Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/what-is-podcast.html

পডকাস্ট কি | Podcast মানে কি

পডকাস্ট কি | Podcast মানে কি — পডকাস্ট ইন্টারনেট জগতে খুব জনপ্রিয় হয়ে উঠছে। আজ আমরা আপনাকে পডকাস্ট কী বা পডকাস্টের বলতে কী বোঝায় সে সম্পর্কে বিস্তারিত বলতে যাচ্ছি। পডকাস্ট বা পডকাস্টিং আজকের যুগে খুব জনপ্রিয় হয়ে উঠছে এবং এটি বিদেশে ট্রেন্ডে খুব বেশি। কিন্তু পডকাস্ট আমাদের আশেপাশের অধিকাংশ মানুষের জন্য সম্পূর্ণ নতুন এবং অনেক মানুষ পডকাস্ট সম্পর্কে জানেন না। তাহলে আসুন জেনে নেই পডকাস্ট কি এবং পডকাস্ট অর্থ কি বা পডকাস্ট মানে কি।

সুচিপত্রঃ

Podcast মানে কি

পডকাস্ট মানে কি?

পডকাস্ট বা পডকাস্টিং মানে একটি রেডিও শো যা ইন্টারনেটে চলে। একে ইন্টারনেট রেডিওও বলা যেতে পারে। এটি একটি রেডিও অনুষ্ঠানের অনুরূপ, কিন্তু এখানে অন-ডিমান্ড মানে আপনি যেকোনো পডকাস্ট শুনতে পারেন। পডকাস্ট হল অডিও পর্ব বা প্রোগ্রামগুলির একটি ধারাবাহিক যেখানে একটি বিষয় নিয়ে আলোচনা করা হয় বা কোনো বিষয়ের জ্ঞান শেয়ার করা হয়। বেশিরভাগ পডকাস্ট সপ্তাহে একবার বা এমনকি কয়েক দিনের মধ্যে প্রকাশিত হয়।

পডকাস্ট শোনার জন্য আজ অনেক ওয়েবসাইট এবং অ্যাপ পাওয়া যায়। গুগল পডকাস্ট একটি জনপ্রিয় পডকাস্ট প্ল্যাটফর্ম, যেখানে অনেক পডকাস্ট বিনামূল্যে শোনা যায়। বেশিরভাগ পডকাস্ট অডিও আকারে থাকে এর বাইরে ভিডিও পডকাস্টও রয়েছে।

আরও পড়ুনঃ আইওটি কি | ইন্টারনেট অফ থিংস কি (আইওটি) | এটি কিভাবে কাজ করে

ভিডিও পডকাস্টিং কি?

ভিডিও পডকাস্ট কে ভিডিওকাস্টও বলা হয়। এর মধ্যে রয়েছে ভিডিও এবং অডিও। একটি পডকাস্টের মত, একটি ভিডিও পডকাস্টে, এক বা দুই জন একটি বিষয় নিয়ে কথা বলে। আপনি ইউটিউবে এই ধরনের ভিডিও দেখতে পারেন, যেখানে দুই বা ততোধিক মানুষ মাইকের সামনে একটি বিষয় নিয়ে কথা বলে, এটিও একটি ভিডিও পডকাস্ট।

পডকাস্টের ধরন

একজন ব্যক্তির পডকাস্টঃ এটি একটি একক ব্যক্তি দ্বারা পরিচালিত একটি পডকাস্ট। এতে, একটি বিষয়ে আপনার মতামত প্রদান, মানুষের প্রশ্নের উত্তর, সংবাদ বা অন্য কোন ধরনের পডকাস্ট তৈরি করা হয়। এটি তৈরি করা খুবই সহজ, যার মধ্যে শুধুমাত্র একটি বিষয় নিয়ে কথা বলা হয় এবং অডিও রেকর্ড করে আপলোড করা হয়।

দুই জন পডকাস্টঃ এই ধরণের পডকাস্টে দুটি হোস্ট জড়িত, যারা একসাথে একটি পডকাস্ট গঠন করে। এতে দুইজন একসাথে একটি বিষয় নিয়ে কথা বলেন।

ইন্টারভিউ পডকাস্টঃ এই ধরণের পডকাস্টে একজন ব্যক্তির সাক্ষাৎকার নেওয়া হয় হোস্টের মাধ্যমে। এতে, ইন্টারভিউয়ের মাধ্যমে পডকাস্টে ধারনা ভাগ করা হয়।

পডকাস্টের বৈশিষ্ট্য এবং সুবিধা

কিছু কাজ করার সময় আপনি একসাথে পডকাস্ট শুনতে পারেন। আপনি আপনার কাজ করতে পারেন এবং একসাথে আপনি নিজেকে বিনোদন দিতে পারেন বা একটি পডকাস্ট স্থাপন করে আপনার জ্ঞান বৃদ্ধি করতে পারেন। পডকাস্ট একটি বিনামূল্যে পরিষেবা। যে কেউ তাদের নিজস্ব পডকাস্ট তৈরি করে ইন্টারনেটে শেয়ার করতে পারে, যারা তাদের জ্ঞান মানুষের সাথে শেয়ার করতে চায়।

আজকাল অনেক ক্ষেত্র থেকে অনেক বিষয়ে পডকাস্ট বিদ্যমান, যেমন প্রযুক্তি, শিক্ষা, ব্যবসা, সংবাদ, খেলাধুলার পডকাস্ট শোনা যায়। পডকাস্টগুলি অন-ডিমান্ড, যা আপনাকে যেকোনো পডকাস্ট শুনতে দেয়, যেকোনো সময়, যেকোনো জায়গায়। আপনি যেকোনো পডকাস্ট চ্যানেল বা অ্যাকাউন্টে সাবস্ক্রাইব করতে পারেন এবং চ্যানেলে আসা পডকাস্ট শুনতে পারেন।

কিভাবে পডকাস্ট করবেন?

পডকাস্টিং বা পডকাস্ট তৈরি করাও একটি খুব সহজ প্রক্রিয়া। আপনাকে যা করতে হবে তা হল একটি অডিও রেকর্ড করা এবং একটি অডিও ফাইল তৈরি করা। এর পরে এই অডিও ফাইলটি যে কোনও পডকাস্ট অ্যাপ, ওয়েবসাইট বা প্ল্যাটফর্মে আপলোড করতে হবে। এমন কিছু প্ল্যাটফর্ম রয়েছে যা আপনাকে পডকাস্ট তৈরি করতে সাহায্য করতে পারে। পডকাস্ট তৈরির জন্য যদি ভালো মাইক বা মাইক্রোফোন ব্যবহার করা হয়, তবে গুণমান বৃদ্ধি পায়। আশা করি আপনি এই পডকাস্ট সম্পর্কে তথ্য পছন্দ করেছেন এবং পডকাস্টের অর্থ কী এই প্রশ্নের উত্তর পেয়েছেন।

আরও পড়ুনঃ মোবাইলে আবহাওয়ার খবর জানার নিয়ম ও অ্যাপ

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া