অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম

অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম- প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করব। আমাদের অনেক সময় অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের প্রয়োজন হয়। কিন্তু আমরা বেশিরভাগ মানুষই অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানিনা। তাই আজকের এই পোস্টে আমরা অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানব।

সূচিপত্রঃ অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম

আপনি যদি অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে সম্পুর্ন পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরী না করে অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেই।

ভূমিকাঃ অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক আমরা আজকের এই পোস্টে অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করব। অক্সিজেন সিলিন্ডার বিভিন্ন রকম সমস্যার কারণে আমাদের ব্যবহার করতে হয়। তাই আমরা অনেকেই সচরাচর অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানিনা। তাই অনেকেই গুগলে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করার নিয়ম সম্পর্কে জানতে চাই। আজকের পোস্টটি তাদের জন্য। তাহলে চলুন অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করার নিয়ম সম্পর্কে জেনে নেই।

অক্সিজেন সিলিন্ডার কেন ব্যবহার করা হয়

আমাদের মধ্যে অনেকের শ্বাসকষ্টের সমস্যা আছে। বিশেষ করে করানোর সময় যাদের করোনায় আক্রান্ত হয়েছিল তাদের এ ধরনের সমস্যা বেশি দেখা যেত। এছাড়া হার্ট অ্যাটাক রোগী স্ট্রোক রোগীর শ্বাসকষ্টের সমস্যা দেখা যায়। তখন অনেক সময় আমাদের অক্সিজেন সিলিন্ডার এর প্রয়োজন হয় রোগীকে অক্সিজেন দেওয়ার জন্য।

আরো পড়ুনঃ বিবি ক্রিম ব্যবহারের নিয়ম

যদি অক্সিজেন না দেয়া হয় তাহলে হয়তো রোগী অক্সিজেন না পাওয়ার কারণে আরো বেশি অবস্থা খারাপ হয়ে যেতে পারে এবং মৃ- ত্যু পর্যন্ত হয়ে যেতে পারে। তাই অক্সিজেন আমাদের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এ সময় আপনি যদি অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করার নিয়ম সম্পর্কের না জানেন তাহলে বিভিন্ন রকম সমস্যার মধ্যে পড়তে হয়।

তাই আজকে আমরা অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আপনি কিভাবে আপনার বাড়িতে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করবেন। অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করার সময় কিভাবে সতর্ক থাকবেন। এগুলো আপনাদের সাথে শেয়ার করব। তাহলে চলুন এখন আমাদের মূল আলোচনার বিষয় অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করার নিয়ম জেনে নেই।

অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম

আপনার যদি অতিরিক্ত অক্সিজেনের প্রয়োজন হয় তাহলে অবশ্যই আপনার উচিত হবে ডাক্তারের পরামর্শ নেওয়া এবং মেডিকেলে গিয়ে অক্সিজেন দেওয়া। তাহলে চলুন এখন আমরা জেনে নেই অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম।

১। আপনার যদি অক্সিজেনের দরকার না হয় তাহলে অক্সিজেন নেবেন না কারণ অতিরিক্ত কোন কিছুই ভাল নয়। আপনি যদি অতিরিক্ত অক্সিজেন নিতে চান তাহলে আপনার আরও বেশি ক্ষতি হয়ে যেতে পারে। তাই অক্সিজেন নেওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন।

২। আপনি যদি বাড়িতে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করতে চান তাহলে বাসার জন্য একটা পালস অক্সিমেট্রি মেশিন কিনতে পারেন। যার সাহায্যে আপনি কয়েক মিনিট পর দেখবেন অক্সিজেন স্যাচুরেশন কত? যদি অক্সিজেন স্যাচুরেশন ৯৩% এর বেশি হয় তাহলে অক্সিজেন দেওয়ার দরকার নেই। যদি এরকম হয় তাহলে অক্সিজেন লাগাতে হবে।

৩। অক্সিজেন সিলিন্ডার এর সঙ্গে ন্যাসাল ক্যানুলা নাকে পরার জন্য রাখতে হবে। যার সাহায্যে এক মিনিটে 6 লিটার দেওয়া যায়। সে ক্ষেত্রে রোগীকে খেয়াল রাখবেন যদি কয়েক ২-৪ লিটারে ও রোগীর স্যাচুরেশন ৯৩% এর নিচে থাকে তাহলে রোগীকে অতি তাড়াতাড়ি হাসপাতালে ভর্তি করাবেন।

৪। সিলিন্ডারের সাথে ডাক্তারকে জিজ্ঞাসা করে আন্টি কোগুলান্ট ওষুধ এবং রোগীকে উপুর করে শুইয়ে অক্সিজেন দিতে হবে। এগুলো করার আগে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

৫। আপনি অবশ্যই জানেন যে অক্সিজেন থেকে আগুন লাগে। তাই আপনাকে অতি সতর্কতার সাথে এটি সম্পন্ন করতে হবে এবং রান্নাঘর থেকে দূরে রাখতে হবে। অক্সিজেন সিলিন্ডার এর আশেপাশে ধূমপান করা যাবে না। অক্সিজেন সিলিন্ডার এর পাশে পেট্রোলিয়াম জেলি ইত্যাদি এসব রাখা যাবে না।

৬। বাসায় অক্সিজেন ব্যবহার করার সময় অবশ্যই আপনাকে ফায়ার সার্ভিসের নাম্বার রাখতে হবে। অসতর্কতার কারণে এবং অনভিজ্ঞ হওয়ার কারণে বাসায় আগুন লেগে যেতে পারে।

আরো পড়ুনঃ হেয়ার সিরাম ব্যবহারের নিয়ম

কিভাবে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করতে হয়

প্রিয় পাঠক আমরা ইতিমধ্যে অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। অনেকেই জানতে চাই কিভাবে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করতে হয়। তাদের জন্য আজকের এই পোস্ট টি। আমাদের সকলের এ সম্পর্কে অবশ্যই জেনে থাকা প্রয়োজন কারন কখন এসব দরকার হয়ে যায় আমরা কেউ জানিনা। তাই এটি অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাহলে চলুন কিভাবে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করতে হয় তা জেনে নেই।

১। প্রথমে আপনাকে অক্সিজেন সিলিন্ডারের ফ্লো মিটার খুলে নিতে হবে সেখানে আপনি একটা অক্সিজেন নলেজ ক্যানোলা একটি অক্সিজেন মাক্স একটি হিউমিডিফায়ার বোতল এবং একটি মিটার পেয়ে যাবেন।

২। ফ্লো মিটার এর নিচের অংশের ডানদিকে শক্ত করে হিউমিডিফায়ার বোতলটি লাগিয়ে নিতে হবে।

৩। এবার আপনাকে কই বোতলটির মধ্যে পরিমাণমতো বিশুদ্ধ পানি নিতে হবে।

৪। এখন আপনার কাজ হবে রোগীর প্রয়োজন অনুযায়ী অক্সিজেন মাক্স অথবা অক্সিজেন নলেজ ক্যানোলা এর সাথে হিউমিডিফায়ার বোতলটি সংযুক্ত করতে হবে।

৫। সিলিন্ডারের সাথে থাকার চাবি বাম দিকে ঘোরানো। চাবিটি ঘোরানোর সাথে সাথে অক্সিজেন মাক্স পরিয়ে দিন। এবার আপনাকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী অক্সিজেন নিয়ন্ত্রণ করতে হবে। যখন যেরকম অক্সিজেন দরকার তখন সেরকম অক্সিজেন প্রদান করতে হবে।

আরো পড়ুনঃ দ্রুত হাই প্রেসার কমানোর উপায়

৬। এরপর যখন অক্সিজেন দরকার শেষ তখন আপনার উচিত হবে অক্সিজেন সিলিন্ডারের চাবি টি ভালোভাবে বন্ধ করা।

অক্সিজেন সিলিন্ডার ব্যবহারে সর্তকতা

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যে অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আপনি অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। আমাদের স্বাস্থ্যের অবনতি হলে বিভিন্ন সময় আমরা অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করে থাকি। এজন্য আপনাকে অবশ্যই অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে হবে।

অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করার সময় কি কি সর্তকতা রয়েছে যেগুলো অবলম্বন করতে হবে। কারণ অক্সিজেন সিলিন্ডার থেকে অনেক সময় আগুন লেগে যেতে পারে। তাই এখন আমরা অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের সতর্কতাগুলো আপনাদের সাথে শেয়ার করব।

১। অক্সিজেন সিলিন্ডার সূর্যের তাপ থেকে দূরে রাখুন।

২। অক্সিজেন সিলিন্ডার এর আশেপাশে কোন রকম এয়ার ফ্রেশনার অথবা হেয়ার স্প্রে ব্যবহার করবেন না।

৩। গ্যাসের চুলা অথবা যেখানে আগুন রয়েছে সেখানে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করবেন না।

৪। অক্সিজেন সিলিন্ডার এর আশেপাশে ধূমপান করবেন না।

৫। অক্সিজেন সিলিন্ডার তৈলাক্ত হাতে ধরবেন না।

৬। রান্নাঘর থেকে অক্সিজেন সিলিন্ডার যত দূরে রাখা যায় ততো ভালো।

৭। অক্সিজেন ব্যবহার করা হয়ে গেলে সম্পূর্ণরূপে অক্সিজেন সিলিন্ডারটি বন্ধ করে দিন।

শেষ কথাঃ অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম

আপনারা যারা অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চেয়ে ছিলেন তাদের জন্য উপরে এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। যদি করে থাকেন তাহলে আশাকরি অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আজকের মতো এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি: