প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে

25427 Sakhawat
By -
0

প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে - প্রিয় পাঠকগণ আজকেরে আর্টিকেলে আমরা প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে এই বিষয় সর্ম্পকে আলোচনা করব। আপনারা যারা আমাদের এই পোস্ট পড়ছেন তারা নিশ্চয়ই প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে তা জানতে চেয়ে গুগলের সার্চ করে আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন। তাহলে সঠিক জায়গাতে এসে যায় কারণ আজকের এই আর্টিকেলে আমরা প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে

সূচিপত্রঃ প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে

আপনি যদি প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে তা জানতে চান তাহলে সম্পুর্ন পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে তা জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে

আপনি গর্ভবতী হয়েছেন কিনা তা বুঝার অনেকগুলো পদ্ধতি রয়েছে। আপনি যদি কোন একটি পদ্ধতি সম্পর্কে ভালোমতো জেনে থাকেন তাহলে খুব সহজেই প্রেগনেন্সি টেস্ট করতে পারবেন। আপনারা অনেকেই গুগলের সার্চ করে থাকেন প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে এ বিষয়ে সম্পর্কে। তাই আপনাদের জন্য আজকের এই আর্টিকেলটি।

আরো পড়ুনঃ ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার

আপনারা যারা প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে তা জানতে চান তারা সম্পূর্ণ পড়ে আমাদের সঙ্গে থাকুন। আশাকরি আমাদের এই আর্টিকেল থেকে আপনি প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে এই সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। চলুন দেরী না করে আলোচনা শুরু করা যাক।

প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে

প্রেগনেন্সি টেস্ট করার অনেকগুলো উপায় আছে। আজকের এই আর্টিকেলে আমরা প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে এই বিষয় সর্ম্পকে আলোচনা করছি। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে সম্পর্কে জানতে চান। এখানে আমরা আরো অনেকগুলো ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করব।

প্রেগনেন্সি টেস্ট করার অনেকগুলো পদ্ধতি রয়েছে। তার মধ্যে প্রেগনেন্সি টেস্ট কিট বা কাঠি দিয়ে আপনি চাইলে খুব সহজে এবং কম খরচে বাসায় বসে থেকে প্রেগনেন্সি টেস্ট করতে পারবেন। আপনার নির্দিষ্ট সময়ে পিরিয়ড না হলে প্রথমেই প্রেগনেন্সি কিট এর সাহায্যে টেস্ট করে নিন।

এর জন্য আপনাকে প্রথমে ফার্মেসি থেকে একটি যে কোন কোম্পানির প্রেগনেন্সি টেস্ট কিট কিনে আনতে হবে যার দাম নিবে ৩০-১০০ টাকা। এরপরে আপনাকে সকালবেলায় প্রথম ইউরিন দিয়ে পরীক্ষা করতে হবে। আপনার প্রেগনেন্সি টেস্ট কিট এর ওপরে সকল নির্দেশনা দেওয়া থাকবে সেটি দেখে আপনি পরীক্ষা করতে পারবেন।

পরীক্ষা করার পরে এখন পরীক্ষার ফলাফল দেখার পালা। যদি আপনার প্রেগনেন্সি কিট একটি রঙিন রেখা আসলে আপনি বুঝবেন প্রেগনেন্সি নেগেটিভ মানে আপনি গর্ভবতী হন নি। আর যদি দেখবেন দুইটি রঙিন রেখা একসাথে এসেছে তাহলে আপনি বুঝবেন আপনি গর্ভবতী হয়েছেন। যদি রঙের একটি হালকা হয় তাহলে বুঝবেন আপনি গর্ভবতী হয়েছেন।

টুথপেস্ট দিয়ে প্রেগনেন্সি টেস্ট

গর্ভবতী হয়েছে কিনা জানার জন্য বর্তমানে অনেক পদ্ধতি রয়েছে। একজন নারী তার গর্ভধারণ বিষয় নিয়ে সব সময় অনেক আনন্দিত হয়। কিন্তু যারা প্রথম গর্ভবতী হয় তারা প্রথমে বুঝতে পারে না তারা গর্ভবতী হয়েছে কিনা। বিশেষ করে যাদের অনিয়মিত মাসিক হয় তাদের এ বিষয়টি বুঝতে আরো বেশি সমস্যা হয়। আজকেরে আর্টিকেলে আমরা প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে এই বিষয় সর্ম্পকে আলোচনা করছি।

আরো পড়ুনঃ দ্রুত হাই প্রেসার কমানোর উপায়

এখন আমরা টুথপেস্ট দিয়ে কিভাবে প্রেগনেন্সি টেস্ট করবেন এ বিষয়ে সম্পর্কে আপনাদের জানাবো। আপনি প্রেগনেন্ট হয়েছেন কিনা বোঝার ঘরোয়া একটি সহজ পদ্ধতি হলো টুথপেস্ট। এর জন্য আপনাকে সকালে ঘুম থেকে উঠে একটি পরিষ্কার পাত্রে ইউরিন নিতে হবে। এরপরে আপনার ইউরিন এর সাথে কিছুক্ষণ টুথপেস্ট মিশিয়ে নিতে হবে।

টুথপেস্ট এবং ইউরিন মেশানোর পর যদি ইউরিন নীল রং ধারণ করে করে অথবা ফেনা হয়ে যায়। তাহলে বুঝতে হবে যে আপনি গর্ভবতী হয়েছেন। যদি কোন ধরনের প্রক্রিয়া না হয় তাহলে আপনি গর্ভবতী হন নি। কিন্তু এটি করার সময় অবশ্যই আপনাকে সাদা রঙের টুথপেস্ট ব্যবহার করতে হবে। তাহলে আপনি প্রেগনেন্সি টেস্ট করতে পারবেন।

সাবান পানি দিয়ে প্রেগনেন্সি টেস্ট

ইতিমধ্যেই আমরা প্রেগনেন্সি টেস্ট করার একটি ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আপনি বিষয়টি সম্পর্কে বুঝতে পেরেছেন। আপনার বাসায় যদি সাদা রঙের টুথপেস্ট না থাকে তাহলে আপনি সাবান-পানি দিয়ে প্রেগনেন্সি টেস্ট করতে পারবেন। এটিও খুব সহজ একটি পদ্ধতি সাবান পানি দিয়ে প্রেগনেন্সি টেস্ট সম্পর্কে জেনে নেওয়া যাক।

এর জন্য আপনাকে সকালে ঘুম থেকে উঠে প্রথম ইউরিন নিয়ে নিতে হবে। এরপরে ইউরিন এর সাথে সাবান পানি মিশিয়ে নিতে হবে। এরপর ইউরিন এবং সাবান পানি মিশে যাওয়া পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে। এর পরে খেয়াল করুন যদি মিশ্রণটি থেকে কোন ধরনের বুদবুদ ওঠে। তাহলে আপনি বুঝবেন আপনার প্রেগনেন্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।

আর যদি কোনো ধরনের প্রক্রিয়া সম্পন্ন না হয় তাহলে বুঝবেন আপনার প্রেগনেন্ট হওয়ার কোন সম্ভাবনা নেই। বলে রাখা ভালো এই টেস্ট সব সময় সঠিক ফলাফল নাও দিতে পারে। এর জন্য আপনি আরও কিছু পরীক্ষা রয়েছে ওইগুলো করে নিতে পারেন।

চিনি দিয়ে প্রেগনেন্সি টেস্ট

ইতিমধ্যে আমরা কয়েকটি প্রেগনেন্সি টেস্ট করার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি এখন আমরা চিনি দিয়ে প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে এ বিষয়ে সম্পর্কে আলোচনা করব। আপনি আপনার বাড়িতে থাকার চিনি দিয়ে চাইলে আপনি আপনার প্রেগনেন্সি টেস্ট করতে পারবেন। এটি খুব সহজ একটি পদ্ধতি চিনি দিয়ে প্রেগনেন্সি টেস্ট করার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

চিনি দিয়ে প্রেগনেন্সি টেস্ট করার জন্য আপনাকে এক চামচ চিনি সাথে সকালে প্রথম ইউরিন মিশিয়ে নিতে হবে। এরপরে কয়েক মিনিট ধরে অপেক্ষা করতে হবে। তারপর ইউরিন এবং চিনির দিকে লক্ষ্য করুন চিনি ইউরিনের সাথে সম্পূর্ণরূপে মিলে গেছে কিনা? যদি চিনি ইউরিন এর সাথে সম্পূর্ণরূপে মিশে গিয়ে থাকে তাহলে বুঝবেন আপনি প্রেগনেন্ট নয়।

আর যদি ইউরিনে থাকা চিনি গুলো জমাট বেঁধে থাকে তাহলে আপনি বুঝবেন যে আপনি গর্ভবতী হয়েছেন। এটি খুবই সহজ একটি পদ্ধতি যেখানে আপনি বিনা খরচে প্রেগনেন্সি টেস্ট করতে পারবেন। আরো কিছু প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে তা জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়

সরিষার পাউডার দিয়ে প্রেগনেন্সি টেস্ট

বন্ধুরা আপনারা যারা চিন্তায় আছেন আপনি প্রেগনেন্সি নিয়ে তাহলে খুব সহজে বাড়িতেই এই পদ্ধতি গুলোর মধ্যে দিয়ে আপনি আপনার প্রেগনেন্সি টেস্ট করতে পারবেন। এখন আমরা সরিষার পাউডার দিয়ে কিভাবে প্রেগনেন্সি টেস্ট করবেন সে সম্পর্কে জানব।

এর জন্য আপনাকে প্রথমে একটি বালতিতে পানি নিতে হবে এবং সেখানে 2 কাপ সরিষার পাউডার মিশিয়ে নিতে হবে এরপর ১৫-২০ মিনিট রেখে দিতে হবে। এবার পানি দিয়ে গোসল করে নিতে হবে। সরিষার পানি দিয়ে গোসল করলে আপনার শরীর গরম হয়ে যাবে যার ফলে কয়েক মিনিটের মধ্যে আপনার পিরিয়ড হয়ে যাবে।

যদি পিরিওড হয়ে যায় তাহলে আপনি বুঝবেন আপনি এখনো গর্ভবতী হন নি আর যদি মাসিক বন্ধ হয়ে থাকে তাহলে পিরিয়ড হওয়ার কোন সম্ভাবনা নেই তাহলে আপনি বুঝবেন আপনি গর্ভবতী হয়েছেন। এটা খুবই সহজ একটি পদ্ধতি।

শেষ কথাঃ প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে

প্রিয় পাঠক আপনারা যারা প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে এই সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। আজকেরে আর্টিকেলে আমরা প্রেগনেন্সি টেস্ট কিভাবে করে? এর সাথে ঘরোয়া পদ্ধতিতে কিভাবে প্রেগনেন্সি টেস্ট করে এর অনেকগুলো পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!