Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/Mobile-gorom-hole-koroniyo.html

মোবাইল গরম না হওয়ার উপায় | মোবাইল গরম হলে করণীয়

মোবাইল গরম না হওয়ার উপায় — যতদিন যাচ্ছে স্মার্টফোনের প্রসেসিংয়ের ক্ষমতা ক্রমেই বাড়ছে। অত্যাধুনিক প্রসেসরের সাথে থাকছে বড় ব্যাটারি ব্যাকআপ এবং দ্রুতগতির চার্জিং প্রযুক্তি। কিন্তু তবুও কিছু কিছু ক্ষেত্রে স্মার্টফোন অত্যাধিক গরম হয়ে যায়। বিভিন্ন কাজের সময়, গেমিং বা ভারি কোনো অ্যাপ ব্যবহার করার সময়, ভিডিও করা ও দেখা, চার্জ দেওয়া ইত্যাদির সময় ফোন গরম হয়ে থাকে। অধিকাংশ ক্ষেত্রে মোবাইল গরম হওয়ার বিষয়টিকে ফোনের হার্ডওয়্যার সংশ্লিষ্ট বিষয় বলে ধরা হয়ে থাকে।

মোবাইল গরম না হওয়ার উপায়

ফোন গরম হওয়ার পেছনে দুই ধরণের কারণ আছে। প্রথম কারণটি হলো ফোনটির প্রসেসর দুর্বল হওয়া এবং নিম্নমানের ব্যাটারি হওয়া আর দ্বিতীয়টি হলো আপনার ফোন চালানোর ধরণ। মোবাইল কোম্পানিগুলো এখনকার স্মার্টফোনের প্রসেসর অনেক ছোটো ও আগের থেকে অনেক কার্যকরী করেছে। কিন্তুু সে তুলনায় ব্যাটারি প্রযুক্তি তেমন উন্নত হয়নি। স্বাভাবিকভাবে স্মার্টফোন ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে এর বেশি হলে বুঝতে হবে ফোনটির সমস্যা আছে। আজকে আমরা জানবো স্মার্টফোন কেনো গরম হয় ও তার প্রতিকার সম্পর্কে। 

স্মার্টফোন গরম হওয়ার অন্যতম একটি কারণ হলো প্রসেসর গরম হওয়া। স্মার্টফোনের প্রধান অংশ হলো প্রসেসর। আমরা ফোনে যে কাজ করি যেমনঃ ভিডিও দেখি, গেম খেলি তা প্রসেসরের মাধ্যমে প্রসেস হয়ে ডিসপ্লের সামনে উপস্থাপিত হয়। এই প্রসেসর ছোট ছোট ইলেকট্রন দিয়ে তৈরি। একসাথে অধিক অ্যাপ যখন ফোনের ব্যাকগ্রাউন্ডে চালু থাকে। 

তখন আপনি কাজ করুন বা না করুন প্রসেসর ঠিকই তার কাজ করে যাচ্ছে। একসাথে অনেক অ্যাপ প্রসেস করার জন্য প্রসেসর গরম হয়ে যায়। যেহেতু প্রসেসর ফোনের বডির সাথে লাগানো থাকে। তাই প্রসেসর গরম হলে ফোনও গরম হয়। তাই অযথা কোনো অ্যাপ চালু করে রাখা যাবেনা। আপনার ফোনের প্রসেসর যত ভালো হবে আপনার ফোন ততই গরম কম হবে। 

আরও পড়ুনঃ এন্ড্রয়েড ফোন ভালো রাখার উপায়

বর্তমানে মোবাইলের ব্যাটারি ছোট ও পাতলা হয়ে আসছে। কিন্তু তেমন উন্নত হয়নি। নিম্নমানের ব্যাটারির জন্য ফোন চার্জ দেয়ার সময় ও একটু বেশি ফোন চালালে গরম হয়ে থাকে। আপনার ব্যাটারি কোয়ালিটি যত ভালো হবে ফোন ততো কম গরম হবে।

দুর্বল নেটওয়ার্কের কারণেও ফোন গরম হয়ে থাকে। আমরা যখন এমন কোনো জায়গায় থাকি যেখানে নেটওয়ার্ক খুবই দুর্বল সেখানে মোবাইল সিগ্ন্যাল পেতে বেশি ব্যাটারি খরচ করে ও ইন্টারনেট কানেকশন পেতে প্রসেসরকে বেশি শক্তি প্রয়োগ করতে হয়। ব্যাটারি ও প্রসেসর গরম হওয়ার ফলে ফোনও গরম হয়। এর সমাধান হলো ভালো মানের প্রসেসর ও উচ্চ মানের ব্যাটারি যুক্ত ফোন ব্যবহার করা।

মোবাইল গরম হলে করণীয়

আমরা অনেকেই স্মার্টফোনের সাথে অতিরিক্ত কাভারযুক্ত করে ব্যবহার করি। এই কাভার ফোনের গরম বাতাস আটকে রাখে। তাই ফোন যখন গরম হবে তখন ফোনের কাভার খুলে দেবেন। যাতে গরম বাতাস বাইরে বেরিয়ে যেতে পারে।

ফোনের আসল চার্জার দিয়ে ফোন চার্জ করুন। একেক ফোনের চার্জার একেক ভোল্টে চার্জ দিয়ে থাকে। এজন্য অন্য ফোনের চার্জার দিয়ে চার্জ করলে ফোন গরম হয় ও ব্যাটারির ক্ষতি হয়। অনেকেই ফোনের সঙ্গে সারারাত চার্জার লাগিয়ে রাখেন। সারারাত ধরে চার্জ দেয়ার ফলে দীর্ঘমেয়াদি ব্যাটারি সক্ষমতা কমে যায় ও অল্প ব্যবহারেই ব্যাটারি গরম হয়। ফলে ফোন গরম হয়।

সব সময় ফোনের চার্জ বেশি রাখবেন। ফোনে বেশি অ্যাপ রাখবেন না। অনেকক্ষণ ধরে ফোন চালানোর পর গরম হলে সাথে সথে চার্জে দেবেন না। নিয়মিত ফোনের জাঙ্ক ফাইল ডিলিট করবেন। ফোন ম্যামোরি ২০% ফাকা রাখবেন। মোবাইল মাঝেমধ্যে রিস্টার্ট দিন। উপরোক্ত বিষয়গুলো মেনে চললে স্মার্টফোন গরম হওয়া অনেকটাই কমে যাবে।

আরও পড়ুনঃ ফেসবুক আইডি থেকে মোবাইল নাম্বার বের করার নিয়ম

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া