ফেসবুক পেজ কিভাবে খুলবো - ফেসবুক পেজ খোলার নিয়ম

ফেসবুক পেজ কিভাবে খুলবো – বর্তমানে প্রায় সকল ফেসবুক ব্যবহারকারীর একটি বা একাধিক ফেসবুক পেজ থাকে। ফেসবুক পেজ দিয়ে ফেসবুক আইডির মতো সকল কিছু করা যায়। আর আপনি যদি সেখানে কোনো ব্যবসা বা কন্টেন্ট নিয়ে কাজ করেন তাহলে ফেসবুক পেজ থেকে টাকা আয় করা সম্ভব।

আমরা সবাই ফেসবুক প্রতিদিন ব্যবহার করলেও আমরা অনেকেই জানি না কিভাবে একটি ফেসবুক পেজ খুলতে হয়। যারা জানেন না ফেসবুক পেজ কিভাবে খুলবেন তারা আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

আমাদের আজকের আর্টিকেলে জানাবো ফেসবুক পেজ খোলার নিয়ম, ফেসবুক পেজ এর সুবিধা, ফেসবুক পেজ থেকে টাকা আয় করার উপায় গুলো সম্পর্কে। তাই এ সকল বিষয় গুলো মাত্র একটি আর্টিকেলে জানতে আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়ুন।

(toc) #title=(সুচিপত্র)

ফেসবুক পেজ কিভাবে খুলবো

ফেসবুক পেজ খোলার নিয়ম

ফেসবুক পেজ খুলতে আপনার ৫ মিনিট সময় ও লাগবে না। কিন্তু ফেসবুক পেজ খোলার সময়ে কিছু সেটিং যদি আপনি সঠিক ভাবে ব্যবহার না করেন আপনার পেজটি মানুষের কাছে পৌছাবে না। পেজ এর ধরণ অনুযায়ী পেজ এর সেটিং করে নিতে হবে। নিচে আমরা ফেসবুক পেজ খোলার নিয়ম দিয়ে দিলাম:

  • ফেসবুক পেজ খোলার জন্য প্রথমে আপনাকে একটি ফেসবুক একাউন্ট তৈরি করে নিতে হবে। যদি আপনার পূর্বে থেকেই একটা একাউন্ট থাকে তাহলে একাউন্টটিতে লগ ইন করতে হবে।
  • এবার আপনি যদি মোবাইল থেকে লগ ইন করেন তাহলে ম্যানু থেকে “Pages” অপশনে ক্লিক করুন আর যদি ডেস্কটপ থেকে করেন তাহলে একটি “+” আইকন দেখতে পাবেন সবার উপরের সেখানে ক্লিক করে “pages” অপশনে ঢুকুন।
  • এবার আপনাকে পেজ এর নাম ও ক্যাটাগেরি সিলেক্ট করে দিতে হবে।
  • এর পরে আপনার পেজের প্রোফাইল পিকচার আপলোড করতে হবে।
  • প্রোফাইল পিকচার আপলোড হয়ে গেলে আপনাকে পেজ এর তথ্য দিতে হবে। এক্ষেত্রে আপনার পেজ কি সম্পর্কিত সে সম্পর্কে ডিস্ক্রিপসন লিখতে হবে।
  • এরপরে আপনার পেজের একটি ইউনিক ইউজার নাম বাছাই করে দিতে হবে।
  • এবার সব কিছু ঠিক থাকলে আপনার পেজটি আপনি ইচ্ছা মতো ব্যবহার করতে পারবেন।

উপরের দেয়া নিয়ম গুলো অনুযায়ী যদি সঠিক ভাবে করতে পারেন তাহলে যে কোনো ধরণের ফেসবুক পেজ আপনারা খুব সহজে তৈরি করতে পারবেন। অনেকেই হয়ত উপরের দেয়া নিয়ম গুলো অনুযায়ী সঠিক ভাবে করতে পারবেন না তাই আপনাদের বোঝার সুবিধার্থে নিচে স্ক্রিনশট আকারে ধাপে ধাপে দেখানো চেষ্টা করলাম।

আরো পড়ুনঃ ফেসবুক থেকে জিমেইল রিমুভ করার নিয়ম

ফেসবুক পেজ কিভাবে খুলবো

ফেসবুক পেজ খোলার জন্য আপনার পুরাতন ফেসবুক আইডি লগ ইন করে নিন। আর যদি আইডি না থাকে তাহলে নতুন একটি আইডি করে নিন। এর পরে নিচের ধাপ গুলো অনুসরন করুন:

১। প্রথমে ফেসবুক এপ এর মধ্যে ঢুকে মেন্যু অপশনে যান। সেখানে পেজেস নামে একটি অপশন পাবেন নিচের মতো Pages অপশনে ক্লিক করে দিন।

ফেসবুক পেজ কিভাবে খুলবো

২। পেজেস এ যাওয়ার পর আপনার পূর্বে কোনো পেজ খোলা থাকলে সেটা দেখতে পাবেন। তার উপর থেকে ক্রিয়েট অপশনে ক্লিক করে দিন।

ফেসবুক পেজ কিভাবে খুলবো

৩। এবার Get Started অপশনে ক্লিক করে দিন।

৪। এবার এখানে আপনার পেজের নাম কি দিবেন সেটা দিয়ে next অপশনে ক্লিক করে দিন।

ফেসবুক পেজ কিভাবে খুলবো

৫। আপনাকে এবার ক্যাটাগ্যারি সিলেক্ট করতে হবে। এখানে আপনার পেজটি কি ধরণের সে সম্পর্কে ০৩ টি ক্যাটাগেরি সার্চ দিয়ে যুক্ত করে নিন।

ফেসবুক পেজ কিভাবে খুলবো

৬। এবার আপনার যদি কোনো ওয়েবসাইট থাকে সেটা পেজের সাথে যুক্ত করতে পারবেন। যদি না থাকে উপর থেকে Skip অপশনে ক্লিক করে দিবেন।

ফেসবুক পেজ কিভাবে খুলবো

৭। এবার আপনার পেজের জন্য একটি প্রোফাইল পিকচার ও কভার ফটো দিলেই আপনার পেজটি তৈরি হয়ে যাবে।

ফেসবুক পেজ কিভাবে খুলবো

ব্যাস, আপনার কাজ শেষ। এবার থেকে শুধুমাত্র আপনার আইডি তে লগ ইন করে ম্যানু অপশন এর মাধ্যমে আপনার পেজের সকল কিছু কন্ট্রোল করতে পারবেন। আশা করি আপনারা এবার ভালো ভাবে বুঝছেন কিভাবে একটি ফেসবুক পেজ তৈরি করবেন।

আরো পড়ুনঃ লোকেশন শেয়ার কিভাবে করে - লোকেশন শেয়ার করার নিয়ম

ফেসবুক পেজের সুবিধা

অনেকেই ভাবেন যে, ফেসবুক আইডি তো একটা আছে তাহলে আবার একটি পেজ কেন করতে হবে। আসলে আপনি ফেসবুক পেজ থেকে যে সকল সুবিধা নিতে পারবেন তা আপনি ফেসবুক আইডির মাধ্যমে নিতে পারবেন না। ফেসবুক পেজের কয়েকটি সুবিধার দিক হলোঃ

  • বর্তমানে বিশ্বের মধ্যে কয়েক বিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করে থাকে। আপনি একটি পেজের মাধ্যমে আপনার কোনো কন্টেন্ট বা বিজ্ঞাপনকে অধিক পরিমান মানুষের মাঝে দিতে পারবেন।
  • যদি আপনার কোনো ব্রান্ড থাকে তাহলে ফেসবুক পেজ করা লাভজনক। কারণ ফেসবুকে আপনি আপনার ব্রান্ডের বিজ্ঞাপন দিতে পারবেন। আর এটা ফেসবুক সমর্থন করে।
  • আপনার পেজে লাইক অথবা ফলোয়ার এর মাধ্যমে আপনার একটি সার্কেল তৈরি হয়ে যাবে সহজেই।
  • ফেসবুকে পেইড বিজ্ঞাপনের সুবিধা রয়েছে। আপনি যে কোনো কিছুর মার্কেটিং একটি ফেসবুক পেজের মাধ্যমে করে নিতে পারবেন।
  • আপনার কোনো পন্য অথবা কোনো কন্টেন্ট কোন বয়সের মানুষ দেখছে বেশি সেটা আপনি দেখতে পারবেন।
  • বর্তমানে আপনি চাইলে একটি পেজ থেকে এফিয়েল মার্কেটিং করতে পারবেন।
  • ফেসবুক পেজের মাধ্যমে ভিডিও কন্টেন্ট ক্রিয়েট করে আপনি টাকা আয় করতে পারবেন।

এ ছাড়াও অনেক ধরণের সুবিধা একটি ফেসবুক পেজ থেকে নেয়া যায়। ব্যাপার টা এখানে নির্ভর করে আসলে আপনি পেজের মাধ্যমে কি করতে চাচ্ছেন সেটার উপর।

আরো পড়ুনঃ ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

ফেসবুক পেজ থেকে আয় করার উপায়

আমরা প্রায় অনেকেই দিনের বেশিরভাগ সময়ে ফেসবুকে ব্যায় করে থাকি। এ ক্ষেত্রে আমাদের সময় ও ইন্টারনেট দুটোর অপচয় বাড়ছে দিন দিন। কিন্তু আপনি চাইলে টেকনিক্যাল চিন্তা ভাবনা করে ফেসবুক পেজ থেকে মাসে কয়েক লাখ টাকা আয় করতে পারেন। আর্টিকেলের এ অংশে আমরা ফেসবুক থেকে আয় করার কয়েকটি জনপ্রিয় উপায় গুলো নিয়ে কথা বলব। যেগুলোর মাধ্যমে ফেসবুক থেকে প্রচুর পরিমান মানুষ আয় করছে প্রতিদিন।

এফিলিয়েট মার্কেটিং

ফেসবুকে যদি আপনার একটি পেজ থাকে আর আপনার মোটামুটি ভালো পরিমান ফলোয়ার থাকে তাহলে সহজেই আপনি এফিলিয়েট করে আয় করতে পারবেন। এক্ষেত্রে বিভিন্ন ধরণের এফিলিয়েট সাইট আছে সেটার সাথে আপনার পেজের লিংক করতে পারেন। যদি আপনার পেজ থেকে কোনো ফলোয়ার লিংক করা পন্য ক্রয় করে তাহলে আপনি কমিশন পাবেন।

স্পন্সর করে আয়

আপনি আপনার পেজে অন্যের কোনো পোস্টকে স্পন্সর করে টাকা আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনার কাছে স্পন্সর অফার আসবে।

পণ্য বিক্রি আয়

আমরা যারা ফেসবুক ব্যবহার করে থাকি তারা সকলেই জানি অনেক ধরণের পেজে বিভিন্ন ধরণের পণ্য বেচা হয়। আপনার যদি কোনো কিছুর বিক্রি করা থাকে তাহলে আপনার পেজে আপনি বিক্রি করে লাভবান হতে পারবেন।

ফেসবুক মনিটাইজেসন করে আয়

ফেসবুক কন্টেন্ট ক্রিয়েটরদের গুরুত্ব দিচ্ছে। আপনি যদি একজন কন্টেন্ট ক্রিয়েটর হয়ে থাকেন তাহলে ফেসবুক মনিটাইজেসন করে ফেসবুক বিজ্ঞাপন এর মাধ্যমে ভালো পরিমান টাকা আয় করতে পারবেন। এছাড়াও আপনি অনেক ভাবে একটি ফেসবুক পেজের মাধ্যমে আয় করতে পারবেন। আপনাকে শুধু ভাবতে হবে কিভাবে আপনি সুবিধাটা ভোগ করতে পারবেন।

আরো পড়ুনঃ ইউটিউব থেকে আয় করার ৫টি উপায়

ফেসবুক পেজ কিভাবে খুলবো নিয়ে শেষ কথা

ফেসবুক পেজ কিভাবে খুলবো - ফেসবুক পেজ খোলার নিয়ম আর্টিকেলে আমরা ফেসবুক পেজ কিভাবে খুলবো এ প্রশ্নের সঠিক ভাবে ধারণা দিলাম। ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা আয় করবেন সেটা ও তুলে ধরলাম। ফেসবুক পেজ সম্পর্কে যদি আপনাদের আরো কিছু জানার থাকে তাহলে মন্তব্য করে আমাদের জানাতে পারেন, ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)