গরুর ঘাস কাটার মেশিনের দাম কত? (২০২৪ আপডেট)

হাসিবুর
By -
0

কৃষি খাতে আধুনিক প্রযুক্তির ব্যবহারে বিপ্লব ঘটেছে, যার মধ্যে অন্যতম হলো গরুর ঘাস কাটার মেশিন। এই যন্ত্রের সাহায্যে কৃষকরা দ্রুত এবং দক্ষভাবে গরুর খাদ্য সংগ্রহ করতে পারছে, যা পূর্বে অনেক কষ্টসাধ্য এবং সময়সাপেক্ষ ছিল। গরুর ঘাস কাটার মেশিন বিভিন্ন ধরনের এবং বিভিন্ন পাওয়ারের হয়ে থাকে, যার কারণে এর দামও ভিন্ন হয়।

সাধারণত, ছোট মাপের গরুর ঘাস কাটার মেশিনের দাম কম হয়, যা ১০,০০০ থেকে ২৫,০০০ টাকার মধ্যে হতে পারে। অন্যদিকে, বড় আকারের, মোটরচালিত এবং অটোমেটিক যন্ত্রগুলোর দাম তুলনামূলকভাবে বেশি, যা ৩০,০০০ টাকা থেকে শুরু করে লক্ষাধিক টাকা পর্যন্ত হতে পারে।

দামের এই তারতম্যের পেছনে বিভিন্ন ফ্যাক্টর কাজ করে, যেমন যন্ত্রের ব্র্যান্ড, ক্ষমতা, উপকরণের গুণমান, এবং এর অতিরিক্ত ফিচারসমূহ। এই মেশিনগুলো কৃষকদের কাজে অনেক সাশ্রয়ী ও সময় বাঁচানোর সুযোগ প্রদান করে, যা তাদের উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করে। তাই, গরুর ঘাস কাটার মেশিনের উপযুক্ত মূল্য নির্ধারণের আগে কৃষকদের উচিত তাদের চাহিদা এবং বাজেট অনুযায়ী সঠিক যন্ত্রটি নির্বাচন করা।

গরুর ঘাস কাটার মেশিনের দাম কত

(toc) #title=(পোষ্ট সূচিপত্র)

আজকের এই লেখায় আমরা আলোচনা করব গরুর ঘাস কাটার মেশিন কত টাকা দাম সে সম্পর্কে বিস্তারিত। তো চলুন আর দেরি না করে আজকের বিষয় নিয়ে আলোচনা শুরু করি।

গরুর ঘাস কাটার মেশিন কত টাকা দাম

গরুর ঘাস কাটার মেশিনের দাম বিভিন্ন ধরণ, ব্র্যান্ড এবং বৈশিষ্ট্যের উপর নির্ভর করে।

কিছু সাধারণ ধরণের ঘাস কাটার মেশিন এবং তাদের আনুমানিক দাম নীচে দেওয়া হল:

১. চায়না ঘাস কাটার মেশিন মডেল C2

এই মেশিন দিয়ে খুব অল্প সময়ে ঘাস বা খড় কাটতে পারবেন। মেশিনটি বিদ্যুৎ দ্বারা চালিত এবং খুব কম কারেন্ট খরচ করে, এতে ব্যবহার করা হয়েছে ৩ হর্সপাওয়ারের মোটর, যা ২৮০০r/মিনিট মোটর গতির, ২.২-৩ কিলোওয়াট পাওয়ার, ৪ পিস মুভিং ব্লেড, ৯" ব্লেড দৈর্ঘ্য, ৩" চওড়া ফলক, মটরে দুটি ক্যাপাসিটর আছে, ২ ফুট ৪" মেশিনের উচ্চতা, ৩ ফুট ৯" মেশিনের দৈর্ঘ্য, মেশিনটিতে ৪টি চাকা রয়েছে, আরো আছে গিয়ার বক্স পদ্ধতি। গিয়ারবক্সটি দুটি আকারে ব্যবহার করতে পারবেন, দুটি বেল্ট রয়েছে, মেশিনের ওজন ৫২ কেজি, ২২০ ভোল্ট, এই ঘাস কাটার মেশিনটি চীনে তৈরি। বাংলাদেশে এই ঘাস কাটার যন্ত্রের সর্বনিম্ন দাম মাত্র ৩২,০০০/= টাকা।

গরুর ঘাস কাটার মেশিনের দাম কত

সুবিধাঃ

  • এই মেশিনে যে কোন খড় কাটতে পারবেন খুব সহজেই।
  • স্পেয়ার পার্টস সহজেই পাওয়া যায়।
  • ঘন্টায় প্রায় ৮,০০০ – ১,২০০ কেজি খড় কাটতে পারবেন।
  • এই মেশিনে ৪ টা ব্লেড ব্যাবহার করতে পারেন।
  • ১ বছরের সার্ভিসিং ওয়ারেন্টি।
  • এই মেশিনে = ০.৫ – ১ ইঞ্চি খর কাটতে পারবেন।
  • গরুর খড় এর জন্য ১ ইঞ্চি।
  • ছাগল এর জন্য ০.৫ ইঞ্চি। 
  • ব্লেড দুই দিকে ধারালো।

২. পাঞ্জাব সুপার ঘাস কাটার মেশিন

পাঞ্জাব সুপার ঘাস কাটার মেশিন

বাংলাদেশে পাঞ্জাব সুপার ঘাস কাটার মেশিনের সর্বনিম্ন দাম মাত্র ৩৫,০০০/= টাকা। এই পাঞ্জাব সুপার খড় ও ঘাস কাটার মেশিনটি সবুজ ঘাস, শুকনো খড়, ভুট্টার ডালপালা, গমের খড়, ধানের খড় এবং অন্যান্য ফসলের অবশিষ্টাংশ এবং পশুখাদ্য কাটতে ব্যবহার করতে পারবেন। এটিতে ৩ হর্সপাওয়ারের মোটর এবং ৪টি অত্যন্ত শক্তিশালী ব্লেড ব্যবহার করা রয়েছে যা প্রতি ঘন্টায় ৭০০ কেজি খড় কাটতে পারে।

রিলেটেডঃ গরুর খামার করতে কত টাকা লাগে | গরুর খামারের লাভ কেমন

৩. খড় কাটার মেশিন

খড় কাটার মেশিন

এই ঘাস কাটার মেশিন গবাদি পশুর খড় এবং অন্যান্য ঘাস কাটার জন্য একটি আদর্শ মেশিন। মেশিনটি প্রতি ঘন্টায় ৬০০ থেকে ৮০০ কেজি খড় কাটতে সক্ষম। মেশিনটিতে ৪টি চাকা রয়েছে, যা ব্যবহার করে এক স্থান থেকে অন্য স্থানে সরানো সহজ হয়ে যায়। সহজ হ্যান্ডলিং এর জন্য একটি হ্যান্ডেল আছে. এটিতে ৪টি ধারালো ব্লেড, 220V পাওয়ার এবং ১২-৩৫ মিলিমিটার কাটিং সাইজ রয়েছে। এছাড়াও একটি শক্তিশালী মোটর ব্যবহার করা হয়েছে এই মেশিনটিতে। মেশিনের ডিজাইন অত্যন্ত সুন্দর যা গ্রাহকদের চাহিদা মেটাতে একটি আদর্শ মেশিন। বাংলাদেশে এই ঘাস কাটার মেশিনের সর্বনিম্ন দাম মাত্র ৩২,০০০/= টাকা।

আরও পড়ুনঃ ওয়ালটন ওয়াশিং মেশিনের দাম ২০২৪

৪. ঘাস কাটার মেশিন মডেল SKC-04

SUJA GLOBAL দ্বারা তৈরি SKC-04 মডেলের ঘাস কাটার মেশিনটি একটি জনপ্রিয় অপশন যা কৃষক এবং গৃহস্থালির ব্যবহারকারীদের জন্য উপযুক্ত। এই ঘাস কাটার মেশিনটি সমস্ত ধরণের ভুট্টার ডালপালা, খড় এবং চারার ঘাসের জন্য উপযুক্ত এবং এটি গৃহপালিত গবাদি পশু, ঘোড়া, ভেড়া, হরিণ এবং খরগোশ ইত্যাদির খাবার তৈরির জন্য একটি আদর্শ মেশিন। SKC-04 মডলের গরুর খড় কাটার মেশিনের দাম ৳ ৩৮,৫০০। SKC-04 মেশিনের দাম বাংলাদেশে ৳ ২৫,000 থেকে শুরু হয়। মেশিনের দাম বিভিন্ন ডিলার এবং সরবরাহকারীর উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

ঘাস কাটার মেশিন

মেশিনের বৈশিষ্ট্য:

  • মডেল: SKC-04
  • ওজন: ৬০ কেজি
  • ওয়ারেন্টি: এক বছর
  • ব্র্যান্ড: সুজা গ্লোবাল
  • তৈরি: সিঙ্গাপুর
  • প্রয়োজনীয় শক্তি: ২.২kw/৩kw
  • কাটা ঘাসের দৈর্ঘ্য: ১-৩ সেমি
  • ডাইমেনশন: ১১২০*৪৮০*৮০০ মিমি
  • কাটার ঘূর্ণন গতি: ১১০০ (r/min)
  • ব্লেডের সংখ্যা: ৪ বা ৬ টি
  • প্রতি ঘন্টায় ১০০০ থেকে ১২০০ কেজি ঘাস কাটতে সক্ষম

SKC-04 মডেলের কিছু সুবিধা:

  • দক্ষ এবং কার্যকর: এই মেশিনটি ঘাস কাটার কাজ দ্রুত এবং সহজ করে তোলে, যা আপনার সময় এবং শ্রম সাশ্রয় করে।
  • বহুমুখী: এটি শুষ্ক এবং আর্দ্র ঘাস উভয়ই কাটতে পারে, যা এটিকে বিভিন্ন ধরণের কৃষিকাজের জন্য উপযুক্ত করে তোলে।
  • টেকসই: উচ্চমানের উপাদান দিয়ে তৈরি, এই মেশিনটি দীর্ঘস্থায়ী এবং টেকসই।
  • ব্যবহার করা সহজ: মেশিনটি ব্যবহার করা সহজ এবং এটি পরিচালনা করার জন্য কোন বিশেষ দক্ষতার প্রয়োজন নেই।

SKC-04 মডেল কৃষক, গৃহস্থালির ব্যবহারকারী এবং যে কেউ ঘাস কাটার দক্ষ এবং কার্যকর উপায় খুঁজছেন তাদের জন্য একটি চমৎকার পছন্দ।

মেশিন সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনি SUJA GLOBAL ওয়েবসাইট দেখতে পারেন: https://sujaglobal.com.bd/

বাংলাদেশে SKC-04 মডেলের দাম সম্পর্কে জানতে, আপনি স্থানীয় কৃষি সরঞ্জাম বিক্রেতাদের সাথে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুনঃ বাংলাদেশের সেরা ২০ ধনী তালিকা ২০২৪

ঘাস কাটার মেশিন কোথায় পাওয়া যায়

বাংলাদেশে ঘাস কাটার মেশিন পাওয়া যায় বিভিন্ন দোকান এবং অনলাইন মার্কেটপ্লেসে। নীচে কিছু স্থান এবং অনলাইন প্ল্যাটফর্মের নাম উল্লেখ করা হলো যেখানে আপনি ঘাস কাটার মেশিন খুঁজে পেতে পারেন:

১. লোকাল হার্ডওয়্যার দোকান:

আপনার এলাকার নিকটস্থ হার্ডওয়্যার বা কৃষি সরঞ্জামের দোকানে খোঁজ নিতে পারেন। আশা করা যায় সেখান থেকে আপনার কাঙ্ক্ষিত গরুর ঘাস কাটার মেশিন ক্রয় করতে পারবেন।

২. অনলাইন মার্কেটপ্লেস:

Daraz (daraz.com.bd): এটি বাংলাদেশে জনপ্রিয় অনলাইন শপিং প্ল্যাটফর্ম, যেখানে বিভিন্ন ধরনের ঘাস কাটার মেশিন পাওয়া যায়।

BD Stall (bdstall.com): এখানে বিভিন্ন ঘাস কাটার মেশিনের সংগ্রহ দেখা যায়।

বিশেষায়িত কৃষি সরঞ্জাম সরবরাহকারী প্রতিষ্ঠান:

ACI Motors: এই প্রতিষ্ঠান কৃষি সরঞ্জামের জন্য পরিচিত এবং তারা ঘাস কাটার মেশিন সরবরাহ করে।

RFL Agro: RFL গ্রুপের এই শাখাও কৃষি সরঞ্জামের জন্য পরিচিত।

আপনি যদি অনলাইন থেকে কেনার পরিকল্পনা করেন, তবে প্রোডাক্ট রিভিউ এবং রেটিং চেক করে নেওয়া ভালো হবে যাতে ভালো মানের প্রোডাক্ট পান। এছাড়া, বাজেট এবং ব্যবহারের প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ধরনের মডেল এবং ব্র্যান্ডের মধ্যে তুলনা করে নিতে পারেন।

আরও পড়ুনঃ ধান কাটার মেশিনের দাম কত ২০২৪ | ধান কাটার মেশিন

খড় ও ঘাস কাটার মেশিন কেনার সময় বিবেচনা করার কিছু বিষয়:

  • আপনার প্রয়োজনের আকার: আপনার কতটা ঘাস কাটা প্রয়োজন তা নির্ধারণ করুন এবং সেই অনুযায়ী মেশিনের আকার নির্বাচন করুন।
  • বাজেট: আপনার বাজেট কত তা নির্ধারণ করুন এবং সেই অনুযায়ী মেশিনের মডেল নির্বাচন করুন।
  • বৈশিষ্ট্য: বিভিন্ন মেশিন বিভিন্ন বৈশিষ্ট্য সরবরাহ করে। আপনার জন্য কোন বৈশিষ্ট্যগুলি গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করুন এবং সেই অনুযায়ী মেশিন নির্বাচন করুন।
  • ব্র্যান্ড: বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ঘাস কাটার মেশিন রয়েছে। একটি খ্যাতিমান ব্র্যান্ড থেকে মেশিন কেনার কথা বিবেচনা করুন।
  • ওয়ারেন্টি: মেশিনের সাথে ওয়ারেন্টি আসে কিনা তা নিশ্চিত করুন।

আমি আশা করি এই তথ্যটি আপনাকে গরুর ঘাস কাটার জন্য সঠিক মেশিনটি কিনতে সাহায্য করবে। আপনার যদি আরও কোন প্রশ্ন থাকে, তাহলে জিজ্ঞাসা করতে দ্বিধা করবেন না।

আরও পড়ুনঃ মোবাইল ঘড়ি: জেনে নিন, বর্তমানে মোবাইল ঘড়ি দাম কত ২০২৪

উপসংহার

গরুর খড় কাটার মেশিন এর দাম নির্ধারণের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে বিবেচনা করা প্রয়োজন। মেশিনের আকার, ক্ষমতা, প্রযুক্তিগত বৈশিষ্ট্য, ব্র্যান্ড এবং উত্পাদনকারী দেশের উপর ভিত্তি করে দাম পরিবর্তিত হতে পারে। সাধারণত স্থানীয় বাজারে ছোট এবং সাধারণ মডেলের দাম কম থাকে, যা ছোট খামারিদের জন্য উপযোগী। অন্যদিকে, বড় এবং অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ মডেলের দাম বেশি হয়ে থাকে, যা বড় খামার এবং বাণিজ্যিক ব্যবহারের জন্য উপযুক্ত।

তাছাড়া, বিভিন্ন বিক্রেতার মধ্যেও দামের তারতম্য থাকতে পারে। কিছু বিক্রেতা গ্রাহকদের আকৃষ্ট করার জন্য ছাড় বা বিশেষ অফার প্রদান করে থাকে। এ কারণে, খামারিদের উচিত বিভিন্ন উৎস থেকে দাম যাচাই করে সবচেয়ে উপযুক্ত মেশিনটি নির্বাচন করা। এভাবে সঠিক মূল্য এবং মানের সমন্বয় করে গরুর ঘাস কাটার মেশিন কেনা সম্ভব হবে।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!