চাকরির জন্য সিভি লেখার নিয়ম বাংলায়, সিভি ফরমেট ও নমুনা (2024)

কলেজ শেষ কিংবা বিশ্ববিদ্যালয় শুরু যে কোন শিক্ষার্থীর জীবনে স্বপ্নের চাকরিতে নিজেকে দাঁড় করানোর প্রথম ধাপ হচ্ছে সিভি। আপনার চাকরি জীবনে আবেদন থেকে চাকরি পাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত সিভি এবং ইন্টারভিউ এই দুইটি অধ্যায় খুব গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের চাকরির চাহিদা অনুযায়ী চাকরির খাত তুলনামূলকভাবে কম‌ হওয়ায় ভালো রকমের প্রতিযোগিতার মধ্য দিয়ে নিজেকে যোগ্য প্রমাণ করে চাকরি পেতে হয়।

আর এই যোগ্যতায় নিজেকে এগিয়ে রাখতে এবং ইন্টারভিউয়ে‌ ডাক পেতে হলে অবশ্যই আপনাকে ভালো মানের সুনির্দিষ্ট, স্বচ্ছ ও আকর্ষণীয় সিভি তৈরি করতে হবে।

তাই আমাদের আজকের আর্টিকেলের মূল উদ্দেশ্য হচ্ছে চাকরির জন্য সিভি লেখার নিয়ম বাংলায় সম্পর্কে যাবতীয় সঠিক তথ্যের সাথে সিভি ফরমেট, সিভি তৈরিতে কমন ভুল, সিভি তৈরির সতর্কতা এবং একটি আদর্শ সিভি নমুনা কেমন হওয়া উচিত এই বিষয়গুলো সম্পর্কের সঠিক আলোচনা সাপেক্ষে হাতে-খড়ির মাধ্যমে আপনার স্বপ্নপূরণের পথ সার্থক করা!

চাকরির জন্য সিভি লেখার নিয়ম বাংলায়

(toc) #title=(আর্টিকেল সূচিপত্র)

সিভি (CV) বা Curriculum Vitae কি?

সিভি (CV) বা Curriculum Vitae, যাই বলুন না কেন বলতে মূলত আপনার পেশাগত, ব্যক্তিগত এবং সৃজনশীল কাজের জীবনবৃত্তান্তের একটি সংক্ষিপ্ত নমুনাপত্রকে বুঝায়।

আমেরিকা বা ব্রিটিশ দুই ইংরেজি ভাষাতেই সিভি শব্দটি ব্যবহার হলেও এর ল্যাটিন অর্থ হল “কোর্স অফ লাইফ (course of life)”.

কর্পোরেট নাকি অ্যাকাডেমিয়া সিভি?

চাকরির মাধ্যমে কোন প্রতিষ্ঠানে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাচ্ছেন কিন্তু তার জন্য কর্পোরেশন নাকি অ্যাকাডেমিয়া সিভি? এ ধরনের সিদ্ধান্তহীনতায় ভুগছে অনেকেই!

তাই চাকরির বিজ্ঞপ্তি দেখে ডাক পাওয়ার জন্য কর্পোরেট সিভি কি? এবং একাডেমিক সিভি কি? তা সম্পর্কে সঠিক ধারণা থাকা প্রয়োজন।

কর্পোরেট সিভি বলতে মূলত (১-২)পৃষ্ঠার পেশাগত ও ব্যক্তিগত জীবনের সংক্ষিপ্ত বিবরণীর নমুনাপত্রকে বুঝায়।

অন্যদিকে, অ্যাকাডেমিয়া সিভি বলতে, হেভি এক্সটেনসিভ সিভিগুলোকে বোঝায়, যা মূলত অনেক বড় হয়ে থাকে। এতে আপনার ব্যক্তিগত তথ্যের সংক্ষিপ্ত বৃত্তান্ত পাশাপাশি পাবলিকেশনে ফোকাস করা হয়। অ্যাকাডেমিয়া সিভি সাধারণত অ্যাকাডেমিয়াতে আবেদনের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ।

সিভি(CV) নাকি রেজিউমি (Resume)?

চাকরির জন্য সিভি লেখার নিয়ম বাংলার ক্ষেত্রে চিন্তায় ভুগছেন কোনটা লিখবেন ‘সিভি নাকি রেজিউমি’?

