Technical Care BD https://www.technicalcarebd.com/2021/07/How-to-Forgot-rocket-pin.html

রকেট একাউন্টের পিন ভুলে গেলে করণীয়

রকেট একাউন্টের পিন ভুলে গেলে করণীয় — মোবাইল ব্যাংকিং ডাচ বাংলা বা রকেট একাউন্টের পাসওয়ার্ড বা পিন নাম্বার ভুলে গেছি? এখন আমার কি করণীয়? আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা হয়েছে রকেট একাউন্টের পিন ভুলে গেলে নতুন করে যেভাবে পিন সেটআপ করবেন। আমরা রকেট একাউন্টের পিন বা পাসওয়ার্ড সমস্যা বিষয়ে সকল নিয়ম-কানুন নিয়ে এখানে আলোচনা করছি। তাই আপনার সুবিধে মতো বিষয়টি সহজেই সমাধান করে নিতে পারেন।

রকেট একাউন্টের পিন ভুলে গেলে করণীয়

রকেট একাউন্টের পিন ভুলে গেলে করণীয়

রকেট একাউন্টের পিন নাম্বার বা রকেট একাউন্টের পাসওয়ার্ড ভূলে গেলে নতুন করে পিন সেটআপ করার ২টি পদ্ধতি আছে। এই পদ্ধতি ২টি হচ্ছে বেশ সজা। যেমন-

১। ডিবিবিএল DBBL এর যেকোনো শাখা/ফাস্ট ট্রেক থেকে
২। কাস্টোমার কেয়ারে কথা বলে

কোথায় কিভাবে আপনি আপনার রকেট একাউন্টের নতুন পিন সেটআপ করবেন তা আমরা নিচের অংশে বিস্তারিত আলোচনা করেছি। এই অংশটি অনেক বেশি গুরুত্বপূর্ণ তাই মনযোগ সহকারে পোস্টটি পড়ুন।

রকেট হেল্পলাইন নাম্বারে কথা বলে নতুন করে রকেট পিন বা পাসওয়ার্ড পাবেন যেভাবে

রকেট একাউন্টের পাসওয়ার্ড বা পিন নাম্বার ভুলে গেলে রকেট হেল্পলাইনের মাধ্যমে নতুন পিন পাওয়ার নিয়ম খুবই সজা। এই জন্য আপনাকে প্রথমেই রকেট হেল্পলাইনে অর্থাৎ রকেট কাস্টমার কেয়ারে কল করতে হবে। তারপরে সঙ্গে করে আপনাকে জাতীয় পরিচয়পত্র নিয়ে রকেট হেল্পলাইন নাম্বারে কল করে নিচের পদ্ধতিগুলো খুবই সুন্দরভাবে ফলো করুন। তবে হ্যাঁ আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ আপনি কোনো একটি ধাপ ভুলে যেতে পারেন।

হেল্পলাইনে সমস্যার কথা বলুন রকেটে সমস্যার কথা বলুন

প্রথমেই আপাকে রকেট হেল্পলাইন নাম্বার অর্থাৎ রকেট কাস্টমার কেয়ার নাম্বারে কল করতে হবে। Rocket হেল্পলাইন নাম্বার যদি আপনার না জানা থাকে তবে জেনে নিন রকেট হেল্পলাইন নাম্বার 16216। তবে আপনি মনে রাখবেন যেই নাম্বারে আপনার রকেট একাউন্ট ওপেন করা হয়েছে সেই নাম্বার থেকে রকেট হেল্পলাইন নাম্বারে কল দিতে হবে। আমার জানা মতে অন্য কোনো নাম্বার থেকে কাস্টমার কেয়ারে কল দিলে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়ে রকেট সাহায্য করেনা। কেননা কোনো প্রতারক ও ঠিক এই কাজটি করতে পারে।

আর যে নাম্বার থেকে রকেট একাউন্ট ওপেন করা হয়েছে সেই নাম্বার থেকে রকেট হেল্পলাইন নাম্বারে কল দেয়া মানে আপনি উক্ত রকেট একাউন্টের অরজিনাল মালিক সেটা নির্দেশ করে। এখন আপনার রকেট একাউন্টের সমস্যার কথাটি সেখানে খুলে বলুন। আপনি চাইলে তাদেরকে এভাবে বলতে পারেন যেমন- আমি আমার রকেট একাউন্টের পাসওয়ার্ড বা পিন নাম্বারটি ভুলে গিয়েছি এখন আমার করনীয় কি।

১। প্রয়োজনীয় তথ্য দিন
২। রকেটের পাসওয়ার্ড ভুলে গেলে

আপনি রকেট একাউন্টের অরজিনাল ব্যাক্তি কি-না রকেট সেটা যাচাই করবে। তার জন্য রকেট মোবাইল ব্যাংকিং এর কাস্টমার ম্যানেজার আপনার কাছ থেকে কিছু তথ্য জানতে চাইবে। তথ্যগুলো বেশির ভাগ এই ধরনের হয়ে থাকে। যেমন- আপনার পিতা-মাতার নাম, জন্ম তারিখ, অ্যাড্রেস ইত্যাদি। তাছাড়া এনআইডি কার্ডের নামের বানান এবং রকেট একাউন্টে সর্বশেষ কত টাকা লেনদেন করেছেন তা পরিমাণ অথবা একাউন্টে কত টাকা ছিলাে তা জানতে চাইতে পারে।

এসকল তথ্যগুলো আপনার ভোটার আইডি কার্ডে বা অন্য কিছু ব্যবহার করে যেমন-ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট দিয়ে রকেট একাউন্ট ওপেন করা হলে সেখানে যেভাবে উল্লেখ করা আছে ঠিক সেইম ভাবে আপনাকে বলতে হবে। রকেট কাস্টমার কেয়ার থেকে আপনাকে এমন ধরনের প্রশ্ন ও করতে পারে যে আপনার রকেট একাউন্টটি আপনি কি ধরনের ডকুমেন্ট ব্যবহার করে ওপেন করেছেন। 

ভোটার আইডি কার্ড দিয়ে রকেট একাউন্টটি ওপেন করলে তার নাম বলবেন। অথবা যদি অন্য ডকুমেন্ট দিয়ে রকেট একাউন্টটি ওপেন করা হলে তার নাম বলতে হবে। যেমনঃ চেয়ারম্যান সার্টিফিকেট, পাসপোর্ট ইত্যাদি। প্রয়োজনে আপনার এনআইডি আইডি কার্ড অথবা সেই ডুকুমেন্ট সামনে রেখে রকেট কাস্টমার কেয়ার এ কল করতে পারেন। এতে করে বিষয়টা আপনার কাছে আরো বেশি সহজ হবে।

আরও পড়ুনঃ নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয়

নতুন পিন নাম্বার প্রবেশ করুন

আপানার তথ্যগুলো যাচাই সম্পূর্ণ হওয়ার কয়েক ঘন্টা পরে রকেট থেকে কল দেওয়া হবে। এই কলের মাধ্যমে আপনার কাছে একটি গোপন পিন নম্বর চাওয়া হবে যেটা হবে আপনার নতুন রকেট একাউন্টের পিন নাম্বার। তাই পূর্বে থেকে ঠিক করে রাখুন আপনি রকেট একাউন্টের নতুন পিন নাম্বার হিসেবে কি রাখতে চান। আর হ্যাঁ খুবই সতর্কতার সঙ্গে রকেট একাউন্টের গোপন পিন নাম্বারটি দিবেন। যাতে করে ভুল না হয় ও পরবর্তী সময়ে মনে রাখতে পারেন।

রকেট একাউন্টের নতুন পিন নাম্বার দেয়া হলে স্বয়ংক্রিয়ভাবে কলটি কাট হয়ে যাবে এবং আপনার প্রদান করা নতুন পিন নাম্বারটি নতুনভাবে কার্যকর হবে। এখন এই গোপন পিন নাম্বারটি ব্যবহার করে আপনি সকল প্রকার লেনদেন সম্পূর্ণ করতে পারবেন। এছাড়া প্রয়োজনে আপনি রকেট একাউন্টের সেটিংস থেকে রকেট একাউন্টের পিন নাম্বার চেঞ্জ করে নিতে পারবেন।

ফাস্ট ট্রেক/ডিবিবিএল শাখা থেকে রকেট একাউন্টে নতুন পিন নাম্বার সেটআপ

DBBL মানে হচ্ছে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড এ নতুন পিন নাম্বার পেতে পারেন খুবই সহজেই। এইজন্য যার নামে রকেট একাউন্ট ওপেন করা তাকে যেকোনো ডিবিবিএল শাখা/ফাস্ট ট্রেক এখানে যেতে হবে। মনে রাখবেন সঙ্গে অবশ্যই আপনাকে জাতীয় পরিচয়পত্র নিয়ে যেতে হবে। অথবা আপনি যদি অন্য কোনো ডকুমেন্ট দিয়ে আপনার রকেট একাউন্টটি ওপেন করে থাকে তবে সেটি সঙ্গে করে নিয়ে যাবেন।

আর সঙ্গে করে যে নাম্বারে রকেট একাউন্ট ওপেন করা হয়েছে সেটি কোনো একটি মোবাইলে ফোনে ইভে অবস্থায় নিয়ে যেতে হবে। এখন আপনি ডিবিবিএল শাখা/ফাস্ট ট্রেক সেখানে কর্তব্যরত ব্যাক্তিকে আপানার পিন নাম্বার ভুলে যাওয়ার কথাটি বললে তারা খুবই যত্নসহকারে আপনার বিষয়টি সহজে সমাধান করে দিয়ে দিবে।

আরও পড়ুনঃ Bkash Live Chat | বিকাশ লাইভ চ্যাট হেল্পলাইন সাপোর্ট

রকেট নিয়ে কিছু সতর্কতা যা সকলের জানা দরকার

১। রকেট একাউন্টে ৩ বারের বেশি ভূল পিন নাম্বার বা পাসওয়ার্ড দেয়ার ট্রাই করবেন না।
২। রকেট একাউন্টের গোপন পিন নাম্বারটি কেউ জানার আশংকা থাকলে সেটা সঙ্গে সঙ্গে চেঞ্জ করে নিন।
৩। পুরাতন ২G অথবা 3G সিম ব্যবহার করবেন না। নতুন প্রজন্মের সিম অর্থাৎ 4G সিম ব্যবহার করুন।
৪। রকেট একাউন্টে টাকার পরিমাণ এবং সঠিক মেসেজ দেখে টাকা লেনদেন করুন।
৫। কারও সঙ্গে কখনও একাউন্টের পিন নাম্বার শেয়ার করবেন না।
৬। রকেট একাউন্ট রিলেটেড যেকোনো তথ্য কখনো আপনি কারো সঙ্গে শেয়ার করবেন না।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া