সিনজেনটা কীটনাশক মূল্য তালিকা 2024: জেনে নিন সঠিক দাম

হাসিবুর
লিখেছেন -

আপনি কি সিনজেনটা কীটনাশক মূল্য তালিকা সম্পর্কে জানতে ইচ্ছুক। আমরা যারা কৃষি কাজ করি তারা অবশ্যই সিনজেনটা কোম্পানির নাম শুনেছি। আমরা অনেকে এই কোম্পানির বিভিন্ন কীটনাশক ব্যবহার করেছি। সিনজেনটা কোম্পানির কীটনাশক ব্যবহার করা হয় ফসলের পোকা ধমন করার জন্য।

সিনজেনটা কীটনাশক মূল্য তালিকা 2024

মাঠে ফসলের চাড়া লাগানোর পরে ফসল ধরার সময় আসলে বা ফসল ধরার আগে মাঠে বিভিন্ন পোকার জন্ম হয়। এই পোকা ফসল নষ্ট করে দেয় তাই পোকা ধমন করার জন্য কীটনাশক ব্যবহার করা হয়ে থাকে। আজকে আমরা সিনজেনটা কোম্পানির কীটনাশক মূল্য তালিকা ২০২৪ নিয়ে আলোচনা করব।

বাজারে আপনি অনেক কোম্পানির কীটনাশক পাবেন। আমি মনে করি সিনজেনটা কোম্পানির কীটনাশক অনেক ভালো মানের। সিনজেনটা কোম্পানির ৮টি কীটনাশক রয়েছে যেগুলো ব্যবহার করলে ফসলের কোনো ক্ষতি হয়না।

আমি আজকের এই লেখায় ৮টি কীটনাশক নিয়ে বিস্তর আলোচনা করব। আশা করি এই আর্টিকেল পড়ে আপনি সিনজেনটা কীটনাশক সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন। শুরুতেই আমরা জানব সিনজেনটা কোম্পানির কীটনাশক তালিকা সম্পর্কে।

(toc) #title=(সুচিপত্র)

সিনজেনটা কীটনাশক তালিকা

সিনজেনটা কীটনাশকের একটি তালিকা নিচে দেওয়া হলো:

ক্রমিক নংকীটনাশকের নাম
১.একতারা ২৫ ডবলুও জি
২.ক্যারাটে ২.৫ ইসি
৩.পেগাসাস ৫০ এসসি
৪.প্লেনাম ৫০ ডব্লিউ জি
৫.ভলিয়মফ্লেক্সি ৩০০ এসসি
৬.ভারটিমেক ০১৮ ইসি
৭.ভিরতাকো ৪০ ডব্লিউজি
৮.সবিক্রন ৪২৫ ইসি

সিনজেনটা কীটনাশক মূল্য তালিকা ২০২৪

সিনজেনটা ২০২৪ সালের জন্য বিভিন্ন কীটনাশক পণ্যের মূল্য প্রকাশ করেছে। নিম্নলিখিত তালিকায় কিছু প্রধান পণ্য এবং তাদের মূল্য দেয়া হল:

কীটনাশক নামপরিমাণমূল্য
একতারা ২৫ ডবলুও জি৫ গ্রাম৬০ টাকা
ক্যারাটে ২.৫ ইসি৫০মিলি
১০০ মিলি
৫০০ মিলি
৬০ টাকা
১৫০ টাকা
৬৮০ টাকা
পেগাসাস ৫০ এসসি৫০ মিলি
১০০ মিলি
১৮০ টাকা
৩৫০ টাকা
প্লেনাম ৫০ ডব্লিউ জি৫০ গ্রাম
১০০ গ্রাম
৩০০ টাকা
৫৮০ টাকা
ভলিয়াম ফ্লেক্সি ৩০০ এসসি৫০ মিলি৩৫০ টাকা
ভারটিমেক ০১৮ ইসি৫০ মিলি
১০০ মিলি
৫০০ মিলি
১০০ টাকা
১৯০ টাকা
৮৫০ টাকা
ভিরতাকো ৪০ ডব্লিউজি১০ গ্রাম
৩০ গ্রাম
১৭০ টাকা
৫০০ টাকা
সবিক্রন ৪২৫ ইসি৫০ মিলি
১০০ মিলি
৫০০ মিলি
১৩০ টাকা
২৪০ টাকা
১১০০ টাকা

