Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/How-%20to-clean-the-fridge.html

ফ্রিজ পরিষ্কার করার পদ্ধতি | ফ্রিজ পরিষ্কারের নিয়ম

ফ্রিজ পরিষ্কার করার পদ্ধতি — কোরবানির ঈদ কিংবা অন্য যেকোনো সময়ই হোক না কেন। আমরা সব সময় ফ্রিজে মাংস এবং অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ফ্রিজে রেখে দেই। যার কারণে ফ্রিজটা হয়ে যায় দুর্গন্ধযুক্ত এবং সৃষ্টি হয় জায়গার সংকট। তাই পূর্বে থেকেই ফ্রিজটা পরিষ্কার করে রাখুন। এতে করে ফ্রিজে জায়গাও তৈরি হবে মাংস এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস রাখার জন্য। আজকের এই আর্টিকেলে বিস্তারিত বলবো ফ্রিজ পরিষ্কারের নিয়ম সম্পর্কে কয়েকটি সহজ পরামর্শ। তো চলুন জেনে নেই ফ্রিজ পরিষ্কার করার টিপস সম্পর্কেঃ

ফ্রিজ পরিস্কার করতে যা যা লাগবেঃ ডিস সোপ কিংবা ডিটারজেন্ট, একটি নরম স্পঞ্জ, ছোটো তোয়ালে, ব্রাশ এবং পানি। 

ফ্রিজ পরিষ্কার করার নিয়ম

ফ্রিজ পরিস্কার করার সঠিক পদ্ধতি

সর্ব প্রথমে ফ্রিজটির বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে দিন। এরপর ফ্রিজের দরজা ওপেন করুন। লক্ষ্য করবেন ফ্রিজের বরফগুলো এমনিতেই গলে যাচ্ছে। আপনার আর কষ্ট করার প্রয়োজন হবে না ফ্রিজ পরিষ্কার করার জন্য। ফ্রিজের সকল জিনিস বাহির করে নিন। এতে করে ফ্রিজ ধোয়ার সময়ে আপনার জন্য সুবিধে হবে এবং ফ্রিজের খাবারগুলোকে একটি বালতির মাঝে ভরে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। যার ফলে বরফ গলে যাবেনা। এতে করে ফ্রিজ পরিষ্কার করার জন্য বেশি সময় লাগলেও আপনার খাবারগুলো থাকবে ভালো।

ড্রয়ার, ফ্রিজের র‍্যাক এবং ছোট সেলফগুলোকে খুলে রাখুন। তারপর আলাদাভাবে ডিটারজেন্ট মেশানো হাল্কা হাল্কা গরম পানিতে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে স্পঞ্জ দিয়ে ভালোভাবে ঘষে পানি দিয়ে পরিষ্কার করুন। এরপর তোয়ালে দিয়ে ভালোভাবে ড্রয়ার, ফ্রিজের র‍্যাক এবং ছোট সেলফগুলোকে মুছে শুকিয়ে নিন। ডিটারজেন্ট মেশানো পানি একটি বোতলের মধ্যে ভরে ফ্রিজের মাঝে স্প্রে করে নিন। তারপর নরম স্পঞ্জ ব্যবহার করে ভালো করে ঘষে নিন। ব্রাশ ব্যবহার করে ফ্রিজের কর্নারে থাকা রাবার গুলোকে ভালোভাবে ক্লিন অর্থাৎ পরিষ্কার করুন।

তোয়ালে ভিজিয়ে সম্পূর্ণ ফ্রিজটি মুছে নিন। এরপর শুকনো তোয়ালে দিয়ে মুছে ড্রয়ার, র‍্যাক এবং ছোট সেলফগুলোকে পূর্বের জায়গায় সঠিকভাবে রাখুন। খাবারের প্রতিটি বক্স, বোতল ভেজা কাপড় ব্যবহার করে মুছে পরিষ্কার করে পুনরায় ফ্রিজের মধ্যে রাখুন। ফ্রিজ পরিষ্কারের সাথে সাথেই বৈদ্যুতিক সুইচ অন না করে কিছুক্ষণ পরে বৈদ্যুতিক সংযোগ চালু করুন। সর্বশেষ ফ্রিজের মধ্যে ১ টুকরা লেবু কেটে রেখে দিন। এতে করে ফ্রিজ গন্ধযুক্ত হবেনা।

আরও পড়ুনঃ ওয়ালটন ফ্রিজের মূল্য তালিকা ২০২১

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া