গুগল একাউন্ট খোলার নিয়ম - কিভাবে গুগল একাউন্ট খুলব ?

আজকের দিনে ইন্টারনেট জগতের সকল সার্ভিস পেতে হলে অবশ্যই একটি গুগল একাউন্টের প্রয়োজন। এজন্য আমাদের গুগল একাউন্ট খোলার নিয়ম জেনে রাখতে হবে।

কেননা আপনার যদি নিজস্ব কোন গুগল একাউন্ট না থাকে তবে আপনি গুগলের কোন পরিষেবাই ব্যবহার করতে পারবেন না। ইন্টারনেট ব্যবহার করতে চাইলে আপনার গুগল একাউন্ট খুলতেই হবে।

গুগল একাউন্ট খোলার নিয়ম

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে গুগল একাউন্ট খোলার নিয়ম, জিমেইল একাউন্ট খোলার নিয়ম, গুগল একাউন্ট খোলার নিয়ম ভিডিও নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই আজকের এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল। তবে চলুন জেনে নেই গুগল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সকল তথ্য।

(toc) #title=(সুচিপত্র)

গুগল একাউন্ট খোলার নিয়ম নিয়ে কিছু কথা

ইন্টারনেটের সকল সার্ভিস পেতে হলে আমাদের প্রত্যেকের স্মার্টফোনে একটি গুগল একাউন্ট থাকা বাধ্যতামূলক। বর্তমানে ইন্টারনেট ব্যবহার করে অথচ গুগলের পরিষেবাগুলো ব্যবহার করে না, এমন ব্যবহারকারী খুঁজে পাওয়া দুষ্কর।

গুগলের সার্ভিস যেমন- গুগল প্লেস্টোর, ইউটিউব, গুগল ডক্স, গুগল ম্যাপ, গুগল সার্চ ইঞ্জিন, গুগল নিউজ, গুগল ড্রাইভ, গুগল কিপ নোট, গুগল ক্লাসরুম, ব্লগার, পডকাস্ট ব্যবহার করতে গুগল একাউন্ট অর্থাৎ জিমেইলের প্রয়োজন হয়।

গুগলের সকল সার্ভিস ব্যবহার করতে হলে অবশ্যই গুগল একাউন্টের প্রয়োজন হবে। এজন্য আপনাকে গুগল একাউন্ট খোলার নিয়ম গুলো জানতে হবে। আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনি নিজে নিজেই একটি জিমেইল একাউন্ট খুলতে পারবেন। তাই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

গুগল একাউন্ট কি? গুগল একাউন্ট হলো এমন একধরনের একটি আইডি বা ঠিকানা যাকে ব্যাবহার করে গুগলের সমস্ত সার্ভিস বা পরিষেবা ব্যাবহার করা যায়। আমরা গুগল একাউন্ট-কে জিমেইল নামে বেশী চিনে থাকি। গুগল কি তা আপনারা জানতে পারলেন।

আরো পড়ুনঃ লুডু গেম খেলে টাকা আয় বিকাশে

গুগল একাউন্ট খোলার নিয়ম - How To Create a Gmail Account

গুগলের সকল সার্ভিস ব্যবহার করার জন্য গুগল একাউন্ট প্রয়োজন। আপনারা গুগল একাউন্ট করা কতটা প্রয়োজনীয় তা এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন। তবে চলুন কম্পিউটার ও মোবাইলে গুগল একাউন্ট খোলার নিয়মগুলো দেখে নেই। নিচে গুগল একাউন্ট খোলার নিয়ম (জিমেইল খোলার নিয়ম) উল্লেখ করা হলো।

গুগল একাউন্ট খোলার জন্য প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। আপনি চাইলে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করতে পারেন।

এরপর google.com ভিজিট করুন। মোবাইল থেকে ব্রাউজ করলে ডানপাশের আইকনে, কম্পিউটার থেকে ব্রাউজ করলে সাইন ইন করুন বাটনে ক্লিক করুন।

গুগল একাউন্ট খোলার নিয়ম

অথবা সরাসরি এই লিঙ্কে ক্লিক করলে উপরের পেজটি আপনার সামনে চলে আসবে। এরপর আপনার সামনে নিচের মতো পেজ আসবে। এবার আপনি create account অথবা অ্যাকাউন্ট তৈরি করুন অপশনে ক্লিক করুন।

