ইউনিয়ন পরিষদ সচিব এর সুযোগ সুবিধা ও বেতন কত টাকা

আজ আমি ইউনিয়ন পরিষদের একটি গুরুত্বপূর্ণ পদের কথা বলব যা ইউনিয়ন পরিষদের একমাত্র অফিসিয়াল পদ। ইউনিয়ন পরিষদে একজন সচিব কর্মরত আছেন, তিনি মূলত রাজস্ব পদ থেকে নিয়োগপ্রাপ্ত একজন সরকারি কর্মকর্তা। এবার সেই ইউনিয়ন পরিষদ সচিবের মোট বেতন এবং তারা কী কী সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন সে বিষয়ে কথা বলা যাক।

ইউনিয়ন পরিষদ সচিব এর সুযোগ সুবিধা

শুধু যে ইউনিয়ন পরিষদের সচিব আছেন তা নয়, পৌরসভায় গেলে সেখানে একজন সচিবকেও কাজ করতে দেখা যায়। কিন্তু বিভিন্ন গণমাধ্যমে আমরা দেখেছি ইউপি সচিবের বেতনে অনেক বৈষম্য রয়েছে এবং সেই বৈষম্য নিয়ে অতীতেও বিভিন্ন লেখালেখি হয়েছে।

চলুন আজকে সব তথ্য জেনে নেই এবং জেনে নেই ইউনিয়ন পরিষদে একজন সচিব বর্তমানে কত আয় করেন। এবং তারা কী কী সুযোগ-সুবিধা ভোগকরেন।

(toc) #title=(সুচিপত্র)

একজন ইউনিয়ন পরিষদ সচিবের বেতন কত?

ইউনিয়ন পরিষদে যারা সচিব আছেন তাদের ক্ষেত্রে ইউনিয়ন পরিষদ বিধিমালা ২০১১ অনুযায়ী সরাসরি নিয়োগের ক্ষেত্রে ইউপি সচিবের শিক্ষাগত যোগ্যতা হবে স্নাতক এবং বেতন স্কেল হবে ১০২০০ টাকা থেকে ২৪৬৮০টাকা। ইউনিয়ন পরিষদে ৩ শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারী রয়েছে।

ইউনিয়ন পরিষদের কর্মকর্তা-কর্মচারীদের সচিব পদে শিক্ষাগত যোগ্যতা- ইউনিয়ন পরিষদের সচিব পদের জন্য ১৪তম গ্রেড এর স্নাতক শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ৷ সহকারী কম্পিউটার অপারেটর, সুপার পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে এইচএসসি পাস ৷ দফাদার পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে এইচএসসি পাস এবং মহালদার পদের জন্য অষ্টম শ্রেণী পাসের যোগ্যতা থাকতে হবে ৷

এখানে আরও উল্লেখ করা হয়েছে যে, একই যোগ্যতা সম্পন্ন পদের বেতন গেট কাঠামো ইসলামী সরকার কাঠামোর অনন্য স্তরে অর্থাৎ পৌর ও উপজেলা পরিষদ বা জেলা পরিষদে ভিন্ন।

যারা A শ্রেণীর পৌরসভার পৌর সচিব তাদের স্নাতকোত্তর পাঠদানের যোগ্যতা রয়েছে এবং তাদের বেতন গ্রেড নবম গ্রেড। বেতন ১৬,৫০০ টাকা থেকে শুরু করে ৩০,২০০টাকা পর্যন্ত। কিন্তু হিরো ক্যাটাগরির পৌর সচিবের বেতন শুরু হয় ১০ হাজার টাকা থেকে এবং সর্বোচ্চ ২২ হাজার ৪০০ টাকা যা একাদশ শ্রেণির বেতন।

তারা তৃতীয় শ্রেণির পৌরসভার সভাপতি সচিব পদে কর্মরত তাদের শিক্ষাগত যোগ্যতা একই হলেও দ্বাদশ শ্রেণিতে তারা বেতন পান এবং এই বেতন শুরু হয় ৯ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২০ হাজার ৭৫ টাকা পর্যন্ত। এছাড়া ইউনিয়ন পরিষদে দশম গ্রেড বা তদূর্ধ্ব কোনো কর্মচারী না থাকা খুবই দুঃখজনক।

আরো পড়ুনঃ কোন দেশে কত ielts স্কোর লাগে | আইইএলটিএস প্রস্তুতি

ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ সুবিধা

একজন ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ-সুবিধা সাধারণত অন্যান্য সরকারি কর্মচারীদের মতোই। তবে অন্যান্য সরকারি কর্মচারীরা থাকার কোয়ার্টার পায় ইউনিয়ন পরিষদ সচিবরা এ সুবিধা থেকে বঞ্চিত। একজন ইউনিয়ন পরিষদ সচিবের বেতনও তার যোগ্যতা অনুযায়ী নির্ধারিত হয়।

সাধারণত সরকারি কর্মীরা ব্যক্তিগত জীবনেও অনেক সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। বিশেষ করে তাদের ছেলে-মেয়েরা শিক্ষাক্ষেত্রে সরকারের কাছ থেকে নানাভাবে সহযোগিতা পায়। চাকরি থেকে অবসর নেওয়ার পরও ইউনিয়ন পরিষদ সচিবের জন্য পেনশনের ব্যবস্থা রয়েছে।

শুধু তাই নয়, ইউনিয়ন পরিষদ সচিবরা চাকরিতে থাকাকালীন সরকারি ভাতা পান। তদুপরি, একজন ইউনিয়ন পরিষদ সচিব চাল, ডাল, আটা ইত্যাদি রেশনও পান। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ইউনিয়ন পরিষদ সচিব একটি সম্মানজনক পেশা। এখানে আপনি সবার সম্মান পাবেন। সরকার আপনাকে কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব দেবে যা আপনাকে সঠিকভাবে পালন করতে হবে।

বিভিন্ন সরকারী কাজ একজন ইউনিয়ন পরিষদ সচিবের উপর নির্ভর করে। ইউনিয়ন পরিষদ সচিবরা যেমন সরকারকে সুচারুভাবে এগিয়ে যেতে সাহায্য করে, তেমনি সরকার তাদের কথা চিন্তা করে বিভিন্ন সময়ে সুযোগ-সুবিধা তৈরি করে। তাই বলা যায়, ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ-সুবিধা কোনো অংশে কম নয়।

আরো পড়ুনঃ testes siccati 3x এর কাজ কি

ইউনিয়ন পরিষদ সচিবের কাজ কি ?

গ্রামীণ উন্নয়নকে রাজ্যের উন্নয়নের চাবিকাঠি মনে করে গ্রাম শহর এই কার্যক্রম শুরু করে। এসব কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় সরকার কাঠামোর মৌলিক স্তর ইউনিয়ন পরিষদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইউনিয়ন পরিষদের কর্মরত জনবলের মধ্যে ইউনিয়ন পরিষদ সচিব সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ইউনিয়ন পরিষদ সচিবের চাকরি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের নেতৃত্বে পরিচিতির সাথে বছরের পর বছর ধরে বাড়ছে ইউপি সচিবের দায়িত্ব ও কর্তব্য।

সাচিবিক দায়িত্ব পালনের পাশাপাশি তিনি প্রাক-আনুমানিক প্রস্তুতি, অফিস ব্যবস্থাপনা, বাজেট প্রণয়ন, হিসাব সংরক্ষণ, ত্রাণ বিতরণ, মাস্টার রোল প্রণয়ন, রাজস্ব আদায়, গ্রাম আদালত পরিচালনা, উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত রয়েছেন। 

সামাজিক নিরাপত্তা কর্মসূচির অধীনে বিভিন্ন ভাতাভোগীদের নির্বাচন ও তালিকা তৈরি করা যেমন- প্রতিবন্ধী, বয়স্ক বিধবা, হরিজন ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ভিজিএফ কার্ড ইত্যাদি নিয়ে নীতি প্রণয়ন, তালিকা প্রণয়ন এবং সুবিধাভোগী নির্বাচনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

সচিবের কাজ এখানেই শেষ নয়। এছাড়া সিভিল সার্টিফিকেট এবং জন্ম-মৃত্যু সনদ এবং উত্তরাধিকার সনদসহ বিভিন্ন ধরনের সনদ প্রদানের দায়িত্ব সচিবের। এগুলি একজন সচিবের দায়িত্ব ও কার্যাবলী।

বটম লাইন হল প্রায় সব সরকারি মন্ত্রণালয়ের এমনকি প্রান্তিক বাস্তবায়নের ক্ষেত্রে ইউপি সচিবের দায়িত্বের সুযোগ অস্বীকার করার সুযোগ নেই। এবং তাদের ছোট করার কোন উপায় নেই। একজন সচিবকে উল্লেখিত দায়িত্ব পালন করতে হয় কিন্তু তার দায়িত্ব অনেক।

ইউনিয়ন পরিষদ সচিবের কার্যাবলী

ইউনিয়ন পরিষদের অফিস ব্যবস্থাপনার যাবতীয় কাজ পরিচালনার দায়িত্ব সচিবের। একজন দায়িত্বশীল কর্মচারী হিসেবে তিনি বাজেট প্রণয়ন ও পরিকল্পনাসহ ইউনিয়ন পরিষদের যাবতীয় দায়িত্ব পালন করেন। চলুন দেখা যাক ইউনিয়ন পরিষদের একজন সচিব কি করেন:-

  • নথি সংরক্ষণের কার্যাবলী।
  • তিনি মাসিক সভার সকল সিদ্ধান্ত সদস্যদের জানানোর ব্যবস্থা করেন।
  • ইউনিয়ন পরিষদের সকল নথিপত্র সংরক্ষণের দায়িত্ব ইউপি সচিবের
  • মাসিক সভার বিজ্ঞপ্তি প্রকাশ করেনএবং সভার কার্যবিবরণী রেকর্ড করেন।
  • মাসিক রিপোর্ট থেকে ত্রৈমাসিক এবং বার্ষিক রিপোর্ট এবং মন্তব্য সচিব দ্বারা লিখিত হয়।

বহুল জিজ্ঞাসা প্রশ্ন উত্তর

প্রশ্নঃ ইউনিয়ন পরিষদে কি একজন সচিবের প্রয়োজন আছে ?

উত্তরঃ অবশ্য ইউনিয়ন পরিষদ পরিচালনায় একজন সচিবের গুরুত্ব অপরিসীম। ইউনিয়ন পরিষদের যাবতীয় কাজে প্রধানত রক্ষণাবেক্ষণ, সংরক্ষণ ও হিসাব-নিকাশের জন্য সচিবের বিকল্প নেই। তাই ইউনিয়ন পরিষদ সচিবের প্রয়োজন রয়েছে।

প্রশ্নঃ ইউনিয়ন পরিষদ সচিবের গ্রেড কত ?

উত্তরঃ বর্তমান জাতীয় বেতন স্কেলে ইউনিয়ন পরিষদ সচিবদের ১৪ গ্রেডে রাখা হয়েছে।

প্রশ্নঃ ইউনিয়ন পরিষদে চাকরি কি সরকারি চাকরি ?

উত্তরঃ ইউপি সচিব স্বায়ত্তশাসিত। এটা সরকারের রাজস্বের অন্তর্গত। এই পদের বেতন ৭৫ শতাংশ সরকারি রাজস্ব খাত থেকে এবং বাকি ২৫ শতাংশ ইউনিয়ন পরিষদের রাজস্ব খাত থেকে দেওয়া হয়। ইউনিয়ন পরিষদ বিধিমালা, ২০১১-এ ইউপি সচিব নিয়োগের জন্য একটি পৃথক নিয়োগের নিয়ম রয়েছে।

উপসংহার

আজকের আর্টিকেলে আমি ইউনিয়ন পরিষদ সচিব এর সুযোগ সুবিধা ও বেতন কত টাকা ৷ এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি ৷ আশা করি আজকে আর্টিকেলের মাধ্যমে আপনারা ইউনিয়ন পরিষদের একজন সচিবের সকল তথ্য এবং ইউনিয়ন পরিষদের একজন সচিবের সম্মান সম্পর্কে অবগত হয়েছেন ৷

সেই সাথে সাথে ইউনিয়ন পরিষদ সচিবের কার্যাবলী এবং সুযোগ-সুবিধা সম্পর্কেও বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি ৷ আশা করি আমাদের আজকের আর্টিকেলটি  পড়ে আপনারা উপকৃত হয়েছেন।

পোষ্ট ক্যাটাগরি: