন্য অনলাইন জব

আমরা যদি থানায় মামলা করতে চাই তাহলে অনেক মানুষ জেনে যাওয়ার কারণে পরবর্তীতে মামলার আর করা হয় না। অথবা কেউ দেখে ফেললে সেই মামলাটি আটকানোর অনেক চেষ্টা করে। তাই আপনাদের আজকে এই পোস্টে আমি নিয়ে এসেছি যে কিভাবে অনলাইনে খুব নিশ্চিতে শান্তশিষ্ট ভাবে ঘরে বসে কাউকে না জানিয়ে একা একা মামলা করবেন।

এই বিষয় নিয়ে আজকের এই পোস্টে আমরা বিস্তারিত আলোচনা করব। এছাড়াও আজকের এই পোস্টে থাকছে অনলাইনে জিডি করার নিয়ম, অনলাইনে মামলা করার নিয়ম, অনলাইনে মামলা দেখার নিয়ম, অনলাইনে অভিযোগ করার নিয়ম। উক্ত বিষয় নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হবে। আপনারা যারা এই উক্ত বিষয় গুলোর সম্পর্কে বিস্তারিত জানতে চান তারা এই পোস্ট টি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ুন।

অনলাইনে জিডি করার নিয়ম

এখন আমরা এ পোস্টে আলোচনা করব কিভাবে অনলাইনে জিডি করা যায়। আমরা হয়তো অনেকেই এদিক-ওদিক দৌড়াদৌড়ি করে থানায় চলে যায় জিডি করতে। কিন্তু আমরা অনেকেই জানি না যে ঘরে বসে একা একা জিডি সম্পূর্ণভাবে নিশ্চিন্তে করা যাই।  এখন আপনাদের আমি জানাবো কিভাবে অনলাইনে জিডি করবেন।

অনলাইনে জিডি করার নিয়ম - জিডি করে কাগজ কিভাবে তুলবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। অনলাইনে জিডি করার জন্য প্রথমে আপনাকে যা করতে হবে তা হল আপনার এন্ড্রয়েড ফোনটি প্লে স্টরে গিয়ে জিডি নামক একটা অ্যাপস ডাউনলোড করতে হবে। তারপর সেই অ্যাপটি ডাউনলোড সম্পূর্ণ হয়ে গেলে আপনাকে প্রথমে রেজিস্ট্রার অথবা লগইন করতে বলবে কিন্তু আপনি তো এই অ্যাপস এর নতুন সেজন্য আপনাকে নতুন করে রেজিস্টার বা নিবন্ধন করতে হবে।

অনলাইনে জিডি করার নিয়ম - এজন্য নির্দেশনাবলী সঠিক নিয়মে উত্তর দিতে হবে তাহলে আপনাদের জিডি অ্যাপসটি নিবন্ধন হয়ে যাবে। আপনার অ্যাপসের নির্দেশনাবলী আপনার নিজের ঠিকানা থানা জেলা আপনার আইডি কার্ডের প্রয়োজন হবে। এবং আপনাদের শেষে নিবন্ধন হয়ে গেলে সেখানে জিডি করার অপশন থাকবে তারপর আপনার যদি জিডি সম্পূর্ণ হয়ে যাই।

অনলাইনে জিডি করার নিয়ম - তাহলে ওই অ্যাপস থেকে আপনাকে একটি কিউআর কোড দেয়া হবে সে অনুযায়ী আপনি আপনার জিডি করা কাগজ তুলে নিতে পারবেন। এছাড়াও আপনি সরাসরি ওয়েবসাইটে গিয়ে অনলাইনে জিডি করতে পারবেন অনলাইনে জিডি করার ওয়েবসাইট এর নাম হলো gd.police.bd এই ওয়েবসাইটে গিয়ে আপনি আপনার যিনি সম্পন্ন করতে পারেন।

অনলাইনে মামলা করার নিয়ম

অনলাইনে মামলা করার নিয়ম - এখন আমরা আলোচনা করব কিভাবে অনলাইনের মাধ্যমে মামলা করা যায়। অথবা অনলাইনে মামলা করার নিয়ম এখন আমরা বিস্তারিত আলোচনা করব। অনলাইনে মামলা করতে হলে আপনি  gd.police.bd এই ওয়েবসাইটটিতে ঢুকে আপনাকে প্রথমে নিবন্ধন করতে হবে। এবং আপনার নিজের নাম্বার দিয়ে আপনাকে সেটি নিবন্ধন করতে হবে নিবন্ধন করার সময় আপনাকে একটি পাসওয়ার্ড ইউজ করতে হবে।

আরো পড়ুনঃ অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার উপায়

অনলাইনে মামলা করার নিয়ম - ওই পাসওয়ার্ডটি আপনাকে অবশ্যই মনে রাখতে হবে পরবর্তী কোন কাজের জন্য। এজন্য আপনি সেই পাসওয়ার্ডে অন্য কোথাও লিখে রাখেন মনে রাখেন। আপনি যদি অনলাইনে মামলা করতে চান তাহলে আপনার প্লে স্টোরে গিয়ে অনলাইন সিটি নামক অ্যাপটি আপনাকে আপনার ফোনে ডাউনলোড করতে হবে সেটি নিবন্ধনের মাধ্যমে আপনাকে নিজ দায়িত্বে শেষ করতে হবে।

অনলাইনে মামলা করার নিয়ম - তারপর আসে মামলার কথায় আপনি কি বিষয় নিয়ে মামলা করবেন সে বিষয়ে আপনাকে সিলেক্ট করতে হবে। অথবা আপনার কিছু হারিয়ে গেলে তার ছবি তুলে সেখানে আপনি তুলে ধরুন। আপনি কি বিষয়ে মামলা করতে চাচ্ছেন সেই সম্পর্কে আপনি মন্তব্য করুন এবং সেই বক্সে আপনার বিস্তারিত আমরা গুলো তুলে ধরেন। তারপর আপনার সব বিস্তারিত সম্পর্ক সেখানে বলতে হবে। মানে হল আপনার ঠিকানাগুলো এবং আপনার পেশা কি এগুলো আপনাকে জানাতে হবে।

অনলাইনে মামলা দেখার নিয়ম

আমরা অনেকেই চাইছে অনলাইনে কিভাবে আমরা মামলা দেখব। এখন আমরা আলোচনা করব অনলাইনে মামলা দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমরা যদি অনলাইনে মামলা দেখতে চাই তাহলে আমাদের ফোনে প্লে স্টোরে গিয়ে supreme court of bangladesh এই কথাটি লিখে সার্চ দিলে প্রথমে যে অ্যাপসটি দেখাবে সেই অ্যাপটি আপনাকে ডাউনলোড করতে হবে।

ডাউনলোড করার পর আপনাকে দুই ধরনের ইন্টারফেস দেখাবে প্রথমত হচ্ছে আপনাকে লগইন করতে বলবে নয়তো আপনাকে রেজিস্ট্রেশন করতে বলবে। যেহেতু আপনি নতুন তাই আপনাকে রেজিস্ট্রেশন দিয়ে অ্যাপস টি কে চালু করতে হবে।

আপনার রেজিস্ট্রেশন করতে আপনার ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আপনি যে কোন ধরনের মামলা আপনি অনলাইনে দেখতে পারবেন। তাহলে আপনি নিশ্চিত অনলাইনে মামলা দেখার নিয়ম গুলো ভালোভাবে জানতে পারলেন।

অনলাইনে অভিযোগ করার নিয়ম

এলাকায় দ্বিধাদ্বন্দ্বের কারণে জমি সম্পত্তি নিয়ে থানায় মামলা করতে গিয়ে বিভিন্ন অসুবিধার সম্মুখীন হয়। এতে আমাদের থানায় মামলা পুলিশ নাও নিতে পারে। আমরা থানায় মামলা করতে গিয়ে বিভিন্ন ঝামেলার সম্মুখীন হয়। আবার অনেকে দেখে ফেলার কারণে আমরা থানায় মামলা করতে যেতে পারিনা।

এজন্য আমরা অনলাইনে মামলা করার জন্য আমাদের মোবাইল ফোনে প্লে স্টোর থেকে অনলাইন জিডি অ্যাপস টি ডাউনলোড করতে হবে। এবং সেখান আমাদের মোবাইল নাম্বারের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এবং আপনারা কোন বিষয় নিয়ে অভিযোগ করবেন সে বিষয়ে সিলেক্ট করে সেই বিষয়ের প্রতি আপনাদেরকে বর্ণনা দিতে হবে।

অথবা আপনাদের কিছু হারিয়ে গেলে যেমন ধরেন আপনাদের একটি গাড়ি হারিয়ে গেল সেই গাড়ির যদি নাম্বার প্লেটের ছবি থাকে অথবা নাম্বার মনে থাকে সেই নাম্বার সেখানে জানাতে পারবেন। এবং আপনি অনলাইনে যে অভিযোগ করলেন সেটি প্রমাণ নিতে আপনাকে পিডিএফ ফাইল ডাউনলোড করতে হবে। এবং সেখানে অপশন এ গিয়ে আপনাকে পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে হবে।

শেষ কথাঃ অনলাইনে মামলা করার নিয়ম

অনলাইনে মামলা করার নিয়ম আমরা অনেকেই হয়তো জানি হয়তো জানিনা যে অনলাইনে মামলা করা যায়। অনেকেই গ্রামগঞ্জের লোকেরা মামলা করার জন্য সেই থানাতে চলে যায় কিন্তু তা না অনেক দূর হওয়ার কারণে বা যে কোন অসুবিধার কারণে মামলাটি আর করা হয় না। সে ক্ষেত্রে আপনি ঘরে বসে খুব সহজে আপনার কাছে থাকা একটি এন্ড্রয়েড ফোন দিয়ে আপনি মামলা সম্পূর্ণ করতে পারছেন।

আরো পড়ুনঃ অনলাইন থেকে আয় করার সহজ উপায়

তাহলে কেন আপনি থানায় গিয়ে কষ্ট করে মামলা করবেন। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করেছি অনলাইনে মামলা করার নিয়ম সম্পর্কে। আপনারা যারা অনলাইনে মামলা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারেননি তারা এই পোস্ট টি মনোযোগ সহকারে সম্পুর্ন পড়ুন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)