Technical Care BD https://www.technicalcarebd.com/2021/06/mobile-turn-off-sms.html

মোবাইলে আসা বিরক্তিকর SMS বন্ধ করার নিয়ম

মোবাইলে বিরক্তিকর এসএমএস আসা বন্ধ করার নিয়ম — হাজারো রকম ব্যস্ততার মধ্যে একটি SMS এসএমএস এর কারণে আমরা ছুটে যাই মোবাইলফোনের কাছে। কিন্তু সেই SMS এসএমএস টি যদি হয়ে থাকে অপ্রয়োজনীয় তবে রাগ বা অভিমান করা ছাড়া আর কোনো কিছুই করার থাকেনা। সারাদিনে এমন সকল একাধিক স্প্যাম SMS এসএমএস এর জন্য বিরক্ত হতে হয় অনেককেই।

মোবাইলে আসা বিরক্তিকর SMS বন্ধ করার নিয়ম

জীবনবীমা, কাস্টোমার কেয়ার সার্ভিস, ক্রেডিট কার্ড সেবা সহ এমন নানান জায়গা থেকে এসএমএস SMS চলে আসে। যেগুলো সাধারণত কাজের চেয়ে বেশির ভাগই অকাজের বেশি। এই সকল অনাকাঙ্ক্ষিত এসএমএস SMS থেকে রক্ষা পাওয়ার জন্য আপনি নিচের নিয়মগুলো অনুসরণ করতে পারেন। চলুন দেখে নেই মোবাইলে বিরক্তিকর এসএমএস আসা বন্ধ করার নিয়ম।

গ্রামীনফোন সিমের প্রমোশনাল মেসেজ বন্ধের উপায়

আপনি যদি একজন গ্রামীণফোন ইউজার হয়ে থাকেন। আর আপনি যদি চান আপনার সিমে আসা গ্রামীণফোনের প্রোমোশনাল মেসেজ এসএমএস বন্ধ করবেন তার জন্য আপনাকে মোবাইল থেকে ডায়াল করতে হবে *121*1101#। তারপর থেকে একটি মেসেজ আসবে কনফার্মেশন হিসেবে এবং তারপর থেকে আপনার সিমে আর কোন প্রমোশনাল মেসেজ আসবে না। আবার সিমের প্রমোশনাল মেসেজ বন্ধ থাকা অবস্থায় সেটিকে আবার চালু করার জন্য তখন একি ভাবে মোবাইল থেকে ডায়াল করুন *121*1102#। এটি ডায়াল করার পরে গ্রামীণফোন সিমের সকল প্রমোশনাল মেসেজ আবার পুনরায় চালু হবে।

এয়ারটেল সিমের প্রমোশনাল এসএমএস বন্ধ করার নিয়ম

আপনি যদি একজন এয়ারটেল ইউজার হয়ে থাকেন। তাহলে আপনার সিমে বিরক্তিকর এসএমএস আসা বন্ধ করার জন্য ডায়াল করুন *৭#। এটি ডায়াল করার পরে দুটি অপশন চলে আসবে। ১ নম্বর অপশনে থাকবে অন ON এবং ২ নম্বর অপশনে থাকবে অফ OFF। আপনি যেহেতু মোবাইলে আসা এসএমএস বন্ধ করতে চাচ্ছেন তাই ২ লিখে রিপ্লাই করুন। তারপর একটি কনফার্মেশন মেসেজ চলে আসবে এবং তারপর আপনার আর কোন প্রমোশনাল মেসেজ আসবে না। 

আর সিমের প্রমোশনাল মেসেজ বন্ধ থাকা অবস্থায় সেটি আবার চালু করতে চাইলে তখন একি ভাবে *৭# ডায়াল করে ১ লিখে রিপ্লাই করলে এয়ারটেল সিমের সকল প্রমোশনাল মেসেজ আবার পুনরায় চালু হবে। এছাড়াও এয়ারটেল অপেরাটরের গ্রাহকগণ ১২৩ নাম্বারে কল দিয়ে (ডু নট ডিস্টার্ব) ডিএনডি সেবা চালুর করার জন্যে অনুরোধ করতে পারবেন।

রবি সিমের প্রমোশনাল মেসেজ বন্ধের উপায়

প্রথমেই বলি যেহেতু রবি ও এয়ারটেল একই কোম্পানির তার তার পদ্ধতিও একই রকম। তবুও এয়ারটেলের মতো করে রবি সিমের ক্ষেত্রে আমি দেখাচ্ছি। আপনারা যারা রবি ইউজার তারা মোবাইল ফোনে ডায়াল করুন *৭#। তখন দুটি অপশন আপনি দেখতে পারবেন ১ টি হচ্ছে অন ON আবার ২য় টি হচ্ছে অফ OFF। আপনি যেহেতু এসএমএস আসা বন্ধ করতে চাচ্ছেন তাই ২ লিখে রিপ্লাই দিন। তারপর একটি কনফার্মেশন মেসেজ চলে আসবে এবং তারপর আপনার আর কোন প্রমোশনাল মেসেজ আসবে না। 

আর সিমের প্রমোশনাল মেসেজ বন্ধ থাকা অবস্থায় সেটাকে আবার নতুন করে চালু করতে চাইলে তখন একই ভাবে *৭# ডায়াল করে ১ লিখে রিপ্লাই করলেই রবি সিমের সকল প্রমোশনাল এসএমএস পুনরায় চালু হবে। রবি গ্রাহকগণ ১২৩ নাম্বারে কল করে (ডু নট ডিস্টার্ব) ডিএনডি সেবা চালুর জন্যে বলতে পারেন। এইজন্য আপনাকে কল করে বলে দিতে হবে, আমি প্রমোশনাল মেসেজ সেবাটি চাই না। তাহলে সংশ্লিষ্ট  কর্তৃপক্ষ কলারকে নিয়ে যাবে (ডু নট ডিস্টার্ব) ডিএনডি বিভাগে।

বাংলালিংক সিমের প্রমোশনাল এসএমএস বন্ধ করার নিয়ম

আপনি যদি একজন বাংলালিংক ইউজার হয়ে থাকেন আর আপনি যদি চান সিমের প্রমোশনাল এসএমএস বন্ধ করবেন। তবে আপনি যদি আপনার বাংলালিংক নাম্বারে প্রমোশনাল এসএমএস SMS না চাইলে মেসেজ সেকশনে গিয়ে অফ (OFF) লিখে ৬১২১ নাম্বারে SMS এসএমএস টি পাঠিয়ে দিন। তারপর একটি কনফার্মেশন মেসেজ আসবে এবং তারপর থেকে আপনার সিমে আর কোনো প্রমোশনাল মেসেজ আসবে না। 

আবার সিমের প্রমোশনাল মেসেজ বন্ধ থাকা অবস্থায় সেটিকে চালু করতে চাইলে তখন ঠিক একইভাবে টাইপ করুন ON এরপর মেসেজটি পাঠিয়ে দিন ৬১২১ নাম্বারে। এতে করে বাংলালিংক সিমের সকল প্রমোশনাল মেসেজ নতুন করে চালু হবে। আর হ্যাঁ উপরোক্ত মেসেজ গুলো পাঠানোর জন্য কোন প্রকার ফি প্রদান করতে হবে না।

টেলিটক সিমের প্রমোশনাল মেসেজ বন্ধ করার উপায়

টেলিটকের অপেরাটরে এই ধরনের মেসেজ বা এসএমএস বন্ধ করার কোনো সেবা (এসএমএস ব্লক) নেই।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া