গুগল একাউন্ট খোলার নিয়ম

Create New Account এ ক্লিক করলে আপনার সামনে তিনটি অপশন আসবে। আপনি কি কাজের জন্য গুগল একাউন্ট ক্রিয়েট করতে চান সেটা জানতে চাইবে। আপনি যেহেতু নিজের জন্য গুগল একাউন্ট খুলবেন তাই For Myself এই অপশান টি সিলেক্ট করুন।

এরপর Next অপশানে ক্লিক করুন। পরবর্তী পেজে আসার আপনি নিচের পেজের মত একটি ফরম পাবেন। ফরমটিতে আপনার নিজের ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে।

গুগল একাউন্ট খোলার নিয়ম

First Name: আপনার নামের প্রথম অংশ দিন।

Last Name: আপনার নামের শেষ অংশ দিন।

Username: যে নামে ইউজার নামে গুগল একাউন্ট টি চালাতে চান তা এখানে বসিয়ে দিন।(যেমন: abdullah652@gmail.com)

Password: একটি শক্তিশালী পাসওয়ার্ড দিন। (পাসওয়ার্ড ৮ সংখ্যার বেশী দিবেন যেমন- Abdullah342@#)

Confirm: পাসওয়ার্ড টি আবার দিন।

পাসওয়ার্ডটি দেখতে চাইলে Show Password এ ক্লিক করুন।

এরপর আপনি Next বাটনে ক্লিক করুন। সবগুলো তথ্য সঠিকভাবে পূরণ করার পর নেক্সট বাটনে ক্লিক করলে আপনি কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। আর সেটি হচ্ছে ইউজার নেম।

আপনি যে ইউজার নেমটি দিয়েছেন সেটি Available নাও থাকতে পারে তাই আপনি অন্য আর একটি ইউজার নেম দিয়ে চেষ্টা করতে পারেন। যদি Available থাকে তাহলে নেক্সট বাটনে ক্লিক করে পরবর্তী পেজে যেতে পারেন।

পরবর্তী পেজে আসার পর আপনার মোবাইল নাম্বার, জন্ম তারিখ, রিকোভারি ইমেইল এড্রেস (অপশনাল), আপনার জেন্ডার সিলেক্ট করতে হবে। নিচের ছবিতে আপনার দেখতে পাচ্ছেন।

গুগল একাউন্ট খোলার নিয়ম

এখানে প্রথমে দেশ সিলেক্ট করুন (যদিও এখানে অনেক সময় বাংলাদেশ সিলেক্ট অবস্থায় দেয়া থাকে)।

  • Phone Number: আপনার একটি এক্টিভ ফোন নম্বরটি দিন
  • E-mail: আপনার গুগল একাউন্টটি যদি কখনও কোন ধরনের সমস্যা হলে এখানে যে মেইল এড্রেসটি দিবেন সেটা দিয়ে পরবর্তীতে ভেরিফাই করে একাউন্ট রিকভার করতে পারবেন৷ যদিও এটা অপশানাল আপনি দিতেও পারেন আবার নাও দিতে পারেন।
  • Month: আপনি যে মাসে জন্ম গ্রহণ করেছেন সেটি এখানে বসিয়ে দিন।
  • Day: আপনার জন্ম তারিখ লিখুন।
  • Year: আপনার জন্ম সাল দিন।
  • Gender: আপনার কি পুরুষ/মহিলা তা সিলেক্ট করুন।
  • সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে এবার আপনি Next বাটনে ক্লিক করুন।

এরপর আপনার মোবাইল নাম্বারটি ভেরিফাই করতে বলা হবে। আপনি যে মোবাইল নাম্বারটি দিয়েছিলেন সেই মোবাইল নাম্বারে ৬ ডিজিটের একটি ওটিপি (ওয়ান টাইপ পাসওয়ার্ড) পাঠানো হবে। আপনার মোবাইল নাম্বার সঠিক আছে কি না তা যাচাই করার জন্য ওটিপি আসে। ফোন নাম্বারটি সঠিকভাবে বসানো থাকলে আপনি Send বাটনে ক্লিক করুন।

গুগল একাউন্ট খোলার নিয়ম

আপনার মোবাইল নাম্বারে ৬ ডিজিটের একটি কোড আসবে এরপর আপনার এই কোডটি আপনি এই বক্সে বসিয়ে ভেরিফাই অপশানে ক্লিক করলে আপনার মোবাইল নাম্বারটি সফলভাবে ভেরিফিকেশন হয়ে যাবে।

এরপর পরের পেজে গুগলের কিছু পরিষেবা আছে যেগুলোতে ই-মেইল এর পাশাপাশি মোবাইল নম্বর প্রয়োজন হয়৷ আপনি যদি আপনার ফোন নম্বরটি ব্যবহার করতে অনিচ্ছুক হন তাহলে ‘Skip’ বাটন চাপুন। ফোন নম্বরটি ব্যবহার করে ম্যাসেজ কিংবা ভিডিও কল ও অন্যান্য সার্ভিস পেতে চাইলে ‘Yes, I’m in’ বাটনে ক্লিক করুন।

গুগল একাউন্ট খোলার নিয়ম

এরপর পরের পেজে আপনাকে এখন গুগলের সকল প্রাইভেসি এন্ড টার্মসগুলো মেনে নিতে হবে৷ তাহলেই আপনার নতুন একটি গুগল একাউন্ট তৈরি হয়ে যাবে। আপনারার প্রাইভেসি এন্ড টার্মসগুলো ভালোভাবে পড়ে স্ক্রল করে নিচে এসে ‘I Agree’ তে ক্লিক করুন।

তাহলে আপনার গুগল একাউন্টটি পুরোপুরিভাবে খোলা কমপ্লিট হয়ে যাবে। এবার আপনি এই গুগল একাউন্ট দিয়ে গুগলে সকল পরিষেবা ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুনঃ সিম কার নামে নিবন্ধন করা - সিম কার নামে দেখার নিয়ম

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

যদি আপনি এই মুহূর্তে জিমেইল একাউন্ট খুলতে চান তবে প্রথমে আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। এরপর জিমেইল লিখে সার্চ করুন।

প্রথম যে ওয়েবসাইটটি আছে সেখানে ভিজিট করুন। এরপর সাইন আপ গুগল একাউন্ট অপশানে ক্লিক করুন। এরপর আপনার সামনে একটি ফাঁকা বক্স আসবে এর নিচে দিকে Create New Account দেখতে আপনি এখানে ক্লিক করুন।

নিজের জন্য জিমেইল খুলতে চাইলে For Myself এই অপশান টি সিলেক্ট করুন। এরপর পরের পেজে আপনার নিজের সকল তথ্য প্রদান করুন। যেমনঃ আপনার নামের প্রথম ও শেষ অংশ, ইউজার নেম পাসওয়ার্ড। এরপরের পেজে আপনার জন্ম তারিখ, লিঙ্গ, ফোন নাম্বার দিন, এরপর আপনার ফোন নাম্বারটি ভেরিফাই করুন।

সর্বশেষ গুগলের সকল প্রাইভেসি এন্ড টার্মসগুলো মেনে নিতে I Agree’ তে ক্লিক করুন৷ তাহলে আপনার জিমেইল একাউন্টটি পুরোপুরিভাবে খোলা কমপ্লিট হয়ে যাবে। আশা করি আপনি জিমেইল খোলার নিয়ম জানতে পারলেন।

ভিডিওতে গুগল একাউন্ট খোলার নিয়ম দেখে নিন

গুগল একাউন্ট খোলার নিয়ম দেখে নিন নিচের ভিডিওতে এবং যদি ভিডিওটি কোনো প্রকার অসুবিধা হয় তবে অবশ্যই অবশ্যই আমাদেরকে কমেন্টে জানিয়ে দিবেন। জিমেইল একাউন্ট খোলার নিয়ম দেখে নিন এখানে ভিজিট করে

আরো পড়ুনঃ আতরের নামের তালিকা - আতরের নাম ও দাম

লেখকের শেষকথা

বর্তমানে ইন্টারনেটের সকল সার্ভিসকরতে আমাদের প্রত্যেকের একটি গুগল একাউন্টের প্রয়োজন হয়। তাই এজন্য আমাদের গুগল একাউন্ট খোলার নিয়ম জানতে হবে।

সুপ্রিয় পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে গুগল একাউন্ট খোলার নিয়ম, জিমেইল একাউন্ট খোলার নিয়ম নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: