নারিকেল তেল বানানোর উপায়

25427 Sakhawat
By -
0

নারিকেল তেল বানানোর উপায়ঃ প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা নারিকেল তেল বানানোর উপায় সম্পর্কে আলোচনা করব। আমরা সকলেই নারিকেল তেলের উপকারিতা সম্পর্কে জানি। তাই আমরা অনেকেই নারিকেল তেল বানানোর উপায় সম্পর্কে জানতে চাই। বাড়িতে নারিকেল তেল বানানোর জন্য। তাই আজকে তাদের জন্য নারিকেল তেল বানানোর উপায় সম্পর্কে জানব।

আপনি যদি নারিকেল তেল বানানোর উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে নারিকেল তেল বানানোর উপায় সম্পর্কে জেনে নেই।

সূচিপত্রঃ নারিকেল তেল বানানোর উপায়

নারিকেলের তেল বানানোর উপায়ঃ ভূমিকা

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা নারিকেলের তেল বানানোর উপায় সম্পর্কে জানব। আমরা কমবেশি সকলেই জানি যে নারিকেল তেলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। নারিকেল তেল খাওয়ার ফলে আমাদের শরীরের বিভিন্ন রকম উপকারিতা হয়ে থাকে। এছাড়া রূপচর্চা অথবা চুলের যত্ন নারিকেল তেল অনেক কাজ করে। এছাড়া আমাদের ত্বক সুন্দর রাখতে এবং ত্বকের যত্নে নারিকেল তেলের উপকারিতা রয়েছে। তাই আজকের এই পোস্টটি আমরা নারিকেল তেল বানানোর উপায় সম্পর্কে সাজিয়েছি। তাহলে চলুন নারিকেল তেল বানানোর উপায় সম্পর্কে জেনে নেই।

নারিকেল তেল বানানোর উপায়

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেল এর মূল আলোচনার বিষয় হলো নারিকেল তেল বানানোর উপায়। আমরা সকলেই জানি যে নারিকেল তেলের অনেক উপকারিতা রয়েছে। বিশেষ করে নারিকেল তেল খাওয়ার অনেক উপকারিতা রয়েছে এবং রূপচর্চায় বিশেষ করে চুলের জন্য অনেক উপকারিতা রয়েছে। অনেকেই আছে যারা বাসায় নারিকেল তেল বানানোর উপায় সম্পর্কে জানতে চাই। আজকের এই পোস্টে আপনি সেটি জানতে পারবেন। তাহলে চলুন নারিকেলের তেল বানানোর উপায় সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুনঃ কোন ক্রিম মুখের জন্য ভালো

নারিকেল তেল বানাতে যে উপাদানগুলো লাগবে

১। নারিকেল

২। নারিকেল কোরানি

৩। বেলেন্ডার

৪। পাতলা কাপড়

৫। কড়াই

নারিকেল তেল বানানোর উপায়ঃ ধাপ ১

আপনি যদি ভালো মানের নারিকেলের তেল পেতে চান তাহলে আপনাকে একটি ভালো নারিকেল নির্বাচন করতে হবে। আপনার নারিকেল যত ভালো হবে ততো ভালো মানের নারিকেলের তেল পাওয়া যাবে। বুড়ো নারিকেল অর্থাৎ অনেক দিনের পুরনো এবং পানি শুকিয়ে যাওয়া নারিকেল কখনো নারিকেলের তেল বানানোর জন্য নির্বাচন করবেন না।

নারিকেল তেল বানানোর উপায়ঃ ধাপ ২

একটি ভালো নারিকেল নির্বাচন করার পর আপনাকে নারিকেল ভালোভাবে কুড়িয়ে নিতে হবে। যদি আপনি ছুরি দিয়ে নারিকেল গুলো তুলে নেন তাহলে ছোট ছোট করে কেটে নেবেন। এবং নারিকেল থেকে পাওয়া পানি রেখে দিন।

নারিকেল তেল বানানোর উপায়ঃ ধাপ ৩

এরপর নারিকেল কুড়িয়ে যেগুলো পেয়েছেন এগুলো বেলেন্ডারে দিয়ে দিন। এর সাথে নারিকেল এর সমান পানি দিন। এরপর ভালোভাবে ব্লেন্ডার করে নিন। অনেকেই আছে নারিকেল কুড়িয়ে তা ফ্রিজে রেখে দেই এবং পরে নারিকেলের তেল বানাতে চাই এটি কখনো করবেন না। এতে ভালো নারিকেলের তেল পাওয়া যায় না।

নারিকেল তেল বানানোর উপায়ঃ ধাপ ৪

এরপর ভালোভাবে বেলেন্ডারে মিকচার করার পর একটি ভালো পাতলা কাপড় দিয়ে তার ছেঁকে নিন। এর মাধ্যমে নারিকেলের দুধ তৈরি হবে। আপনি যদি চান তাহলে আবার একটু গরম পানি দিয়ে ব্লেন্ডার করে একইভাবে ছেঁকে নিন।

নারিকেল তেল বানানোর উপায়ঃ ধাপ ৫

এখন আপনার থেকে নেওয়া নারিকেলের দুধ একটি বাটিতে নিয়ে নেব কয়েক ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

নারিকেল তেল বানানোর উপায়ঃ ধাপ ৬

এরপরে দেখতে পাবেন নারিকেল দুধে পানি ও অংশটি আলাদা হয়ে যাবে। মাটির নিচে একরকম ঘোলা পানি জমবে আর ওপরে মোমের মত একটা অংশ জমে থাকবে। এই অংশ আলাদা করে উঠিয়ে সরাসরি আপনার কড়াই এ দিন।

নারিকেল তেল বানানোর উপায়ঃ ধাপ ৭

এরপর মাঝারি তাপে তাকে জ্বাল দিতে থাকুন। মোমের মত অংশগুলো খুব তাড়াতাড়ি গলে যাবে। আস্তে আস্তে জাল হতে হতে দেখবেন দানা দানা এক রকম জিনিস আলাদা হতে শুরু করেছে। প্রথমে এগুলোর রং সাদা থাকবে কিন্তু আস্তে আস্তে তা বাদামী রঙের পরিণত হবে। যখন রঙ গাঢ় বাদামী হয়ে যাবে তখন মনে করবেন আপনার নারিকেল তেল তৈরি।

নারিকেল তেল বানানোর উপায়ঃ ধাপ ৮

এরপর আপনাকে তেলুগুলো ঠান্ডা করে ছেঁকে নিতে হবে এর মধ্য দিয়ে আপনার নারিকেলের তেল তৈরি হয়ে যাবে। এরপর আপনি এগুলো ব্যাবহার করতে পারবেন অথবা খেতে পারবেন।

ঘরে তৈরি নারিকেলের তেল দিয়ে ত্বকের যত্ন

প্রিয় বন্ধুরা আজকের এই পোস্টে আমরা নারকেলের তেল বানানোর উপায় সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি সঠিক নারিকেলের তেল বানাতে চান এবং এর উপকারিতা পেতে চান তাহলে উপরের নিয়ম অনুযায়ী বাড়িতে নারিকেলের তেল বানাতে পারবেন। এতে আপনি ভেজালমুক্ত তেল ব্যবহার করতে পারবেন। তাই উপরের নিয়ম গুলো অনুসরণ করে ঘরে বসেই নারিকেলের তেল তৈরি করুন। এখন আমরা ঘরে তৈরি নারিকেলের তেল দিয়ে ত্বকের যত্ন সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ রোদে পোড়া দাগ তোলার উপায়

আমরা সকলেই জানি যে নারিকেল তেল এর উপকারিতা রয়েছে। নারিকেল তেল খাওয়ার যেমন উপকারিতা রয়েছে যেমন আমাদের ত্বকে ব্যবহার করার অনেক উপকারিতা রয়েছে। আপনি যদি আপনার ত্বকের ময়েশ্চারাইজার বৃদ্ধি করতে চান এবং ব্রণের সমস্যা দূর করতে চান তাহলে। নারিকেলের তেল আধা কাপ, গ্লিসারিন অ্যালোভেরা জেল, ভিটামিন ই ক্যাপসুল সবগুলো এক সঙ্গে নিয়ে ব্লেন্ড করুন। এরপর তা আপনার মুখে এবং আপনার শরীরে প্রয়োগ করুন।

নারিকেল তেল খাওয়ার উপকারিতা

বন্ধুরা ইতিমধ্যে আমরা নারিকেল তেল বানানোর উপায় এবং ত্বকের যত্নে নারিকেল তেল বাড়িতে বানানোর উপায় সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা নারিকেল তেল খাওয়ার উপকারিতা সম্পর্কে জানব। নারিকেল তেল চুলে ব্যবহার করা ছাড়া রান্না করার কাজে ব্যবহার করা হয়। যা আমাদের শরীরে বিভিন্ন রকম সমস্যার সমাধান করে দেয়। তাহলে চলুন কথা না বাড়িয়ে নারিকেল তেল খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নেই।

ওজন কমাতে সাহায্য করে

আমাদের অনেকের রয়েছে অতিরিক্ত ওজন হওয়ার ফলে সঠিকভাবে চলাচল করতে পারে না এবং অধিকাংশ সময় মানসিক চাপে থাকে। আপনি যদি আপনার অতিরিক্ত ওজন কমাতে চান তাহলে নারিকেল তেল খাওয়া শুরু করুন। কারণ এতে রয়েছে প্রাকৃতিক উপাদান ফ্যাটি এসিড পেটে এবং শরীরে জমে থাকা অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে। এবং অতিরিক্ত ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে

আমাদের অনেকেই হজমের সমস্যা থাকে খাওয়ার ফলে খাবার সঠিকভাবে তাড়াতাড়ি হজম হয় না। আপনি যদি এই সমস্যার সমাধান পেতে চান তাহলে নারিকেল তেল খাওয়া শুরু করুন। তেলের মধ্যে থাকা উপকারী উপাদান গুলো খাবার হজম করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে

আপনি যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান তাহলে নারিকেল তেল অনেক উপকারী। কারণ নারিকেল তেলের রয়েছে ল্যারিক অ্যাসিড, ক্যাপরিক অ্যাসিড যা শরীরে প্রবেশ করার পর ইমিউনিটি কে শক্তিশালী করে তোলে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শরীরের সার্বিক কর্মক্ষমতার বৃদ্ধি করতে সাহায্য করে

নারিকেল তেলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান এবং রয়েছে ফ্যাটি এসিড যা লিভারের কার্যক্ষমতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সেই সঙ্গে কিডনির বিভিন্ন রকম জটিল রোগ থেকে আমাদের মুক্তি দেই।

দাঁতের বিভিন্ন রকম সমস্যা দূর করেন

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা দাঁতের সমস্যায় ভোগে। তাদের জন্য নারিকেল তেল অনেক উপকারী। আপনি যদি নিয়মিত নারিকেল তেল খাওয়া শুরু করেন তাহলে আপনার দাঁতের বিভিন্ন রকম সমস্যা সমাধান পেয়ে যাবেন।

শেষ কথাঃ নারিকেল তেল বানানোর উপায়

প্রিয় পাঠক আপনারা যারা নারিকেল তেল বানানোর উপায় সম্পর্কে জানতে চেয়ে ছিলেন তাদের জন্য উপরের এই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি সঠিক এবং ভেজাল মুক্ত নারিকেল তেল এর উপকারিতা পেতে চান তাহলে আপনি বাড়িতে বসে নারিকেলের তেল বানাতে পারেন। আশা করছি আপনি যদি আমাদের নিয়ম অনুযায়ী নারিকেলের তেল বানাতে পারেন তাহলে আপনি এর উপকারিতা পাবেন। আশা করছি আপনি আমাদের পোস্ট থেকে উপকৃত হয়েছেন ধন্যবাদ।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!