হ্যাকাররা যে ওয়েব ব্রাউজার ব্যবহার করে

হাসিবুর
লিখেছেন -

হ্যাকিং ওয়েব ব্রাউজার — অনেকের জানার ইচ্ছা যে হ্যাকাররা তাদের হ্যাকিং কার্যক্রম করার জন্য কোন ব্রাউজার গুলো ব্যাবহার করে। তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সঙ্গে এমন একটি ওয়েব ব্রাউজার নিয়ে আলোচনা করবো। আমরা একেকজন একেক একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করি যেমন- ইন্টারনেট এক্সপ্লোরার, গুগুল ক্রোম, মজিলা ফায়ারফক্স, অপেরা মিনি ইত্যাদি।

হ্যাকাররা যে ওয়েব ব্রাউজার ব্যবহার করে

কিন্তু আপনি কি জানেন, বিশ্ব বিখ্যাত বিভিন্ন হ্যাকারগণ ব্যবহার করেন একটি ভিন্ন রকমের ওয়েব ব্রাউজার। এটি হচ্ছে OWASP Mantra ওয়েব ব্রাউজার। এটা মজিলার এবং গুগল ক্রোম ওয়েব ব্রাউজার প্লার্টফমের উপরে ভিত্তি করে তৈরি করা হয়েছে। এই ওয়েব ব্রাউজারটি ডেভেলপ করা হয়েছে মূলত করে হ্যাকারদের জন্যেই। এই OWASP Mantra ওয়েব ব্রাউজার দিয়ে হ্যাকি করার জন্য অনেক সুবিধা হয়। এই OWASP Mantra ব্রাউজারটি চাইলে আপনিও ব্যবহার করতে পারেন। 

OWASP Mantra ব্রাউজার কি

OWASP Mantra হচ্ছে একটি ওয়েব ব্রাউজার যেটি হ্যাকার ও নিরাপত্তা বিশেষজ্ঞদের কাছে সবথেকে জনপ্রিয় ওয়েব ব্রাউজার। OWASP Mantra হচ্ছে এমন একটি ওয়েব ব্রাউজার যেটি ছোট থেকে বড় সব ধরণের হ্যাকারদের কাছে পছন্দের ওয়েব ব্রাউজার। অবশ্য এই ওয়েব ব্রাউজার শুধুমাত্র হ্যাকিং করতে ব্যবহৃত হয়না হ্যাকিং প্রতিরোধে করার জন্য এটি ব্যবহৃত হয়। আপনি যদি অথবা যারা ওয়েবসাইটের নিরাপত্তার বিষয় নিয়ে কাজ করেন তাদের জন্য এটি দরকারি। এটি হচ্ছে Mozilla Firefox মজিলা ফায়ারফক্স এবং Google Chromium গুগল ক্রোমিয়ামের উপরে নির্ভর করে কাস্টোমাইজ ওপেন সোর্স ওয়েব ব্রাউজার।

Mantra কি কি কাজে ব্যবহৃত হয়

এই ওয়েবসাইটটিকে একটি দারুণ সিকিউরিটি টেস্টিং ওয়েব ব্রাউজার বলা যেতে পারে। এই ওয়েব ব্রাউজার ব্যবহার করে আপনি স্পিডে ব্রাউজিং সহ ওয়েবসাইটের বিভিন্ন ইনফমেশন যেমন- সাইটটি কোথায় হোস্ট করা, এটির আইপি এড্রেস, এখানে কোন CMS ও Other Tools ব্যবহার করা হয়ছে ইত্যাদি সবকিছু জানতে পারবেন। এটির সঙ্গে সঙ্গে ওয়েবসাইটটির কোনো নিরাপত্তা জনিত ত্রুটি আছে কি-না, ওয়েবসাইটটির নিরাপত্তা কেমন আছে তাও জানতে পারবেন। এই দুর্বলতা খুজে বাহির করে আপনি সাইটটির উপরে আক্রমন চালাতে পারবেন অথবা সাইটের নিরাপত্তা ত্রুটি দূর করতে ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। 

এই ওয়েব ব্রাউজারের সঙ্গে রয়েছে বিভিন্ন রকম নিরাপত্তা টুলকিট, বিভিন্ন রকম সরঞ্জাম অথবা অ্যাডঅনস যা ব্যবহার করে আপনি আরো অনেক কিছুই করতে পারবেন। বিশেষ করে যারা ওয়েবসাইট হ্যাকিং এর কাজ করেন তাদের জন্যে এই ওয়েব ব্রাউজার বিশেষ সহায়ক টুলস। এই ব্রাউজারের মাধ্যমে LFI, CSRF, XiSQL, Sql Injection, manipulate input strings, RFI, quickly switch between multiple proxies, XSS, CRLF, edit cookies, Source Code Analysis, Host Analysis, headers, replay GET/POST requests, control forced redirects সহ আরো অনেক হ্যাকিং এর কাজগুলো করা যায়। যা শুধুমাত্র হ্যাকার তারাই করে থাকেন।

আরও পড়ুনঃ ইথিক্যাল হ্যাকিং কি | ইথিক্যাল হ্যাকিং এর প্রয়োজনীয়তা

OWASP Mantra ব্যাবহারের সুবিধা কি?

চলুন জেনে নেই OWASP Mantra ওয়েব ব্রাউজারে সুবিধা কি কি, ওয়েব ব্রাউজার কি কাজে ব্যবহার করা হয়, আমরা যারা সাধারণ ইউজার তারা এই ওয়েব ব্রাউজার ব্যবহার করতে পারব কি-না।

  • এই ওয়েব ব্রাউজারের পোর্টেবল ভার্শন রয়েছে তাই আপনি কম্পিউটারে কোন রুকম ইন্সটল করা ছাড়াই ব্যবহার করতে পারবেন।
  • ক্রস প্ল্যাটফর্ম মানে Linux, Mac, Windows (৩২ বিট এবং ৬৪ বিট উভয়) সকল প্লাটফর্ম সাপোর্টেড করে এটি, তাই আপনি যেকোন প্লাটফর্মে কাজ করেন না কেন এই ওয়েব ব্রাউজার ব্যবহার করতে পারবেন।
  • এই ওয়েব ব্রাউজার দ্বারা আক্রমণাত্মক ও আত্মরক্ষামূলক নিরাপত্তা সম্পর্কিত সকল কাজগুলি সহজ ভাবে এক সঙ্গে করতে পারবেন বা করা যায়।
  • এই ওয়েব ব্রাউজার কোড ওপেন সোর্স বলে আপনি নিজে নিজেই এটির কাস্টোমাইজ করতে পারবেন।

সাধারণ ব্যবহারকারীরাও ব্যবহার করতে পারবে

OWASP Mantra ওয়েব ব্রাউজারটি বেশ সিকিউর, দ্রুতগতির Firefox ও Google Chromium গুগল ক্রোমিয়ামের উপরে ভিত্তি ডিজাইন করা বলে সহজেই যেকেউ এর ব্যবহার করতে পারবে। এই ব্রাউজারের নানা রকম সুবিধা সাধারণ ইউজারদেরকে কাজকে আরো সহজ করে করার সুবিধা-প্রদান করে। এই ব্রাউজারের Mozilla Firefox ও Google Chromium based দুটো আলাদা ভার্সন রয়েছে, যে যেটাতে ব্যবহার করে অভ্যস্ত সেই সেটা বিনামূল্যে ডাউলোড করে নিয়ে কাজ করতে পারবেন।

ডাউনলোডঃ আপনাদের জন্য এটির লিংক নিচে দেয়া হল। ফায়ারফক্স ভার্শনের ডাউনলোড করুন এখানে ক্লিক করে: পোর্টেবল ডাউনলোড করুন এখানে ক্লিক করে। গুগল ক্রোম ভার্শনের জন্য ডাউনলোড করুন এই লিঙ্ক http://www.getmantra.com/download/mantra-security-toolkit.html থেকে। 

আরও পড়ুনঃ ব্যাটারি ও ডাটা সাশ্রয়ী লাইট অ্যাপ

ব্লগ ক্যাটাগরি: