Technical Care BD https://www.technicalcarebd.com/2020/11/Top-5-Free-Websites-for-Learning-Programs.html

প্রোগ্রাম শেখার জন্য ৫ টি সেরা ফ্রি ওয়েবসাইট

আমাদের অনেক এর ইচ্ছা যে বড় হয়ে প্রোগ্রামার হবো। কিন্তু সেটা অনেক এর ক্ষেত্রে হয় না সে আশা কেবল আশায় থেকে থাকে। সকলের একটা বড় ইচ্ছা থাকে যে প্রোগ্রামার হয়ে নিজের ক্যারিয়ার কে ভালো ভাবে গড়ে তোলা। আর তা সঠিক গাইডলাইনের অভাবে তা শেখা অনেকটা কষ্টকর হয়ে যায়।আমরা হয়তো সকলেই এই বিষয়ে জানি যে, স্কুল, কলেজ ভার্সিটি তে ডিগ্রি অর্জন এর জন্য যে প্রোগ্রামিং শিখানো হয় তা বাস্তব জীবনের জন্য যথেষ্ট নয়। প্রোগ্রামিং শেখার ওয়েবসাইট।
প্রোগ্রাম শেখার জন্য ৫ টি সেরা ফ্রি ওয়েবসাইট
ইতিহাস পড়লে জানা যায় ভার্সিটির ড্রপ আউট হয়ে যাওয়া স্টুডেন্ট বিল গেটস, মার্ক জুকারবার্গ গড়ে তুলেছেন পৃথিবীর সবচেয়ে শীর্ষথানীয় বড় বড় প্রতিষ্ঠান। আর এই কারনে অনেক এই বলেন যে না বড় হতে গেলে শিক্ষা বাবস্থার প্রয়োজন নেই। কেননা এই দুই বাক্তি সফলতার পিছনে রয়েছে অক্লান্ত পরিশ্রম। তারা ছোট বেলা থেকেই কম্পিউটার নিয়ে প্রোগ্রামিং এর জন্য ছিলো অজ্ঞাত জ্ঞান। তাই বড় হতে গেলে যে পড়াশুনার দরকার নেই এটি ভুল কথা। প্রোগ্রামিং শেখার ওয়েবসাইট।

কম্পিউটার এর জন্য প্রোগ্রামিং একটি অত্যন্ত গুরুপ্তপূর্ণ বিষয়। কারন প্রোগ্রামিং এর উপর ভিত্তি করেই কম্পিউটার এর সৃষ্টি। তবে আপনি যদি প্রোগ্রামিং সম্পর্কে জেনে থাকেন তাহলে আপনার কম্পিউটার এর সকল সমস্যা আপনি নিজে নিজে সমাধান করতে পারবেন। আর অনেক এই আছেন যে বলেন প্রোগ্রামিং সাবজেক্ট অনেক কঠিন তাই এটি নিয়ে পড়াশুনা করেন না। আর কিছু কিছু লোক আছেন তারা বলেন প্রোগ্রামিং শুধু কম্পিউটার সায়েন্স এর স্টুডেন্ট এর জন্য।

এই ভাবনা সম্পূর্ণ ভুল কেননা প্রোগ্রামিং ইচ্ছা করলে যে কেউ শিখতে পারবেন। বর্তমান বাজারে প্রোগ্রামিং এর অনেক অনেক চাহিদা রয়েছে। অনলাইন মার্কেটে HTML, PHP, CSS, Javascript সহ অনেক ধরনের লাঙ্গুয়েজ এর চাহিদা রয়েছে। অনেকেই যারা ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, অ্যাপ্লিকেশান ডেভেলপ করতে চান তাদের ক্ষেত্রে অবশ্যই প্রোগ্রামিং জেনে রাখা জরুরি। 

অনেক এই আছেন যারা কোন প্রতিষ্ঠান থেকে প্রোগ্রামিং শিখেননি কিন্তু তারা বিভিন্ন কোম্পানিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছে। তারা বিভিন্ন ওয়েবসাইট থেকে ইউটিউব দেখে প্রোগ্রামিং এর বেসিক ধারনা লাভ করেছে। আর এরপর তা নিজেরাই জ্ঞানের পরিধিকে বিস্তার করেছে। 

আমরা আজকের এই আর্টিকেলে কয়েকটি ফ্রি ওয়েবসাইট এর নাম তুলে ধরবো যেখানে আপনি প্রোগ্রামিং এর বেসিক ধারনা লাভ করতে পারবেন। চলুন তাহলে দেখে নেয়া যাক ফ্রি ওয়েবসাইট গুলি, 
১.CodeAcademy 
যারা প্রোগ্রামিং শিখতে চান কিন্তু সঠিক কোন গাইডলাইন পাচ্ছেন না তাদের জন্য এই ওয়েবসাইট Codeacademy। প্রোগ্রাম শিক্ষার জন্য এটি বেশ জনপ্রিয় একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটে আপনি সব ধরনের লাঙ্গুয়েজ এর ফ্রি বিগিনার কোর্স সমূহ পেয়ে যাবেন। এই ওয়েবসাইটে একাধিক লাঙ্গুয়েজ এর উপর কোর্স করে থাকে তা হচ্ছে HTML,CSS,Javascript ইত্যাদি আরও অনেক লাঙ্গুয়েজ এর কোর্স ফ্রি তে দিয়ে থাকে। 

এই ওয়েবসাইট এর অন্যতম একটি সিস্টেম হচ্ছে রেওয়ার্ড সিস্টেম কাজ করে। এটি আপনার কাজ এর উপর ভিত্তি করে আপনাকে ব্যাজ রেওয়ার্ড প্রদান করে। এর ফলে আপনি সহজেই বুঝতে পারবেন যে আপনি প্রোগ্রামিং কতটা শিখতে পেরেছেন। 
২.Coursera 
এর পরে আমরা যে ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো তা হছে Coursera। এটি প্রোগ্রামিং শেখার জন্য ভালো একটি প্লাটফ্রম। এখানে বিজ্ঞান, জীববিজ্ঞান, গনিত, আইন সব ধরনের ক্যাটাগরিতে রয়েছে এখানে বিভিন্ন ধরনের কোর্স। এই ওয়েবসাইট বিভিন্ন ভার্সিটি অধ্যাপক গন এখানে কোর্স করিয়ে থাকেন। যার ফলে এখানকার এসব প্রোগ্রামিং কোর্স গুলি বিশ্ব মানের। 

এই ওয়েবসাইটটি যাত্রার প্রথম থেকেই সফল ভাবে সফলতার সাথে এসব কোর্স করিয়ে যাচ্ছে। এই সাইটে আপনি যা যা সুবিধা পেয়ে যাবেন তা হচ্ছে; C++, প্রোগ্রামিং, অ্যালগোরিদম, কম্পিউটার আর্কিটেকচার সহ নানান ধরনের কোর্স ফ্রিতে শেখার সুযোগ রয়েছে এখানে। এই সাইটটি অনলাইন এর মাধ্যমে শিখানো হয়ে থাকলেও এটির নানা রকম নিয়ম কানুন রয়েছে। এই সাইটটি কলেজ এবং ভার্সিটি এর মধ্যে নিয়ম কানুন অনুসরণ করে। Coursera ওয়েবসাইটটি কাজ শেখার পর আপনাকে সার্টিফিকেট প্রদান করে থাকে। 

৩.Udacity
Udacity হচ্ছে আর একটি সহজ প্লেস যেখানে আপনি খুব সহজে প্রোগ্রামিং শিখতে পারবেন। এই সাইটে বেশির ভাগ সময় ভিডিও পাওয়া যায়। যার সব গুলি প্রোগ্রামিং এর উপর। Udacity যা যা সেবা প্রদান করে থাকে তা হচ্ছেঃ কম্পিউটার সায়েন্স (Computer Science), জাভা (Java), পাইথন (Python), ওয়েব ডেভেলপমেন্ট (Web Development), সফটওয়্যার টেস্টিং (Software Testing) ইত্যাদি সহ আরও নানা রকম কোর্স করিয়ে থাকে এই Udacity সাইটটি। 

৪.Google Android Development

আপনি যদি হতে চান আন্ড্রয়েড ডেভেলপার তাহলে এই সাইটটি আপনার জন্য। এটি Android Development শিখার জন্য বেস্ট প্লেস। আন্ড্রয়েড ডেভেলপ করার জন্য আপনি এই সাইটে বেসিক থেকে আডভান্স পর্যন্ত কোর্স পেয়ে যাবেন। যা আপনার অভিজ্ঞতা কে আরও দিগুন হারে বাড়িয়ে দিবে। এখান থেকে আপনি ওয়েব বেজ এর সব কিছু খুব সহজে ভালো ভাবে আয়ত্ত করতে পারবেন।এখান থেকে কাজ শিখার পর আপনি প্লে স্টোরে Play Store এর জন্য কিভাবে রেডি করবেন তা এখানে পেয়ে যাবেন। 

৫.Khan Academy
এই সাইটটি বেশ জনপ্রিয় সাইট প্রোগ্রামিং শেখার জন্য। আমার মনে হয় আজকের এই লিস্টে সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট এটি। যারা প্রোগ্রামিং শেখার জন্য আগ্রহ প্রকাশ করেন তারা এই Khan Academy ওয়েবসাইটে প্রবেশ করেন নি এমন হয়তো কাউকে খুঁজে পাওয়া যাবে না। Khan Academy ইন্টারনেট এর সবচেয়ে বড় লার্নিং প্লাটফ্রম।

কম্পিউটার সায়েন্স এর স্টুডেন্ট দের জন্য এটার বড় এবং ইউজফুল ওয়েবসাইট আর মনে হয় একটা নাই। প্রোগ্রামিং বা কোডিং রিলেটেড যে প্রায় সকল ধরনের জ্ঞান এবং আপনার স্কিল ডেভেলপ করার জন্য Khan Academy অত্যন্ত উপযোগী এবং লার্নিং প্লাটফ্রম। 

এই সাইটে আপনি বেসিক নলেজ থেকে অ্যাডভান্স পর্যন্ত সকল ধরনের সুযোগ পেয়ে যাবেন। যা আপনার জ্ঞানের পরিধিকে আরও বারিয়ে দিবে। Khan Academy এর সকল কোর্স প্রফেশনাল ট্রেইনাররা করিয়ে থাকেন। এই ওয়েবসাইটে বেসিক থেকে আডভান্স পর্যন্ত কোডিং শেখার জন্য টিউটোরিয়াল রয়েছে। যার মাধ্যমে অনেকে প্রোগ্রামিং লাঙ্গুয়েজ শিখতে পারবেন।
 
৬.W3Schools
এই ওয়েবসাইটটি W3Schools বেশ জনপ্রিয় সাইট। এখানে আপনি যা যা শিখতে পারবেন তা হচ্ছে HTML5, CSS, Javascript, Java, Python , PHP,  App ইত্যাদি। 

৭.Youtube 
বিশ্বের সেরা সাইট গুলির তালিকায় ইউটিউব রয়েছে ৩ নাম্বারে। আর আমার মতে কোডিং শেখার জন্য সবচেয়ে ভালো প্লাটফ্রম হচ্ছে এই ইউটিউব। কেননা ইউটিউবে সব কিছু দেখে ভালো ভাবে আয়ত্ত করা যায়। Youtube এর থেকে আর ভালো প্লাটফ্রম আর কোথাও পাবেন না আমি গ্রান্টি দিয়ে বলতে পারি। আপনি যদি বিশ্লেষণ করেন তাহলে ইউটিউবে কয়েক হাজার টিউটোরিয়াল পাবেন হাই কোয়ালিটি সম্পূর্ণ প্রোগ্রামিং সম্পর্কে। 

তবে আমি এখানে সাজেস্ট করতে পারি। আপনি যদি ইউটিউব FreeCodeCamp চ্যানেল ফলো করেন তাহলে আমার মনে আপনাকে অনন্য কোন সাইটে ভিজিট করার দরকার হবে না। এই চ্যানেল এর ভিডিও গুলি আপনি টার্গেটেড ভাবে দেখতে পারবেন। মানে আপনি যে বিষয় নিয়ে কাজ করতে চান শুধু সেই বিষয় এর ভিডিও আপনি সিরিয়াল অনুযায়ী পেয়ে যাবেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া