Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/youtube-video-download-apps.html

ইউটিউব ভিডিও ডাউনলোড | ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার

YouTube থেকে ভিডিও ডাউনলোড — বর্তমান সময়ে বেশিরভাগ মানুষ অনলাইনে ইন্টারনেটে YouTube ইউটিউবে গিয়ে নানা ধরনের ভিডিও দেখে থাকে। বর্তমানে মানুষ টিভির চেয়ে বেশি ইউটিউবে সময় কাটাতে পছন্দ করেন কারণ ইউটিউবে সকল ধরনের কনটেন্টের মজুত আছে। যেমন; গানের ভিডিও, সিনেমা, নিউজ, কমেডি, শিক্ষা, পার্সোনাল ভিডিও, সিরিয়াল সহ সকল কিছুই পেয়ে যাবেন ইউটিউবে। এক কথায় বলতে গেলে আপনি Youtube ইউটিউবে সকল প্রকার ভিডিও পেয়ে যাবেন।

ইউটিউব ভিডিও ডাউনলোড | ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার

কিন্তু সমস্যা Youtube ইউটিউবের সকল ভিডিও গুলো স্ট্রিম করে দেখতে হয়। তবে কিছু কিছু ভিডিও আছে যেগুলো ইউটিউব থেকে অফলাইনে ডাউনলোড করা যায়। কিন্ত সকল ভিডিও ইউটিউব থেকে ডাউনলোড করা যায় না। অর্থাৎ Youtube ইউটিউব হলো এমন একধরনের ওয়েবসাইট যেখানে আমরা ভিডিও দেখতে পারি কিন্তু সেই ভিডিও গুলো নিজের স্মার্টফোনে অথবা কম্পিউটারে ডাউনলোড করতে পারিনা।

তাই আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানবো আপনি কিভাবে মোবাইলে এবং কম্পিউটারে খুব সহজে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন। আমরা আজ এখানে এমন ৭টি পদ্ধতির কথা বলবো যার মাধ্যমে আপনি ইউটিউব থেকে আপনার পছন্দ অনুযায়ী ভিডিও গুলো নিজের মোবাইলে অথবা কম্পিউটারে ডাউনলোড করে রাখতে পারবেন এবং সেই ভিডিও আপনি বিভিন্ন সাইটে শেয়ার ও করতে পারবেন।

ইউটিউব অফিসিয়াল ভাবে তাদের কোনো ভিডিও ডাউনলোড করার কোন অপশন রাখেনি তা সত্যি। কিন্তু অনলাইন ইন্টারনেটে এমন কিছু উপায় অথবা সমাধান রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজে নিজের স্মার্টফোনে বা কম্পিউটারে ইউটিউব থেকে সরাসরি ভিডিও ডাউনলোড করতে পারবেন। আর এই জন্য আজকে এই আর্টিকেলে আমি আপনাদের YouTube ভিডিও ডাউনলোড করার কয়েকটি সহজ পদ্ধতি ও উপায় নিয়ে আলোচনা করবো।

ইউটিউব ভিডিও ডাউনলোড ওয়েবসাইট | ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট

ওয়েবসাইটের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড পদ্ধতি একেবারে সহজ। তার জন্য প্রথমে আপনাকে আপনার ফোনের ইউটিউব অ্যাপ্লিকেশান বা ইউটিউব ওয়েবসাইট থেকে আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে ইচ্ছুক সেই ভিডিওটির লিংক কপি করতে হবে। তারপর সেই ভিডিও লিংকটির কপি আপনার কাছে রেখে দিতে হবে এবং নিচে যে ওয়েবসাইট গুলো দেখাচ্ছি সেগুলোতে যেতে হবে।

Savefrom.net | ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড

ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য আমরা যে ওয়েবসাইটটি তালিকার প্রথমে রেখেছি সেই ওয়েবসাইটটি হলো Savefrom.net। ইউটিউব ভিডিও ডাউনলোড থেকে শুরু করে আপনি যেকোন সাইটের ভিডিও এই Savefrom.net সাইটের মাধ্যমে ডাউনলোড করতে পারবেন। এই ওয়েবসাইটটি সবচেয়ে ভালো এবং ব্যবহার করার নিয়মও অনেক সহজ। Savefrom.net এ ভিডিও ডাউনলোড নিয়ম হলো আপনি যে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন সেটির লিংক কপি করে Savefrom.net এখানে একটি বক্স দেয়া থাকবে সেখানে আপনার সেই কপি করা লিংকটিকে প্রথমে আপনার ব্রাউজারে এসে বক্সে পেস্ট করতে হবে। 

তারপরে ওই লিংকটির লিঙ্কটি পেস্ট করা হলে ডাউনলোড বাটনে ক্লিক করুন। তারপর আপনার কাছে যে অপশন ওপেন হবে সেখানে আপনি দেখতে পাবেন আপনার ভিডিওটি ডাউনলোড করার বিভিন্ন অপশন বা ভিডিও কোয়ালিটি। এই ডাউনলোড করার জন্য ভিডিও কোয়ালিটির মধ্যে তিনটি কোয়ালিটি (1080p MP4, 360 MP4 , WEBM) থাকে। তারপর ভিডিও কোয়ালিটি দেয়ার পর ডাউনলোড বাটনে ক্লিক করলেই ভিডিও ডাউনলোড হতে শুরু করবে। ল্যাপটপ ও কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য এই ওয়েবসাইটের সার্ভিস আমার কাছে বেশ ভালো লেগেছে।

আরও পড়ুনঃ হ্যাকিং থেকে বাঁচার উপায় | হ্যাকিং থেকে বাঁচার ৭টি উপায়

Sconverter | পিসিতে ইউটিউব ভিডিও ডাউনলোড

Sconverter ওয়েবসাইটটি আমার দেখা ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য সবচেয়ে ফাস্ট ওয়েবসাইট মানে সবচেয়ে দ্রুততর। ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য জনপ্রিয় এই ওয়েবসাইটে গিয়ে আপনাকে কোন বাটন ক্লিক করা প্রয়োজন নেই। শুধুমাত্র আপনি যে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন বা আপনার ইউটিউবে যে লিঙ্কটি আপনি কপি করছেন সেই লিংকটি পেস্ট করুন। চোখের পলকে এক সেকেন্ডের মধ্যে আপনার পেস্ট করা লিঙ্কটির ভিডিও ডাউনলোড করার অপশন চলে আসবে। 

Sconverter ওয়েবসাইটের আর একটা বিশেষত্ব হলো এই ওয়েবসাইট থেকে আপনার পছন্দের ভিডিওটির বিভিন্ন ধরনের কোয়ালিটি অনুযায়ী আপনি ডাউনলোড করে নিতে পারবেন। অর্থাৎ আপনি ভিডিওটিকে কনভার্ট করে অডিও ফরম্যাটে ডাউনলোড করতে পারেন AVI ফরম্যাট করতে পারেন বা 3gp ফরম্যাট ডাউনলোড করতে পারবেন এছাড়াও আরও অনেক কোয়ালিটিতে আপনি ইউটিউব ডাউনলোড করতে পারবেন।

iTubeGo | ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট হলো iTubeGo। এই ওয়েবসাইট ব্যবহার করে আপনি যেকোন সাইট থেকে যেকোন ধরনের ভিডিও নিমিষেই ডাউনলোড করতে পারবেন। আপনি ইউটিউবের যেকোন ভিডিও এর লিংক কপি করে এই ওয়েবসাইটটে পেস্ট করুন। তারপরে আপনি যদি ডাউনলোড বাটনে ক্লিক করেন তাহলে আপনার ইউটিউব ভিডিওএর বিভিন্ন ধরনের ডাউনলোড কোয়ালিটি অপশন গুলো চলে আসবে। তারপর ডাউনলোড বাটনে ক্লিক করলে আপনার পছন্দের ভিডিওটি ডাউনলোড হতে শুরু করবে। তবে এই ওয়েবসাইটে কিন্তু ভিডিও কনভার্ট অর্থাৎ ভিডিও থেকে অডিও করার অপশন রাখেনি। এই iTubeGo ওয়েবসাইটের একটি দারুন বৈশিষ্ট্য হলো এখানে ফেসবুক, ইনস্টাগ্রাম সহ অনন্য সোশ্যাল মিডিয়ার ভিডিও ডাউনলোড করার অপশন আছে।

আরও পড়ুনঃ উইন্ডোজে স্লো ইন্টারনেট ফাস্ট করার উপায়

IDM or Internet Download Manager | ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম

ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য জনপ্রিয় আরেকটি ওয়েবসাইট হচ্ছে IDM বা Internet Download Manager। ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য তাদের একটি সফটওয়্যার আছে। সেই সফটওয়্যার ব্যবহার করে আপনি ইউটিউবের ভিডিও ডাউনলোড গুলো খুব সহজেই internet-download-manager এই সফটওয়্যারটি দিয়ে ডাউনলোড করতে পারবেন। তবে এই (Internet Download Manager) IDM সফটওয়্যারটি ফ্রি না তবে ১ মাসের ট্রায়াল ভার্সন রয়েছে। এটি ব্যবহার করতে চাইলে আপনাকে কিনতে হবে 5$ দিয়ে। 

বর্তমানে আপনি এই IDM সফটওয়্যারটির ক্র্যাক ভার্সন বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করতে পারবেন। যদি আপনার ল্যাপটপ, কম্পিউটারে Internet Download Manager (IDM) ইন্সটল থাকে এবং ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ক্রোম, মজিলা ফায়ারফক্সে এক্সটেন্সান অ্যাক্টিভ করা থাকে। তাহলে আপনি সেখান থেকে যখন ইউটিউবে ভিডিও দেখতে থাকবেন তখন নিচে অটোমেটিক ভাবে ডাউনলোডের অপশন চলে আসবে ইউটিউব ভিডিও ডাউনলোডের অপশন।

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার
YTD Video Downloader

কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য বর্তমান সময়ে সবচেয়ে ভালো যে সফটওয়্যার রয়েছে তা হলো YTD Video Downloader। এই সফটওয়ারটির ডাউনলোড লিংক নিচে দেয়া আছে আপনি সেখান থেকে ডাউনলোড করে আপনার কম্পিউটারে ইন্সটল করে নিয়ে নিন। তারপর এটি ব্যবহার করে সহজেই ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন আপনার কম্পিউটারে।

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার অ্যাপ | মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সহজ উপায়
আপনার কাছে যদি একটি আন্ড্রয়েড স্মার্টফোন থাকে তাহলে ইউটিউব ভিডিও সরাসরি কেবল মাত্র একটি ক্লিক করেই মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে নিচের Android app গুলো ব্যবহার করুন এবং নিজের মোবাইলে অ্যাপগুলো ডাউনলোড করে Install করে নিন।

Vidmate ভিডমেট অ্যাপ দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড

Vidmate – মোবাইল ফোনে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য ভিডমেট অ্যাপ Vidmate অ্যাপ অনেক জনপ্রিয়। Vidmate অ্যাপ ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সময় বেশি স্পিড ভালো পাওয়া যায়। এছাড়াও Vidmate App error কম দেখাই তুলনামূলক অনন্য অ্যাপের থেকে। Vidmate অ্যাপ ব্যবহার করে আপনি সকল ধরণের ভিডিও লো-কোয়ালিটি ও হাই-কোয়ালিটি ভিডিও ডাউনলোড করতে পারবেন।

Vidmate অ্যাপের আর একটি বড় সুবিধা হলো এখানে আপনি ইউটিউবের ভিডিও ছাড়াও অনন্য ওয়েবসাইটের ভিডিও ডাউনলোড করতে পারবেন সহজেই। তবে Vidmate অ্যাপ বর্তমান সময়ে আপনি Google Play Store থেকে ডাউনলোড করতে পারবেন না। আপনার সুবিধার্থে আমরা Vidmate অ্যাপ্লিকেশানটি ডাউনলোড করার লিংক নিচে দিলাম আপনি সেখান থেকে ডাউনলোড করে আপনার ফোনে ইনস্টল করে নিন।

আরও পড়ুনঃ Vpn ভিপিএন ব্যবহার করা কতটা ক্ষতিকর

Keepvid সফটওয়্যার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড | ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার এপস

ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য keepvid অ্যাপটি অনেক সুন্দর এবং ভালো কাজের। Keepvid অ্যাপসের ভালো গুণ হলো অন্য সকল ভিডিও ডাউনলোড সফটওয়্যারের তুলনায় এটির অনেক দ্রুততার সাথে কাজ করে এর ভিডিও ডাউনলোড স্পীড। এই ভিডিও ডাউনলোডার অ্যাপটি ব্যবহার করে আপনি ইউটিউব ভিডিও ছাড়াও অনন্য সকল ভিডিও শেয়ারিং ওয়েবসাইট যেমন, ফেসবুক ইত্যাদি সাইট থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন সহজেই।

Keepvid ভিডিও ডাউনলোড অ্যাপ ব্যবহার করে আপনি HD ভিডিও ডাউনলোড করার পাশাপাশি 4k resolution এর ভিডিও ডাউনলোড করার সুবিধা পাবেন। তাছাড়াও keepvid ভিডিও ডাউনলোডার সফটওয়ারটি আপনাকে ভিডিও ডাউনলোড করার পাশাপাশি অডিও ফাইল ডাউনলোড করার সুবিধাও প্রদান করে থাকে।

KeepVid অ্যাপ দিয়ে ইউটিউব ভিডিও কিভাবে ডাউনলোড করবো। 

  • প্রথমেই আপনাকে keepvid অ্যাপ ওপেন করতে হবে। তারপর আপনি যে ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করবেন সেই ওয়েবসাইটে সইটে যান।
  • তারপর আপনার পছন্দ মতো ভিডিওটি সার্চ করে সিলেক্ট করে নিন এবং তারপাশে ডাউনলোড বাটনে ক্লিক করুন।

  • এরপর আপনি কোন ধরনের ফাইল ডাউনলোড করতে চান তার কোয়ালিটি Quality ভিডিও অথবা অডিও ডাউনলোড করতে চান তা সিলেক্ট করে নিন। কোয়ালিটি সিলেক্ট করার সাথে সাথে আপনার মোবাইলে ডাউনলোড শুরু হয়ে যাবে।

SnapTube ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার অ্যাপস

মোবাইল দিয়ে ইউটিউব থেকে শুরু করে সকল ধরনের ভিডিও শেয়ারিং ওয়েবসাইটগুলো থেকে SnapTube Apps ব্যবহার করে আপনি সহজেই ভিডিও ডাউনলোড করতে পারবেন। SnapTube ব্যবহার করার ফলে আপনি সরাসরি ইউটিউবের ভিডিও সার্চ করার সুবিধা পেয়ে যাবেন। অন্যান্য ভিডিও ডাউনলোড অ্যাপ এর মতো SnapTube এ আপনি ভিডিও কোয়ালিটি সিলেক্ট করতে পারবেন। SnapTube App থেকে ভিডিও ডাউনলোড করার পর সেই ভিডিও সরাসরি আপনার মোবাইলে সেভ হবে যা আপনি পরবর্তীতে offline থাকলেও সেই ভিডিও গুলো দেখতে পারবেন।

SnapTube অ্যাপ দিয়ে যেভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন। 

  • প্রথমে SnapTube অ্যাপস open করুন।
  • তারপর আপনার পছন্দ মতো ভিডিওটি সার্চ করে সিলেক্ট করে নিন আর তারপাশে ডাউনলোড বাটনে ক্লিক করুন।
  • ডাউনলোড বাটনে ক্লিক করার পরে আপনাকে (Video Quality) ভিডিও কোয়ালিটি সিলেক্ট করে নিতে হবে।
  • ভিডিও কোয়ালিটি সিলেক্ট করার সাথে সাথে আপনার সিলেক্ট করা ভিডিওটি ডাউনলোড শুরু হবে।

InsTube ভিডিও ডাউনলোড করার apps

মোবাইল বা স্মার্টফোন ভিডিও ডাউনলোড করার জন্য InsTube হচ্ছে ভালোমানের একটা সফটওয়্যার। InsTube App ব্যবহার করে আপনি YouTube ইউটিউব ভিডিও ডাউনলোড করার পাশাপাশি ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম ইত্যাদি ভিডিও শেয়ারিং ওয়েবসাইট এর মতো সোশ্যাল মিডিয়া সাইট থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন খুব সহজেই।

InsTube Apps ব্যবহার করে সহজেই খুব দ্রুত ভিডিও ডাউনলোড করা যায়। তাছাড়াও আপনি ভিডিও কোয়ালিটি সিলেক্ট করতে পারবেন এই অ্যাপসটি দিয়ে। InsTube অ্যাপ বা ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার আপনাকে আপনার Private Video গুলো গোপণ রাখার সুবিধা প্রদান করে। এই অ্যাপটি আমার না হওয়ার পছন্দ করার কারন হচ্ছে এটাতে অনেক বেশি বিজ্ঞাপন দেখায়। 

InsTube অ্যাপস দিয়ে কিভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন।

  • প্রথমে InsTube অ্যাপ ওপেন করুন আর আপনি যে ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করবেন সেই সাইটে যান।
  • তারপর আপনার পছন্দ মতো ভিডিও সার্চ করে সিলেক্ট করে নিন এবং তারপাশে লাল বাটনে ক্লিক করে ভিডিও কোয়ালিটি সিলেক্ট করে নিন।
  • তারপর Fast download ক্লিক করার সঙ্গে সঙ্গে ভিডিও ডাউনলোড কার্যক্রম শুরু হয়ে যাবে।

TubeMate অ্যাপ দিয়ে ভিডিও ডাউনলোড

TubeMate- বর্তমান সময়ে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য সব চেয়ে বেশি জনপ্রিয় ইউটিউব ভিডিও ডাউনলোড আন্ড্রয়েড অ্যাপ হচ্ছে Tubemate। আপনি হয়তো ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য এই অ্যাপ্লিকেশানটি ব্যবহার করেছেন অথবা Tubemate অ্যাপের নাম শুনছেন।Tubemate অ্যাপ ব্যবহার করে আপনি ইউটিউব থেকে মোবাইলে ভিডিও ডাউনলোড করার জন্য ভিডিওর মান হাই-কোয়ালিটি ও লো-কোয়ালিটি, mp3, ইত্যাদি আরো ফরম্যাটে আন্ড্রয়েড মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

বর্তমানে Tubemate অ্যাপ Google Play store পাওয়া যায় না। তাই আপনার সুবিধার্থে আমরা Tubemate অ্যাপ্লিকেশানটি ডাউনলোড করার লিংক নিচে দিলাম আপনি সেখান থেকে ডাউনলোড করে আপনার ফোনে ইনস্টল করে নিন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া