Technical Care BD https://www.technicalcarebd.com/2020/12/Top-5-Websites-for-Beginner-Web-Developers.html

বিগিনার ওয়েব ডেভেলপারদের জন্য ৫টি সেরা ওয়েবসাইট

আপনি যদি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর দুনিয়ায় নতুন একজন হয়ে থাকেন, যদি আপনি HTML, CSS সম্পর্কে ডেভেলপার হয়ে থাকেন তাহলে আমাদের আজকের আর্টিকেলটি সম্পূর্ণ আপনার জন্য। অনেক আছেন যারা ওয়েব ডিজাইন এবং ডেভেলপার হতে চান কিন্তু সঠিক গাইডলাইন এবং সঠিক না জানার কারনে তাদের ইচ্ছা ওয়েব ডিজাইন এবং ডেভেলপার হতে পারেন না। ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য ল্যাপটপ।
বিগিনার ওয়েব ডেভেলপারদের জন্য ৫টি সেরা ওয়েবসাইট
আর আপনি যদি ওয়েব ডিজাইন এবং ডেভেলপার এর এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আমি আপনাকে বলবো আপনার এই আর্টিকেলটি পড়ার দরকার নেই। কেননা আমি আজ যে কয়েকটি ওয়েব ডিজাইন এবং ডেভেলপার এর ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো তা হয়তো আপনারা অনেক আগে থেকে জানেন। কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখব? 

আরও পড়ুনঃ Best Freelance Website to Make Money on 2020

ওয়েব ডেভেলপারদের জন্য সেরা ওয়েবসাইট। তো বিগিনার দের জন্য আমি আপনাদের আজ এমন কয়েকটি ওয়েবসাইট দেখাবো যা আপনাদের ওয়েব ডিজাইন এর কাজের রিলেটেড ডিজাইন রিলেটেড নানা রকম নতুন সমস্যার সমাধান খুব অল্প সহজে দিতে পারবে। ওয়েব ডেভেলপমেন্ট বই। তো চলুন তাহলে একনজরে দেখে নেয়া যাক আমাদের আজকের আর্টিকেল এর বিগিনার ওয়েব ডিজাইন ডেভেলপারদের জন্য সেরা ৫ টি ওয়েবসাইট ঃ

একজন বিগিনার ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপার যখন নতুন অবস্থায় কাজ করতে থাকেন তখন নানা রকম সমস্যার মুখোমুখি হতে হয়। আর এসব সমস্যা নতুন অবস্থায় এসব সমস্যা সমাধান না করতে পারাই নানা রকম চিন্তায় ভোগেন যার ফলে অনেক এই কাজের প্রতি অনিহা সৃষ্টি হয়। আমি আগেই বলে থাকি।

আমরা আজ আপনাদের যে সেরা ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপার সাইট গুলি দেখাবো সেগুলি শুধু আপনার কাজকে আরও সহজ করে দিবে এবং আপনাকে চিন্তিত থেকে দূরে রাখবে। কিভাবে ওয়েব ডেভেলপার হওয়া যায়। আর হ্যাঁ এটা আগেই বলি যে এই সাইট গুলি আপনার সকল সমস্যা যে সমাধান করে দিবে তা কিন্ত না। তো আর বেশি কথা না বলে দেখে নেয়া যাক ওয়েবসাইট গুলিঃ

BlobMaker

Blob maker ওয়েবসাইটি Get waves ডেভেলপার দের তৈরি করা। এই ওয়েবসাইট ব্যবহার করার ফলে আপনার কাজের জন্য অনেক হেল্পফুল হবে। Blob Maker ওয়েবসাইটি ব্যবহার করার ফলে আপনি আপনার ডিজাইন এর জন্য blob ব্লব বানিয়ে নিতে পারবেন। এখন প্রশ্ন আসতে পারে যে ব্লব Blob কি? ব্লব মানে কি এটির সঠিক তথ্য আমিও জানিনা। তবে আমি যতটুকু জানি যতটুকু দেখেছি blob ব্লব এর কাজ হচ্ছে সুন্দরভাবে মাল্টিআঙ্গেল এবং সুন্দর সেপ তৈরি করে নিতে পারবেন এই blob ব্লব মেকার এর মাধ্যমে। ডেভেলপাররা এই সুন্দর সেপ গুলিকে ব্লব নামে আখ্যায়িত করেছেন। 

আরও পড়ুনঃওয়েব ডেভেলপারদের জন্য সেরা ওয়েবসাইট

আপনি যদি এই ডিজাইন বা এই শেপ গুলি CSS দিয়ে তৈরি করতে চাইতেন সেক্ষেত্রে আপনাকে নানা রকম ঝামেলা পোহাতে হতো। আর আপনি যদি এই ওয়েবসাইটটি ব্যবহার করেন তাহলে খুব অল্প সময়ে এক ক্লিক এ এই ব্লব Blob মেকার এর মাধ্যমে বানিয়ে নিতে পারবেন। 