চিন্তার কোন কারণ নেই সিভি বা রেজুমি মূলত একই, চাকরির ক্ষেত্রে রেজুমি (Resume) শব্দটি বেশি ব্যবহারিত হয় এবং অ্যাকাডেমিয়া ক্ষেত্রে সিভি (CV)।

বাংলায় চাকরির জন্য সিভি লেখার নিয়ম?

বেশিরভাগ বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে চাকরির জন্য সিভি ইংরেজিতে চাওয়া হয়ে থাকলেও কিছু কিছু জায়গায় আবার বাংলাতে ও চাওয়া হয়। তাই চাকরির বাজারে পদযাত্রা সচল রাখার জন্য বাংলা কিংবা ইংরেজি দুই ধরনের সিভি লেখার নিয়মই জানা প্রয়োজন। 

চাকরির জন্য সিভি লেখার নিয়ম বাংলায় যা যা তথ্য লাগবে:-

  • ব্যক্তিগত তথ্য (personal information) - নাম, যোগাযোগের ঠিকানা, পিতা-মাতার নাম সহ সব ধরনের ব্যক্তিগত তথ্য উল্লেখ্য করতে হবে।
  • শিক্ষাগত যোগ্যতা (educational qualification) - শুরু থেকে শেষ পর্যন্ত প্রাতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতার সংক্ষিপ্ত বিবরণ লিখতে হবে।
  • কাজের অভিজ্ঞতা (work experience) - কাজের অভিজ্ঞতা বলতে যে পদের জন্য আবেদন করা হচ্ছে সেই পদের কাজের অভিজ্ঞতা, কিংবা অন্য কোন কাজের অভিজ্ঞতা আছে কিনা তা উল্লেখ করতে হবে।
  • প্রাসঙ্গিক দক্ষতা(skill) - যে পদের জন্য আবেদন করা হচ্ছে সেই পদের উপর দক্ষতা বা স্কেল কিংবা তার সঙ্গে প্রাসঙ্গিক দক্ষতা থাকলে উল্লেখ্য করতে হবে।
  • রেফারেন্স (reference) - আবেদন প্রার্থীর চাকরির সংশ্লিষ্ট কাজের সাথে পরিচিত এমন কাউকে রেফারেন্স দিতে হবে। যদি আপনি ফ্রেসার হয়ে থাকেন তাহলে অবশ্যই শেষ একাডেমিক শিক্ষককে রেফারেন্স হিসেবে উল্লেখ্য করতে পারেন।

চাকরির জন্য সিভি লেখার নিয়ম বাংলায় ফরমেট বা বাংলায় নমুনা পত্র?

বাংলা কিংবা ইংরেজিতে সিভি লেখার নিয়মে খুব একটা পার্থক্য নেই। তাই আপনাদের বুঝার সুবিধার্থে বাংলাতে সিভি লেখার একটি ফরমেট বা নিয়ম দেওয়া হল:-

চাকরির জন্য সিভি লেখার নিয়ম বাংলায়

বাংলায় চাকরির জন্য সিভি লেখার নিয়মে কিছু কমন ভুল?

  • সঠিক সাবজেক্ট না লিখা ই-মেইলে: প্রায় বেশিরভাগ চাকরি প্রার্থী ই-মেইলে সঠিক সাবজেক্ট লিখতে গিয়ে ভুল করে। ই-মেইলে সাবজেক্টে “My CV” বা CV এই ধরনের সাবজেক্ট লিখা যাবে না।
  • Spelling mistake বা Grammatical mistake করা ই-মেইলে: ই-মেইলের সাবজেক্টে Spelling mistake বা Grammatical mistake করে থাকে অনেকেই। চেষ্টা করতে হবে এই ধরনের ভুল যাতে না হয়।
  • সঠিক নামে সেভ না করা সিভি: “My CV” বা CV এই ধরনের নামে CV save করা যাবে না। চেষ্টা করবেন “Name_CV.pdf” দিয়ে CV নাম save করতে।
  • সঠিক ফরমেটে সিভি না পাঠানো: অনেক প্রার্থী Image/Microsoft word ফরমেটের CV পাঠিয়ে থাকেন। অবশ্যই সিভি pdf ফরমেটে পাঠাতে হবে।
  • সিভির সাথে কভার লেটার যুক্ত না করা: সিভি সব কিছু ঠিকঠাক থাকলেও অনেকেই কভার লেটার যুক্ত করে না। অবশ্যই সিভি পাঠানোর ক্ষেত্রে কভার লেটার এবং সিভি একসাথে pdf ফরমেটে পাঠাতে হবে‌।

চাকরির জন্য সিভি লেখার ক্ষেত্রে সঠিক ফরমেট?

সঠিক ফ্রন্ট নির্বাচন: সিভি লেখার ক্ষেত্রে বাঁকা, পেঁচানো এ ধরনের ফ্রন্ট ব্যবহার থেকে বিরত থাকুন। Times new Roman, calibri, Arial এ ধরনের ফ্রন্ট নির্বাচন করুন।

গুরুত্বপূর্ণ বিষয় গুলো পয়েন্ট বা হাইলাইট করুন: আপনার সিভিতে গুরুত্বপূর্ণ বিষয়গুলো পয়েন্ট বা হাইলাইট করুন।

সঠিক লে-আউট ব্যবহার: সিভির পেজটি A4 মাপের রাখুন এবং section গুলো bold underline করুন।

সঠিক ও মার্জিত ভাষা ব্যবহার: সিভি ভাষা ব্যবহারে শব্দের ক্ষেত্রে সঠিক, মার্জিত ও সহজ ভাষা রাখার চেষ্টা করুন।

পেশাগত প্রয়োজনীয়তা তুলে ধরুন: অপ্রাসঙ্গিক ব্যক্তিগত তথ্য ব্যবহার না করে পেশাগত প্রয়োজনীয় তথ্য তুলে ধরতে হবে।

যোগাযোগের তথ্য আপডেট করা: সময়ের সাথে সাথে আপনার যোগাযোগের তথ্য আপডেট করা প্রয়োজন সিভিতে।

চাকরির জন্য সিভি লেখার ফরমেট ইংরেজিতে

প্রায় সব জায়গায় ইংরেজিতে সিভি চাওয়া হয়ে থাকে। তাই বাংলার পাশাপাশি ইংরেজিতে সিভি লেখার ফরমেট জানা জরুরী।

নিচে ইংরেজিতে একটি সিভি লেখার ফরমেট তুলে ধরা হল:

চাকরির জন্য সিভি লেখার ফরমেট ইংরেজিতে

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (Frequently Asked Questions)

আধুনিক বাংলা সিভি দেখার নিয়ম?

আধুনিক বাংলা সিভি দেখার নিয়ম:-

  • সংক্ষিপ্ত ও স্পষ্টভাবে তথ্য প্রদান করা
  • স্বচ্ছ আকর্ষণীয় লে-আউট ব্যবহার
  • গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোর উপর ফোকাস করা
  • অতিরিক্ত ব্যক্তিগত তথ্য দেওয়া থেকে বিরত থাকা
  • যোগাযোগের তথ্য আপডেট করা
  • স্পষ্টতা ও প্রফেশনালিজম মেনে চলা

সিভি কত প্রকার কি কি?

সিভি মূলত চার রকমের হয়ে থাকে:-

  • ক্রোনোলোজিক্যাল সিভি 
  • ফাংশনাল সিভি
  • টার্গেটেড সিভি
  • অল্টারনেটিভ সিভি

পরিশেষে

একজন প্রাতিষ্ঠানিক পরীক্ষকের কাছে দিনে শতশত কখনো কখনো হাজার হাজার সিভি আসে। তাই পরীক্ষকের নজরে আসার জন্য চাকরির জন্য সিভি লেখার নিয়ম বাংলার ক্ষেত্রে এই নিয়মগুলো মাথায় রেখে সিভি তৈরি করলে খুব সহজে পরীক্ষকের নজরে আসা সম্ভব।

আজকে আর্টিকেলটিতে চাকরির জন্য সিভি লেখার নিয়ম বাংলায় সম্পর্কে যাবতীয় সকল সঠিক ও বিস্তারিত সকল তথ্য তুলে ধরেছি!

এছাড়া সিভি সংক্রান্ত যাবতীয় আরো সকল তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে ও আপডেট পেতে টোকা দিন আমাদের কমেন্ট বক্সে এবং আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। পাশাপাশি আমাদের ওয়েবসাইট থেকে আরো পরতে পারেন বিসিএস প্রশাসন ক্যাডারের বেতন | বিসিএস প্রশাসন ক্যাডারের সুযোগ সুবিধা সম্পর্কে বিস্তারিত।

পোষ্ট ক্যাটাগরি: