Technical Care BD https://www.technicalcarebd.com/2022/12/romjan-eid.html

2023 সালের রমজানের ঈদ কত তারিখ

2023 সালের রমজানের ঈদ কত তারিখ - 2023 সালের রমজান ঈদ কত তারিখ, এটা লিখে হয়তবা অনেকের সার্চ করবে 2023 সালের রমজানের ঈদ কত তারিখে। আজকে আর্টিকেল 2023 সালের রমজানের ঈদ অথবা ঈদুল ফিতর কত তারিখে হবে এই বিষয়ে আলোচনা করা হবে। আপনারা যারা 2023 সালের রমজানের ঈদ কত তারিখ এটা জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পেজ সূচিপত্রঃ 2023 সালের রমজান ঈদ কত তারিখ

ভূমিকাঃ 2023 সালের রমজানের ঈদ কত তারিখ

রমজান ঈদ আমাদের দুটি উৎসবের উৎসবের ভিতর রমজানের একটি অন্যতম উৎস। মুসলমানদের বছরের দুইটা উৎসব থাকে। এবং এই দুইটা উৎসব সবচেয়ে বেশি আনন্দ করে এই দুইটা উৎসবে। দীর্ঘ এক মাস রোজা করে এই রমজান ঈদের জন্য অপেক্ষা করে।

আরো পড়ুনঃ জুমার দিনের আমল ও ফজিলত

আজকের এই আর্টিকেলের 2023 রমজানের ঈদ কত তারিখে এবং ঈদের দিনের করণীয় কি এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাক 2023 সালের রমজানের ঈদ কত তারিখ।

রমজানের ঈদ কত তারিখে হবে 2023

মুসলিম ধর্মালম্বীদের বছরের জনপ্রিয় দুইটি উৎসব থাকে। একটি হলো রমজান ঈদ অথবা ঈদুল ফিতর। আরেকটি হচ্ছে ঈদুল আযহা। আজকের এ পোস্টে জানানো হবে 2023 ঈদুল কবে পালন করা হবে। 2023 সালে 22 শে মার্চ রমজান মাস শুরু হবে। এবং 2023 সালে 22 শে এপ্রিল যত সম্ভব রমজান ঈদ উদযাপিত হতে পারে। আশা করি আপনারা এই পোস্টে 2023 সালের রমজানের ঈদ কবে হবে জানতে পারলেন।

আমরা ঈদের জন্য প্রতি বছর অপেক্ষা করে থাকি। বিশেষ করে ইসলাম ধর্মাবলম্বীদের জন্য রমজানের অতি গুরুত্বপূর্ণ একটি মাস। সাধারণত তাই মুসলমানেরা রমজানের প্রস্তুতির জন্য রমজান মাস আসার আগে থেকেই রমজান মাস কখন হবে এবং রমজানের ঈদ কত তারিখ হবে এ বিষয়ে সম্পর্কে জানতে চেয়ে থাকে। আমরা ইতিমধ্যেই উক্ত বিষয়টি সম্পর্কে আলোচনা করেছি।

ঈদের দিনে করণীয়

মুসলিম ধর্মালম্বীদের বছরে দুইটি উৎসব আনন্দের দিন। এই উৎসবে মুসলিমরা অনেক আনন্দে মেতে থাকবে। মুসলিমের ঈদের দিন আসার আগের দিন মনে অনেক আনন্দ জমে থাকে। কবে যেন কাল আসবে আর ঈদ হবে।

আরো পড়ুনঃ আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। তুই আপনাকে আজ বিলিয়ে দে শোন আসমানী তাগিদ। মুসলমানদের রমজান শেষে ঈদ একটা খুশির দিন। মুসলিমরা তিরিশ টা রোযা রাখার পরেই ঈদের জন্য অপেক্ষা করে।

ঈদ

ঈদ আরবি শব্দ। বাংলা ঈদ মানে খুশি আর ফিতর মানে রোজা ভাঙ্গা। রোজা শেষে খুশির একটা দিন ঈদ-উল-ফিতর।

ঈদের চাঁদ দেখার দোয়া পড়া

রমজান শেষে এই চাঁদ দেখে রোজা শেষ করে মুসলিমরা। কারণ চাঁদ দেখার পরে দিন ঈদ শুরু হয়। আমাদের প্রিয় নবী রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দোয়া পড়তেন।

আরবি

اَللهُ اَكْبَرُ اَللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَ الْاِيْمَانِ وَالسَّلَامَةِ وَ الْاِسْلَامِ وَ التَّوْفِيْقِ لِمَا تُحِبُّ وَ تَرْضَى رَبُّنَا وَ رَبُّكَ الله

উচ্চারণ

আল্লাহু আকবর আল্লাহু আলাইনা বিল আম্ওনি ওয়ালা  ঈমানী ওয়াসাল্লামতি ওয়ালা ইস্ললাম ওয়াতা ওয়াফিকি লিমা তুহিব্বুল ওয়া রাব্বুকাল্লাহ।

অর্থ

আল্লাহ মহান. হে আল্লাহ! নতুন চাঁদ কে আমাদের নিরাপত্তা শক্তি ও ইসলামের সঙ্গে উদয় করো। আর তুমি যা ভালোবাসো এবং যাতে তুমি সন্তুষ্ট হও আমাদেরকে সেটাই তৌফিক দান করো। আল্লাহ তোমাদের এবং আমাদের প্রতিপালক

ঈদের দিনে গোসল

ঈদের নামাজ আদায় করতে যাওয়ার জন্য গোসল করে পরিষ্কার পরিছন্নতা হয়ে আমাদেরকে যাওয়া উচিত। পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। আল্লাহ তাআলা পরিষ্কার-পরিচ্ছন্ন ব্যক্তিকে অনেক পছন্দ করেন। আমাদের নবী রাসুল সাঃ তিনি সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে পছন্দ করতেন।

ঈদের দিনে উত্তম কাপড় পরা

ঈদের দিনে আনন্দে মেতে যাওয়া মুসলিমরা অনেক আনন্দ করতে থাকে। নামাজের জামাতের যাওয়ার আগে উত্তম পোষাক বা নতুন পোশাক পড়ে যাওয়া । তাই আমাদের সবার উচিত নামাজের জামাতে যাওয়ার আগে সুন্দর পোশাক বা উত্তম পোষাক পড়ে যাওয়া।

সুগন্ধি ব্যবহার

ঈদের জামাতে যাওয়ার আগে আমাদের রাসুল সালাম সুগন্ধি ব্যবহার করেছেন। সুগন্ধি ব্যবহার করা সুন্নত আমাদের রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার চুলের মধ্যে স্মৃতি সুগন্ধি ঢেলে দিতেন।

2023 সালের রমজানের ঈদ কত তারিখ

মহান আল্লাহর পক্ষ থেকে মুসলিম ধর্মালম্বীদের জন্য পাঁচটি ফরজ কাজের আদেশ দেওয়া হয়েছে। এর মধ্যে একটি হলো রোজা। ইসলাম ধর্মের অনুসারীরা রমজান মাসের 30 টি রোজা পালন করে। অথবা কোন বছর 29 টা রোজা হয়ে থাকে। রমজান মাসের রোজা শেষে যে দিনটি আসে সেই দিনটিকে বলা হয় ঈদুল ফিতর।

আরো পড়ুনঃ কাজা নামাজ পড়ার নিয়ম

ঈদুল ফিতর হল মুমিনদের জন্য আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত একটি উৎসব। পবিত্র রমজান মাসের শেষে মুসলিমরা যে আনন্দ উৎসব পালন করে থাকে সেদিকে ঈদুল ফিতর বলা হয়। 2023 সালের রমজান কত তারিখে শুরু হবে তাহলে জেনে নিন। 2023 সালে 22 শে মার্চ রমজানের রোজা শুরু হবে । এবং 30 টি রোজা শেষে পুরোপুরি এক মাস পর 2023 সালে বাইশে এপ্রিল রমজানের ঈদ অথবা ঈদুল ফিতর উদযাপিত হতে পারে।

শেষ কথাঃ 2023 সালের রমজান ঈদ কত তারিখ

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা 2023 সালের রমজানের ঈদ কত তারিখ? এই বিষয় সর্ম্পকে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যারা 2023 সালের রমজানের ঈদ কত তারিখ? তা জানতে চেয়ে ছিলেন তাদের জন্যও করে সম্পূর্ণ বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি 2023 সালের রমজানের ঈদ কত তারিখ? এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।
0 Comments