ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো

ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো - মুখের ব্রণ সৌন্দর্য নষ্ট করে। ব্রণ হওয়ার মূল কারণ হল জেনেটিক এবং হরমোনের পরিবর্তন। যদিও, ব্রণ সময়ের সাথে সেরে যায়, তবে এটি মুখে দাগও সৃষ্টি করে, যা সৌন্দর্য নষ্ট করে। তাই ব্রণের কারণে ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন এবং এর জন্য প্রয়োজন ভালো ফেসওয়াশ ব্যবহার করা। 

ফেস ওয়াশ মুখে জমে থাকা ময়লা ও অতিরিক্ত তেল ভালোভাবে পরিষ্কার করে। বাজারে অনেক ফেস ওয়াশ পাওয়া গেলেও ব্রণ সমস্যায় বিশেষ কিছু ফেস ওয়াশের কথা বলা হচ্ছে। আজ এই লেখায়, আপনি বিস্তারিতভাবে জানবেন ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো এবং কোন ফেসওয়াস ব্যবহার করা উচিত।

ত্বকের যত্নে ফেস ওয়াশের ভূমিকা অন্যতম। আমরা প্রায় সবাই কমবেশি ফেস ওয়াশ ব্যবহার করি। মুখের অতিরিক্ত তেল, ময়লা এবং ব্রন দূর করতে ফেসওয়াশ ব্যবহার করা জরুরী। ফেসওয়াশ ব্যবহারের কিছু নিয়ম রয়েছে এবং আমাদের সেগুলি অনুসরণ করা উচিত। 

ফেসওয়াশ মুখে প্রাকৃতিক আভা দেয়। তবে ফেসওয়াশ ব্যবহারে সতর্ক থাকতে হবে। ভেজাল ফেসওয়াশ ব্যবহার করলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। আমাদের আজকের আলোচনার বিষয় ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো। তাই দেরি না করে চলুন জেনে নেওয়া যাক ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো।

(toc) #title=(সুচিপত্র)

ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো

ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো

স্বাস্থ্যজ্জল, তেল মুক্ত ত্বক আমাদের সকলেরই কাম্য। আমরা সকলেই এমন ত্বক চাই যেই ত্বকে কোন ব্রণ থাকবেনা। হাস্যজ্জল ব্রণ মুক্ত ত্বক পাওয়ার জন্য সবচেয়ে কার্যকরী উপায় হল ত্বক পরিষ্কার রাখা। ত্বক পরিষ্কার রাখার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা পালন করে ফেসওয়াশ। তাই ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো সেটি জেনে নিয়ে সেই ফেসওয়াশ ব্যবহার করলে ব্রণ হওয়ার চান্স কম থাকে। আমরা এমন পাঁচটি ফেসওয়াশের সন্ধান পেয়েছি। যেগুলো ব্রণের জন্য উপকারী।

১। সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফাইং ফেসিয়াল ওয়াশ - Simple Daily Skin Detox Purifying Facial Wash

তৈলাক্ত ত্বককে বিদায় জানাতে সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফাইং ফেসিয়াল ওয়াশ ব্যবহার করুন। সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফাইং ফেসিয়াল ওয়াশ আপনার ত্বকে মৃদুভাবে কাজ করে যাতে ত্বকের তেল এবং মেকআপের অবশিষ্টাংশ অংশ গভীরভাবে পরিষ্কার করে। 

অ্যাল*কোহল ভিত্তিক ফেসওয়াশ ব্যবহার করে ত্বক ক্ষতিগ্রস্থ হয়ে গিয়েছে? কিন্তু চিন্তার কোন কারণ নেই এই মৃদু ফেস ওয়াশ আপনার মুখের তেল এবং ব্রণের সমস্ত সমস্যার যত্ন নেবে। জাদুকরী হ্যাজেল, জিঙ্ক এবং থাইম দিয়ে সমৃদ্ধ, এই ফেস ওয়াশ আপনার ত্বকের যে কোন সমস্যার সমাধানে আপনাকে সাহায্য করবে এবং ত্বককে ঝকঝকে পরিষ্কার এবং তেলমুক্ত রাখার জন্য এই ফেস ওয়াশের জুড়ি মেলা ভার।

আরো পড়ুনঃ ব্রণ দূর করার ঔষধের নাম

২। পিয়ার্স আলট্রা মাইল্ড ফেসওয়াশ ইন অয়েল ক্লিয়ার গ্লো - Pears Ultra Mild Face Wash In Oil Clear Glow

লেবু ফুলের নির্যাস সমৃদ্ধ এই পিয়ার্স আলট্রা মাইল্ড ফেসওয়াশ ইন অয়েল ক্লিয়ার গ্লো ফেসওয়াশ গরমের দিনেও আপনার ত্বককে তেল মুক্ত রাখতে সাহায্য করে। এই মৃদু ফেসওয়াশটি প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট হিসাবে কাজ করে, ত্বকে আটকে থাকা ছিদ্রগুলি খুলে দেয় এবং ত্বক থেকে অতিরিক্ত তেল দূর করে। এ ছাড়া এই ফেস ওয়াশ ব্যবহারে ত্বক হয়ে ওঠে কোমল ও ব্রণ মুক্ত।

৩। ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ওয়াশ - Dermalogica Breakout Clearing Foaming Wash

যখন ডিপ ক্লিনজিংয়ের কথা আসে, তখন ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ফেস ওয়াশের চেয়ে ভালো আর কিছু হয়না! এই ফোমিং ফেস ওয়াশ ত্বকের মৃ-ত কোষ, ময়লা এবং তেল দূর করে ত্বকের ছিদ্র পরিষ্কার রাখে এবং ব্রণ প্রতিরোধ করে। ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ফেস ওয়াশে রয়েছে স্যালিসিলিক অ্যাসিড যা ত্বককে জীবাণুমুক্ত রাখে। চা গাছ, ল্যাভেন্ডার এবং ক্যামেলিয়া সাইনেনসিসের মতো আটটি ভেষজ দিয়ে সমৃদ্ধ, এই ফেসওয়াশ ত্বককে নরম রাখে। শুধু তাই নয়, এতে রয়েছে কমলার খোসার নির্যাস যা আপনার ত্বককে সতেজ রাখতে সাহায্য করে।

৪। ল্যাকমি ব্লাশ অ্যান্ড গ্লো কিউয়ি ক্রাশ জেল ফেসওয়াশ - Lakmé Blush & Glow Kiwi Crush Gel Face Wash

জেল-ভিত্তিক ক্লিনজার তৈলাক্ত, ব্রণ-প্রবণ ত্বকের জন্য সেরা। ল্যাকমে ব্লাশ অ্যান্ড গ্লো কিউয়ি ক্রাশ জেল ফেসওয়াশ ব্যবহার করে দেখুন। কিউয়ি ফলের নির্যাস এবং মৃদু স্ক্রাবিং মিশ্রিত, এই ফেসওয়াশটি আপনার মুখের সমস্ত তেল এবং ময়লা ধুয়ে ফেলবে, এবং ফলের মিষ্টি, তাজা গন্ধে আপনি সতেজ থাকবেন সারাদিনব্যাপী।

আরো পড়ুনঃ কোলেস্টেরল কমানোর খাদ্য তালিকা

৫। পন্ড'স পিম্পল ক্লিয়ার ফেসওয়াশ - Pond's Pimple Clear Face Wash

আপনার মুখে ব্রণ নিয়ে যে সমস্যাই হোক না কেন, পন্ড'স পিম্পল ক্লিয়ার ফেসওয়াশ ব্যবহার করলে ব্রণ কমতে বাধ্য! এটি অত্যন্ত কার্যকরী ফেস ওয়াশ। এটিতে একটি সক্রিয় থাইমো-টি এসেন্স ফর্মুলা রয়েছে যা আপনার ত্বককে পরিষ্কার এবং ব্রণ মুক্ত রাখবে এবং তাও মাত্র তিন দিনে! যে ব্রণগুলো হাজার চেষ্টার পরেও তিন সপ্তাহের আগে দূর হয় না, সেগুলো যদি এত সহজে এবং এত দ্রুত চলে যায়, এর চেয়ে ভালো আর কী হতে পারে!

ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো

মেয়েদের মত ছেলেরা স্কিন কেয়ারের দিকে অতটা সচেতন নয়। তাই তারা স্কিন কেয়ার খুব কম করে। ফলে তাদের ব্রণের সমস্যা দেখা দিয়ে থাকে। ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো এটা অনেকেই জানেনা। চলুন আমরা এমন ফেসওয়াশ সম্পর্কে জেনে নেই যে ফেসওয়াশ ছেলেদের ব্রণের জন্য ভালো।

১। নিউট্রোজিনা মেন স্কিন ক্লিয়ারিং একনে ওয়াশ - Neotrogena Men Skin Clearing Acne Wash

এই ফেস ওয়াসটি ব্রনের জন্য ভালো কেননা এই ফেসওয়াশ ক্লিনিক্যালি ব্রনের জন্য সাজেস্ট করা হয়। চলুন জেনে নেওয়া যাক ফেসওয়াশ এর কিছু উপকারি দিক।

  • স্যালিসিলিক অ্যাসিডের উপস্থিতির কারণে ব্রণ চিকিত্সার জন্য ভাল। ছিদ্র থেকে ময়লা পরিষ্কার করে ব্রণ, ফুসকুড়ি বা ব্রেকআউট কমাতে সাহায্য করে। এটি মৃ-ত কোষও পরিষ্কার করে।
  • ব্রণের আরেকটি কারণ হল অতিরিক্ত তেল। স্যালিসিলিক অ্যাসিড ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করে।
  • ফেসওয়াশ ব্যবহারের পর ত্বক শুষ্ক লাগে না, ত্বক সতেজ দেখায়।
  • একটি খুব মৃদু সুবাস আছে যা খুব সতেজ অনুভূতি দেয়।

২। লরিয়াল মেন এক্সপার্ট হাইড্রা এনার্জেটিক ওয়েক-আপ ইফেক্ট ফেস ওয়াশ - L’Oreal Men Expert Hydra Energetic Wake-Up Effect Face Wash

এই ফেস ওয়াশ ত্বকে হাইড্রেশন প্রদান করতে সাহায্য করে। সারাদিনের ক্লান্তি দূর করতেও এটি ত্বককে সতেজ রাখে। এটি ত্বকের অন্যান্য সমস্যাকেও লক্ষ্য করে।

  • এটি একটি জেল ফর্মুলা ফেস ওয়াশ, অনেকেই জেল ভিত্তিক ক্লিনজার পছন্দ করেন।
  • এই ফেসওয়াশটিতে গুরানা নামক উপাদান রয়েছে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের ক্ষতি কমায় এবং অ্যান্টি-এজিং সুবিধা প্রদান করে।
  • এছাড়াও ভিটামিন সি রয়েছে, যা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করবে এবং ক্লান্ত চেহারার চেহারাকে তাত্ক্ষণিকভাবে উজ্জীবিত করবে। ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে এবং ত্বককে এক মুহূর্তের মধ্যে সতেজ দেখায়।

৩। গার্নিয়ার মেন পাওয়ার হোয়াইট ডাবল অ্যাকশন - Garnier Men Power White Double Action Face Wash

গার্নিয়ার ব্র্যান্ড ইতিমধ্যেই বেশ জনপ্রিয়। এই ফেস ওয়াশটিতে একই সাথে স্যালিসিলিক অ্যাসিড এবং ভিটামিন সি রয়েছে।

  • মৃ-ত কোষ পরিষ্কার করে ত্বকের নিস্তেজতা কমায়।
  • ত্বকের পৃষ্ঠে জমে থাকা ময়লা, দূষণ পরিষ্কার করে এবং একটি সতেজ অনুভূতি দেয়।
  • স্যালিসিলিক অ্যাসিড অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করে এবং ব্রণ প্রতিরোধ করে।
  • ভিটামিন সি এর কারণে ত্বকের দাগ হালকা হয় এবং ত্বক উজ্জ্বল দেখায়।
  • ত্বকের ক্ষতি মেরামত করতে সাহায্য করে।

ব্রণের জন্য কোন ক্রিম ভালো

তৈলাক্ত, সংমিশ্রণ এবং ব্রণ প্রবণ ত্বকে সবচেয়ে বেশি ব্রণ হয়। এই সমস্যা সমাধানের জন্য বায়োজেনের রয়েছে নোভাক্লিয়ার অ্যাকনি ক্রিম। যা ইউরোপীয় ব্র্যান্ডেড এবং চর্মরোগ বিশেষজ্ঞ দ্বারা অনুমোদিত। এই ক্রিমের সক্রিয় উপাদান হল স্যালিসিলিক অ্যাসিড, প্যানথেনল এবং স্কোয়ালেন। এই ক্রিমটি ব্রনের জন্য অনেক ভালো। এটি পরীক্ষিত যে ব্রনের সমস্যা দূর করতে এটি খুব দ্রুত কাজ করে। সেই সাথে স্কিন এর যে কোন সমস্যা দূর করে প্রাকৃতিকভাবে উজ্জ্বলতা বৃদ্ধি করে।

আরো পড়ুনঃ বাংলা বর্ষপঞ্জি কিভাবে এলো

মেয়েদের ফর্সা হওয়ার ফেসওয়াশ

যেকোন মানুষ ফর্সা এবং উজ্জ্বল ত্বক পছন্দ করে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং তাকে ফ্রেশ রাখতে ত্বক পরিষ্কার রাখার সবচেয়ে জরুরী। ত্বক পরিষ্কারে সবচেয়ে উপকারী ভূমিকা রাখে ফেসওয়াশ। তাই ফর্সা হওয়ার জন্য বা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য যে ফেসওয়াশ ইউস করতে হবে তা হলো:

মিল্ক ফেসওয়াশ: দুধ আমাদের শরীরের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সবচেয়ে বেশি উপকারী ভূমিকা পালন করে। তাই দুধের তৈরি যে কোন ফেসওয়াশ ত্বক ফর্সা করতে এবং উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাই ফর্সা হওয়ার জন্য মিল্ক ফেসওয়াশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

নিমের তৈরি ফেসওয়াশ: নিম আমাদের ত্বকের ব্রণের সমস্যা দূর করে। ত্বক হেলদি রাখতে সাহায্য করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বককে ফর্সা করে তোলে।

শসার তৈরি ফেসওয়াস: কিউকাম্বার বা শশা আমাদের ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে। শসা ডার্ক সার্কেল কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তৈলাক্ত ত্বকের জন্য কোন ক্রিম ভালো

আমরা সকলেই জানি তৈলাক্ত ত্বক ব্রণের সমস্যার জন্য দায়ী। তাছাড়া গরমের দিনে অতিরিক্ত তৈলাক্ত ত্বক স্কিনের বিভিন্ন ধরনের ক্ষতি সাধন করে। তাই আমরা সকলেই চাই অয়েল ফ্রি এবং ন্যাচারালি গ্লোয়িং স্কিন।

ক্রিম হিসাবে, আপনি হিমালয় হারবালস নাইট ক্রিম, পন্ডস গোল্ড রেডিয়েন্স ইয়ুথফুল রিপেয়ার ক্রিম, লেকমি ইয়ুথ ইনফিনিটি স্কিন ফার্মিং ক্রিম বা গ্লো এবং লাভলি আয়ুর্বেদিক পণ্য ব্যবহার করতে পারেন। এই ক্রিমগুলো আপনার ত্বকের অতিরিক্ত তেল সরিয়ে দিয়ে ত্বককে ভালো রাখতে সাহায্য করে। তৈলাক্ত ত্বকের জন্য লেবু সবচেয়ে ভালো ঘরোয়া প্রতিকার।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর

প্রশ্নঃ গরমের জন্য কোন ফেসওয়াশ ভালো

গরমে বা আবহাওয়ার পরিবর্তনে ত্বকে মৃ-ত কোষ এবং কালো দাগ দেখা দেয়। তাই ক্ষারমুক্ত দুধ ভিত্তিক ময়েশ্চারাইজিং ফেস ওয়াশ বেছে নিতে হবে। প্রাকৃতিক এবং উজ্জ্বল ত্বকের জন্য, ডাভ ফেস ওয়াশ ব্যবহার করে দেখুন, একটি পুষ্টি-সমৃদ্ধ ময়েশ্চারাইজার যা ত্বককে পরিষ্কার, নরম এবং মসৃণ রাখবে।

প্রশ্নঃ ফেস ওয়াশ এর প্রধান কাজ কি?

ফেস ওয়াশ ত্বকের প্রাকৃতিক তেলের পাশাপাশি ত্বকের ময়লা দূর করে।

ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো নিয়ে শেষ কথা

মুখে ব্রণ থাকলে ভালো এবং কার্যকরী ফেসওয়াশ ব্যবহার করা দরকার। বর্তমানে, বাজার বিভিন্ন ক্ষতিকারক এবং নকল ফেস ওয়াশ দিয়ে ভরে গেছে। কিছু অসাধু ব্যবসায়ী বিভিন্ন ব্যান্ডের নাম ব্যবহার করে নকল ফেসওয়াশ ও স্কিন কেয়ার পণ্য বিক্রি করছে। তবে কোনটি ব্যবহার করা উচিত তা নিয়ে বিভ্রান্তি রয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি এখানে লেখায় উল্লিখিত নির্বাচিত ফেস ওয়াশগুলির মধ্যে একটি চেষ্টা করতে পারেন। এই ফেস ওয়াশগুলি শুধু ব্রণকে গোড়া থেকে দূর করে না, ত্বকে উজ্জ্বলতাও আনে।

তাই ফেস ওয়াশ বেছে নেওয়ার সময় আপনাকে সতর্ক থাকতে হবে তা না হলে ভবিষ্যতে আপনার ত্বকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে। এবং আপনার ত্বকের ধরন অনুযায়ী অবশ্যই আপনাকে ফেসওয়াশ ইউজ চুজ করতে হবে। আমরা আমাদের আজকের পোস্টে ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি আমাদের আলোচনা আপনাদের জন্য উপকারী হবে।

পোষ্ট ক্যাটাগরি: