সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

বাংলাদেশে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এই সম্পর্কে অনেকেই জানতে চান। আর্থিক সংকট দূর করার জন্য আমাদের বিভিন্ন সময় ব্যাংক থেকে লোন নেওয়ার প্রয়োজন হতে পারে কিংবা ব্যবসার প্রসার বৃদ্ধি করতে চাইলে আমাদের ব্যাংক লোন নেওয়ার প্রয়োজন।

কিন্তু বর্তমান সময়ে বাংলাদেশের প্রায় সকল ব্যাংকের সুদের হার অনেক বেশী। যার কারণে সবার পক্ষে সব ব্যাংক থেকে লোন নেওয়ার সক্ষমতা থাকে না। তাই অনেকেই চাই সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এই বিষয়ে বিস্তারিত জানতে।

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক
Image by tonodiaz on Freepik

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক, বাংলাদেশের কোন কোন ব্যাংক লোন প্রদান সহ বিস্তারিত আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করব।

তাই অবশ্যই আজকের এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন। তবে চলুন জেনে নেই সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এই সমন্ধে বিস্তারিত জেনে নেই।

(toc) #title=(সুচিপত্র)

ব্যাংক লোন কি ?

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এই বিষয়ে জানার আগে আমাদের ব্যাংক লোন কি এই সমন্ধে আগে জেনে নিতে হবে। ব্যাংক লোন হচ্ছে ব্যাংক যখন কোন গ্রাহকের আর্থিক সংকটে নির্দিষ্ট সময়ের জন্য সুদের উপর ভিত্তি করে ব্যাংক থেকে গ্রাহকের অর্থ প্রদান করে এবং সেই অর্থ সপ্তাহিক কিংবা মাসিক ভিত্তিতে সুদ সহ ব্যাংক কতৃপক্ষকে ফেরত দিতে হয়। সাধারণত এই পদ্ধতিকে ব্যাংক লোন বলা হয়।

আরো পড়ুনঃ ডাচ বাংলা ব্যাংক লোন নেওয়ার নিয়ম

কম সুদে ব্যাংক লোন নেওয়ার উপায়

বর্তমানে বাংলাদেশে সরকারি কিংবা বেসরকারি ব্যাংক মিলে প্রায় অর্ধশত ব্যাংক রয়েছে। এই ব্যাংকগুলো থেকে গ্রাহক চাইলে ব্যাংক থেকে ঋণ গ্রহণ করতে পারবে। কিন্ত চাইলেই একজন গ্রাহক বাংলাদেশের সকল ব্যাংক থেকে কম সুদে লোন গ্রহণ করতে পারবে না।

কেননা আপনি কখনোই চাইবেন না বেশী পরিমাণ সুদ দিয়ে ব্যাংক থেকে লোন গ্রহণ করতে। আপনি হয়তো হাতেগোনা কয়েকটি ব্যাংক থেকে কম সুদে লোন নিতে পারবেন। যদি আপনি কম সুদে ব্যাংক থেকে লোন নেওয়ার উপায় চান তবে আপনাকে কম সুদে লোন দেয় এমন কয়েকটি ব্যাংকের সাথে যোগাযোগ করতে হবে।

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

বাংলাদেশের অধিকাংশ গ্রাহকেরা সবচেয়ে কম সুদে লোন দেয় কোন কোন ব্যাংক এই সমন্ধে জানতে চায়। বিশেষ করে যারা নতুন উদ্যক্তা রয়েছেন তারা সবচেয়ে কম সুদে ব্যাংক থেকে লোন গ্রহণ করতে আগ্রহী হয়।

তাই আপনিও যদি ব্যাংক থেকে কম সুদে লোন নেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে কোন কোন ব্যাংক সবচেয়ে কম সুদে লোন দেয় এই বিষয়ে জেনে রাখতে পারেন। নিচে ব্যাংকগুলোর নাম উল্লেখ করা হলো-

  • বেসিক ব্যাংক পিএলসি
  • বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক - বিডিবিএল
  • হাবিব ব্যাংক
  • সিটি ব্যাংক 
  • কমার্শিয়াল ব্যাংক অব সিলন
  • ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান
  • ওয়ারি ব্যাংক
  • এইসএসবিসি
  • ব্যাংক আলফালাহ লিমিটেড
  • আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেড

আপনারা উপরের ব্যাংক গুলোতে সবচেয়ে কম সুদে লোন গ্রহণ করতে পারবেন। তবে আপনি যে ব্যাংক থেকে লোন গ্রহণ করতে ইচ্ছুক সে ব্যাংকের ম্যানেজারের সাথে আগে অবশ্যই লোনের ব্যাপারে বিস্তারিত কথা বলে নিবেন।

এছাড়াও বাংলাদেশের আরও বেশ কয়েকটি ব্যাংক রয়েছে তারা ব্যাংকের সুদের হার ১০ শতাংশের নিচে ব্যাংক লোন প্রদান করে থাকে। নিচে ব্যাংকগুলোর নামের তালিকা দেওয়া হলো

  1. সিটি ব্যাংক
  2. ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক
  3. পূবালী ব্যাংক
  4. সীমান্ত ব্যাংক
  5.  ইস্টার্ন ব্যাংক
  6. এনসিসি ব্যাংক
  7.  প্রাইম ব্যাংক
  8. সাউথইস্ট ব্যাংক
  9. ঢাকা ব্যাংক
  10. আল আরাফা ইসলামী ব্যাংক 
  11.  ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড 
  12.  মার্কেন্টাইল ব্যাংক
  13. স্টান্ডার্ড ব্যাংক
  14. বিসিবিএল
  15. ব্যাংক এশিয়া
  16. ট্রাস্ট ব্যাংক
  17. শাহজালাল ইসলামী ব্যাংক
  18. যমুনা ব্যাংক 
  19. আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেড

ব্যাংক থেকে কোন ধরনের ঋণ পাওয়া সহজ

আমরা যারা ব্যাংক থেকে কম সুদে লোন গ্রহণ করতে চাই, তারা অবশ্যই ব্যাংক থেকে কোন ধরনের ঋণ পাওয়া সহজ এই বিষয়ে জানতে চাই, তাহলে চলুন জেনে নেই ব্যাংক থেকে কোন ধরনের ঋণ পাওয়া গ্রাহকের জন্য অনেক সহজ হবে।

  • প্যানশপ লোন
  • অসুরক্ষিত ব্যক্তিগত ঋণ
  • অবসর পরিকল্পনা ঋণ
  • পে-ডে লোন
  • নো-ক্রেডিট-চেক লোন

সাধারণত আপনি উপরের উল্লেখিত এই লোন গুলো অন্যসব লোনের তুলোনায় আপনি অনেক সহজে পেয়ে যেতে পারেন। তাছাড়াও আপনি ব্যাংক থেকে কি ধরনের লোন গ্রহণ করতে চান সেটি ব্যাংকের ম্যানেজারের সাথে কথা বলুন তাহলে আপনি আপনার উপযুক্ত লোন পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ সোনালী ব্যাংক লোন নেওয়ার নিয়ম

কোন ব্যাংকের সুদের হার কত শতাংশ?

যদি আপনি কম সুদে ব্যাংক থেকে লোন গ্রহণ করতে চান তবে আপনাকে বর্তমানে কোন ব্যাংকের সুদের হার কত শতাংশ এই সমন্ধে জেনে রাখা প্রয়োজন। কেননা এই বিষয়ে আপনার জানা থাকলে আপনার ব্যাংক থেকে লোন গ্রহণ করতে সহজ হবে। তাই নিচে থেকে কোন ব্যাংকের সুদের হার কত শতাংশ তা দেখে নিতে পারেন।

  • সিটি ব্যাংকে সুদের হার ১৩ শতাংশ
  • ব্র্যাক ও ঢাকা ব্যাংক সুদের হার ১০ থেকে ১৩ শতাংশ 
  • ডাচ্বাংলা ব্যাংকে সুদের হার সাড়ে ১০ থেকে সাড়ে ১৩ শতাংশ 
  • মিউচুয়াল ট্রাস্টে সুদের হার ১১ থেকে ১৪ শতাংশ
  • ওয়ান ব্যাংকে সুদের হার ১১ থেকে ১৫ শতাংশ
  • প্রাইম ব্যাংক সুদের হার ১০ থেকে সাড়ে ১৩ শতাংশ
  • ব্যাংক এশিয়ায় সুদের পরিমাণ ১০ থেকে ১৩ শতাংশ 
  • আইএফআইসিতে সুদের হার ১৩ থেকে ১৬ শতাংশ
  • এক্সিম ব্যাংক সুদের হার ১৩ থেকে ১৬ শতাংশ
  •  মার্কেন্টাইল ব্যাংকের সুদের হার ১০ থেকে ১৩ শতাংশ

আশা করি আপনি জেনে নিতে পারলেন বর্তমানে কোন ব্যাংকের সুদের হার কত শতাংশ। এখন আপনি আপনার পছন্দমত একটি ভালো ব্যাংক নির্বাচন করে ব্যাংক থেকে লোন গ্রহণ করতে পারেন।

আরো দেখুনঃ বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা | স্মার্ট ব্যবসা আইডিয়া

সোনালী ব্যাংকে লোনের সুদের হার কত?

বাংলাদেশের মানুষের মান উন্নয়নের অগ্রযাত্রায় সোনালী ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছিল। সোনালী ব্যাংক থেকে অনেক মানুষ লোন নেওয়ার ইচ্ছা পোষণ করে থাকে।

সোনালী ব্যাংক বিভিন্ন খাতে লোন প্রদান করে থাকে যেমনঃ স্যালারি লোন, পার্সোনাল লোন, হোম লোন,শিক্ষা লোন ইত্যাদি। যদি আপনিও সোনালী ব্যাংকের একজন গ্রাহক হয়ে থাকেন তবে আপনিও চাইলে সোনালী ব্যাংক থেকে লোন গ্রহণ করতে পারেন।

তবে সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার আগে অবশ্যই সোনালী ব্যাংকে লোনের সুদের হার কত এই সমন্ধে জেনে নিতে হবে। নিচে একটি চার্ট দেওয়া হলো- 

সোনালী ব্যাংকে লোনের সুদের হার কত

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর 

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এই সমন্ধে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিচ্ছে। তাহলে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্নের উত্তরগুলো।

ডাচ বাংলা ব্যাংকের সুদের হার কত শতাংশ?

ডাচ্–বাংলা ব্যাংকের সুদের হার বর্তমানে সাড়ে ১০ থেকে সাড়ে ১৩ শতাংশ।

বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক?

বিনা জামানতে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও আল-আরাফা ইসলামী ক্রেডিট গ্যারান্টি স্কিমের আওতায় জামানত ছাড়া ঋণ প্রদান করে থাকে।

আরো পড়ুনঃ জরুরী লোন বাংলাদেশ

উপসংহার

আমাদের আর্থিক সংকট দূর করার জন্য আমাদের বিভিন্ন সময় ব্যাংক থেকে লোন নেওয়ার প্রয়োজন হয়ে থাকে। কিন্তু বাংলাদেশের প্রায় প্রত্যেক ব্যাংকে সুদের হার অনেক বেশী। তাই সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এই সমন্ধে আমরা জানতে চায়।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক এই বিষয় নিয়ে আলোচনা করেছি। এই পোস্টটি তথ্যবহুল হলে আপনার বন্ধুর সাথে শেয়ার করার অনুরোধ রইল। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)