তবে আপনার যদি অলরেডি রেডি করা এই রান্ডমলি সেপ গুলি পছন্দ না হয় সেক্ষেত্রে আপনি এটি নিজে নিজে কাস্টমাইজ করতে পারবেন। আপনার যদি এই শেপ গুলির কালার পছন্দ না হয় এবং শেপ গুলির আঙ্গেল কত রকম হবে তা আপনি নিজে নিজ কাস্টমাইজ করতে পারবেন। এই ওয়েবসাইট এসব শেপ এর জন্য SVG কোড দিয়ে থাকে। আর আপনি চাইলে এগুলা সকল ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। আপনি এসব শেপ আপনার সুবিধা মতো যায়গায় ব্যবহার করতে পারেন। 

আরও পড়ুন: প্রোগ্রামিং শেখার জন্য ৫ টি সেরা ফ্রি ওয়েবসাইট 

Get waves

আপনি হয়তো বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করার পর লক্ষ্য করে দেখবেন ওয়েবসাইট এর নিচে ফুটার fotter এ এবং পেজের এর মাঝখানে পানির ডেউ এর মতো দেখায়। আর এসব দেখতে অনেক সুন্দর দেখায় এবং ওয়েবসাইট এর ব্যবহারকারী বা ইউজার ইন্টারফেস এবং ন্যাভিগেশন ওয়েবসাইটকে আরও বেশি আকর্ষণীয় করে তোলে। 

এটি দেখতে অনেক সুন্দর এবং সহজ বলে মনে হলেও এটি কোন সহজ ব্যাপার না, আপনি যদি একজন বিগিনার হিসেবে এটি নতুন নতুন তৈরি করতে চান তাহলে আপনি বুঝবেন যে এটি কটা কমপ্লেক্স। তো আমি আপনাকে বলবো আপনি যদি এই ওয়েবসাইট টি ব্যবহার করেন তাহলে এটি দিয়ে খুব সহজে তৈরি করতে পারবেন। এই রকম ওয়েব তৈরি করার জন্য পানির মতো এই ওয়েবসাইটটি। 

এই রকম ওয়েব আপনি খুব অল্প সময়ের মধ্যে নিজের ইচ্ছা মতো কাস্টম সাইজের অনেক ছোট বড় অনেক ডিজাইন তৈরি করতে পারবেন এই ওয়েবসাইট এর মাধ্যমে। আপনি যদি চান এই রকম নানা ওয়েব এর কালার, ডিজাইন, সাইজ সব কিছু নিজে নিজে কাস্টোমাইজ করতে পারবেন। আপনি এই রকম কাজ যদি ম্যানুয়ালি করতে চান তাহলে আপনার অনেক সময় এর প্রয়োজন। 

আর আপনি যদি Getwaves ওয়েবসাইট ব্যবহার করেন তাহলে মাত্র ২ মিনিটে এই রকম ওয়েব বানিয়ে নিতে পারবেন। আর হ্যাঁ এটি সম্পূর্ণ রেস্পন্সিভ। এটি আপনাকে SVG Code এর মাধ্যমে প্রভাইড করার হবে যা আপনি ডিরেক্টলি আপনার কোড এডিটর বা কোডিং এর মাধ্যমে ব্যবহার করতে পারবেন। তাই আমি আপ্নেক বলবো আপনার যদি এই রকম সুন্দর রেস্পন্সিভ ওয়েব পছন্দ হয়ে থাকেন তাহলে Getwaves ওয়েবসাইট এটি আপনি ব্যবহার করতে পারেন। 

আরও পড়ুনঃটিভি এবং কম্পিউটার মনিটর এর মধ্যে পার্থক্য জেনে নিন

HTML Color Codes

আপনি যদি কোন ওয়েবসাইট এর ভিতরে প্রবেশ করেন তাহলে আপনার প্রথমে সর্বপ্রথম যে জিনিস টা চোখে পরে তা হচ্ছে ওয়েবসাইট এর কালার কম্বিনেশন। ওয়েবসাইট এর জন্য কালার খুব গুরুপ্তপূর্ণ বিষয়। অনেক সময় দেখা যায় ওয়েবসাইট এর মধ্যে বিভিন্ন কালার ব্যবহার করার ফলে ওয়েবসাইট website এর লুক দেখতে অনেক জোশ দেখা যায়। তাই কালার চয়েস করা যেকোন ওয়েব ডিজাইন এবং ডেভেলপার দের জন্য বেস্ট একটা কোয়ালিটি। 

তো আপনি বা অনেক এই যাই বলুন না কেন, আমার কাছে আমার মতে ওয়েবসাইট এর কালার চয়েস করা সবচেয়ে বা অত্যন্ত কঠিন একটি কাজ এবং এটি চিন্তার একটি বিষয়। তো আপনার চিন্তার কথা ভেবে আরও আপনাকে খুব অল্প চিন্তিত করার জন্য HTML Color Codes এই ওয়েবসাইটটি বানানো হয়েছে। 

এই ওয়েবসাইট এর ইউজার ইন্টার ফেস খুব সহজ ফলে যে কেউ এটি খুব ভালো ভাবে ব্যবহার করতে পারবেন। এই HTML Color Codes ওয়েবসাইটে কালার প্লেট দেয়া আছে যেখান থেকে আপনার পছন্দ মতো কালার গ্রহন করতে পারবেন। আর এসব কালার এর কোড গুলি আপনি আপনার সাইট এর কোডিং এর মধ্যে পেস্ট করতে পারবেন। ওয়েব ডেভেলপমেন্ট ফ্রি কোর্স।

Shoelace

বিগিনার ওয়েব ডিজাইন এবং ডেভেলপার দের জন্য Shoelace এটি একটি দারুন সেরা ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি একটি কম্পোনেন্ট লাইব্রেরি। এখন এখানে অনেক এর মধ্যে প্রশ্ন আসতে পারে বা জানতে চান যে এই ওয়েব কম্পোনেন্ট কি? এটি কিভাবে কাজ করে। আর এটি আমার মতে অনেক বিগিনাররা জানেন না। তো আমি বলি শুনুন ঃ

এই Shoelace ওয়েবসাইট এর মাধ্যমে আপনি বিভিন্ন রকম কাস্টম এলিমেন্টস পেয়ে জাবেন। আর যা আপনি খুব সহযে আপনার ওয়েবসাইটে এলিমেন্ট করতে পারবেন। অনেক কাস্টম এলেমেন্টস আছে যা বিগিনার এবং ইন্টারমিডিয়েট লেভেল এর ডেভেলপার দের কাছে তৈরি করা অনেক কাজ। যেমন; স্টার এলিমেন্ট বাটন, এনিমেটেড মোডাল, টগল সুইচ ইত্যাদি। আর আপনি এই ওয়েবসাইট ব্যবহার করার ফলে খুব অল্প সময়ে এই কাজ গুলি করতে পারবেন। ওয়েব ডেভেলপার হওয়ার কমপ্লিট গাইডলাইন। 

এই Shoelace আপনাকে শুধু এলিমেন্টস প্রদান করবে না এর সঙ্গে আপনাকে প্রোগ্রামটিক্যাল কানেক্ট করার জন্য আপনাকে জাভাস্ক্রিপ্ট কোডও প্রদান করবে। এসব এর কারনে Custom UI Elements কোনটায় আপনাকে স্ক্যাচ থেকে ডেভেলপ করার ঝামেলায় পরতে হবে না বা ঝামেলায় জেতে হবে না।এটি ব্যবহার করার ফলে আপনার নিজের কাস্টম জাভাস্ক্রিপ্ট কোড ছাড়া এসব এলিমেন্টস ফাংশালিটির জন্য কোন রকম কোড ছাড়াই এটি করতে পারবেন আপনাকে আর কোডিং লেখার দরকার হবে না। এছাড়া যদি আপনি চান যে Choelace এর কোন এলিমেন্টস আপনার পছন্দ হচ্ছে না তাহলে আপনি এটি নিজের ইচ্ছা মতো CSS ব্যবহার করে এটি কাসটোমাইজ করতে পারবেন।

CSS Tricks

ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপ এর ক্ষেত্রে CSS জানা অত্যন্ত গুরপ্তপূর্ণ বিষয়। আর তাছাড়া CSS এত বড় একটি ওয়েব টেকনোলজি যে এর সবকিছু ১০০% শিখে ফেলা সম্ভব না। আর আপনাদের কথা চিন্তা করে CSS সম্পর্কে নানা রকম বিভিন্ন টিপস অ্যান্ড ট্রিকস এবং এছাড়া নানা রকম টিউটোরিয়াল এর জন্য CSS Tricks ওয়েবসাইটটি বানানো হয়েছে। 

আর আপনি এই ওয়েবসাইট থেকে CSS চিএসএস এর বিভিন্ন ডিজাইন এর এলিমেন্টস পেয়ে যাবেন এবং CSS স্কিল কে আরও কিভাবে আগের থেকে আরও বেশি ভালো করা যায় তা সম্পর্কে এখানে এই ওয়েবসাইটে CSS Tricks এ পেয়ে যাবেন। 

আমি আপনাকে বলতে পারি আপনি যদি বিগিনার হয়ে থাকেন বা ইন্টারমিডিয়েট লেভেল এর হয়ে থাকেন তাহলে আপনি এসব ওয়েবসাইট ভিজিট করার মাধ্যমে CSS Tricks সম্পর্কে আরও ভালো কিছু জানতে পারবেন। আর এসব পোস্ট আপনার পড়ার জন্য খুব ভালো। এই ওয়েবসাইট এর পোস্ট গুলি বিগিনার ফ্রেন্ডলি। এই ওয়েবসাইট এর পোস্ট পরার জন্য আপনাকে একটু ভালো ইংলিশ সম্পর্কে ধারনা থাকতে হবে তাহলে আপনি পোস্ট গুলি পড়ে অনেক ভালো মনে করবেন। আপনি যদি বিগিনার ওয়েব ডিজাইন এবং ডেভেলপার হয়ে থাকেন তাহলে আপনার এই ওয়েবসাইটটি একবার হলেও ভিজিট করা দরকার। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া