১। একতারা ২৫ ডবলুও জি

একতারা ২৫ ডবলুও জি সিনজেনটা কোম্পানির একটি কার্যকরী কীটনাশক যা বিভিন্ন প্রকারের ফসলের ক্ষতিকর কীটপতঙ্গ নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়। এটি মূলত থাইম্যাথক্সাম সক্রিয় উপাদান দ্বারা তৈরি, যা কীটপতঙ্গের নার্ভাস সিস্টেমে প্রভাব ফেলে তাদের মেরে ফেলে।

একতারা ২৫ ডবলুও জি

একতারা ২৫ ডবলুও জি কীটনাশকটি যে সকল ফসলে ব্যবহার করা হয় তা যথাক্রমে কলা, আখ, সরিষা, চা, বেগুন, গাঁদা, ধান, তুলা ও আম।

একতারা ২৫ ডবলুও জি যেসকল সমস্যার জন্য ব্যবহার করা হয় তা যথাক্রমে বিটল পোকা, উইপোকা, জাব পোকা এবং জ্যাসিড, ফড়িং, মশা, বাদামি ঘাস ফড়িং ইত্যাদি।

ব্যবহারবিধি

ফসলপোকামাত্রা ও প্রয়োগবিধি
ধানবাদামি গাছ ফড়িং২৪ গ্রাম/একর। ১.২ গ্রাম একতারা ১০ লিটার পানিতে মিশিয়ে ৫ শতাংশ জমিতে ভালভাবে গাছ ভিজিয়ে স্প্রে করুন।
সরিষাজাব পোকা৪০ গ্রাম/একর। ২ গ্রাম একতারা ১০ লিটার পানিতে মিশিয়ে ৫ শতাংশ জমিতে ভালভাবে গাছ ভিজিয়ে স্প্রে করুন।
তুলাজ্যাসিড ও এফিড৪০ গ্রাম/একর। ২ গ্রাম একতারা ১০ লিটার পানিতে মিশিয়ে ৫ শতাংশ জমিতে ভালভাবে গাছ ভিজিয়ে স্প্রে করুন।
আখউইপোকা১২০ গ্রাম/একর। ২.৫ গ্রাম একতারা ১০ লিটার পানিতে মিশিয়ে সেটসহ মাটি ভালভাবে ভিজিয়ে স্প্রে করুন।
কলাবিটল৪০ গ্রাম/একর। ২ গ্রাম একতারা ১০ লিটার পানিতে মিশিয়ে সম্পূর্ন কলার কাদি ও পাতায় ভালভাবে ভিজিয়ে স্প্রে করুন।
আমহপার৫ গ্রাম একতারা ১০০ লিটার পানিতে মিশিয়ে সমস্ত গাছ ভালভাবে ভিজিয়ে স্প্রে করুন।

একতারা ২৫ তবলুও জি কোন ফসলে কি সমস্যার কারণে এবং কত মাত্রায় ব্যবহার করা উচিত তা সবকিছু বলা হয়েছে। আশা করি সবকিছু বুঝতে পেরেছেন।

আরও জানুন: ইমিডাক্লোপ্রিড এর কাজ কি? ইমিডাক্লোপ্রিড গ্রুপের কীটনাশক

সিনজেনটা কোম্পানির কীটনাশকের মূল্য তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে আপনার নিকটস্থ কোনও স্যার/কীটনাশক বিক্রয়ের দোকানে যোগাযোগ করুন তারা আপনাকে নিদিষ্ট মূল্য বলতে সহায়তা করবে। Actara 25 WG এর মূল্য ৬০ টাকা এবং দোকান ভেদে ভিন্ন হতে পারে। এই কীটনাশকটি ব্যবহারের আগে নির্দেশিকা ভালোভাবে পড়ে নিন এবং প্রয়োজন অনুযায়ী ব্যবহার করুন।

২। ক্যারাটে ২.৫ ইসি

ক্যারাটে ২.৫ ইসি হলো একটি কার্যকর কীটনাশক যা ফসলের বিভিন্ন পোকামাকড় নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হয়। এর প্রধান সক্রিয় উপাদান হলো ল্যামডা-সাইহেলোথ্রিন, যা একটি পাইরেথ্রয়েড গ্রুপের কীটনাশক।

ক্যারাটে ২.৫ ইসি

ক্যারাটে স্প্রে করার পর বা পোকা এর সংস্পর্শে আসা মাত্রই তাৎক্ষনিকভাবে পোকার শরীরে প্রবেশ করে বিধায় আক্রান্ত পোকা অতি দ্রুত খাদ্য গ্রহন ক্ষমতা হারিয়ে ফেলে এবং ধীরে ধীরে নিস্তেজ হয়ে পোকা মারা যায়। অনুমোদিত পোকার ডিম, কীড়া ও পূর্নবয়স্ক পোকা / মথ সফলভাবে দমন করে।

ক্যারাটে ২.৫ ইসি কীটনাশকটি যে ফসলে ব্যবহার করা হয় তা যথাক্রমে পাট, আম, ভুট্টা, আলু ও শাকসবজি।

ক্যারাটে ২.৫ ইসি যেকল সমস্যার জন্য ব্যবহার করা হয় তা যথাক্রমে কাটুই পোকা, বিছা পোকা, হপার, উপরের পোকা।

শষ্যপোকামাত্রা ও প্রয়োগবিধি
আলু /ভুট্টাকাটুই পোকা৩০০ এমএল/একর। বীজ বপনের পর প্রতি শতাংশ জমির জন্য ৩ এমএল ক্যারাটে প্রয়োজনীয় পানির সাথে মিশিয়ে সারি ভিজিয়ে স্প্রে করুন ও মাটি দিয়ে বীজ ঢেকে দিন। গাছের বয়স ২৫-৩০ দিন হলে ১০ লিটার পানিতে ১০ এমএল ক্যারাটে মিশিয়ে সারির উপর দিয়ে গাছের গোড়া বরাবর ভালভাবে মাটি ভিজিয়ে দিন। স্প্রে শেষে গাছের গোড়ায় মাটি তুলে দিন।
আমহপারপ্রতি লিটার পানিতে ১ এমএল হারে ক্যারাটে মিশিয়ে ভালভাবে গাছ ভিজিয়ে স্প্রে করুন।
পাটবিছা পোকাপ্রতি লিটার পানিতে ১ এমএল হারে ক্যারাটে মিশিয়ে ভালভাবে গাছ ভিজিয়ে স্প্রে করুন।
শাকসবজিউপরের পোকাপ্রতি লিটার পানিতে ১ এমএল হারে ক্যারাটে মিশিয়ে ভালভাবে গাছ ভিজিয়ে স্প্রে করুন।

ক্যারাটে ২.৫ ইসি কোন ফসলে কি সমস্যার কারণে এবং কত মাত্রায় ব্যবহার করা উচিত তা সবকিছু বলা হয়েছে। আশা করি সবকিছু বুঝতে পেরেছেন। Karate 2.5 EC কীটনাশক ৫০ মিলিগ্রাম দাম ৬০ টাকা, ১০০ মিলিগ্রাম দাম ১৫০ টাকা এবং ৫০০ মিলিগ্রাম মূল্য ৬৮০ টাকা মাত্র

৩। পেগাসাস ৫০ এসসি

পেগাসাস ৫০ এসসি একটি কীটনাশক যা মূলত বিভিন্ন ধরণের ফসলের ক্ষতিকর কীটপতঙ্গ নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়। এটি একটি স্পর্শজনিত এবং পাকস্থলীয় ক্রিয়া সম্পন্ন কীটনাশক যা কীটের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে এবং তাদের মৃত্যুর কারণ করে। সাধারণত, এটি শাকসবজি, ফলমূল, ফুল, এবং অন্যান্য কৃষি ফসলের জন্য ব্যবহৃত হয়।

পেগাসাস ৫০ এসসি

এই কীটনাশকে সক্রিয় যে উপাদান রয়েছে সেটা হলো ডায়াফেনথিউরন। পেগাসাস ৫০ এসসি কীটনাশক যে ফসলে ব্যবহার করা হয় তা যথাক্রমে দেশী শিম ও বেগুন। পেগাসাস ৫০ এসসি যথাক্রমে ব্যবহার করা হয় তা জাব পোকা ও মাকড়ের জন্য।

শষ্যসমস্যামাত্রা ও প্রয়োগবিধি
দেশী শিমজাব পোকা১.০ মিলি/লিটার পানি
বেগুনমাকড়০.৮ মিলি/লিটার পানি

পেগাসাস ৫০ এসসি ৫০ মিলিগ্রাম এর দাম ১৮০ টাকা, ১০০ মিলিগ্রামের দাম ৩৫০ টাকা। কীটনাশকটি কোন ফসলে কি সমস্যার কারণে এবং কত মাত্রায় ব্যবহার করা উচিত তা সবকিছু বলা হয়েছে। আশা করি সবকিছু বুঝতে পেরেছেন।

৪। প্লেনাম ৫০ ডব্লিউ জি

Plenum 50 WG হলো একটি কার্যকরী, যা বিভিন্ন ক্ষতিকর পোকামাকড় নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হয়। এটি কৃষিক্ষেত্রে ফসলের সুরক্ষা নিশ্চিত করার জন্য ব্যবহৃত হয়। এই কীটনাশকে সক্রিয় যে উপাদান রয়েছে তাহলো পাইমেট্রোজিন। প্লেনাম ৫০ ডব্লিউ জি কীটনাশক ব্যবহার করা হয় ধান ও আমে। যেসকল সমস্যায় ব্যবহার করা হয় বাদামী ঘাস ফড়িং ও ফড়িং।

প্লেনাম ৫০ ডব্লিউ জি
শষ্যসমস্যামাত্রা ও প্রয়োগবিধি
ধানবাদামী ঘাস ফড়িং০.৩ কেজি/হেক্টর
আমহপার০.৫ গ্রাম/লিটারপানি

প্লেনাম ৫০ ডব্লিউ জি ৫০ গ্রাম এর মূল্য ৩০০ টাকা এবং ১০০ গ্রাম এর দাম ৫৮০ টাকা। কীটনাশক ব্যবহার করার পূর্বে ব্যবহার বিধি অবশ্যই অবশ্যই পড়ে নিবেন এবং উক্ত নিয়ম অনুযায়ী প্রয়োগ করবেন। এতে করে কাঙ্ক্ষিত ফলাফল পাবেন।

৫। ভলিয়াম ফ্লেক্সি ৩০০ এসসি

ভলিয়াম ফ্লেক্সি ৩০০ এসসি থায়ামেথাক্সাম ও ক্লোরানট্রানিলিপ্রোল-এর সমন্ময়ে প্রসূত একটি স্পর্শক ও পাকস্থলি গুনসম্পন্ন কীটনাশক। এটি দেশী শিম, বেগুনের ডগা ও ফল ফলছিদ্রকারী পোকা এবং টমেটোর ফলছিদ্রকারী পোকা দমনে কার্যকারী ও অনুমোদিত।

ভলিয়াম ফ্লেক্সি ৩০০ এসসি

প্রয়োগ মাত্রা: ০.৫ এম এল/লিটার পানি (২৫০ এমএল প্রতি হেক্টরে)।

প্ৰয়োগ বিধি: একটি পাত্রে অল্প পানি নিয়ে তাতে ৫ এম এল ভলিয়াম ফ্লেক্সি ৩০০ এসসি ভালোভাবে মিশিয়ে নিন এরপর ১০ লিটার স্প্রে মেশিনে অর্ধেক মেশিন পানি নিয়ে তাতে দ্রবণটি ঢেলে সম্পূর্ণ মেশিন পানি দিয়ে পূর্ণ করুন এবং ভালভাবে মিশিয়ে নিন। এরূপ ১০ লিটার মিশ্রণ দিয়ে ৫ শতাংশ জমির সমস্ত গাছ ভালোভাবে ভিজিয়ে স্প্রে করুন। ভলিয়াম ফ্লেক্সি ৩০০ এসসি ৫০ মিলি দাম ৩৫০ টাকা

৬। ভারটিমেক ০১৮ ইসি

ভারটিমেক ০১৮ ইসি (Vertimec 018 EC) হল একটি কীটনাশক যা ফসলের বিভিন্ন ক্ষতিকারক পোকা দমনের জন্য ব্যবহৃত হয়। এটি সাধারণত উদ্ভিদ এবং ফসলের উপর প্রয়োগ করা হয়। ভারটিমেকের মূল উপাদান এবামেকটিন (Abamectin) যা মাইট, থ্রিপস এবং লিফ মাইনারের মতো কীটপতঙ্গকে নিয়ন্ত্রণ করে। ভারটিমেক ০১৮ ইসি কীটনাশক যে ফসলে ব্যবহার করা হয় বেগুন, বড়ই, লিচু ও চা। যেসকল সমস্যার জন্য ব্যবহৃত হয় যথাক্রমে লাল মাকড়সা, মাকড় ও লালমাকড়।

ভারটিমেক ০১৮ ইসি
শষ্যপোকামাত্রা ও প্রয়োগবিধি
বেগুনমাকড়২৪০ এমএল/একর। প্রতি লিটার পানিতে ১.২ এমএল হারে ভারটিমেক মিশিয়ে পাতার উভয় পিঠ ভালভাবে ভিজিয়ে স্প্রে করুন। একই নিয়মে ৭ দিন পর পর স্প্রে অব্যহত রাখুন।
চামাকড়৫০৬ এমএল/একর। প্রতি লিটার পানিতে ১.২৫ এমএল হারে ভারটিমেক মিশিয়ে পাতার উভয় পিঠ ভালভাবে ভিজিয়ে স্প্রে করুন। একই নিয়মে ৭ দিন পর পর স্প্রে অব্যহত রাখুন।

ভারটিমেক ০১৮ ইসি ৫০ মিলি দাম ১০০ টাকা, ১০০ মিলিগ্রাম দাম ১৯০ টাকা এবং ৫০০ মিলি দাম যথাক্রমে ৮৫০ টাকা।

৭। ভিরতাকো ৪০ ডব্লিউজি

এটি একটি শক্তিশালী আগাছা নাশক যা কৃষি জমিতে বিভিন্ন ধরনের আগাছা দমন করতে ব্যবহৃত হয়। এটি বিভিন্ন ফসলের ক্ষেত্রে ব্যবহার করা যায় এবং এর কার্যকারিতা অনেক বেশি। এই কীটনাশকে সক্রিয় যে উপাদান রয়েছে সেটা হলো ক্লোরানট্রানিলিপ্রোল + থাইম্যাথক্সাম।

আরও জানুন; বাংলাদেশের সেরা কীটনাশক কোম্পানির তালিকা ২০২৪: কৃষকদের পছন্দ

ভিরতাকো ৪০ ডব্লিউজি মূলত ধানের সমস্যায় বহুল ভাবে ব্যবহৃত হয় এবং যে সমস্যার জন্য ব্যবহার করা হয় তা যথাক্রমে হলুদ মাজরা পোঁকা ও লিফ ফোল্ডার। এই দুটি সমস্যা যখন ধানে দেখা দেয় তখন ভিরতাকো ৪০ ডব্লিউজি ব্যবহার করা হয়।

প্রতি কিলোগ্রাম ভিরতাকো ৪০ ডব্লিউ জি তে ২০০ গ্রাম ক্লোরাট্রানিলিপ্রোল ও ২০০ গ্রাম থায়ামেথোক্সাম আছে। ব্যবহারের পূর্বে নিম্নের নির্দেশাবলি ভালোভাবে পড়ুন ও বুঝুন।

ভিরতাকো স্থানীয়ভাবে অনুপ্রবেশ গুণসম্পন্ন পাকস্থলী ও স্পর্শক কীটনাশক। নিম্নে বর্ণিত ফসলের পোকা দমনে ভিরতাকো কার্যকরী ও অনুমোদিত।

অনুমোদিত ফসল ও মাত্রাঃ

ফসলপোকাঅনুমোদিত মাত্রাপ্রতি একরে
ধানমাজরা ও পাতা মোড়ানো পোকা৭৫ গ্রাম হেক্টর৩০ গ্রাম
পাটবিছা পোকা১০০ গ্রাম৪০ গ্রাম
আখমাজরা পোকা৩০০ গ্রাম১২০ গ্রাম

ব্যবহার বিধিঃ ধানের জন্য বৃদ্ধি পর্যায়ে দুইটি প্রয়োগ নিশ্চিত করতে হবে। জমিতে পানি থাকলে ইউরিয়া সারের সাথে মিশিয়ে ভিরতাকো প্রয়োগ করা যাবে। অথবা শতাংশ প্রতি ২লিটার পানি হিসাবে জমির আকার অনুযায়ী অনুমোদিত মাত্রায় ভিরতাকোর দ্রবণ তৈরি করে ধান গাছ ভালোভাবে ভিজিয়ে স্প্রে করুন। আখ ও পাটের জমিতে ১০/১৫ দিন পরপর অনুমোদিত মাত্রায় ভিরতাকো স্প্রে করতে হবে।

প্রতিরোধ ব্যাবস্থাপনাঃ ভিরতাকোর উপর পোকা যাতে প্রতিরোধ তৈরি করতে না পারে কিংবা প্রতিরোধ তৈরি করতে দেরি হয়, সেজন্য একই কার্যকারিতার ধরন গ্রুপের কীটনাশক পরপর দুই প্রজন্মের পোকা দমনে ব্যবহার করা যাবেনা।

শেষ প্রয়োগ ও ফসল তোলার মধ্যে ব্যবধানঃ ভিরতাকো শেষ প্রয়োগ ও ফসল উঠানোর মাঝে ৭-১৪ দিন ব্যবধান রাখতে হবে।

ভিরতাকো ৪০ ডব্লিউজি ১০ গ্রাম দাম ১৭০ টাকা এবং ৩০ গ্রাম এর মূল্য ৫০০ টাকা

ভিরতাকো ৪০ ডব্লিউজি

৮। সবিক্রন ৪২৫ ইসি

এটি একটি স্পর্শক, পাকস্থলীয় ক্রিয়াসম্পন্ন সিনথেটিক পাইরিথ্রয়েড জাতীয় তরল কীটনাশক। এই কীটনাশকে সক্রিয় যে উপাদান রয়েছে তাহলো প্রোফেনফোস কিউ + সাইপারমেথ্রিন।

এটি স্প্রে করার কিছু সময়ের মধ্যেই প্রোফেনোফস কিউ দ্রুত গাছের ভিতর প্রবেশ করে সব অংশে ছড়িয়ে পড়ে এবং কীড়া, ডিম ও পূর্নাঙ্গ পোকা দমন করে। যেখানে কীটনাশক পৌছে না এমনকি সেখানেও পোকা দমন করে। সাইপারমেথ্রিন হাই-সিস গাছের উপরিভাগে আবরন তৈরী করে গাছকে পোকার আক্রমন থেকে বাচায়। ফলে ভিতর ও বাহির উভয় দিক দিয়ে পোকা দমন করে।

এটি ফসল চুষে ও চিবিয়ে খাওয়া পোকা যেমন ফলের মাছি, ডগা ও ফলছিদ্রকারী পোকা, সাদামাছি, জাব পোকা, বলওর্ম, পামকিন বিটল দমন করতে অত্যন্ত কার্যকরী। সবিক্রন ৪২৫ ইসি কীটনাশক যে ফসলে ব্যবহার করা হয় তা যথাক্রমে আম, বেগুন, পেয়ারা, তুলা, কলা ও চা এবং করলা।

সবিক্রন ৪২৫ ইসি এর ৫০ মিলি দাম ১৩০ টাকা, ১০০ মিলি ২৪০ টাকা এবং ৫০০ মিলি মূল্য ১১০০ টাকা

সবিক্রন ৪২৫ ইসি

ব্যবহারবিধি

সবিক্রন ৪২৫ ইসি

উপসংহার

আজকের লেখায় সিনজেনটা কোম্পানির যে ৮টি কীটনাশক রয়েছে সেগুলোর দাম নিয়ে আলোচনা করেছি। এছাড়াও কোন কীটনাশক কোন ফসলে কোন সমস্যার জন্য এবং কত মাত্রায় ব্যবহার করা উচিত তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। বুঝতে সমস্যা হলে আমাদের কমেন্ট করে জানান আমরা সমাধান দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ।

আরও জানুন: fast vet এর কাজ কি ও ফাস্ট ভেট খাওয়ানোর নিয়ম জেনে নিন

উল্লেখ্যঃ এখানে আলোচনা করা মূল্য তালিকা একেবারে নিদিষ্ট নয়। দোকান ভেদে অথবা বিভিন্ন সময়ে দাম কমবেশি হতে পারে।

ব্লগ ক্যাটাগরি: